Logo
শিরোনাম

৬ নভেম্বর এইচএসসি পরীক্ষা

প্রকাশিত:সোমবার ১২ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

২০২২ সালের এইচএসসি পরীক্ষা শুরু হবে আগামী ৬ নভেম্বর। তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ১৩ ডিসেম্বর। ১৫ ডিসেম্বর শুরু হবে ব্যবহারিক পরীক্ষা। সোমবার এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশারের সই করা সূচিতে জানানো হয়েছে, সব পরীক্ষা হবে ২ ঘণ্টার। এর মধ্যে বহুনির্বাচনী প্রশ্নের জন্য ২০ মিনিট এবং সৃজনশীল বা রচনামূলকের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট সময় পাবে পরীক্ষার্থীরা। দুই ধরনের প্রশ্নের মাঝে কোনো বিরতি থাকবে না। প্রথমে বহুনির্বাচনী এবং পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে।


আরও খবর

পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জন নিহত

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

এবার ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




ড. কামালের নেতৃত্বে গণফোরামের নতুন কমিটি

প্রকাশিত:রবিবার ১৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

ড. কামাল হোসেনকে সভাপতি ও ডা. মো. মিজানুর রহমানকে সাধারণ সম্পাদক করে গণফোরামের ১০১ সদস্যের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে।

কমিটিতে সভাপতি পরিষদ সদস্য হয়েছেন এ এইচ এম খালেদুজ্জামান, ড. কামাল হোসেন, মফিজুল ইসলাম খান কামাল, এস এম আলতাফ হোসেন, মোকাব্বির খান, আবদুল আজিজ, শান্তিপদ ঘোষ, আ ও ম শফিকউল্লাহ, মেজবাহ উদ্দীন আহমেদ, মোমেন চৌধুরী, মোশতাক আহমেদ, ডা. আব্দুল্লাহ আল-মাহমুদ, সেলিম আকবর, সুরাইয়া বেগম, আবদুর রহমান জাহাঙ্গীর, হারুনুর রশীদ তালুকদার, ইসমাইল হোসেন ও ফরিদা ইয়াছমিন।

কোষাধ্যক্ষ হয়েছেন শাহ মো. নূরুজ্জামান। যুগ্ম সাধারণ সম্পাদক দুজন হলেন মো. মাহফুজুর রহমান ও শফিউর রহমান খান বাচ্চু। সাংগঠনিক সম্পাদক হয়েছেন অধ্যক্ষ মো. ইয়াছিন। দপ্তর সম্পাদক জহিরুল ইসলাম জহির এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক হয়েছেন এম এ ওয়াহাব।

তথ্য ও গণমাধ্যম সম্পাদক নাজমুল ইসলাম সাগর, শিক্ষা ও প্রশিক্ষণ সম্পাদক অধ্যাপক বকুল ইমাম, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মোমেনা আহমেদ মুমু, সংস্কৃতি সম্পাদক ড. নীলিমা পারভীন, আইন ও মানবাধিকার সম্পাদক অ্যাডভোকেট শরিফুল ইসলাম সজল, যুব ও ক্রীড়া সম্পাদক তৌফিকুল ইসলাম পলাশ, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক মো. নবাব আলী, কৃষিবিষয়ক সম্পাদক আবদুর রাজ্জাক (নওগাঁ), শ্রমবিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম রতন (গাজীপুর), নারীবিষয়ক সম্পাদক সাহিদা ইসলাম শিল্পী (ঢাকা), সমাজসেবা সম্পাদক করা হয়েছে মো. আলী লালকে।

সংবাদ সম্মেলনে ড. কামাল বলেন, দেশের নির্বাচনী ব্যবস্থা আজ ধ্বংসপ্রাপ্ত ও প্রশ্নবিদ্ধ। অধিকাংশ দলের আপত্তি সত্ত্বেও ইসি ১৫০ আসনে ইভিএমে ভোটের প্রস্তুতি নিচ্ছে, তা এক ভয়ঙ্কর অশনিসংকেত।

তিনি বলেন, দেশ বর্তমানে গভীর রাজনৈতিক সংকটে নিমজ্জিত। গণতন্ত্র আজ নির্বাসিত, স্বৈরাচারী সরকারের গণবিরোধী কর্মকাণ্ডের কারণে দেশে চরম অরাজক পরিস্থিতি বিরাজ করছে। দেশের অর্থনৈতির আজ চরম দুরবস্থা। আইনশৃঙ্খলা পরিস্থিতি ভেঙে পড়েছে। শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচি পালনও অসম্ভব হয়ে পড়েছে।

দেশের টাকা দুর্নীতি হয়ে পাচার হচ্ছে উল্লেখ করে ড. কামাল আরও বলেন, রাষ্ট্রে যারা দায়িত্বে আছেন, তারা দায়িত্ব পালনে ব্যর্থ হচ্ছেন। সবাই মিলে এ রাষ্ট্রকে বাঁচাতে হবে। দেশকে বাঁচানোর সবচেয়ে বড় সুযোগ হচ্ছে একটি সত্যিকারের স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন।


