Logo
শিরোনাম

বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে ছুটছেন দর্শনার্থীরা

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক:

দর্শনার্থীদের জন্য উন্মুক্ত হওয়ার প্রথম দিনেই বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে ছুটছে দর্শনার্থীরা। বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) সকাল থেকেই সুন্দরবনের করমজলে দর্শনার্থীরা আসছেন। সকাল ১১টা পর্যন্ত অন্তত ১০টি ট্যুরিস্ট বোডে করে দর্শনার্থীরা করমজলে পৌছেছে। দীর্ঘদিন পরে সুন্দরবনে আসতে পেরে খুশি দর্শনার্থীরা। সংশ্লিষ্টরা মনে করছেন পদ্মাসেতু উন্মুক্ত থাকায় সারাদেশ থেকে আগের তুলনায় বেশি দর্শনার্থী আসবেন সুন্দরবনে।

ঢাকার জসিম উদ্দিন নামের একব্যক্তি বলেন, অনেকদিন ধরে পরিকল্পনা ছিল সুন্দরবনে আসব। কিন্তু ইন্টারনেট ঘেটে জানতে পারলাম ৩১ আগস্ট পর্যন্ত সুন্দরবন বন্ধ। গতকাল রাতে এসে মোংলা হোটেলে ছিলাম। সকালেই করমজলে আসলাম বন্ধুদের নিয়ে। খুব ভাল লাগছে। শুধু জসিম নয়, করমজলে আসা বেশিরভাগ দর্শনার্থীদের আসা সুন্দরবন দেখে তাদের ভাল লাগবে।

মোংলার ট্যুরিস্ট বোড মালিক রুবেল হোসেন বলেন, তিনমাস বেকার ছিলাম।এই সময় যেমন আয় করতে পারিনি, তেমনি হতাশাও কাজ করেছে। এখন সুন্দরবন উন্মুক্ত হয়েছে। আশাকরি দর্শনার্থী আসবে বেশি বেশি, আমাদের আয় বাড়বে। এছাড়া এখন পদ্মাসেতু উন্মুক্ত হয়েছে। যার ফলে ঢাকা থেকে একদিনে এসেই সুন্দরবন ঘুরে ঢাকায় ফিরে যেতে বাড়বে। আমরা মনে করছি এজন্য সুন্দরবনে দর্শনার্থী বাড়বে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল বন্য প্রাণি প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির বলেন, প্রজনন মৌসুম হওয়ায় তিনমাস সুন্দরবনে প্রবেশ বন্ধ ছিল। এই সময় সুন্দরবনে শুধু দর্শনার্থী নয়, মাছ-গোলপাতা ও মধু আহরণও বন্ধ ছিল। যার কারণে সুন্দরবনের প্রাণ প্রকৃতি নিজেদের মত বেড়ে উঠেছে। সকাল থেকেই বিভিন্ন স্থান থেকে সুন্দরবনে দর্শনার্থীরা আসছেন। ১১টা পর্যন্ত অন্তত ১০টি ট্যুরিস বোডে শতাধিক দর্শনার্থী করমজলে এসেছে। আশাকরি বেলা বারার সাথে সাথে দর্শনার্থীও বাড়বে। আগামীকাল শুক্রবার যেহেতু ছুটির দিন, সেক্ষেত্রে আগামীকাল আরও বেশি দর্শনার্থী আসার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।


আরও খবর



কর্মবিরতিতে নৌযান শ্রমিকরা

প্রকাশিত:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ |
Image

নৌযান শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ও কর্মক্ষেত্রে মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণসহ ১০ দফা দাবিতে শনিবার (২৬ নভেম্বর) দিনগত রাত থেকে সারাদেশে কর্মবিরতি পালন করছেন নৌযান শ্রমিকরা। কর্মবিরতির কারণে আজ রবিবার সকাল থেকে ঢাকার সদরঘাট থেকে কোনো লঞ্চ ছাড়ছে না। বিআইডব্লিউটিএ’র কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

নৌযান শ্রমিক নেতারা জানিয়েছেন, প্রতি পাঁচ বছর পর নতুন মজুরি কাঠামো ঘোষণার বিধান থাকলে সর্বশেষ মজুরি কাঠামোর মেয়াদ গত বছরের ৩০ জুনে শেষ হয়েছে। কিন্তু নৌযান মালিকদের সংগঠনগুলো বিষয়টি আমলে নিচ্ছে না। এছাড়া এ ১৬ মাসে নৌ মন্ত্রণালয় ও শ্রম অধিদপ্তরসহ সরকারের বিভিন্ন পর্যায়ে বহুবার দেন-দরবার করেও ফল পাওয়া যায়নি।

