Logo
শিরোনাম

ব্রাজিলের কোচের দৌড়ে দুই আর্জেন্টাইন !

প্রকাশিত:Tuesday ২৭ December ২০২২ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

ইয়াশফি রহমান : নিজেদের ইতিহাসের ষষ্ঠ শিরোপা জয়ের সামর্থ্যও ছিল দক্ষিণ আমেরিকান জায়ান্টদের। মূলত দলে নেইমার জুনিয়র, থিয়াগো সিলভা, ভিনিসিয়াস জুনিয়র, রাফিনহা, রিচার্লিসন, লুকাস পাকেতা, মারকুইনোসদের মতো একঝাঁক পারফর্মার থাকায় বাড়তি ভরসা ছিল সমর্থকদের।

কিন্তু তাদের প্রত্যাশা মেটাতে পারেনি ব্রাজিল। শেষ আটে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় পাঁচবারের চ্যাম্পিয়নরা। ব্যর্থতার দায় নিয়ে বিশ্বকাপ চলাকালীনই পদত্যাগ করেন প্রধান কোচ তিতে। আপাতত তাই কোচহীন ব্রাজিল জাতীয় ফুটবল দল।

দলের জন্য যোগ্য কোচ নিয়োগ দিতে তাই তোড়জোড়ের অন্ত নেই কনফেডারেশন অব ব্রাজিল ফুটবলের (সিবিএফ)। সম্ভাব্য কোচ হিসেবে ইতোমধ্যে বেশ কয়েকজনকে বেছে রেখেছে সংস্থাটি। এরমধ্যে আছেন দুইজন আর্জেন্টাইন কোচ।

ব্রাজিল ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার পছন্দের তালিকায় থাকা ওই দুই আর্জেন্টাইন কোচের নাম মাওরিসিও পচেত্তিনো ও মার্সেলো গালার্দো। এই দুইজনই নিজেদের ক্যারিয়ারের বড় একটা অংশ কাটিয়েছেন ফ্রান্সে। বর্তমানে দুজনেই আছেন চাকরীহীন অবস্থায়।

ফরাসি সংবাদমাধ্যমের ওই প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ১০ জানুয়ারির মধ্যেই তিতের উত্তরসূরি বেঁছে নেবে ব্রাজিল। বিশ্বকাপ ব্যর্থতার জেরে কোনো বিদেশি কোচের ওপরেই ভরসা রাখতে চায় সিবিএফ। এ মুহূর্তে কোনো দলের দায়িত্ব পালন করছেন না- এমন কোচই খুঁজছে সংস্থাটি। সেই সঙ্গে অভিজ্ঞতাকেও প্রাধান্য দেবে তারা।

অন্যদিকে, দীর্ঘ আট বছর আর্জেন্টিনার শীর্ষ ক্লাব রিভার প্লেটের দায়িত্বে ছিলেন গালার্দো। এখন দেখার যে, কে বসতে যাচ্ছে ব্রাজিলের জাতীয় ফুটবল দলের ম্যানেজারের হট সিটে।


আরও খবর



পৌষ মেলা বা সাকরাইন মেলা অনুষ্ঠিত

প্রকাশিত:Monday ১৬ January ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image
ধামরাইয়ে পৌষ সংক্রান্তিতে

মাহবুবুল আলম রিপন,স্টাফ রিপোর্টার :

