Logo
শিরোনাম

বিশ্বজয় করে দেশে ফিরল ক্ষুদে হাফেজ

প্রকাশিত:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

সৌদি আরবের পবিত্র মক্কায় আয়োজিত ৪২তম বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় বিজয়ী হয়ে আবারও বাংলাদেশের জন্য গৌরব বয়ে আনলেন বাংলাদেশি ক্ষুদে হাফেজ সালেহ আহমদ তাকরীম। প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করা দেশে ফিরেছেন তিনি।

বৃহস্পতিবার রাত প্রায় দুইটা নাগাদ রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে তাকে বহনকারী ফ্লাইটটি। এসময় বিমানবন্দর গেটে হাফেজ তাকরীমকে শুভেচ্ছা জানায় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

বিশ্বের ১১১টি দেশের ১৫৩ জন হাফেজ এ প্রতিযোগিতায় অংশ নেন। এতে তৃতীয় স্থান অর্জন করেন বাংলাদেশি এই ক্ষুদে হাফেজ। এসময় তাকে এক লাখ রিয়াল (প্রায় সাড়ে ২৭ লাখ টাকা) পুরস্কার ও সম্মাননা ক্রেস্ট দেয়া হয়।

হাফেজ সালেহ আহমদ তাকরীম রাজধানীর মারকাযু ফয়জিল কুরআন আল ইসলামী, ঢাকা মাদ্রাসার শিক্ষার্থী। তার বাড়ি টাঙ্গাইলের নাগরপুর উপজেলার ভাদ্রা গ্রামে। বাবা হাফেজ আব্দুর রহমান মাদরাসার শিক্ষক এবং মা গৃহিণী। আব্দুর রহমান জানান, ছোটবেলা থেকে পড়াশোনায় প্রচণ্ড মনযোগী ছিল তাকরিম। ছেলের জন্য দেশবাসীর জন্য দোয়া চান তিনি।

এর আগে লিবিয়ায় আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় হাফেজ সালেহ আহমাদ তাকরীম ৭ম স্থান অর্জন করেন। এ বৈশ্বিক প্রতিযোগিতায় ৭ম স্থান অর্জন করার পাশাপাশি সর্বকনিষ্ঠ প্রতিযোগী হিসেবে বিশেষ সম্মাননা অর্জন করেন তাকরীম।

এছাড়াও গত ২২ মে আন্তর্জাতিক কিরাত সংস্থা বাংলাদেশের তত্ত্বাবধানে অনুষ্ঠিত নির্বাচনী পরীক্ষায় প্রথম স্থান অর্জন করে লিবিয়ার বন্দরনগরী বেনগাজিতে অনুষ্ঠিত ১০ম আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় বাংলাদেশের একমাত্র প্রতিনিধি নির্বাচিত হন।

এর আগে তেহরানের আন্দিশাহ (আল-ফিকির) মিলনায়তনে অনুষ্ঠিত ৩৮তম আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় তাকরীম বিশ্বে ১ম স্থান অর্জন করে বাংলাদেশের লাল-সবুজের পতাকা বিশ্ব দরবারে সমুন্নত করেন। ২০২০ সালের পবিত্র রমজান মাসে বেসরকারি টেলিভিশন চ্যানেল বাংলাভিশন আয়োজিত হিফজুল কুরআন প্রতিযোগিতায় বিজয়ী হয় সালেহ।


আরও খবর

আগামীকাল এসএসসি সমমানের ফল

রবিবার ২৭ নভেম্বর ২০২২

ঢাবির ৫৩তম সমাবর্তন আজ

শনিবার ১৯ নভেম্বর ২০২২




ধর্মীয় মতাদর্শের অপশন সরিয়ে নিচ্ছে ফেসবুক

প্রকাশিত:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

ফেসবুক প্রোফাইলের অংশ থেকে রাজনৈতিক ও ধর্মীয় মতাদর্শ অপশনগুলো সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। নতুন এ অপশনগুলো পরিবর্তনের কথা ব্যবহারকারীদের নোটিফিকেশনের মাধ্যমে জানিয়েছে মেটার মালিকানাধীন প্রতিষ্ঠানটি। আগামী পহেলা ডিসেম্বর থেকে এ নিয়ম কার্যকর করা হবে বলেও জানানো হয়েছে। নিজেদের ১১ হাজারের বেশি কর্মী ছাঁটাইয়ের ঘোষণার পরপরই এসব পরিবর্তনের কথা সামনে আনল প্রতিষ্ঠানটি। খবর ডেইলি মেইলের।

