Logo
শিরোনাম

ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলেছে

প্রকাশিত:সোমবার ১৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

রাজধানীসহ সারাদেশে ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলেছে। কয়েক দিনের বৃষ্টিতে এডিস মশার প্রকোপ আরো বাড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, রোববার ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৩৯৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। যা এবছর একদিনে সর্বোচ্চ। এই সময়ে আরো একজনের মৃত্যু হয়েছে। এনিয়ে চলতি বছরে ডেঙ্গুতে প্রাণ হারালেন ৪৫ জন। এর আগে গত ১৫ সেপ্টেম্বর সর্বোচ্চ ৩৯১ জন ডেঙ্গুতে আক্রান্ত হন। ৬ সেপ্টেম্বরে ডেঙ্গু আক্রান্ত হয়ে পাঁচজনের মারা যান। এটি এবছরের একদিনে সর্বোচ্চ মৃত্যুর ঘটনা। 


আরও খবর

পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জন নিহত

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

এবার ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




রাঙ্গামাটিতে হরতাল স্থগিত

প্রকাশিত:বুধবার ০৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বৈঠক স্থগিত হওয়ায় রাঙ্গামাটিতে ৩২ ঘন্টার হরতাল প্রত্যাহার করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ।

এর আগে এই বৈঠক স্থগিতসহ সাত দফা দাবিতে মঙ্গলবার ভোরে ৩২ ঘন্টার হরতাল শুরু করে সংগঠনটি। এতে বন্ধ হয়ে যায় সড়ক ও নৌপথে অভ্যন্তরীণ ও দূরপাল্লার যানবাহন। শহরের বিভিন্ন স্থানে টায়ার জ্বালিয়ে পিকেটিং করে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কর্মীরা। দুপুরের পর পর পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বুধবারের বৈঠক স্থগিতের কথা জানান কমিশনের সচিব। বেলা সাড়ে তিনটায় হরতাল প্রত্যাহারের ঘোষণা দেয় পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ। 


আরও খবর

পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জন নিহত

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

এবার ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




উত্তর কোরিয়া থেকে অস্ত্র নেবে রাশিয়া

প্রকাশিত:বুধবার ০৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

ইউক্রেনে চলমান যুদ্ধের জন্য উত্তর কোরিয়ার কাছ থেকে কয়েক লাখ রকেট ও কামানের গোলা কেনার প্রক্রিয়ায় রয়েছে রাশিয়া। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে এমন তথ্য জানানো হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বলেছেন, রপ্তানি নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞার কারণে ইউক্রেনে সরবরাহ ঘাটতিতে পড়েছে রাশিয়া। বিচ্ছিন্ন উত্তর কোরিয়ার দ্বারস্থ হওয়াতে এটিই প্রমাণিত হচ্ছে। মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা মনে করছেন, ভবিষ্যতে উত্তর কোরীয় সামরিক সরঞ্জামের দিকে ঝুঁকতে পারে রাশিয়া। তবে কী পরিমাণ অস্ত্র উত্তর কোরিয়ার কাছ থেকে কিনতে চাইছে মস্কো, তা নিয়ে বিস্তারিত কিছু জানাননি তারা। এর আগে আগস্ট মাসে, ইরানে নির্মিত ড্রোনের চালান গ্রহণ করেছে রাশিয়া।  


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




বিতর্কিত নির্বাচনের শঙ্কা টিআইবির

প্রকাশিত:শুক্রবার ১৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

মইনুল ইসলাম মিতুল : জাতীয় নির্বাচনের জন্য নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত রোডম্যাপ সংশোধন না করলে আবারও ২০১৪ ও ২০১৮ এর মতোই বিতর্কিত নির্বাচনের শঙ্কা প্রকাশ করেছেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। বলেন, ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে।

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষ্যে বৃহস্পতিবার ‘অন্তর্ভুক্তিমূলক নির্বাচন; গণতান্ত্রিক সুশাসনের চ্যালেঞ্জ উত্তরণে করণীয়’ শীর্ষক সংবাদ সম্মেলনে ড. ইফতেখারুজ্জামান বলেন, ইসির রোডম্যাপকে চূড়ান্ত না ভেবে আবার সংশোধন করা যেতে পারে। বিশেষ করে প্রশাসনকে নিরপেক্ষ করতে উদ্যোগ নেয়ার কথা বলেন তিনি।