ঢাকার ধামরাইয়ে চিরায়ত বাঙালির সংস্কৃতির অংশ হিসেবে  বারে মাসে তের পার্বণের একটি পৌষ সংক্রান্তি।সংক্রান্তি বলতে মাসের শেষ দিনকে বুঝায়।এ'দিন পৌষ মাসের শেষের দিন পঞ্জিকা মতে সনাতনধর্মাবলম্বীরা পৌষ সংক্রান্তিতে বিভিন্ন ধর্মীয় রীতিনীতি অনুযায়ী পূজা-অর্চনা করে থাকে।পৌষ সংক্রান্তি উপলক্ষে ধামরাই উপজেলায় নানা স্হানে বুড়া-বুড়ি পূজা ও পৌষ মেলা বা সাকরাইনের মেলা অনুষ্ঠিত হয়। ধামরাই উপজেলায় ১১টি স্হানে  ঐতিহ্যময় পৌষ মেলা অনুষ্ঠিত হয় তার মধ্যে ধামরাই পৌরসভার যাত্রাবাড়ীস্হ শ্রীশ্রী যশোমাধব দেবের মন্দিরের ঐতিহাসিক মাঠ,ধামরাই সদর ইউনিয়নের হাজীপুর গ্রামের বুড়া-বুড়ি মন্দিরের মাঠ,ধামরাই পৌরসভার আইঙ্গন মহল্লায় বুড়া-বুড়ির মন্দির সংলগ্ন স্হানে,এছাড়াও ধামরাই উপজেলার কালামপুর, শ্রীরামপুর, সোমভাগ,সানোড়া, গোপালপুর, বাড়িগাঁও, সীতি পাল্লী সহ বিভিন্ন এলাকায় ঐতিহ্যবাহী পৌষ মেলা অনুষ্ঠিত হয়। 

 রবিবার (১৫ই জানুয়ারি)  ভোর থেকে শুরু হয়েছে পৌষ সংক্রান্তির পৌষ মেলা বা সাকরাইনের মেলা। ধামরাই পৌরসভার যাত্রাবাড়ীস্হ শ্রীশ্রী যশোমাধব দেবের মন্দিরের মাঠে ভোর থেকে শুরু হয়েছে এ'মেলা। 

মেলায় মাটির তৈরি বিভিন্ন প্রকার জিনিসপত্র, লোহার তৈরি দা,বটি সহ অন্যান্য উপকরন,শিশুরকিশোরদের বিভিন্ন ধরনের খেলনার দোকান,বাঁশ-বেতের তৈজসপত্র, গৃহস্হালীর বিভিন্ন জিনিসপত্র, 

 বিভিন্ন প্রকার খাবার সামগ্রী - খই,বিন্নি,মুড়ি,বাতাসা,কদমা,চিনির তৈরি বিভিন্ন প্রকার খেলনা,চটপটির দোকান সহ বিভিন্ন প্রকার স্টল।

এসব দোকানে বিভিন্ন বয়সী লোকদের ভীড় লক্ষ্য করা গেছে। বিশেষ করে মাটির তৈরি সরঞ্জাম ও গৃহস্হালির প্রয়োজনীয় জিনিসপত্রের দোকানে সবধর্মের মানুষের ভীড় লক্ষ্যণীয়।

উৎসব বা মেলাটা সনাতন ধর্মাবলম্বীদের ঘিরে হলেও ধর্মীয় গন্ডীর সীমারেখা অতিক্রম করে সার্বজনীনতা ফুটে উঠেছে। পৌষ মেলা শিশু কিশোরদের জন্য খুবই আনন্দের।তারা বিভিন্ন খেলনা সহ বাহারি রকমের খাবার কিনে দেওয়ার জন্য অভিভাবকদের নিকট বায়না ধরে সেইসাথে তাদের বায়না অনুযায়ী মেলা থেকে বায়নাকৃত খেলনা ও খাবার সামগ্রী কিনে দিতে বাধ্য হয়।

সকাল থেকেই ধামরাইয়ের বিভিন্ন বাড়ির ছাদ ও মাঠ থেকে উচ্চস্বরে ভেসে আসে গান।গানে ছন্দে উচ্ছাসে ঘুড়ি-উৎসবে যোগ দেন বিভিন্ন বয়সী মানুষ।ঘুড়ি উৎসবে শুধু ঘুড়ি থাকে না,থাকে হরেক রকম পিঠা-পুলি।এটাকে পিঠা উৎসবও বলা যায়। বড় বাজার মহল্লার বাসিন্দ শিশির পাল বাড়ির ছাদে ঘুড়ি উৎসবে যোগ দেন শিশু কিশোরদের সঙ্গে। শিশির পাল বলেন সাকরাইন মানেই ঘুড়ি উৎসব।ছোট ভাইয়ের সাথে ঘুড়ি উড়াতে এসেছি,প্রতিবছর ঘুড়ি উৎসবে ঘুড়ি উড়াই আনন্দের সহিত।

