Logo
শিরোনাম

বিতর্কিত নির্বাচনের শঙ্কা টিআইবির

প্রকাশিত:শুক্রবার ১৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

মইনুল ইসলাম মিতুল : জাতীয় নির্বাচনের জন্য নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত রোডম্যাপ সংশোধন না করলে আবারও ২০১৪ ও ২০১৮ এর মতোই বিতর্কিত নির্বাচনের শঙ্কা প্রকাশ করেছেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। বলেন, ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে।

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষ্যে বৃহস্পতিবার ‘অন্তর্ভুক্তিমূলক নির্বাচন; গণতান্ত্রিক সুশাসনের চ্যালেঞ্জ উত্তরণে করণীয়’ শীর্ষক সংবাদ সম্মেলনে ড. ইফতেখারুজ্জামান বলেন, ইসির রোডম্যাপকে চূড়ান্ত না ভেবে আবার সংশোধন করা যেতে পারে। বিশেষ করে প্রশাসনকে নিরপেক্ষ করতে উদ্যোগ নেয়ার কথা বলেন তিনি।

টিআইবির এ নির্বাহী পরিচালক জানিয়েছেন, তত্বাবধায়ক সরকার আদর্শ গণতান্ত্রিক চর্চা নয়। কিন্তু মন্ত্রিত্ব বহাল রেখে নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ডও তৈরি সম্ভব নয়। আইন সংস্কার করে এমপি-মন্ত্রী ও প্রশাসনের হস্তক্ষেপ বন্ধ করার উদ্যোগ নিতে হবে ইসিকেই। নির্বাচনের সময় ইন্টারনেটের গতি হ্রাস ও গণমাধ্যম সংবাদ সংকুচিত করার নজির আছে জানিয়ে ইসিকে গণতান্ত্রিক ক্ষমতার চর্চার আহ্বান জানায় টিআইবি।

প্রসঙ্গত, গত বুধবার আগামী জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ বা কর্মপরিকল্পনা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রকাশিত ২০ পৃষ্ঠার কর্মপরিকল্পনায় ২০২৩ সালের নভেম্বরে নির্বাচনের তফসিল ঘোষণার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। আর ভোট হবে ডিসেম্বরের শেষ অথবা চব্বিশ সালে জানুয়ারির প্রথম সপ্তাহে; মোট ১৫ দিনের মধ্যে ভোটের সময় রেখে কর্মপরিকল্পনা প্রকাশ করা হয়েছে।



আরও খবর

কর্মবিরতিতে নৌযান শ্রমিকরা

রবিবার ২৭ নভেম্বর ২০২২




গজারিয়ায় অবৈধ গ্যাস লাইন বিচ্ছিন্ন

প্রকাশিত:বুধবার ০৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

গজারিয়া প্রতিনিধি : মুন্সগঞ্জের গজারিয়ায় ছয় কিলোমিটার অবৈধ গ্যাস লাইন বিচ্ছিন্ন করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। লাইনটির মাধ্যমে প্রায় দশ হাজার অবৈধ সংযোগ চলতো বলে তিতাসের পক্ষ থেকে জানানো হয়েছে। 

গজারিয়া উপজেলার লস্করদী-ভবানীপুর এলাকা থেকে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে উপস্থিত ছিলেন গজারিয়া সহকারী কমিশনার (ভূমি) জি.এম. রাশেদুল ইসলাম।

তিতাস গ্যাসের সোনারগাঁ আঞ্চলিক বিপণন বিভাগের উপ-মহাব্যবস্থাপক প্রকৌশলী সুরুজ আলম বলেন, গজারিয়া উপজেলার লস্করদী-ভবানীপুর এলাকার হোসেন্দী, হোসেন্দী বাজার এলাকা, ভবানীপুর, লস্করদী, নাজির চর গ্রাম পর্যন্ত প্রায় ছয় কিলোমিটার অবৈধ গ্যাস বিতরণ লাইন বিচ্ছিন্ন করা হয়। লাইনটির মাধ্যমে অন্তত ১০ হাজার সংযোগ চালু ছিল। গজারিয়া উপজেলায় আরো কিছু অবৈধ গ্যাস লাইন চালু আছে বলে আমরা খবর পেয়েছি। পর্যায়ক্রমে অভিযান পরিচালনা করে সবগুলো লাইন বিচ্ছিন্ন করা হবে।

