Logo
শিরোনাম

ডায়াবেটিসকে জানুন...

প্রকাশিত:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

যদি পরিবারে বাবা-মা কারো ডায়াবেটিস থাকে, তবে বয়স ৩০ পেরোলেই সচেতন হতে হবে।

ডায়াবেটিস হয় মাত্রা কত হলে : খালি পেটে রক্তে গ্লুকোজের মাত্রা ৭ মিলিমোললিটার বা তার বেশি হলে এবং খাবার দুই ঘণ্টা পর রক্তে গ্লুকোজের মাত্রা ১১ দশমিক ১ মিলি মোললিটার বা তার বেশি হলে ডায়াবেটিস হয়েছে বলে ধরে নেওয়া হয়।

ধরন : ডায়াবেটিস মূলত দুই ধরনের। টাইপ-১ বা ইনসুলিন ডিপেনডেন্ট ডায়াবেটিস মেলাইটাস যা ইনসুলিন উৎপাদন কম হলে বা না হলে দেখা দেয়। টাইপ-২ বা নন ইনসুলিন ডিপেনডেন্ট ডায়াবেটিস মেলাইটাস যা ইনসুলিন ঠিকমতো কাজ না করলে বা উৎপাদন অনুপাতে রোগীর শরীরের ওজন বেশি হলে দেখা দেয়।

হাঁটা : ডায়াবেটিস রোগীর জন্য হাঁটা সবচেয়ে ভালো ব্যায়াম। সুবিধামতো একটি নির্দিষ্ট সময়ে অন্তত ৪৫ মিনিট একটু বেশি গতিতে হাঁটতে হবে।

খাবার : দইয়ে ক্যালোরি কম থাকে। ফলে দেহের ওজন নিয়ন্ত্রণ করে এবং রক্তে সুগারের মাত্রা বাড়তে দেয় না। ডায়াবেটিসে আক্রান্তদের শুকনো শিম খাওয়া উচিত। অতিরিক্ত সোডিয়ামযুক্ত ক্যানজাত শিম নয়। শিমে গ্লুুকোজ উপাদান কম থাকে। ফলে এটি যেকোনো শ্বেতসার জাতীয় খাবারের চেয়ে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে অনেক বেশি। শিমে উচ্চহারে আঁশ থাকে। ফলে তা রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করার পাশাপাশি কোলেস্টেরলের মাত্রাও কমিয়ে রাখে। তা ছাড়া সাদা আটা, সাদা চালের ভাত-রুটি রক্তে সুগারের মাত্রা বাড়িয়ে দিতে পারে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখেতে তাই লাল আটাও লাল চালের ভাত-রুটি খেতে হবে। খেজুর অনেক মিষ্টি কিন্তু এটা খেলে রক্তে সুগারের মাত্রা বাড়বে না। প্রতিদিন যেকোনো ধরনের নিজের হাতের একমুঠ পরিমাণ বাদাম খাওয়ার অভ্যাস করুন। 


সূত্র : বিএসএমএমইউ


আরও খবর

কী হয়, চোখের পাতা কাঁপলে ?

মঙ্গলবার ২২ নভেম্বর 20২২

যোগাসনে ব্যায়াম হবে পুরো শরীরের

সোমবার ১২ সেপ্টেম্বর ২০২২




আত্মা থেকে পরমাত্মার দূরত্ব কত ?

প্রকাশিত:বুধবার ০২ নভেম্বর 2০২2 | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