ফেসবুকে অ্যাকাউন্ট খুলতে গেলেই একাধিক ব্যক্তিগত তথ্য দিতে হয়, যা বাধ্যতামূলক। এর মধ্যে অন্যতম ধর্মীয় দৃষ্টিভঙ্গি। অনেকে রাজনৈতিক আদর্শের কথাও নিজেদের প্রোফাইলে যুক্ত করে থাকেন। এতে ব্যক্তিগত সব তথ্যই জানিয়ে দেওয়া হয় ফেসবুককে। কেউ দিতে না চাইলে বা স্কিপ করলে বারবার নোটিফিকেশনের মাধ্যমে রিমাইন্ড দিতে থাকে ফেসবুক। এতে অনেকটা বাধ্য হয়েই গুরুত্বপূর্ণ এ তথ্যগুলো ফেসবুকে শেয়ার করত ব্যবহারকারীরা। এবার এ সংক্রান্ত এক গুরুত্বপূর্ণ আপডেট দিল মেটার মালিকানাধীন প্রতিষ্ঠানটি।

আপডেট অনুসারে প্রোফাইল থেকে রাজনৈতি ও ধর্মীয় মতাদর্শের অপশনগুলো সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমটি। এতে করে নতুন করে কেউ অ্যাকাউন্ট খুলতে গেলে আর এ তথ্যগুলো দিতে হবে না। খবরে বলা হয়েছে, ব্যবহারকারীদের নোটিফিকেশন পাঠিয়ে এ খবর জানাচ্ছে ফেসবুক। ১ ডিসেম্বর থেকে ‘ইন্টারেস্টেড ইন’, ‘রিলিজিয়াস ভিউজ’ এবং ‘পলিটিক্যাল ভিউজ’ ঘরের তথ্যগুলো আর প্রোফাইলে দেখা যাবে না। আর বাকি যেসব তথ্য প্রোফাইলে আছে, তা থাকবে। তবে কেন ‘ইন্টারেস্টেড ইন’, ‘রিলিজিয়াস ভিউজ’ এবং ‘পলিটিক্যাল ভিউজ’ প্রোফাইলে থাকবে না, তার ব্যাখ্যা ফেসবুক দেয়নি।

তবে আরো সহজে ফেসবুক ব্যবহার করার লক্ষ্যেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়ে মেটার মুখপাত্র এমিল ভ্যাসকেজ বলেন, যাদের প্রোফাইলে এসব তথ্য দেওয়া ছিল সেগুলো তুলে নেওয়া হবে। তবে কেউ চাইলে তথ্যগুলো রাখতে পারবেন।


আরও খবর



সংকট কাটাতে মজুদ হচ্ছে চাল-গম

প্রকাশিত:বুধবার ২৩ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

ভারত, মিয়ানমার ও ভিয়েতনাম থেকে চাল এবং রাশিয়ার গম আমদানি করে আপৎকালীন মজুদ গড়ে তুলছে বাংলাদেশ। চট্টগ্রাম বন্দরে একের পর এক চাল এবং গমবাহী জাহাজ ভিড়ছে। বর্তমানে চট্টগ্রাম বন্দরে গমবাহী ৬টি ও চালবাহী ৪টি জাহাজ থেকে পণ্য খালাস চলছে। চট্টগ্রাম বন্দরের জিসিবির ৫ এবং ৯ নম্বর জেটিতে অবস্থানরত দুটি জাহাজ থেকে আটটি ক্রেনের সাহায্যে চালের বস্তা ট্রাকে নামানো হচ্ছে। চালের বস্তা ভর্তি হতেই একের পর এক ট্রাক গুদামের দিকে ছুটছে। এর মধ্যে নগরীর হালিশহরে সরকারি কেন্দ্রীয় গুদামের পাশাপাশি চাল পাশের জেলাগুলোর গুদামেও চলে যাচ্ছে।