উল্ল্যেখ গজারিয়ার প্রায় প্রতিটি গ্রামে অবৈধ গ্যাস লাইনের ছড়াছড়ি ,তিতাস গ্যাস কর্তৃপক্ষ এর আগেও বেশ কয়েকবার

সংযোগ বিচ্ছিন্ন করতে গেলে মধ্য বাউশিয়া, লক্ষিপুর সহ বিভিন্ন গ্রামের মহিলা পুরুষ রাস্তায় নেমে অরাজগতা সৃষ্টি করে ।

আর এর সাথে সরকারি দলের নেতারা জড়িত ।


আরও খবর



নওগাঁয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ শুরু

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টারঃ 


নওগাঁয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ ২০২২ শুরু হয়েছে। মঙ্গলবার ১৫ নভেম্বর দুপুরে নওগাঁ শহরের পার-নওগাঁ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিস চত্বরে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান পিএএ। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নওগাঁর উপ-সহকারী পরিচালক মোঃ মাহমুদুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব‍্য রাখেন অতিরিক্ত পুলশ সুপার মোঃ গাজিউর রহমান এবং নওগাঁ জেলা প্রেস ক্লাবের সভাপতি মোঃ কায়েস উদ্দিন।

পরে অগ্নি নির্বাপণ এবং  সড়ক দৃর্ঘটনা থেকে জান মাল রক্ষা সম্পর্কিত একটি মহড়া অনুষ্ঠিত হয়। এ সময় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান খানসহ সরকারি কর্মকর্তাসহ বিশিষ্ট ব‍্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। 


আরও খবর



নওগাঁয় আদিবাসী মেলা ও সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টারঃ


নওগাঁর নিয়ামতপুর উপজেলা সদরে আদিবাসী মেলা ও সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠান হয়েছে। এ মেলা ও উৎসবে নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ জেলার ৫ টি উপজেলা থেকে সহস্রাধিক ক্ষুদ্র নৃতাত্ত্বিক জাতিগোষ্ঠীর মানুষ এই উৎসবে অংশগ্রহণ করেন। মেলায় ক্ষুদ্র নৃতাত্ত্বিক জাতিগোষ্ঠীগুলো তাদের নিজেদের জীবন-জীবিকা, ব্যবহৃত জিনিসপত্র, খাদ্যাভাস ও তাদের ঐতিহ্য নানাভাবে তুলে ধরেন।

বৃহস্পতিবার ২৪ নভেম্বর দিনভর নিয়ামতপুর সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে এই মেলা ও সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়। দাতা সংস্থা হেক্স-ইপারের সহযোগিতায় স্থানীয় উন্নয়য়ন সংস্থা ডাসকো ফাউন্ডেশনের রিভাইভ প্রকল্পের আদিবাসী নারী প্লাটফর্ম এই উৎসবের আয়োজন করে। বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে দিনব্যাপী এই সাংস্কৃতিক উৎসবের কর্মসূচি শুরু হয়। পরে ভার্চুয়ালী যুক্ত হয়ে মেলার উদ্বোধন করেন, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি।

রিভাইভ প্রকল্পের আদিবাসী নারী প্লাটফর্মের সভাপতি সাগরিকা বিশ্বাসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, দাতা সংস্থা হেক্স-ইপারের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর ডোরা চৌধুরী, নিয়ামতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ আহম্মেদ, উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ান, ডাসকো ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আকরামুল হক প্রমুখ।