গোবিন্দ শীল, সিনিয়র সাংবাদিক, রাজনৈতিক বিশ্লেষক ঃ

 যোগবিজ্ঞান বলে কোন দূরত্বই নেই । তাহলে প্রশ্ন জাগে আমরা আমাদের higher self কে দেখতে পাচ্ছিনা কেন? বা, তার জন্য এত সাধনা করতে হয় কেন ? আমরা আমাদের প্রকৃত রুপ দেখতে পাচ্ছিনা এজন্য যে, আমাদের তাবৎ বিনিয়োগ আমরা করে রেখেছি ইগো মাইন্ড বা lower self এর ওপর। এই ইগো মাইন্ড তৈরী হয়েছে যাবতীয় ‍ঋণাত্বক কন্ডিশনিং দিয়ে। আমাদের শিক্ষা ব্যবস্থা, ধর্ম ভিত্তিক প্রতিষ্ঠান ও অন্যান্য সামাজিক প্রতিষ্ঠান lower self কে লালন ও উৎসাহিত করে। এত কিছুর মধ্যেও মাঝে মাঝে সুযোগ পেলে আমাদের higher self মনের কোণে উঁকি দেয়। গভীর ঘুম, soothing music, সুন্দর কোন স্থানে ভ্রমণ, মেডিটেশন--- এরকম কয়েকটি উদাহরণ। আমাদের নৈমত্তিক মন এতটাই শক্তিশালী যে আমরা তাকে ‘inner self’ বা ‘আসল আমি’ বলে ভুল করি। মনের ওপর থেকে ইগো মাইন্ডের প্রলেপ মুছে ফেলতে পারলে তবেই আত্ম জিজ্ঞাসা সুসম্পন্ন হয় ( Self-realization )। মেডিটেশন এই মুছে ফেলার কাজটি করে । তখন নতুন একটি মনের জন্ম হয়। পুরাতন মনটি ধীরে ধীরে নিস্তেজ ও কর্মহীন হয়ে পড়ে। কেননা পুরাতন মনটিতো আসলে নেতিবাচক ধারণা দিয়ে তৈরী ছিল । নতুন মেডিটেটিভ মনের কাছে পুরাতন মন পরাস্ত হয়। কতদিন মেডিটেশন করলে ইগো মাইন্ড দুর্বল হয়, তা ব্যক্তি বিশেষের ওপর নির্ভর করে। তবে, যোগবিজ্ঞান অনুযায়ী যে কোন কেউ তাঁর ‘প্রকৃত আমি’ কে দেখার ক্ষমতা রাখেন। আমাদের শরীরের নিচের দিকে যে তিনটি ধ্যান চক্র আছে, যথা, root chakra, solar plexus ও sacral chakra---সেসব আয়ত্ত্ব করতে পারলে আমাদের lower self দুর্বল হতে শুরু করে । এটিই আমাদের নতুন মনের রাস্তাটি তৈরী করে দেয়। তখনই আপনি সবকিছুতে শান্তি খুঁজে পেতে শুরু করেন। বাকি ৪ টি ধ্যান চক্র আপনাকে ’প্রকৃত আমি’র দিকে নিয়ে যেতে সাহায্য করে।


আরও খবর



বাগেরহাটে হত্যার মুল হোতা ফরিদ শেখসহ ৯ জন আটক

প্রকাশিত:রবিবার ১৩ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, বাগেরহাটঃ

নূরে আলম ওরফে তানু ভুঁইয়া(৩৫) হত্যাকান্ডের  মুল হোতাসহ ৯ জনকে আটক করেছে পুলিশ। রবিবার দুপুরে বাগেরহাট পুলিশ সুপার কেএম আরিফুল হক প্রেস ব্রিফিং করে আটকৃতদের নাম ঠিকানা প্রকাশ করেন। এ সময়ে আটককৃতদের নিকট থেকে হত্যায় ব্যবহৃত অগ্নেয়াস্ত্র ও গুলি উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃতরা হলো হত্যাকান্ডের মুল হোতা বাগেরহাটে শহরের বাসাবাটি এলাকার টুটুল শেখের ছেলে  ফরিদ শেখ (২৮), জামাল মিস্ত্রীর ছেলে মনির (২৬)  আলী আকবরের ছেলে  রাতুল শেখ, সোবহানের ছেলে  সিরাজুল (২৭), এসমাইল শেখের ছেলে আলামিন (৩০) , রুস্তমের ছেলে সুমন (২৬) বাসাবাটি, কাড়াপাড়ার সোহাগ (২৫), পুর্ব বাসাবাটির মোসলেম শেখের ছেলে মুকুল শেখ(৫৩), ও বাসাবাটি মৃত সোবহান শেখের ছেলে কবির শেখ (৫০)। আটককৃতরা পিরোজপুরে জেলার ইন্দুরকানী উপজেলার বালিপাড়া এলাকায় ফরিদ শেখের ফুফু বাড়ীতে আত্মগোপন করেছিল বলে পুলিশ জানায়। পরে গোপন সংবাদে খবর পেয়ে শনিবার গভীর রাতে ডিবি, ডিএসবি ও থানা পুলিশ যৌথভাবে আসামীদের আটক করতে সক্ষম হয়।

শুক্রবার সাড়ে ১০ টার দিকে আটককৃতরা বাগেরহাট জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক ও জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক নুরে আলম ওরফে তানু ভূইয়াকে গুলি করে হত্যা করে। পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামীরা এলাকায় আধিপত্য বিস্তারের কারণে এই হত্যা কান্ডটি ঘটিয়েছে বলে পুলিশকে জানয়েছে বলে পুলিশ সুপার জানান। এদিকে তানু ভুইয়ার স্ত্রী কানিজ ফাতেমা বাদী হয়ে বাগেরহাট সদর মডেল থানায় মোট ১৭ (সতের) জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ৭/৮ জনের বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করেন। 


