Logo
শিরোনাম

১৪ দলীয় জোটে নেই জাতীয় পার্টি

প্রকাশিত:শনিবার ১৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

জাতীয় পার্টি আর ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটে নেই বলে জানিয়েছেন দলটির চেয়ারম্যান জি এম কাদের। যে দলীয় শৃঙ্খলা ভঙ্গ করবে, সে যতই প্রভাবশালী হোক না কেন তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের।

জিএম কাদের বলেন, সমাজের ক্ষমতাশালীরা নানাভাবে হিন্দু সম্প্রদায়ের ওপর অত্যাচার করে যাচ্ছে। এগুলো বন্ধ করতে হবে। সোচ্চার হতে হবে সকল অন্যায়ের বিরুদ্ধে।

তিনি বলেন, দেশের অর্ধেক মানুষ দরিদ্র, নিত্য পণ্যের দাম বাড়ায় কঠিন পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন তারা। মুদ্রাস্ফীতি বন্ধে সরকারের উদ্যোগ নেই, দেশের অর্থনীতি গভীর সংকটের দিকে বলেও মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, মেগা প্রকল্প মানেই মেগা দুর্নীতি। প্রকল্প হাতে নিলেই টাকা পাচারের দরজা খুলে যায়। জাতীয় পার্টি সরকারের জোটে নেই উল্লেখ করে জি এম কাদের বলেন, সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার ক্ষমতায় আসলে অর্থনৈতিক সমস্যার সমাধান হবে বলেও জানান তিনি।


আরও খবর



আবারো তাইওয়ানের মধ্যরেখা অতিক্রম দুই চীনা যুদ্ধবিমানের

প্রকাশিত:সোমবার ০৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ |
Image

আবারো তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে চীনা যুদ্ধবিমান। রোববার দ্বীপাঞ্চলের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

বলা হয়, এদিন দুটি চীনা যুদ্ধবিমান সীমা অতিক্রম করেছে। এছাড়া, চারটি বিমান এবং পাঁচটি চীনা জাহাজ তাইপের আশপাশে টহল দিচ্ছে। তাইওয়ানের কাছে এক বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির মার্কিন ঘোষণার পর নতুন কোরে অনুপ্রবেশের এ ঘটনা ঘটলো। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইপে সফরের প্রতিবাদে তাইওয়ান প্রণালীতে সামরিক মহড়া জোরদার করে চীন। তারপর থেকে চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে আক্রোশ এবং বাগবিতণ্ড তীব্রভাবে বেড়েছে। বৃহস্পতিবার কিনমান দ্বীপে একটি বেনামি ব্যক্তিগত ড্রোন ভূপাতিত করে তাইওয়ান।


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




ফের হাসপাতালে খালেদা জিয়া

প্রকাশিত:সোমবার ২৯ আগস্ট ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

শারীরিক অবস্থার অবনতি হওয়ায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে রোববার আবারও এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁর ব্যক্তিগত চিকিৎসক ডা. এ জেড এম জাহিদ জানিয়েছেন, বেগম জিয়ার হার্ট, লিভার এবং কিডনির অবস্থা ক্রমশ খারাপ হচ্ছে। এই মুহূর্তে চিকিৎসার জন্যে দেশের বাইরে নেয়ার বিকল্প নেই।

বিএনপি চেয়ারপার্সনের চিকিৎসকরা বলছেন, বেশ কয়েকদিন ধরেই তিনি অসুস্থবোধ করছিলেন। এর আগে , গত ২২ শে আগস্ট নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য তাকে হাসপাতালে নেয়া হয়। তখন চিকিৎসকরা জানান, খালেদা জিয়ার হার্টে এখনও ঝুঁকিপূর্ণ দুটি ব্লক রয়ে গেছে। এছাড়া ক্রনিক লিভার সিরোসিস, আথ্রাইটিস ছাড়াও বেশ কয়েকটি জটিল রোগে ভুগছেন তিনি। এভারকেয়ার হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে, একটি মেডিক্যাল বোর্ডের তত্ত্বাবধায়নে চিকিৎসা শুরু হয়েছে বিএনপি প্রধানের।   


আরও খবর



কুমিল্লায় এসএসসি পরীক্ষার্থী ১ লাখ ৮৯ হাজার ৬৬৪ জন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