আরও খবর



বিশ্ববাজারে খাদ্যপণ্যের দাম কমেছে

প্রকাশিত:রবিবার ০৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

চলতি বছরের শুরুর দিকে বিশ্ববাজারে আকাশচুম্বী হয়ে ওঠে খাদ্যপণ্যের দাম। তখন মূল্যবৃদ্ধি অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যায়। তবে এপ্রিল থেকেই আবার দাম কমতে শুরু করে। সর্বশেষ গত আগস্টেও খাদ্যপণ্যের বৈশ্বিক দাম কমেছে।

এ নিয়ে বিশ্ববাজারে টানা পাঁচ মাসের মতো দাম কমলো। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সবশেষ প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে। এফএও বলছে, জুলাইয়ে খাদ্যপণ্যের মূল্যসূচক ছিল ১৪০ দশমিক ৭ পয়েন্ট। কিন্তু আগস্টে সূচক কমে ১৩৮ পয়েন্টে নেমেছে। মার্চের রেকর্ড ১৫৯ দশমিক ৭ পয়েন্ট থেকে সূচক অনেকটাই কমেছে। যদিও গত বছরের আগস্টের তুলনায় এখনো খাদ্যপণ্যের দাম ৭ শতাংশ বেশি। এদিকে দানাদার খাদ্যশস্যের মূল্যসূচক আগের মাসের তুলনায় কমেছে ১ দশমিক ৪ শতাংশ।  


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন ডেপুটি স্পিকার

প্রকাশিত:মঙ্গলবার ৩০ আগস্ট ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

সাভারের জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করলেন মহান সংসদের নব নির্বাচিত ডেপুটি স্পিকার শামসুল হক টুকু।

আজ মঙ্গলবার (৩০ আগস্ট) সকালে জাতীয় স্মৃতিসৌধের শহীদ বেদীতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন তিনি। সেখানে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন তিনি। শ্রদ্ধা নিবেদনের পর পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন তিনি।

সেখানে উপস্থিত ছিলেন প্রশাসনের কর্মকর্তা ছাড়াও স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার হিসেবে রবিবার (২৮ আগস্ট) শপথ নিয়েছেন পাবনা-১ আসনের সংসদ সদস্য শামসুল হক টুকু। সংসদ ভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে শপথ বাক্য পাঠ করান। 

এর আগে, ওই দিন বিকেলে একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশনের শুরুতেই কণ্ঠভোটে নতুন ডেপুটি স্পিকার নির্বাচিত হন টুকু। প্রয়াত ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার স্থলাভিষিক্ত হলেন তিনি।



আরও খবর

পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জন নিহত

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

এবার ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




যোগাসনে ব্যায়াম হবে পুরো শরীরের

প্রকাশিত:সোমবার ১২ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

সূর্য নমস্কার একটি যোগব্যায়াম। সূর্য নমস্কার একটি হাই ইন্টেনসিটি ওয়ার্কআউট। শুধু ওজন কমাতেই নয়, নিয়মিত করলে রক্ত সঞ্চালন ও কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে থাকে। একইসঙ্গে কমবে স্ট্রোকের আশঙ্কা।

চলুন আসনটি শুরু করি : সূর্য নমস্কার করলে গোটা শরীরের ব্যায়াম হয়। প্রথম প্রথম ৫ বার করবেন। ধীরে ধীরে সংখ্যা বাড়াবেন। প্রথমে এটি করলে পেশি ও নার্ভ ব্যথা হতে পারে। পরে স্বাভাবিক হয়ে যাবে।

পোজ-১ : প্রথমে ইয়োগা ম্যাটে সোজা হয়ে দাঁড়িয়ে সূর্যকে প্রণামের মতো হাত দুটো তুলে সূর্য নমস্কারের জন্য শরীরকে প্রস্তুত করুন। এটি করলে মন ও শরীর শান্ত হবে।

পোজ-২ : এবার দুই হাত মাথার ওপর তুলে টান টান করুন। ওপরের ছবিতে দেখানো হয়েছে। এটা করলে শরীরে রক্ত চলাচল বাড়িয়ে শরীর চাঙ্গা হবে।

পোজ-৩ : মাথার ওপর হাত দুটো এবার ধীরে ধীরে সামনের দিকে ঝুঁকে পায়ের আঙুল ছোঁয়ার চেষ্টা করুন। এটির ফলে পা ও পেটের পেশির উন্নতি ঘটিয়ে শরীরকে চনমনে করে তুলবে। একইসঙ্গে মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়বে।

