Logo
শিরোনাম

আল্লামা শাহ্সূফী সৈয়দ মইনুদ্দীন আহমদ আল্-হাসানী ওয়াল্ হোসাইনী

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

বেলায়েতের সম্রাট গাউছে দাওরাঁ হুজুর কেবলা

আমাদের প্রাণপ্রিয় মুর্শেদ কেবলা (মাঃজিঃআঃ) তো মাদারজাত (মাতৃগর্ভ) অলী হিসাবে পৃথিবীতে আগমন করেন। বাল্যকাল থেকেই যাঁর বেলায়তের প্রকাশ ঘটেছিল। একবিংশ শতাব্দীর ত্রাণকর্তা ও দিশারী হিসাবে আমরা তাঁকে পেয়েছি। তাঁর হাজারো কারামত রয়েছে। তিনি “ কারামতের মুখাপেক্ষী নন, বরং কারামত তাঁর মুখাপেক্ষী”। ‘শাজরায়ে কাদেরীয়া গাউছিয়া মাইজভান্ডারীয়া’ অধ্যয়ণ করলে আমরা তার কিছু কারমতের নমুনা খুঁজে পাবো। এছাড়া ‘একটি জীবন, একটি দর্শন’ নামে তার পূর্নাঙ্গ জীবনীগ্রন্থ আমরা তা বিস্তারিতভাবে জানতে পারবো। তরীকতে তাঁর তালিম অত্যন্ত স্বচ্ছ ও নিখুঁত। তাঁর সাহচর্য যারা লাভ করেছেন, তাঁরা হয়েছেন সোনার মানুষ, সঠিক তাপস, তরীকতের নামে সমাজে যে বিদয়াত ও কুসংস্কার ছিল, তার বিরুদ্ধে সারা জীবন তিনি আপোষহীন সংগ্রাম করে যান। দুনিয়ার কোন মোহ-লোভ-লালসা তাঁকে স্পর্শ করতে পারেনি। বাতিল ও অসত্যের সাথে তিনি কোনদিন আপোষ করেননি। তিনি তো হযরত ইমাম হাসান ও ইমাম হোসাইনের রক্তীয় বংশীয় ধারা, নবী বংশের উজ্জল প্রদীপ। ১৯৮৮ ইং সালে ঢাকায় প্রেস কনফারেন্সে ঘোষণা করেন “সুন্নীয়ত ও ঈমানের জন্য রক্ত দিতে হলে সর্বপ্রথম আমি মইনুদ্দীনই রক্ত দিতে প্রস্তুত”।
পরিশেষে আমরা বাংলাদেশ সরকার বিশেষতঃ শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত উপদেষ্টা মহোদয়ের কাছে সবিনয় অনুরোধ করছি, বাংলার এ কৃতি সন্তানের জীবনাদর্শ ও কর্মকান্ডকে পাঠ্যক্রমের তালিকা ভুক্ত করুন।
আমরা নোবেল পুরস্কার অথরিটীর কাছে আকুল আহবান জানাচ্ছি, চলতি শতকের এ মনীষী ও শান্তির দূতকে আধ্যাত্মিক ও শান্তিতে নোবেল পুরস্কার প্রদানে যথাযথ সিদ্ধান্ত গ্রহণ করুন। তাতে মানবতার মান বাড়বে। গুণীদের সম্মান সমুন্নত হবে। ইতিহাস আপনাদেরকে স্মরণ করবে।

সারা বিশ্বের মানবতা ও মুক্তির দিশারী, অসাম্প্রদায়িক সমাজ গঠনের শান্তির দূত, জাতি-ধর্ম নির্বিশেষে সবার কল্যাণাকামী, আধাঁরে আলোর পথ প্রদর্শক, এ সময়ের মাইজভান্ডার দরবার শরীফের শিরমণি, নবী (দঃ) এর ত্রিশ তম বংশধর, গাউছে দাওরাঁ, শায়খুল ইসলাম হযরতুলহাজ্ব আল্লামা শাহ্সূফী সৈয়দ মইনুদ্দীন আহমদ আল্-হাসানী ওয়াল্ হোসাইনী মাইজভান্ডারী (কঃ ছিঃ আঃ)। তিনি চলে গেলেন, বাংলাদেশ সহ সারা বিশ্বের বিভিন্ন দেশে লাখো-লাখো ভক্ত আশেকানদের অশ্রু জলে ভাসিয়ে দিয়ে চলে গেলেন। তিনি গত ১৭ আগষ্ট সিঙ্গাপুরের এক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নানিল্লাহে…………..রাজিউন)। তাঁর এই প্রয়াণে সুন্নীয়তের ঝান্ডা বাহক অসীম সাহসী নির্লোভ, ত্যাগী একজন মহা-মানবকে আমরা হারালাম।

