Logo
শিরোনাম

বাংলাদেশি শিক্ষার্থীদের ফেরাতে ছয় চার্টার্ড ফ্লাইট চীনের

প্রকাশিত:সোমবার ১২ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

চীনের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের ফিরিয়ে নিতে মোট ৬টি চার্টার্ড ফ্লাইটের ব্যবস্থা করেছে চীন। আগামী ২৬ সেপ্টেম্বর থেকে ২৬ অক্টোবরের মধ্যে এসব ফ্লাইট ঢাকা থেকে শিক্ষার্থীদের চীনের গুয়াংজু ও কুনমিং নিয়ে যাবে। করোনা মহামারির শুরুতে এই শিক্ষার্থীরা দেশে ফেরার পর আটকে পড়েছিলেন।

করোনাভাইরাস সতর্কতার কারণে দীর্ঘবিরতির পর গত ৭ আগস্ট থেকে বাংলাদেশি শিক্ষার্থীরা চীনে ফিরতে পারবেন বলে জানিয়েছিলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াংই।

চীন দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়, চীন সরকারের ব্যবস্থাপনায় ৬টি চার্টার্ড ফ্লাইটের মধ্যে চায়না সাউদার্ন এয়ারলাইনসের ৩টি ফ্লাইট ২৮ সেপ্টেম্বর, ১২ অক্টোবর ও ২৬ অক্টোবর ঢাকা থেকে চীনের গুয়াংজুর উদ্দেশে ছেড়ে যাবে। এ ছাড়া চায়না ইস্টার্ন এয়ারলাইনসের ৩টি ফ্লাইট ২৬ সেপ্টেম্বর, ১০ অক্টোবর ও ২৪ অক্টোবর ঢাকা থেকে চীনের কুনমিংয়ের উদ্দেশে ছেড়ে যাবে।


আরও খবর

আগামীকাল এসএসসি সমমানের ফল

রবিবার ২৭ নভেম্বর ২০২২

ঢাবির ৫৩তম সমাবর্তন আজ

শনিবার ১৯ নভেম্বর ২০২২




সমাবেশের অনুমতি চেয়ে ডিএমপির কাছে চিঠি

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

১০ ডিসেম্বর গণসমাবেশের অনুমতি চেয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুকের কাছে চিঠি দিয়েছে বিএনপির একটি প্রতিনিধি দল।

মঙ্গলবার সকাল ১০টায় ডিএমপি কমিশনারের কার্যালয়ে যান বিএনপির ৭ সদস্যের প্রতিনিধি দল। ঢাকা মহানগর উত্তরের আহবায়ক আমানুল্লাহ আমান বলেন, দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গণসমাবেশ করতে চান তারা। শান্তিপূর্ণ সমাবেশ করা হবে জানিয়ে নেতারা বলেন, সমাবেশকে কেন্দ্র করে যাতে গণপরিবহন বন্ধ করে দেয়া না হয় সে বিষয়েও ডিএমপি কমিশনারের কাছে জানানো হয়েছে। ঢাকাসহ দেশের বিভিন্ন যায়গায় বিএনপি নেতাকর্মীদের গ্রেপ্তার করার বিষয়েও ডিএমপি কমিশনারের কাছে অভিযোগ জানিয়েছে দলটি। 


আরও খবর

ই-টিকেটিংয়ে বন্ধ অতিরিক্ত ভাড়া

শুক্রবার ২৫ নভেম্বর ২০২২




৪০তম বিসিএস নন-ক্যাডারদের ধর্মঘট

প্রকাশিত:সোমবার ৩১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

৬ দফা দাবিতে, আজও অবস্থান ধর্মঘট করছেন, ৪০ তম বিসিএস নন-ক্যাডার চাকরিপ্রার্থীরা। আগারগাঁওয়ে সরকারি কর্ম কমিশনের সামনে এই ধর্মঘট করছেন তারা।