কু‌মিল্লা ব্যুরো ঃ

কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ৬ জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৮৯ হাজার ৬৬৪ জন। এর মধ্যে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৮ হাজার ১৪৫ জন এবং ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ৮১ হাজার ৫২৯ জন। নোয়াখালী, ফেণী, লক্ষ্মীপুর, চাঁদপুর, কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়ায় ২৭৪ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ৬ জেলার ১ হাজার ৭৬৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিচ্ছেন। এবছর এসএসসি’র জন্য ২ লাখ ২০ হাজার ২৮৮ জন রেজিষ্ট্রেশন করলেও পরীক্ষার জন্য ফরম পূরণ করেছেন ১ লাখ ৮৩ হাজার ৩৪৩ জন শিক্ষার্থী। ২০২১ সালে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ২ লাখ ১৯ হাজার ৭০৪ জন।

কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে,   কুমিল্লা বোর্ডে সবচেয়ে বেশি শিক্ষার্থী কুমিল্লা জেলায়- ৬৫ হাজার ১৫৪ জন। এছাড়া নোয়াখালী জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ৩২ হাজার ৮১৭ জন, ফেণী জেলায় ১৮ হাজার ৫৩৯ জন, লক্ষ্মীপুর জেলায় ১৬ হাজার ৭৫৮ জন, চাঁদপুর জেলায় ২৮ হাজার ১৮৫ জন এবং ব্রাহ্মণবাড়িয়া জেলায় ২৮ হাজার ২১১ জন।

কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ আবদুস ছালাম জানান, কুমিল্লা বোর্ডের এসএসসির সকল পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সকল প্রস্তুতি নেয়া হয়েছে। শিক্ষার্থীরা সবাই যথা সময়ে পরীক্ষায় আসবেন বলেই আশা করছি।

এদিকে ২০২২ সালের কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ৬ জেলায় এসএসসির জন্য রেজিষ্ট্রেশনকারী শিক্ষার্থীর সংখ্যা ছিলো ২ লাখ ২০ হাজার ২৮৮ জন, এর মধ্যে পরীক্ষার জন্য ফরম পূরণ করেছেন ১ লাখ ৮৩ হাজার ৩৪৩ জন। রেজিষ্ট্রেশন করলেও পরীক্ষায় বসছে না প্রায় ৩৭ হাজার শিক্ষার্থী। এর মধ্যে মেয়ে শিক্ষার্থীর সংখ্যা ২৫ হাজারেরও বেশি। পরীক্ষায় না বসা বেশির ভাগ শিক্ষার্থীই ঝরে গেছেন শিক্ষা জীবন থেকে। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ও স্কুল প্রধানরা বলছেন, মেয়ে শিক্ষার্থীদের ঝরে পড়ার মূল কারণ বাল্য বিবাহ, আর ছেলেরা ঝুঁকছে উপার্জনে। আর প্রত্যন্ত এলাকায় এই ঝরে পড়ার হার বেশি। ১৫ সেপ্টেম্ব থেকে শুরু হচ্ছে এবছরের এসএসসি পরীক্ষা।

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোঃ আসাদুজ্জামান জানান,  পরীক্ষার জন্য ফম পূরণ না করা শিক্ষার্থীদের মধ্যে সবাই শিক্ষা জীবন থেকে ঝরে পড়েছে এমন নয়, এর মধ্যে এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তরিত শিক্ষার্থীও রয়েছে। তবে বেশির ভাগই পড়াশুনা ছেড়ে দিয়েছেন এমন।

তিনি আরো বলেন, করোনা মহামারির পর যে বিষয়টি লক্ষ্যনীয় অর্থনৈতিক সংকটের কারণে অনেক শিক্ষার্থীকেই দেখা যাচ্ছে অষ্টম শ্রেণী পাশের সনদ দিয়ে কোন না কোন চাকরি খুজছেন। যে কারণে অনেকে রেজিষ্ট্রেশন করলেও পরীক্ষায় বসছে না।  আর মেয়ে শিক্ষার্থীদের ঝরে পড়ার মূল কারণ বাল্য বিবাহ।