চট্টগ্রাম বন্দরের প্রধান দুটি জেটির পাশাপাশি পতেঙ্গা কনটেইনার টার্মিনালের জেটিতে চাল এবং সাইলো জেটিতে খালাস হচ্ছে রাশিয়া থেকে আনা গম। এছাড়া বন্দরের বহির্নোঙরে অবস্থানরত আরো ৫টি মাদার ভেসেল থেকে গম এবং অপর একটি মাদার ভেসেল থেকে চাল খালাস চলছে। আগামী কয়েক দিনের মধ্যেই খালাস শেষ হয়ে সরকারি গুদামে যাবে অন্তত ২ লাখ টন গম ও ৯০ হাজার টনের বেশি চাল।

মূলত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে বিশ্বজুড়ে খাদ্য সংকটের আশঙ্কা সৃষ্টি হয়েছে। আগামী বছরের শুরুতে সেই সংকট মারাত্মক আকার ধারণ করতে পারে। এ অবস্থায় আপৎকালীন সংকট মোকাবিলায় সরকার ভারত ও মিয়ানমারের পাশাপাশি ভিয়েতনাম থেকেও চাল আমদানি করছে। তবে বর্তমান বাজার নিয়ন্ত্রণের জন্য বেসরকারি খাতকেও চাল আমদানির অনুমতি দেওয়া হয়েছে।

এদিকে সাম্প্রতিক সময়ে মোকাম মালিক, বেসরকারি আমদানিকারক এবং শিল্প গ্রুপগুলোর সিন্ডিকেট কারসাজির মুখে অস্থির হয়ে উঠেছে দেশের চালের বাজার। এ অবস্থায় সংকট কাটাতে সরকারিভাবে আমদানি করা চালের একটি অংশ টিসিবি কিংবা ওএমএসের মাধ্যমে বিক্রির পরামর্শ দিয়েছে ক্যাব।

চলতি বছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত চট্টগ্রাম বন্দর দিয়ে সাড়ে পাঁচ লাখ টন গম এবং ৭১ হাজার টন সরকারের আমদানি করা চাল খালাস করা হয়েছে।


আরও খবর

কর্মবিরতিতে নৌযান শ্রমিকরা

রবিবার ২৭ নভেম্বর ২০২২




মোরেলগঞ্জে বহরবুনিয়া দাখিল মাদ্রাসা ১ টা বাজলেই ছুটি!

প্রকাশিত:বুধবার ০২ নভেম্বর 2০২2 | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

 এম. পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদকঃ

বাগেরহাটের মোরেলগঞ্জে বহরবুনিয়া দাখিল মাদ্রাসা অনিয়ম যেখানে নিয়মে পরিনত হয়েছে। দুপুর ১টা বাজলেই মাদ্রাসাটি হয় ছুটি, সকল শ্রেনীকক্ষ থাকে তালাবদ্ধ!। সরকারি নিয়ম রয়েছে সকাল ১০ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত প্রতিষ্ঠান খোলা থাকবে। নিয়ম নীতির কোন তোয়াক্কা না করে এ ভাবেই চলছে। শিক্ষকরা আসছেন-যাচ্ছেন নিজেদের ইচ্ছামাফিক। স্থানীয়দের রয়েছে ক্ষোভ।     