প্রতি বছর মাইজভান্ডার দরবার শরীফের এ মহান আউলিয়া, গাউছে দাওরাঁ, শতাব্দীর মুজাদ্দিদ, শায়খুল ইসলাম আওলাদে রাসূল (দঃ) হযরত শাহ্সূফী মাওলানা সৈয়দ মইনুদ্দিন আহমদ আল্-হাসানী ওয়াল্ হোসাইনী (মাঃজিঃআঃ) এর মহান ২৭শে মাঘ মোতাবেক ৯ই ফেব্রুয়ারী পবিত্র জন্মদিন এবং প্রতি বছর ১৭ ই আগষ্ট পবিত্র ওফাত দিবসে হাজির হয়ে তাঁর ফয়ুজাত ও বরকত লাভে ধন্য হই এবং সঠিক পথে চলার দিশা গ্রহণ করি। আল্লাহ পাক আমাদেরকে তাঁরই সান্নিধ্যে হাজির হয়ে গাউছুল আজম মাইজভান্ডারী (কঃ) ও গাউছুল আজম বাবাভান্ডারী কেবলা (কঃ) নূরানী নেগাহে করম হাসিল করে ধন্য হওয়ার তৌফিক দান করুন। আমিন!

(সংগৃহীত)


আরও খবর

সুফিবাদ ও ইসলাম

রবিবার ২৪ জুলাই ২০২২

সুফিবাদ কী ও কেন ?

মঙ্গলবার ১৯ জুলাই ২০২২




মোরেলগঞ্জে স্কাউটস কমিশনার নির্বাচিত হলেন হোসনে আরা হাসি

প্রকাশিত:সোমবার ০৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক : 

বাগেরহাটের মোরেলগঞ্জে বাংলাদেশ স্কাউটস উপজেলা শাখার ৯ম ত্রৈ-বার্ষিক কাউন্সিল নির্বাচনে কমিশনার পদে ৩ বছরের জন্য নির্বাচিত হলেন সাবেক প্রধান শিক্ষক হোসনে আরা হাসি।

সোমবার সকাল ১০ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উৎসব মুখর পরিবেশে ভোট গ্রহন অনুষ্ঠিত হয়। উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, কাব লিডার, মাধ্যমিক ও মাদ্রাসা স্তরের ৯শ’ ৭ জন ভোটারের মধ্যে ৭৫১ জন ভোটার ভোট প্রদান করেন।    

কমিশনার পদে প্রতিদ্বন্দী দুইজন প্রার্থীর মধ্যে হোসনে আরা হাসি চেয়ার প্রতিকে ৫৮৪ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রধান শিক্ষক রেহানা পারভীন রিয়া ১৬৩ ভোট পেয়েছেন। স্কাউটস কাউন্সিল ২০২২ এ নির্বাচনে প্রধান নির্বাচন অফিসারের দায়িত্ব পালন করেন উপজেলা নির্বাচন অফিসার মোস্তফা কামাল, রিটানিং অফিসার ছিলেন উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা সঞ্জয় বিশ্বাস।

বিজয়ী কমিশনার হোসনে আরা হাসি নির্বাচিত হয়ে এক প্রতিক্রিয়ায় বলেন, উপজেলা স্কাউটস  কমিশনার পদে অনেক ভোটের ব্যবধানে তাকে নির্বাচিত করায় সকল শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে একজন স্কাউটস সদস্য হিসেবে সার্বক্ষনিক আত্মমানবতার সেবায় নিজেকে নিয়োজিত রাখতে চান তিনি। 


আরও খবর



ব্রিটেনের রানির শেষকৃত্য

প্রকাশিত:বুধবার ১৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

ব্রিটেনের প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের মরদেহ আজ ওয়স্টেমিনস্টার হলে নেয়া হবে। সোমবার শেষকৃত্য অনুষ্ঠিত হওয়ার আগ পর্যন্ত সেখানে রাখা হবে। শ্রদ্ধা জানাবেন বিশ্বনেতা থেকে শুরু করে সাধারণ মানুষ। প্রতিদিন ২৪ ঘণ্টাই চলবে শ্রদ্ধা অনুষ্ঠান।

মঙ্গলবার লন্ডনে পৌঁছানোর আগে, রানির কফিন এডিনবার্গের সেন্ট জাইলস ক্যাথেড্রালে রাখা হয়। সেখান থেকে রয়্যাল এয়ার ফোর্সের বিমানে স্কটল্যান্ড থেকে লন্ডনে আনা হয়। প্রায় ৩৩ হাজার মানুষ এডিনবার্গে রানিকে সম্মান জানাতে জড়ো হয়। এদিন বাকিংহাম প্যালেসে রানির মরদেহ পৌঁছালে তা গ্রহণ করেন রাজা তৃতীয় চার্লস এবং রাজপরিবারের সদস্যরা। গত বৃহস্পতিবার স্কটল্যান্ডের ব্যালমোরাল ক্যাসেলে ৯৬ বছর মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। ব্রিটেনের রাজসিংহাসনে সবচেয়ে বেশি সময় রাজত্ব করেন তিনি। তার রাজত্বকাল ছিল ৭০ বছর। রানির মৃত্যুর পর নতুন রাজা হয়েছেন তার বড় ছেলে তৃতীয় চার্লস।