১২ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষাবোর্ড থেকে প্রাপ্ত তথ্য সূত্রে জানা গেছে, কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে. কুমিল্লা ফেণী, নোয়াখালী, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া এবং লক্ষীপুর জেলায় এসএসসির জন্য মোট রেজিষ্ট্রেশনকারীর সংখ্যা ২ লাখ ২০ হাজার ২৮৮ জন। কিন্তু পরীক্ষার জন্য ফরম পূরণ করেছেন ১ লাখ ৮৩ হাজার ৩৪৩ জন। রেজিষ্ট্রেশন করলেও পরীক্ষায় বসছে না ৩৬ হাজার ৯৪৫ জন পরীক্ষার্থী। রেজিষ্ট্রেশন করা ৮৯ হাজার ৫৮১ জন ছাত্রের মধ্যে ফরম পূরণ করেছেন ৭৮ হাজার ৩৯৬ জন; ঝরে পড়েছে ১১ হাজার ১৮৫ জন। অপরদিকে রেজিষ্ট্রেশন করা ১ লাখ ৩০ হাজার ৭০৭ জন ছাত্রীর মধ্যে ফরম পূরণ করেছেন ১ লাখ ৪ হাজার ৯৪৭ জন; এর মধ্যে ঝরে পড়েছে ২৫ হাজার ৭৬০ জন। পরিসংখ্যান বলছে, ছেলে শিক্ষার্থীদের চেয়ে মেয়ে শিক্ষার্থীদের ঝরে পড়ার সংখ্যা বেশি। ঝরে পড়া মেয়ে শিক্ষার্থীর হার ১৯ দশমিক ৭ শতাংশ এবং ছেলে শিক্ষার্থী ঝরে পড়ার হার ১২ দশমিক ৪ শতাংশ।     

এদিকে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যাও কমেছে ৩০ হাজার, যদিও বোর্ড কর্তৃপক্ষ বলছে- অনিয়মিত পরীক্ষার্থী না থাকায় কমে এসেছে মোট পরীক্ষার্থীর সংখ্যা।

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো: আসাদুজ্জামান বলেন, ২০২১ সালের পরীক্ষা পদ্ধতিতে পাশের হার প্রায় শতভাগ থাকায় অকৃতকার্যের সংখ্যা নেই, যে কারনে এবছর অনিয়মিত হিসেবে পরীক্ষার্থী নেই।


আরও খবর

বিশ্বজয় করে দেশে ফিরল ক্ষুদে হাফেজ

শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২




ক্লিনিকের মেজেতে দিচ্ছেন পাঠদান

মোরেলগঞ্জে স্কুল ভবনের ছাদ খসে পড়ার আশংঙ্কা

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক ঃ

 বাগেরহাটের মোরেলগঞ্জে একটি প্রাথমিক বিদ্যালয়ে সমাবেশ চলাকালীন শ্রেনী কক্ষের ছাদের পলেস্তরা খসে পরে দুর্ঘটনার আশংঙ্কায় শিক্ষার্থীরা। বিকল্প পাঠদান হচ্ছে কমিউনিটি ক্লিনিকের মেজেতে, উপজেলা চেয়ারম্যান সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। অবিভাবকরা আতংঙ্কে ছেলে মেয়েদের স্কুলে পাঠাতে চাচ্ছে না। স্থানীয়দের দাবি নতুন স্কুল ভবন নির্মানের।

ঘটনাটি ঘটেছে মঙ্গলবার দুপুরে নিশানবাড়িয়া ইউনিয়নের বাদশারহাট নামক স্থানের ২৪৮ নং রূপচাঁদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। বুধবার সরেজমিনে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও স্থানীয়রা জানান মঙ্গলবার সকাল ১১টা ৪০ মিনিটের সময় ২য় সিফটের ক্লাস শুরু হওয়ার পূর্বে বিদ্যালয়ের বারান্ধায় সমাবেশ চলাকালীন ভবনের ৫ম শ্রেনীর কক্ষের ছাদের পলেস্তরা খসে পরে বিভিন্ন স্থান থেকে অল্পের জন্য মারাত্মক দুর্ঘটনা হাত থেকে রক্ষা পায় উপস্থিতি ৫ম শ্রেনীর ১৮ শিক্ষার্থী। এ ঘটনার পর পরই বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা  শিক্ষা কর্মকর্তা ও সংশ্লিষ্ট ক্লাষ্টার সহকারী শিক্ষা অফিসারকে অবহিত করা হয়। সাথে সাথেই ঘটনাটি শুনে উপজেলা চেয়ারম্যান এ্যাড: শাহ-ই আলম বাচ্চু, ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, সহকারী শিক্ষা অফিসার সজল মহলী, আওয়ামীলীগের নেতৃবৃন্দ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বুধবার দুপুর সাড়ে ১২ টায় বিদ্যালয় গিয়ে দেখা গেছে শিক্ষার্থীরা ক্লাশ করছে পাশেই কমিউনিটি ক্লিনিকের ফ্লোরে ও একটি মাদ্রাসার ২টি শ্রেনী কক্ষে। শিক্ষার্থীদের চোখে মুখে আতঙ্কের ছাপ বিদ্যালয়ের ঝুকিপূর্ন ভবনে প্রধান শিক্ষক সহ শিক্ষক মন্ডলী এখন ঝুকি নিয়ে অফিস কার্যক্রম চালাচ্ছেন।