গত সাত বছরে (৬ বছর ৪ মাস) কয়েক দফা দ্রব্যমূল্য বেড়েছে জানিয়ে শ্রমিক নেতারা বলেন, মজুরি-ভাতা বৃদ্ধি না হওয়ায় নৌযান শ্রমিকরা পরিবার-পরিজন নিয়ে মানবেতর দিন কাটাচ্ছে। এখন তাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। তাই সাধারণ শ্রমিকরা ঐক্যবদ্ধ হয়ে কঠোর আন্দোলনের কর্মসূচি দিতে বাধ্য হচ্ছে।

শ্রমিকদের দাবিগুলোর মধ্যে রয়েছে নৌযান শ্রমিকদের বেতন সর্বনিম্ন মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ করতে হবে। ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিংপাস দিতে হবে। বাল্কহেডের রাত্রীকালীন চলাচলের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করতে হবে। বাংলাদেশের বন্দরসমূহ থেকে পণ্যপরিবহন নীতিমালা শতভাগ কার্যকর করতে হবে। চট্টগ্রাম বন্দরে প্রোতাশ্রয় নির্মাণ ও চরপাড়া ঘাটের ইজারা বাতিল করতে হবে। চট্টগ্রাম বন্দর থেকে পাইপলাইনে জ্বালানি তেল সরবরাহের চলমান কার্যক্রম বন্ধ করতে হবে। কর্মস্থলে ও দুর্ঘটনায় মৃত্যুজনিত ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড ও নাবিক কল্যাণ তহবিল গঠন করতে হবে। এবং বাংলাদেশের বন্দরগুলো থেকে পণ্য পরিবহন নীতিমালা ১০০ ভাগ কার্যকর করতে হবে।


আরও খবর



ফুলবাড়িতে ৩৩ কেজি গাঁজা সহ এক মাদক ব্যবসায়ী আটক

প্রকাশিত:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ |
Image

উত্তম কুমার মোহন্ত, ফুলবাড়ী (কুড়িগ্রাম) 

কুমিগ্রাম জেলা পুলিশ সুপারের নির্দেশ ক্রমে চলমান মাদক বিরোধী অভিযানের অংশ হিসেবে ফুলবাড়ী থানা পুলিশের বিশেষ অভিযানে ৩৩ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে।

০২(ডিসেম্বর)শুক্রবার থানার অফিসার ইনচার্জ (ওসি) ফজলুর রহমানের নেতৃত্বে মাদক উদ্ধার কারী একটি অভিযানিক টিম গোপন সংবাদের ভিত্তিতে,রাত তিন টার দিকে ফুলবাড়ী সদর ইউনিয়নের নাওডাঙ্গা পুলের পার বাজারস্থ পাকা রাস্তার উপর একটি কাভার্ড ভ্যানে তল্লাশি চালিয়ে বিশেষ কায়দায় বহন করা ৩৩ কেজি গাঁজা কাভার্ড ভ্যান ও নাওডাঙ্গা ইউনিয়নের বালাতারি গ্রামের মোঃসিয়াম(২৩)নামের এক মাদক কারবারিকে একটি পালসার মটরসাইকেল সহ আটক করে।

এব্যাপারে ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ ওসি ফজলুর রহমান জানান,গাঁজা বহনকারী একটি কাভার্ড ভ্যান একটি পালসার মটরসাইকেল শব্দপূর্বক ধৃত আসামিকে নিয়মিত মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা রুজু করে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।


আরও খবর



এশিয়ান টেলিভিশনের ফতুল্লা প্রতিনিধি

বদিউজ্জামানে উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে বিক্ষোভ

প্রকাশিত:সোমবার ১৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ |
Image

বুলবুল আহমেদ সোহেল ঃ

পেশাগত দায়িত্ব পালনকালে এশিয়ান টেলিভিশনের ফতুল্লা প্রতিনিধি বদিউজ্জামানে ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে ফতুল্লা প্রেসক্লাব। দুপরে ফতুল্লা প্রেসক্লাবের সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন,  নিউজ কাভার করতে গিয়ে এশিয়ান টেলিভিশনের ফতুল্লা প্রতিনিধি বদিউজ্জামান, ও ক্যামেরাম্যান এর ওপর বক্তাবলি এলাকার সন্ত্রাসী জাকির ফতুল্লা থানা গেট এলাকায় হামলা করে। হামলাকারী জাকিরকে ৪৮ ঘণ্টার মধ্যে আইনের আওতায় এনে শাস্তির দাবি জানায় সাংবাদিক নেতৃবৃন্দ। সাধারন ডায়েরী করার ৪ দিন পার হলেও এখন পর্যন্ত হামলাকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয় ক্ষোভ প্রকাশ করেন তারা।