আজ রবিবার বিকেলে ধামরাই সদর ইউনিয়নের হাজীপুর গ্রামের বুড়া-বুড়ি মন্দিরের মাঠে পৌষ মেলা বসবে চলবে রাত্রি পর্যন্ত। আগামীকাল সোমবার ধামরাই পৌরসভার আইঙ্গন এলাকায় বুড়া-বুড়ি মন্দির সংলাপ স্হানে পৌষ মেলা বসবে।হাজার-হাজার মানুষ সমবেত হবে ঐতিহাসিক পৌষ মেলায়।


আরও খবর



মোরেলগঞ্জে শ্রমীকদের মাঝে শীতবস্ত্র বিতরণ করলেন এমপি মিলন

প্রকাশিত:Friday ০৩ February ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক :

বাগেরহাটের মোরেলগঞ্জে ভ্যান শ্রমীক ও মাঝিমাল্লা অসহায় দরিদ্রদের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।

শুক্রবার বিকেলে সংসদ সদস্যের কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এ শীতবস্ত্র বিতরণ করেন প্রধান অতিথি বাগেরহাট-৪, মোরেলগঞ্জ-শরণখোলা আসনের সংসদ সদস্য কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য এ্যাডভোকেট আমিরুল আলম মিলন।  

ছোলমবাড়িয়া, ফেরিঘাট, সানকিভাঙ্গা খেয়াঘাটের মাঝি ও বারইখালীর বিভিন্ন স্ট্যান্ডের ভ্যান চালক দেড়শতাধিক শ্রমীকদের মাঝে কম্বল বিতরণ অনুষ্ঠানে এ সময় উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক এ্যাড. তাজিনুর রহমান পলাশ, থানা অফিসার ইনচার্জ মো. সাইদুর রহমান, পৌর যুবলীগের আহবায়ক আসাদুজ্জামান বিপু,  উপজেলা ছাত্রলীগের সভাপতি মো. মহিদুজ্জামান মহিদ, সেচ্ছাসেবক লীগ নেতা মো. শফিক কাজীসহ বিভিন্ন নেতৃবৃন্দ।

 সংসদ সদস্য এ্যাডভোকেট আমিরুল আলম মিলন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা সমাজের অসহায় মানুষের কথা সার্বক্ষনিক ভাবেন। তিনি আপনাদের কাছে এ উপহার পাঠিয়েছেন পুনরায় আওয়ামী লীগের নৌকা প্রতিকে শেখ হাসিনাকে ভোট দিয়ে বিজয় করতে হবে। তাহলেই অসহায় মানুষ ভালো থাকবেন আপনারা প্রধানমন্ত্রীর জন্য সকলে দোয়া করবেন। 


আরও খবর



নওগাঁয় ৩৫ কোটি টাকা মূল্যের কষ্টিপাথরের মূর্তি উদ্ধার

প্রকাশিত:Wednesday ০১ February ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন :

নওগাঁয় ৩৫ কোটি টাকা মূল্যের একটি কষ্টি পাথরের নারায়ণ মূর্তি উদ্ধার করেছে থানা পুলিশ। বুধবার পূর্বরাতে নওগাঁর ধামুরহাট থানা পুলিশ ধামুরহাট উপজেলার কুলফৎপুর নামক স্থান থেকে আনুমানিক ৩৫ কোটি টাকা মূল্যের ৪৫ কেজি ৭শ' গ্রাম ওজনের মূর্তিটি উদ্ধার করেন।

সত্যতা নিশ্চিত করে নওগাঁর

ধামইরহাট থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাম্মেল হক কাজী প্রতিবেদক কে জানান, ধামুরহাট উপজেলার উমার ইউনিয়নের কুলফৎপুর এলাকায় জাহেদুল ইসলাম হেলাল নামে একজন পুকুর খননকালে (মাটির নিচ থেকে বের হওয়া ) পুকুরের মাটিতে একটি মূর্তি জাতীয় কিছু দেখতে পান। 