এ সম্পর্কে প্রধান শিক্ষক ফারজানা রহমান বিথী বলেন ২০০১ সালে বিদ্যালয়ের ৪ কক্ষ বিশিষ্ট এ ভবনটি নির্মাণ হয়। পরবর্তীতে ভবনে বিভিন্ন স্থানে ফাটল দেখা দিলে ২০১৯ সালে তৎকালীন নির্বাহী কর্মকর্তা সরজমিনে এসে বিদ্যালয়টি ক্লাস ব্যবহারে অনুপযোগী নির্দেশনা দেন। বিকল্প ভবন বরাদ্ধ না হওয়ার কারনে তৎকালীন স্লিপ, রুটিন মেইনটেনেন্স ও প্রাকের বরাদ্ধ দিয়ে কোন মতে মেরামত করে শিক্ষার্থীদের ক্লাস চালানো হয়। বিদ্যালয়ের এ ভবনটি সংশ্লিষ্ট ওয়ার্ডের ভোট কেন্দ্র ও প্রাথমিকের সমাপনি কেন্দ্র। গতকালের এ ঘটনার পর থেকে অভিভাবকারা ছেলেমেয়েদের কে স্কুলে পাঠাতে চাচ্ছেনা না।

সংশ্লিষ্ট ক্লাষ্টারের সহকারী শিক্ষা অফিসার সজল মহলী বলেন, বিদ্যালয়ের ভবনের শ্রেনী কক্ষের ছাদ খসে পড়ে বিষয়টি শুনে তাৎক্ষনিক ঘটনাস্থল পরিদর্শন করে শিক্ষকদেরকে নির্দেশনা দেওয়া হয়েছে ওই ভবনে পাঠদান না করানোর জন্য বিকল্প পাশ্ববর্তী কমিউনিটি ক্লিনিক ও দাখিল মাদ্রাসার শ্রেনীকক্ষ ব্যবহারের জন্য।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো: জাহাঙ্গীর আলম বলেন প্রাথমিক বিদ্যালয়ের ভবনের পলেস্তরা খসে পরার লিখিতভাবে প্রধান শিক্ষক অবহিত করেছেন। বিষয়টি নিয়ে উপজেলা পরিষদের শিক্ষা কমিটিতে সিদ্ধান্ত গ্রহন করা হবে। বিকল্প ছাত্র/ছাত্রীদের পাঠদানের জন্য ইতিমধ্য ব্যবস্থা নেওয়া হয়েছে 


আরও খবর



কুমিল্লা জেলা পরিষদ নির্বাচনে ৮৬ প্রার্থীর মনোনয়ন জমা

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ |
Image

কুমিল্লা ব্যুরো ঃ

আসন্ন জেলা পরিষদের নির্বাচনে মনোনয়ন জমার শেষ দিনে কুমিল্লায় চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্য পদে ৮৬ জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চেয়ারম্যান পদে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত চেয়ারম্যান প্রার্থী জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ  সভাপতি বীর মুক্তিযোদ্ধা মফিজুর রহমান বাবলু ও স্বতন্ত্র প্রার্থী দুলাল মিয়া মনোনয়ন জমা দিয়েছেন।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বিকেল ৩ টা পর্যন্ত জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দলীয় নেতাকর্মী‌দের সা‌থে নি‌য়ে রিটা‌নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের কা‌ছে এ মনোনয়ন জমা দেন প্রার্থীরা।

জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান জানান, আসন্ন জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জন, সাধারন সদস্য পদে ৬৪  জন ও সংরক্ষিত সদস্য পদে মনোনয়ন পত্র নিয়েছেন ২০ জন মনোনয়ন জমা দিয়েছেন।

উল্লেখ্য, চলতি বছরের আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে জেলা পরিষদের নির্বাচন। জেলায় মোট ভোটার সংখ্যা ২৬৮০ জন, যার মধ্যে পুরুষ ২০৫৩  এবং নারী ভোটার রয়েছেন ৬২৭  জন।


আরও খবর