বিসিএস নন-ক্যাডার নিয়োগের ক্ষেত্রে সরকারি কর্ম কমিশনের নতুন নিয়ম বাদ দেয়াসহ ছয়টি দাবিতে এই বিক্ষোভ করছেন তারা। বিসিএসের মাধ্যমে নন ক্যাডার পদে নিয়োগের নিয়ম থেকে সরে এসে, সরকারি কর্ম কমিশনের নতুন সিদ্ধান্ত কার্যকরের প্রতিবাদ জানান নন-ক্যাডার চাকরিপ্রার্থীরা।তারা বলেন, সরকারি কর্ম কমিশন চাইলেই এই সমস্যার সমাধান করতে পারে। কিন্তু তাদের মধ্যে আন্তরিকতার অভাব রয়েছে বলে অভিযোগ করেন ধর্মঘটকারীরা।তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত, এই ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।


আরও খবর

কর্মবিরতিতে নৌযান শ্রমিকরা

রবিবার ২৭ নভেম্বর ২০২২




বিনিয়োগ শিক্ষায় শিক্ষিত হয়ে বিনিয়োগ করুন

প্রকাশিত:সোমবার ২১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

অধ্যাপক ড আল আমিন, শিক্ষক ঢাকা বিশ্ববিদ্যালয় ঃ

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা  নতুন যেই নির্দেশনা দিয়েছে, তাতে তারল্য কিছু বাড়বে বলে আমি মনে করি। এখানে ক্রেতা-বিক্রেতার পারস্পরিক সম্মতিতে  ব্লক মার্কেটে ফ্লোর প্রাইসের চেয়ে ১০% কম মূল্যে ক্রয়-বিক্রয় হবে,মূল বাজারে ফ্লোর প্রাইস বহাল থাকবে। এখানে  ১০% কমে যিনি ক্রয় করছেন তিনি যদি এক বছরও অপেক্ষা করেন,অন্যান্য যেকোন সঞ্চয় স্কিমের চেয়ে এটা কম লাভজনক হবে না। আর যিনি বিক্রয় করছেন,হয়তো তার খুব প্রয়োজন অথবা উনি তার বিনিয়োগ অন্য কোন শেয়ারে করতে পারেন,যেখানে তিনি হয়ত ১০% বেশি মুনাফা পাবেন বলে প্রত্যাশা করছেন। আমাদের দেশের পুঁজিবাজারের দুর্ভাগ্য ফেসবুক ভিত্তিক নানা গুজবে অনেকে বিনিয়োগ সিদ্ধান্ত নিয়ে থাকেন,এটাকেই কাজে লাগায় নানা প্রতারক চক্র। আপনি কি কখনো শুনেছেন,বড় কোন বিনিয়োগকারী,অথবা এমন কোন নির্ভরযোগ্য ফেসবুক পেইজ আছে,যেটা ফলো করে আপনি অনেক বেশি লাভবান হয়ে গেছেন? অবশ্যই না।কারণ ঐসব ফেসবুক গ্রুপ কারো কারো দালাল হিসাবে কাজ করে,যেসব বিনিয়োগকারী কম বুঝেন তাদের বেশি ক্ষতি হয় ঐসব গুজবে কান দিয়ে। তাই দোষটা কার?যিনি ফেসবুকের গুজব বিশ্বাস করেন,নাকি যিনি গুজব ছড়িয়ে থাকেন?আমি মনে করি যিনি গুজব বিস্বাস করেন,বেশি দোষ তার। ঐসব ফেসবুক গ্রুপের কি দায়,আপনাকে মুনাফা করিয়ে দেয়ার?আপনাকে মুনাফা অন্য কেউ কেন করিয়ে দিবে,কোন স্বার্থ ছাড়া? তাই ঐসব দালাল গ্রুপের খপ্পরে পড়ে, আপনি পুঁজি হারাবেন?নাকি বিনিয়োগ শিক্ষায় শিক্ষিত হয়ে,সময় নিয়ে বিনিয়োগ করবেন,সম্পূর্ন আপনাদের সিদ্ধান্ত। আমরা খুব সহজেই অন্যের কথায় প্রভাবিত হয়ে ভুল সিদ্ধান্ত নিয়ে,অন্যকে দোষারোপ করি,কখনো নিজের অজ্ঞতাকে দোষ দেই না। সবাইকে পুঁজিবাজারে কেন আসতে হবে? যারা বুঝবে শুধু তাদের আসা উচিৎ, না বুঝলে নানা দালাল গ্রুপ আপনাকে যা বুঝাবে আপনি তাই বুঝে নিজ দায়িত্বে নিজেদের ক্ষতি করতেই পারেন,কিন্তু কাউকে এটার জন্য দায়ী করা ঠিক হবে না। কারণ আপনার ঝুকি নেয়ার সক্ষমতার উপর নির্ভর করে,আপনার বিনিয়োগ সিদ্ধান্ত। তাই কোন গুজবে কান না দিয়ে,কোন দালাল চক্রের হাতে না পড়ে, নিজের বুদ্ধিমত্তা দিয়ে বিনিয়োগ করুন আর নিজের পুঁজির নিরাপত্তা দিন।