 সরেজমিনে বুধবার দুপুর ১টা ২০ মিনিট উপজেলার বহরবুনিয়া  ইউনিয়নের সিরাজ মাষ্টার বাজার সংলগ্ন “বহরবুনিয়া দাখিল মাদ্রাসার প্রতিটি শ্রেনীকক্ষে ঝুলছে তালা” ! জাতীয় পতাকা নেই ফ্লাক ষ্ট্যান্ডে। মাদ্রাসাটির অপরপ্রান্তে ২৮৯ নং বহরবুনিয়া মধ্যপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ক্লাশ চলছে। ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজমা আক্তার বলেন,  কোন প্রতিষ্ঠান বন্ধ বা খোলা সেটি জানার বিষয় নয়। আমি কি করছি আমার প্রতিষ্ঠান খোলা রয়েছে কিনা। তবে, বিদ্যালয়ের সামনে থেকে বড় শিক্ষার্থীরা অন্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগন ছুটি দিয়ে আগে চলে গেলে প্রত্যন্ত গ্রামের কোমলমতি শিশুদের মাঝেও এর একটি প্রভাব পড়ে।

  এ বিষয়ে মাদ্রাসা সুপার আবু হানিফ মোহাম্মদ বদরুদ্দোজা বলেন, মাদ্রাসা প্রতিদিন ১টায় ছুটি হয় বিষয়টি সঠিক নয়। বুধবার প্রতিষ্ঠান থেকে তিনি সাড়ে ১২ টার দিকে জরিপ কাজের জন্য বেড়িয়ে পড়েন। পরবর্তীতে মাদ্রাসা ছুটি হয়ে যাওয়ার সর্ম্পকে তিনি অবহিত নন। তবে, এ বিষয়ে খোজ খবর নেওয়া হচ্ছে।  

 বহরবুনিয়া দাখিল মাদ্রাসার সভাপতি টিএম বিপ্লব বলেন, মাদ্রাসা সময় সূচি অনুযায়ী চলছে। আজকে দুপুর ১টার ছুটির বিষয়ে তিনি অবহিত নন। আগামী দিন মাদ্রাসায় গিয়ে  তিনি খোজ খবর নিবেন।

 এ সর্ম্পকে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. জিয়াদ হাসান বলেন, শিক্ষামন্ত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী সকাল ১০ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মাদ্রাসা ও বিদ্যালয় চলবে। তবে, এ উপজেলায় ৯টা থেকে ৩ টা পর্যন্ত অর্থাৎ ৬ ঘন্টা খোলা থাকবে প্রতিষ্ঠান। এর ব্যতিক্রম হলে প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে। 


আরও খবর

আগামীকাল এসএসসি সমমানের ফল

রবিবার ২৭ নভেম্বর ২০২২

ঢাবির ৫৩তম সমাবর্তন আজ

শনিবার ১৯ নভেম্বর ২০২২




নওগাঁয় সড়ক দুর্ঘটনায় মেয়ের মৃত্যু, মা- বাবা -বোন গুরুতর আহত

প্রকাশিত:শুক্রবার ১৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

 শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টারঃ


নওগাঁয় ট্রাক ও মটরসাইকেল সংঘর্ষে জান্নাতুল ফেরদৌস (১১) নামের এক শিশুর মৃত্যু হয়েছে। এদূর্ঘটনায় নিহত জান্নাতুল ফেরদৌস এর মা  মোসাঃ শান্তনা আক্তার (৩১) ও তার বাবা আবু সাইম সরকার (৩৮) ও ছোট বোন মোসাঃ লামিয়া জান্নাত (৫) মারান্তক আহত হয়েছেন।  আবু সাইম সরকার নওগাঁর মহাদেবপুর উপজেলার উত্তর গ্রামের আব্দুল হামিদ সরকারের ছেলে।  

স্থানীয় ও হাসপাতাল সূত্রে জানা যায়, শুক্রবার ১৮ নভেম্বর আবু সাইম সরকার তার স্ত্রী ও কন্যা শিশুকে নিয়ে একটি মোটরসাইকেল যোগে শশুর বাড়ী পত্নীতলা উপজেলার আমন্ত গ্রামে যাওয়ার পথে