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




বাগেরহাটের মোংলায় ব্র্যাকের প্রকল্প পরিচিতি সভা অনুষ্ঠিত

প্রকাশিত:সোমবার ০৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদকঃ 

বিল্ডিং ক্লাইমেট রেজিলিয়েন্ট মাইগ্রান্ট- ফ্রেন্ডলি টাউনস থ্রু লোকালি অ্যাডাপটেশন ইন বাংলাদেশ এর প্রকল্প পরিচিতি সভা বাগেরহাটের মোংলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।  ৫ ই সেপ্টেম্বর সকাল ১০ টায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)  মোঃ হাফিজ আল-আসাদের সভাপতিত্বে বিশ্বের প্রথম সারির বেসরকারী উন্নয়ন সংস্হা ব্র্যাক এর আয়োজনে অনুষ্ঠিত এই পরিচিতি সভায় প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন পরিবেশ,বন ও জলবায়ূ পরিবর্তন মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক। সন্মানিত অতিথি হিসেবে উপস্হিত ছিলেন ব্র্যাক ও ব্র্যাক ইন্টারন্যাশনাল এর পরিচালক ড. মোঃ লিয়াকত আলী। বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার, মোংলাপোর্ট পৌর মেয়র শেখ আঃ রহমান, মোংলা উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার। অন্যান্যের মধ্যে ইমামুল আজম শাহী, আবু সাদাত মনিরুজ্জামান এবং ব্র্যাক জেলা সমন্বয়কারী এস এম ইদ্রীস আলম উপস্থিত ছিলেন । সভায় বক্তারা এই প্রকল্প সফল বাস্তবায়নের মাধ্যমে জলবায়ূ, অভিবাসী, নারী, শিশু, যুব সম্প্রদায়, বিশেষ চাহিদা সম্পন্ন নাগরিক এমনকি জনসাধারনের জীবন-জীবিকা, বাসস্হান পরিবেশ, ও সর্বোপরি শহরের নগর ব্যবস্হাপনার উন্নয়ন সাধনের লক্ষ্যে ব্র্যাক অত্যন্ত সফলতার সাথে কাজ করবে বলে আশাবাদ ব্যাক্ত করেন।


আরও খবর



ভারতে গণধর্ষণের অভিযোগে বিএসএফ সদস্য গ্রেপ্তার

প্রকাশিত:শনিবার ২৭ আগস্ট ২০২২ | হালনাগাদ:বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২ |
Image

ভারতের উত্তর ২৪ পরগনার বাগদায় ভারত-বাংলাদেশ সীমান্তে দুই বিএসএফ সদস্যের বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠেছে। এক নারীকে গণধর্ষণের অভিযোগে দেশটির সীমান্তরক্ষী বাহিনীর দুই সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।

বৃহস্পতিবার রাতে ওই তরুণীকে সীমান্তের কাছাকাছি দেখা গিয়েছিল। এরপর ওই দুই বিএসএফ সদস্য তাকে বাগদা সীমান্তের জিতপুর বিওপি’র কাছেই তুলে নিয়ে গিয়ে ধর্ষণ করে বলে অভিযোগ উঠেছে। তার অভিযোগের ভিত্তিতেই গ্রেপ্তার হয়েছেন দুই সদস্য।

বনগাঁ পুলিশ জেলার এসপি তরুণ হালদার বলেন, ‘এক নারী অভিযোগ করেছেন, বাগদা সীমান্তের জিতপুর বিওপির কাছে তাকে গণধর্ষণ করেছেন দুই বিএসএফ সদস্য। আমাদের কাছে লিখিত অভিযোগ জমা পড়েছে। ওই অভিযোগের ভিত্তিতে আমরা দুই জনকে গ্রেপ্তার করেছি। তাদের একজন এএসআই ও একজন কনস্টেবল। 


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




ফের হাসপাতালে খালেদা জিয়া

প্রকাশিত:সোমবার ২৯ আগস্ট ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

শারীরিক অবস্থার অবনতি হওয়ায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে রোববার আবারও এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁর ব্যক্তিগত চিকিৎসক ডা. এ জেড এম জাহিদ জানিয়েছেন, বেগম জিয়ার হার্ট, লিভার এবং কিডনির অবস্থা ক্রমশ খারাপ হচ্ছে। এই মুহূর্তে চিকিৎসার জন্যে দেশের বাইরে নেয়ার বিকল্প নেই।

বিএনপি চেয়ারপার্সনের চিকিৎসকরা বলছেন, বেশ কয়েকদিন ধরেই তিনি অসুস্থবোধ করছিলেন। এর আগে , গত ২২ শে আগস্ট নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য তাকে হাসপাতালে নেয়া হয়। তখন চিকিৎসকরা জানান, খালেদা জিয়ার হার্টে এখনও ঝুঁকিপূর্ণ দুটি ব্লক রয়ে গেছে। এছাড়া ক্রনিক লিভার সিরোসিস, আথ্রাইটিস ছাড়াও বেশ কয়েকটি জটিল রোগে ভুগছেন তিনি। এভারকেয়ার হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে, একটি মেডিক্যাল বোর্ডের তত্ত্বাবধায়নে চিকিৎসা শুরু হয়েছে বিএনপি প্রধানের।   


আরও খবর