এমন খবর পেয়ে ধামুরহাট থানার অফিসাার ইনচার্জ (ওসি) মোজাম্মেল হক কাজী সঙ্গীয় অফিসার ও পুলিশ ফোর্সসহ দ্রুত ঘটনাস্থলে পৌছে মূর্তিটি উদ্ধার পূর্বক থানা হেফাজতে নেয়।

ওসি আরো জানান, উদ্ধারকৃত মূর্তিটির ওজন ৪৫ কেজি ৭শ' গ্রাম এবং কষ্টিপাথরের নারায়ণ মূর্তিটি'র আনুমানিক মূল্য ৩৫ কোটি টাকা বলেও নিশ্চিত করেন ওসি।


আরও খবর



সাবেক এমপি সামসুল আলম এর মৃত্যু

প্রকাশিত:Monday ৩০ January ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টার :


বিএনপি'র কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও জাতীয় সংসদ নওগাঁ-৪, মান্দা আসনের সাবেক এমপি আবুল হায়াত মোহাম্মদ সামসুল আলম প্রামানিক (৭০) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

সোমবার ৩০ জানুয়ারী পূর্বরাত ৪ টা ২০ মিনিটে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় তিনি মৃত্যু বরণ করেন। 

তিনি নওগাঁর মান্দা উপজেলার ৮ নং কুসুম্বা ইউনিয়ন এর দেলুয়াবাড়ি গ্রামের মৃত ছবের আলী প্রামানিকের ছেলে।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে মান্দা উপজেলা বিএনপির আহবায়ক ও গণেশপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম বাবুল চৌধুরী বলেন, তিনি অসুস্থ ছিলেন এবং চিকিৎসা নিয়ে সুস্থতা লাভ করেন। তবে রবিবার দিনগত রাতে হঠাৎ করে বুক ও পেটে ব্যথা শুরু হলে রাত ২টার দিকে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় ভোর ৪টা ২০ মিনিটে তিনি মারা যান।

সামসুল আলম প্রামাণিক বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি থেকে জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁর মান্দা-৪, আসনে ১৯৯৬ সালে প্রথম ষষ্ঠ জাতীয় সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হোন। তিনি পরপর ৩ বার এমপি নির্বাচিত হোন। এমপি হওয়ার পূর্বে তিনি মান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং উপজেলা বিএনপি’র সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন।

পাশাপাশি তিনি বিভিন্ন সামাজিক সংগঠনের সাথেও জড়িত ছিলেন। তাঁর মৃত্যুতে নওগাঁ জেলা ও মান্দা উপজেলা বিএনপি সহ বিএনপি'র অঙ্গসংগঠনের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ সহ বিদেহী আত্মার মাগফিরাত কামনা করা হয়েছে। সোমবার বিকেল ৩টায় মান্দা উপজেলার কয়াপাড়া কামারকুড়ি উচ্চ বিদ্যালয় মাঠে ১ম' এবং বিকেল সারে ৪টায় দেলুয়াবাড়ি তার নিজ বাসভবনে ২য় জানাজা শেষে পারিবারিক করবস্থানে তাকে দাফন সম্পূর্ণ করা হয়। নওগাঁ জেলা ও মান্দা উপজেলা বিএনপি'র নেতা-কর্মীসহ হাজারো লোকজন জানাযাতে অংশ নেয়।


আরও খবর



বিএনপির ছেড়ে দেওয়া ৬ আসনে ভোটগ্রহণ চলছে

প্রকাশিত:Wednesday ০১ February ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

বিএনপি দলীয় সংসদ সদস্যদের পদত্যাগে শূন্য হওয়া ছয়টি সংসদীয় আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ করা হচ্ছে।

বুধবার  সকাল সাড়ে ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। সবকেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হচ্ছে।

আসনগুলো হলো—ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ ও বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২ ও চাঁপাইনবাবগঞ্জ-৩ এবং ব্রাহ্মণবাড়িয়া-২।

শেষ খবর পাওয়া পর্যন্ত সব আসনে শান্তিপূর্ণভাবে ভোট হচ্ছে। ভোটে যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে মাঠে রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।


আরও খবর