এ সময়  উপস্থিত ছিলেন, ফতুল্লা প্রেসক্লাবের সভাপতি আঃ রহিম, সাধারণ সম্পাদক নিয়াজ মোঃ মাসুম, সাংগঠনিক সম্পাদক লিটন, রিপোর্টার্স ক্লাবের সাবেক সভাপতি রনজিৎ মোদক, নারায়ণগঞ্জ সিটি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সিফাত আল লিঙ্কন এশিয়ান টেলিভিশনের নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি  হাবিবুর রহমান, এশিয়ান টেলিভিশনের সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি মোঃ ফারুক হোসেন, ও অন্যান্য সাংবাদিকবৃন্দ।


আরও খবর



সবাই যেন উন্নয়নের ছোঁয়া পায় : প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ১৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ |
Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিটি মানুষ যেন উন্নয়নের ছোঁয়া পায় আমরা সে ব্যবস্থা নিয়েছি। ১৪ নভেম্বর জেলা পরিষদে ৫৯ জন চেয়ারম্যানসহ নবনির্বাচিত প্রতিনিধিদের শপথ পাঠ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, গ্রামের মানুষ যাতে শহরের সুযোগ-সুবিধা পায় এ জন্য নানা কর্মসূচি গ্রহণ করেছে সরকার। বাংলাদেশকে এখন আর কেউ অবহেলা করে না। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের বিভিন্ন দূতাবাসে চাকরি দিয়ে জিয়াউর রহমান পুরস্কৃত করেছেন বলেও মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, খালেদা জিয়া ও তারেক রহমান দণ্ডিত আসামি, তারা আবার দলের নেতা হয় কি করে। আমাকে অপমান করেছে তারপরও দণ্ডিত হওয়ার পরও আমি তাকে বাসায় থাকতে দিয়েছে। সাজাপ্রাপ্ত আসামীর দল অর্থপাচারে কথা বলে কি করে।

এর আগে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে এ শপথ অনুষ্ঠানে জেলা পরিষদের চেয়ারম্যানদের শপথ পড়ান প্রধানমন্ত্রী।

আইনি জটিলতায় চাঁপাইনবাবগঞ্জ ও নোয়াখালী ছাড়া গত ১৭ অক্টোবর দেশের ৫৭ জেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হয়। স্থগিত হওয়া চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন হচ্ছে ১৪ নভেম্বর। সম্প্রতি এ সংক্রান্ত গণ-বিজ্ঞপ্তি জারি করেছেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক ও জেলা পরিষদ নির্বাচন ২০২২ রিটার্নিং কর্মকর্তা একেএম গালিভ খান।

এদিকে আদালতের রায়ে নোয়াখালীতে একজন চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন বাতিল হওয়ায় আওয়ামী লীগের প্রার্থী আবদুল ওয়াদুদ পিন্টু বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পথে রয়েছেন। এছাড়া ফেনী ও ভোলা জেলার সব পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন প্রার্থীরা। তিন পার্বত্য জেলা রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি বাদে ৬১টি জেলা ৫৭ জেলা পরিষদের নির্বাচনে ২৬ জন চেয়ারম্যান, ১৮ জন মহিলা সদস্য এবং ৬৫ জন সাধারণ সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন।


আরও খবর



একশ’ সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ |
Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের অর্থনীতিকে আরও শক্তিশালী করতে সারাদেশে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপনে তাঁর সরকারের প্রচেষ্টার অংশ হিসেবে ২৫টি জেলায় যানবাহন চলাচলের জন্য একযোগে ১শটি সেতু উদ্বোধন করেছেন।

প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চ্যুয়ালি এসব সেতুর উদ্বোধন করে বলেন,‘এটি হচ্ছে একযোগে একশসেতু উদ্বোধনের একটি ঐতিহাসিক মুহূর্ত। এটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখবে।

৮৭৯ কোটি টাকারও বেশি ব্যয়ে নবনির্মিত সেতুগুলো রাজধানীর সাথে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন করেছে। আর এগুলো ৩৩টি রুটে ফেরি পরিষেবা মুক্ত করেছে যা সড়ক যোগাযোগকে মসৃণ, দ্রুত, সহজতর এবং নিরাপদ করবে।
সেতুগুলোর মধ্যে চট্টগ্রাম বিভাগে ৪৬টি,সিলেট বিভাগে ১৭টি, বরিশাল বিভাগে ১৪টি, ঢাকা ও রাজশাহী বিভাগে সাতটি, ময়মনসিংহ বিভাগে ছয়টি এবং রংপুর বিভাগে তিনটি সেতু রয়েছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড.আহমদ কায়কাউস অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী সেতুগুলোর সংক্ষিপ্ত বিবরণ দেন।


আরও খবর