আরও খবর



মোরেলগঞ্জে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার

প্রকাশিত:সোমবার ৩১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

 এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদকঃ

বাগেরহাটের মোরেলগঞ্জে সুলতান (৭২) নামে এক ভবঘুরে ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার বেলা ২টার দিকে সাইনবোর্ড-বগী আঞ্চলিক মহাসড়কের পল্লীমঙ্গল বাজারের হাওলাদার মার্কেটের সামনে থেকে ওই ব্যক্তির মরদেহ উদ্ধার করে। ওই ব্যক্তির নাম সুলতান বলে সকলে জানতেন। তবে তার বিস্তারিত কোন ঠিকানা কারো জানা নেই।

এ বিষয়ে থানার ওসি মো. সাইদুর রহমান বলেন, ভবঘুরে এক ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়েছে। তার নাম সুলতান বলে জানা গেছে। কথিত সুলতানের মৃত্যুর কারণ জানতে তার মরদেহ উদ্ধার করে পোস্ট মর্টেম করাতে বাগেরহাট সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। এ বিষয়ে একটি অপমৃত্যু মামলা রেকর্ড করা হয়েছে। 


আরও খবর



২২টি মহাসড়কে ইজিবাইক চলাচল বন্ধের সিদ্ধান্ত

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

ঢাকা ময়মনসিংহ, ঢাকা টাঙ্গাইলসহ ২২টি মহাসড়কে ইজিবাইক চলাচল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

দুপুরে রাজধানীর বনানী বিআরটিএর কার্যালয়ে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৯তম সভা শেষে সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। সড়কের নিরাপত্তা নিশ্চিত করতেই এমন সিদ্ধান্ত। তবে মহাসড়কে আপাতত নিষিদ্ধ না হলেও নিয়ন্ত্রণে রাখার কথা জানান মন্ত্রী। জানান বিশ্ব ব্যাংকের সহযোগিতায় রোড সেফটি বিষয়ক একটি প্রকল্প হাতে নেয়া হচ্ছে। গতকাল সুনামগঞ্জের দিরাই উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে সংঘর্ষে কেউ মারা যায়নি, যিনি মারা গেছেন তিনি হার্ট এ্যাটাকে মারা গেছেন। এর সঙ্গে সম্মেলনের কোন সম্পর্ক নেই জানিয়ে মন্ত্রী গণমাধ্যমকে সত্য প্রচারের আহ্বান জানান।


আরও খবর

কর্মবিরতিতে নৌযান শ্রমিকরা

রবিবার ২৭ নভেম্বর ২০২২




শিশুর হাতে মোবাইল নয়

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ‘১৬ বছরের কম বয়সী শিশুদের বোঝার ক্ষমতা থাকে না কোনটি ভালো, কোনটি খারাপ। তাই যেসব শিশু মোবাইলে আসক্ত, তাদের মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা দিতে হবে।শিশুরা মোবাইল ফোন ব্যবহার করলে অজান্তেই অনেক অপরাধে জড়িয়ে পড়ে।

বয়সী ছেলে-মেয়েদের বোঝার ক্ষমতা থাকে না কোনটি ভালো, কোনটি খারাপ। তাই যেসব শিশু মোবাইলে আসক্ত, তাদের মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা দিতে হবে। তারা হঠাৎ মোবাইল ফোন আসক্তি কমাতে পারবে না। জন্য তাদেরকে দিনে সর্বোচ্চ দুই ঘণ্টা এটি ব্যবহার করতে দেয়া যায়, তবে একটানা আধা ঘণ্টার বেশি মোবাইল ফোন ব্যবহার করতে দেয়া যাবে না।

তিনি বলেন, সংশ্লিষ্ট দপ্তর থেকে বেশি বেশি প্রচার করতে হবে, সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন ফেসবুক কোনো অ্যাবিউজ করলে তা ধরা যায়, ধরা পড়লে বিচার হবে। এটি প্রচার করতে পারলে শিশুদের ইন্টারনেট তথা সাইবার অপরাধ অনেকাংশে কমে যাবে।

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে সাবেক তথ্য কমিশনার দৈনিক আজকের পত্রিকার সম্পাদক অধ্যাপক গোলাম রহমান বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করার ক্ষেত্রে সচেতনতা তৈরি করতে হবে। কোনটিতে লাইক, কমেন্ট দেয়া যাবে, তার জন্য সকলের সচেতনতা বৃদ্ধি করতে হবে। সাইবার অপরাধ দমনে সচেতনতার বিকল্প নেই।


আরও খবর

জন্মনিয়ন্ত্রণে আগ্রহ কমছে

শনিবার ২৬ নভেম্বর ২০২২