নওগাঁর নিয়ামতপুর, মান্দা ও ধামইরহাট উপজেলা এবং চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর ও নাচোল উপজেলা থেকে ক্ষুদ্র নৃগোষ্ঠীর নানা সম্প্রদায়ের নারী-পুরুষ মেলায় অংশগ্রহণ করেন। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের এই ৫টি উপজেলায় বসবাসকারী ক্ষুদ্রনৃগোষ্ঠী সাঁওতাল, উঁড়াও, মুন্ডা, বাড়ৈ, পাহাড়িয়া, রবিদাস, রাজবংশী, মাহাতো, শিং, মাহালী ও রাজোয়ার সম্প্রদায়ের মানুষ আলাদা আলাদা স্টলে মেলায় তাদের হারিয়ে যেতে বসা নানান কৃষ্টি-কালচার প্রদর্শন করেন। এছাড়া ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়গুলো তাদের নিজ নিজ সংস্কৃতি তুলে ধরে গান ও নাচ পরিবেশন করেন।


আরও খবর

মঞ্চ মাতালেন নোরা ফাতেহি

শনিবার ১৯ নভেম্বর ২০২২




উল্কা গেমসের সিইওসহ ছয়জন গ্রেপ্তার

প্রকাশিত:সোমবার ৩১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

অনলাইন জুয়ার মাধ্যমে শত কোটি টাকা আত্মসাতের অভিযোগে উল্কা গেমসের সিইও জামিলুর রশিদসহ ৬ জনকে গ্রেপ্তার করেছে রেব। রাজধানীর মহাখালী ও উত্তরা এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

দুপুরে সংবাদ সম্মেলনে রেব জানায়, অনলাইন গেম পরিচালনার কথা বলে লাইন্সেস নেয় বিদেশি একটি প্রতিষ্ঠান। পরবর্তীতে তারা সেটি জুয়ায় রূপান্তিত করে। পাঁচ বছর ধরে এই জুয়া পরিচালনার মাধ্যমে ২শো কোটি টাকা হাতিয়ে নেয় চক্রটি। রেব জানায়, বিভিন্ন মাধ্যমে চক্রটি দেশের বাইরে বিপুল পরিমাণ অর্থ পাঠিয়েছে । গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে সাইবার ক্রাইমে মামলা এবং মানি লন্ডারিং এর বিষটি খতিয়ে দেখা হবে বলেও জানায় তারা। 


আরও খবর

কর্মবিরতিতে নৌযান শ্রমিকরা

রবিবার ২৭ নভেম্বর ২০২২




৮০ দলের নিবন্ধনের আবেদন

প্রকাশিত:সোমবার ৩১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পেতে ৮০টি নতুন রাজনৈতিক দল আবেদন করেছে। ৩০ অক্টোবর শেষ দিন পর্যন্ত ওই আবেদন জমা পড়েছে। এ দলগুলোর নথি পর্যালোচনা করে নিবন্ধন দেবে ইসি। বিকল্প নামে জামায়াত ইসলাম নতুন আরেকটি নাম দিয়ে নিবন্ধন করেছে।

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, নিবন্ধনের সব শর্তপূরণ সাপেক্ষে আগামী বছরের মে মাসের মধ্যে নতুন রাজনৈতিক দলের নিবন্ধন প্রক্রিয়া শেষ করা হবে। তিনি বলেন, আবেদন করা সব রাজনৈতিক দলকে শতভাগ শর্তপূরণ করতে হবে। একটি শর্তও অপূরণ থাকলে সেই দল নিবন্ধন পাবে না।

৩০ অক্টোবর নিবন্ধনের আবেদনের সময় শেষ হচ্ছে। দু-এক দিনের মধ্যে আমরা একটি কমিটি করে দেব। অন্য এক প্রসঙ্গে বলেন, নতুন বছরের জানুয়ারি মাসে রংপুর সিটি করপোরেশন নির্বাচন হবে। এ সিটির ভোটেও ইভিএম ও সিসি ক্যামেরার ব্যবহার থাকার সম্ভাবনা রয়েছে।

এদিকে, নতুন আবেদন করা অনেক দলের নাম কৌতূকপূর্ণ। এগুলোর মধ্যে মুসকিল লীগ, ইত্যাদি পার্টি, বেকার সমাজ, বৈরাবরী এসব নাম রয়েছে।


আরও খবর

কর্মবিরতিতে নৌযান শ্রমিকরা

রবিবার ২৭ নভেম্বর ২০২২