পত্নীতলা উপজেলার  নজিপুর-সাপাহার  আঞ্চলিক সড়কের আত্রাই নদীর সেতুর উপর পৌছালে এসময় বিপরীত দিক থেকে আসা ট্রাকের সাথে বিকাল ৫ টার দিকে  মটরসাইকেলের সাথে সংঘর্ষ ঘটলে মোটরসাইকেল আরোহীরা সবাই ছিটকে পরে। স্থানীয়রা তাদের ৪ জন কে  উদ্ধার করে পত্নীতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক শিশু  জান্নাতুল ফেরদৌস(১১) কে মৃত ঘোষনা করেন। এবং অপর ৩ জনের মধ্যে  সাইম ও শান্তনার অবস্থা আশঙ্কা জনক হওয়ায় তাদের কে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে রেফার্ড করেন। 

সত্যতা নিশ্চিত করে পত্নীতলা থানার ওসি সেলিম রেজা বলেন

এক কন্যা  শিশু মারা গেছে এবং ৩ জন আহত হয়েছে তারা ৪ জনই একই মটরসাইকেলে ছিল।


আরও খবর



রাঙ্গামাটি লংগদুর কাপ্তাই হ্রদে 

স্পিড বোট ও বালু ভর্তি ইঞ্জিন চালিত বোর্টের সংর্ঘষে ৭জন আহত ও ২ জন নিখোঁজ

প্রকাশিত:শুক্রবার ০৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

উচিংছা রাখাইন কায়েস, রাঙ্গামাটি প্রতিনিধি 

রাঙ্গামাটির লংগদুর কাট্টলী বিল গাছখিলা এলাকায় কাপ্তাই হ্রদে যাত্রীবাহী স্পীড বোট ও বালু ভর্তি ইঞ্জিন চালিত বোর্টের সাথে সংর্ঘষে ৭জন আহত ও ২ জন নিখোঁজ রয়েছে। শুক্রবার (৪ নভেম্বর) দুপুরে ৩টার দিকে এই দূর্ঘটনাটি ঘটে।

স্থানীয়রা জানায়, শুক্রবার দুপুরে রাঙ্গামাটি থেকে যাওয়ার পথে লংগদুর কাট্টলী বিল গাছখিলা এলাকায় কাপ্তাই হ্রদে যাত্রীবাহী স্পীড বোট ও বালু ভর্তি ইঞ্জিন চালিত বোর্টের সংর্ঘষ হয়। এতে স্পীড বোটে থাকা ৯জনের মধ্যে ২জন পানিতে তলিয়ে যায়। অন্যদের স্থানীয় উদ্ধার করে পাড়ে নিয়ে আসা হয়। স্থানীয় আরো জানান, যাত্রীবাহী স্পীড বোটের চালকের চোখে চলন্ত অবস্থায় ময়লা পড়ার কারণে চোখ পরিস্কার করতে গিয়ে হঠাৎ বালু ভর্তি ইঞ্জিন চালিতে বোর্টের সাথে সংর্ঘষ হয়। এসময় যাত্রীবাহী স্পীড বোটে ৯জন যাত্রী ছিলো। এর মধ্যে ২জন যাত্রী পানিতে তলিয়ে যায়। এতে যাত্রীবাহী স্পীড বোটের এক অংশ ব্যাপক ক্ষতি সাধিত হয়। 

নিখোঁজ যাত্রীরা হলেন, লিটন চাকমা (২০) পিতা মুক্ত লাল চাকমা, গ্রাম-কেংড়াছড়ি বাঘাইছড়ি, এলিনা চাকমা মহিলা (২০) পিতা-সুরুত চাকমা, গ্রাম-হাজাছড়া সুবলং বরকল। তারা সিজকে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এইচএসসি পরীক্ষার্থী বলে জানা গেছে। 

দূর্ঘটনার খবর পেয়ে লংগদু ভারপ্রাপ্ত উপজেলা নিবার্হী কর্মকর্তা এসি ল্যান্ট জনি রায়, লংগদু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আরিফুল আমিনসহ আইন-শৃঙ্খলা বাহিনী ঘটনাস্থলে গিয়ে নিখোঁজ দুই ব্যক্তির উদ্ধার কাজ চালাচ্ছে বলে জানিয়েছে তারা।


আরও খবর