আরও খবর

বাড়তি চালের দাম

রবিবার ২০ নভেম্বর ২০22




ফরিদপুরে বিএনপির বিভাগীয় গণসমাবেশ

প্রকাশিত:শনিবার ১২ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

বিএনপির লাগাতার কর্মসূচির অংশ হিসাবে, আজ ফরিদপুরের আব্দুল আজিজ ইনস্টিটিউশন মাঠে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিভাগীয় গণসমাবেশ।

এরই মধ্যে গণসমাবেশের জন্য সব ধরনের প্রস্তুতি শেষ করেছে বিএনপি। এ সমাবেশে যোগ দিতে এর মধ্যেই দলের কেন্দ্রীয় নেতারা ফরিদপুরে এসেছেন। সব বাধা উপেক্ষা করে সমাবেশে যোগ দিতে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসছেন নেতা-কর্মীরা। তবে জেলায় পরিবহন ধর্মঘট চলায়, নেতা-কর্মীদের ফরিদপুর আসতে ভোগান্তি পোহাতে হচ্ছে। সমাবেশকে বানচাল করতেই এই ধর্মঘট ডাকা হয়েছে বলে দাবি করেন তারা। তবে সব বাধা উপেক্ষা করে একটি বড় জনসমাগম ঘটবে বলেই আশা করছেন তারা। 


আরও খবর



একশ’ সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের অর্থনীতিকে আরও শক্তিশালী করতে সারাদেশে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপনে তাঁর সরকারের প্রচেষ্টার অংশ হিসেবে ২৫টি জেলায় যানবাহন চলাচলের জন্য একযোগে ১শটি সেতু উদ্বোধন করেছেন।

প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চ্যুয়ালি এসব সেতুর উদ্বোধন করে বলেন,‘এটি হচ্ছে একযোগে একশসেতু উদ্বোধনের একটি ঐতিহাসিক মুহূর্ত। এটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখবে।

৮৭৯ কোটি টাকারও বেশি ব্যয়ে নবনির্মিত সেতুগুলো রাজধানীর সাথে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন করেছে। আর এগুলো ৩৩টি রুটে ফেরি পরিষেবা মুক্ত করেছে যা সড়ক যোগাযোগকে মসৃণ, দ্রুত, সহজতর এবং নিরাপদ করবে।
সেতুগুলোর মধ্যে চট্টগ্রাম বিভাগে ৪৬টি,সিলেট বিভাগে ১৭টি, বরিশাল বিভাগে ১৪টি, ঢাকা ও রাজশাহী বিভাগে সাতটি, ময়মনসিংহ বিভাগে ছয়টি এবং রংপুর বিভাগে তিনটি সেতু রয়েছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড.আহমদ কায়কাউস অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী সেতুগুলোর সংক্ষিপ্ত বিবরণ দেন।


আরও খবর

কর্মবিরতিতে নৌযান শ্রমিকরা

রবিবার ২৭ নভেম্বর ২০২২