টিআইবির এ নির্বাহী পরিচালক জানিয়েছেন, তত্বাবধায়ক সরকার আদর্শ গণতান্ত্রিক চর্চা নয়। কিন্তু মন্ত্রিত্ব বহাল রেখে নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ডও তৈরি সম্ভব নয়। আইন সংস্কার করে এমপি-মন্ত্রী ও প্রশাসনের হস্তক্ষেপ বন্ধ করার উদ্যোগ নিতে হবে ইসিকেই। নির্বাচনের সময় ইন্টারনেটের গতি হ্রাস ও গণমাধ্যম সংবাদ সংকুচিত করার নজির আছে জানিয়ে ইসিকে গণতান্ত্রিক ক্ষমতার চর্চার আহ্বান জানায় টিআইবি।

প্রসঙ্গত, গত বুধবার আগামী জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ বা কর্মপরিকল্পনা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রকাশিত ২০ পৃষ্ঠার কর্মপরিকল্পনায় ২০২৩ সালের নভেম্বরে নির্বাচনের তফসিল ঘোষণার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। আর ভোট হবে ডিসেম্বরের শেষ অথবা চব্বিশ সালে জানুয়ারির প্রথম সপ্তাহে; মোট ১৫ দিনের মধ্যে ভোটের সময় রেখে কর্মপরিকল্পনা প্রকাশ করা হয়েছে।



আরও খবর

পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জন নিহত

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

এবার ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




চা শ্রমিকদের কথা শুনবেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে চা-শ্রমিকদের সঙ্গে কথা বলবেন। এ লক্ষ্যে সিলেটে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

 

প্রধানমন্ত্রী কথা বলবেন জেনে সিলেটসহ সারা দেশের চা শ্রমিকরা আনন্দে উদ্বেলিত।

 

দীর্ঘতম কর্মবিরতিতে যখন গভীর সংকটে দেশের চা শিল্প,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসেই ধর্মঘট ভেঙে গত ২৮ আগস্ট কাজে যোগ দেন চা শ্রমিকরা। প্রধানমন্ত্রী কর্তৃক  নির্ধারিত মজুরি বাড়িয়ে ১৭০ টাকা করায় ইতোপূর্বেই কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তারা।

শেখ হাসিনা আজ নিজে তাদের মুখ থেকে শুনবেন তাদের জীবন সংগ্রামের কথা। অবশেষে,পূরণ হচ্ছে চা-শ্রমিকদের প্রাণের চাওয়া। 

সিলেট,মৌলভীবাজার ও হবিগঞ্জে জেলা প্রশাসনের পক্ষ থেকে পৃথক পৃথক অনুষ্ঠানের প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। সিলেটের লাক্কাতুড়া বাগানের গলফ মাঠে আয়োজন করা হয়েছে অনুষ্ঠানের। সেখানে হাজির হবেন সিলেট জেলার ২৫টি চা-বাগানের কয়েক হাজার শ্রমিক। 

 

অনুষ্ঠান নির্বিঘ্ন করতে জেলা প্রশাসনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সব প্রস্তুতি সম্পন্ন করেছে। একই সঙ্গে এ অনুষ্ঠানকে ঘিরে রাজনৈতিক তৎপরতাও লক্ষনীয়। সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ নেতারা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে অনুষ্ঠান সফল করতে নানা কর্মসূচি অব্যাহত রেখেছেন।

 

সিলেট মেট্রোপলিটন পুলিশের (উত্তর) উপপুলিশ কমিশনার আজবাহার আলী শেখ পিপিএম জানান,এ অনুষ্ঠানকে ঘিরে সিলেটে লাক্কাতুরা গলফ ক্লাব মাঠ ও আশপাশ এলাকায় দুই দিন ধরে পুলিশ অবস্থান  করে ওই এলাকাকে কঠোর নজরদারিতে রেখেছে। অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তা নিশ্চিতে পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সব ধরনের প্রস্তুতি রয়েছে।

প্রধানমন্ত্রীর এমন সাড়া ঐতিহাসিক মনে করেন চা শ্রমিক ইউনিয়নের নেতারা।


খবর বাসস


আরও খবর

পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জন নিহত

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

এবার ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




মোরেলগঞ্জে ফল মেলার উদ্ধোধন

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক ঃ

বাগেরহাটের মোরেলগঞ্জে ফল মেলার আনুষ্ঠানিক উদ্ধোধন  ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার  বেলা ১১ টায় উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে একদিন ব্যাপী এ মেলার আনুষ্ঠানিক প্রধান অতিথি হিসেবে উদ্ধোধন করেন উপজেলা চেয়ারম্যান এ্যাড. শাহ-ই আলম বাচ্চু।

 এ উপলক্ষে উপজেলা কৃষি ইনস্টিটিউটে  আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে স্বাগত বক্তৃতা করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আকাশ বৈরাগী, বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা খানম। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারি কৃষি অফিসার আব্দুল কুদ্দুস মোল্লা। এবারের মেলায়  ৩টি স্টলে বিভিন্ন প্রজাতের ফলজ প্রদশর্নী করা হয়। 


আরও খবর