পোজ-৪ : এবার বাম পা ও দুই হাত সামনে রেখে অশ্বারোহী মতোন করুন। ছবির ভঙ্গির মতন। কিছুক্ষণ এভাবে অবস্থানের পর দুই পা পেছনে ঠেলে দিন। হাত দুটো কিন্তু সামনের স্থানেই থাকবে। এভাবে করলে গোটা শরীর সুস্থ হয়ে ওঠবে। শুধু তাই নয়, ভেরিকোস ভেনের মতো রোগ সারাতে সহায়ক এ পোজটি।

পোজ-৫ : পুরো শরীর মাউন্টের মতোন করুন। এই ভঙ্গিটি করলে কাঁধ এবং বুকের ওপরও জোর পড়ে তাই ফিগার সুন্দর হয়।

পোজ-৬ : মুখের থুঁতনি ইয়োগা ম্যাটের সঙ্গে লাগিয়ে পুশআপের মতো করুন। যেমন ছয় নম্বর ছবির ভঙ্গিটি। এটি করলে বুক, হাত এবং পা চাঙ্গা হয়ে ওঠবে। বুকের পেশির কর্মক্ষমতা ও শিরদাঁড়ারের ফ্লেক্সিবিলিটি (নমনীয়তা) বাড়ে।

পুনরায় একইভাবে আবার করুন। কিন্তু চার নম্বর পোজটি করার সময় ডান পা সামনে রাখবেন। সবশেষে এক মিনিট চোখ বন্ধ করে সোজা হয়ে দাঁড়িয়ে থাকুন। আর অনুভব করুন আপনার শরীরের কী কী হচ্ছে। বেশি খারাপ লাগলে ম্যাটের ওপর শুয়ে পড়ুন।

-ইন্টারনেট।


আরও খবর

খালি পেটে কাঁচা রসুন কেন খাবেন

শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২

হাঁটলে আয়ু বাড়বে

মঙ্গলবার ৩০ আগস্ট ২০২২




খালি পেটে কাঁচা রসুন কেন খাবেন

প্রকাশিত:শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

সকালে উঠে অনেককেই উষ্ণ জলে লেবু খেতে দেখেছেন। অনেকেই আবার লেবু-মধুর ফর্মুলায় বিশ্বাসী। কেউ গ্রিন টি খান। অনেকে আবার খালি পেটে (Empty Stomach) রসুনের (Garlic) খাওয়ার পরামর্শ দেন। এর অনেক উপকারিতাও আছে। বলা হয় কয়েকশো রোগ সারিয়ে তুলতে পারে রসুন। সকালে খালি পেটে কাঁচা রসুন অব্যর্থ ওষুধ। এর উপকারিতা কী কী তা অনেকেরই অজানা। বহু রোগ নিরাময় করে কাঁচা রসুন। আর ভাজা রসুন ঠিক ততটাই ক্ষতিকর।

জেনে নিন প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক এই কাঁচা রসুনের কী কী উপকারিতা। রোজ সকালে এক কাপ চা দিয়ে দিন শুরু না করে রসুন দিয়ে করুন। তাহলে কী কী উপকারিতা পাবেন? স্বাস্থ্য বিশেষজ্ঞরাও সকালে কাঁচা রসুন খাবার পরামর্শ দেন, কেন জানেন?


১. পেট পরিষ্কার করতে
রসুনে শরীর থেকে টক্সিন পরিষ্কার করার বৈশিষ্ট্য রয়েছে। এর পাশাপাশি এটি পাকস্থলীতে উপস্থিত ব্যাকটেরিয়া দূর করতেও সহায়ক। বিশেষ করে যখন এটি খালি পেটে খাওয়া হয়।

২. হাত ঝনঝন করলে
অনেক রিপোর্টে বলা হয়েছে যে খালি পেটে রসুন খেলে হাতের শিরায় ঝনঝন করার সমস্যা চলে যায়।


৩. উচ্চ রক্তচাপের সমস্যায় উপশম
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যাদের উচ্চ রক্তচাপ আছে তাদের জন্য খালি পেটে রসুন খাওয়া খুবই উপকারী। এটি রক্ত ​​সঞ্চালন বাড়াতে কাজ করে। এর পাশাপাশি রসুন খাওয়া হার্টের স্বাস্থ্যের জন্যও উপকারী।


৪. কোলেস্টেরলের জন্য
খালি পেটে রসুন খেলে তবে এটি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে।

৫. ইমিউনিটি বাড়ায়
হ্যাঁ, রসুন খেলে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। এর ফলে আমাদের শরীর আরও ভালোভাবে রোগ মোকাবিলা করতে সক্ষম হয়।

 


আরও খবর

যোগাসনে ব্যায়াম হবে পুরো শরীরের

সোমবার ১২ সেপ্টেম্বর ২০২২

হাঁটলে আয়ু বাড়বে

মঙ্গলবার ৩০ আগস্ট ২০২২