Logo
শিরোনাম

ডেঙ্গুতে অক্টোবরে রেকর্ড মৃত্যু

প্রকাশিত:বুধবার ০২ নভেম্বর 2০২2 | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

এ বছরের ১ জানুয়ারি থেকে ৩১ অক্টোবর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ৩৮ হাজার ২৪ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। এর মধ্যে গত অক্টোবর মাসে সবচেয়ে বেশি ২১ হাজার ৯৩২ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে; যা আক্রান্তের ৫৮ শতাংশ। এ মাসে প্রতিদিন গড়ে ৭০৭ জনের বেশি রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।

এর আগে গত সেপ্টেম্বর মাসে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল ৯ হাজার ৯১১ জন এবং মারা যায় ৩৪ জন। দুই মাসে যত রোগীর হাসপাতালে ভর্তি ও মৃত্যু হয়েছে, তা মোট রোগীর ৮৪ শতাংশের বেশি।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালে ডেঙ্গুতে আক্রান্ত হাসপাতালে ভর্তি হয়েছিল সবচেয়ে বেশি, ১ লাখ ১ হাজার ৩৫৪ জন এবং মৃত্যু হয়েছিল রেকর্ড ১৮৯ জনের। এরপর ২০২২ সালে দ্বিতীয় সর্বোচ্চ রোগী হাসপাতালে ভর্তি হয় ৩৮ হাজার ২৪ জন এবং মৃত্যু হয় ১৪১ জনের; যা দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে ২০০০ সালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল ৪ হাজার ৫৫১ জন। সে বছর মারা গেছে ৯৩ জন। ২০০০ সালের পরে মাসওয়ারি গত অক্টোবর মাসের চেয়ে বেশি মৃত্যু কোনো বছরের কোনো মাসেই হয়নি।

স্বাস্থ্য অধিদপ্তরের অথ্যমতে, দেশে গত ২৪ ঘণ্টায় (গত রবিবার সকাল ৮টা থেকে গতকাল সোমবার সকাল ৮টা পর্যন্ত) ৮৭৩ জন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। এ সময়ে মারা গেছে আরও ৫ জন। এর আগে ২৩ অক্টোবর এ বছরের সর্বোচ্চ ১ হাজার ৩৪ জন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। সেদিন মারা গেছে আরও ১ জন।

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৮৭৩ জন। তাদের মধ্যে ৫৪৫ জন ঢাকায় এবং ৩২৮ জন ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়েছে। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে ৩ হাজার ৫৮৪ জন ডেঙ্গু রোগী। এর মধ্যে ঢাকার ৫৩টি সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছে ২ হাজার ৩০৯ জন। ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি রয়েছে ১ হাজার ২৭৫ জন। স্বাস্থ্য অধিদপ্তরের অথ্যমতে, এ বছর সবচেয়ে বেশি ২৬ হাজার ১৬ জন ডেঙ্গু রোগী রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে।


আরও খবর

জন্মনিয়ন্ত্রণে আগ্রহ কমছে

শনিবার ২৬ নভেম্বর ২০২২




মহাদেবপুরে আওয়ামী লীগের বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টারঃ


নওগাঁ, মহাদেবপুর ও বদলগাছী আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের উপর ককটেল নিক্ষেপের প্রতিবাদে নওগাঁর মহাদেবপুর উপজেলা আওয়ামী লীগের বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ২৪ নভেম্বর বিকালে মহাদেবপুর উপজেলা সদর বাসস্ট্যান্ড মাছের মোড় বটতলায় আয়োজিত সমাবেশে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ এর চেয়ারম্যান আহসান হাবীব ভোদন প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

সহ-সভাপতি ও জেলা পরিষদ সদস্য গোলাম নুরানী আলাল এতে সভাপতিত্ব করেন। উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি রাজু আহমেদের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডাঃ মজিবর রহমান ও আলফা আনোয়ার হোসেন, উপ-দপ্তর সম্পাদক কুদরত ই খুদা সোহাগ, উপ-প্রচার সম্পাদক মাস্টার ফণি ভূষণ মহন্ত, সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মহাদেবপুর সদর ইউপি চেয়ারম্যান সাঈদ হাসান তরফদার শাকিল, উপজেলা যুবলীগের আহ্বায়ক গোলাম রেজাউন্নবী আনসারী বাবু, যুগ্ম আহ্বায়ক উপজেলা ভাইস চেয়ারম্যান শ্রী অনুকূল চন্দ্র সাহা বুদু, উপজেলা কৃষক লীগের সভাপতি শ্রী অমিৎ কুমার ব্যানার্জী বাপ্পী, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কাওসার আলী, সহ-সভাপতি তাপস সরদার, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তনু কুমার দেব প্রমুখ।

বক্তারা বলেন, বিএনপি জামাত দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরী করার জন্য এবং মহাদেবপুরে এমপির ছেলে সাকলাইন মাহমুদ রকি ও ভাগ্নে সাঈদ হাসান তরফদার শাকিলকে হত্যার উদ্দেশ্যে ককটেল হামলা চালায়। তারা এর তীব্র নিন্দা জানান ও জড়িতদের গ্রেপ্তারের দাবী জানান।

সন্ধ্যায় একটি বিক্ষোভ মিছিল বের করে উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। উপজেলা আওয়ামী লীগ ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এতে অংশ নেন।


আরও খবর



ডিসেম্বরে করোনা টিকার ‍বিশেষ ক্যাম্পেইন

প্রকাশিত:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

৫১তম বিজয় দিবস উপলক্ষে ১ থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত করোনা টিকার ‍বিশেষ ক্যাম্পেইন চলবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে আয়োজিত বিশ্ব অ্যান্টিমাইক্রোবিয়াল সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, সামনে বিজয় দিবস আসছে, এই উপলক্ষে করোনার টিকার ক্যাম্পেইনের উদ্যোগ নিয়েছি। এটি ১ ডিসেম্বর থেকে শুরু হবে, চলবে ডিসেম্বরের ৭ তারিখ পর্যন্ত।

মন্ত্রী বলেন, বিশেষ এই টিকা ক্যাম্পেইনে ৯০ লাখ মানুষকে টিকা দেওয়া হবে। আমরা এখন পর্যন্ত ১৪ কোটি ৬৯ লাখ মানুষকে প্রথম ডোজ টিকা দিয়েছি। ১২ কোটিরও বেশি দ্বিতীয় ডোজ দিয়েছি।


আরও খবর

জন্মনিয়ন্ত্রণে আগ্রহ কমছে

শনিবার ২৬ নভেম্বর ২০২২




নারায়ণগঞ্জে যাত্রীবাহি বাস ও লেগুনার সংঘর্ষে দুইজন নিহত

প্রকাশিত:শনিবার ২৯ অক্টোবর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

নারায়ণগঞ্জের  আড়াইহাজারের ঢাকা-নরসিংদী সড়কে যাত্রীবাহি বাস ও লেগুনার সংঘর্ষে দুইজন নিহত হয়েছে, আহত হয়েছে আরও ৫জন। শুক্রবার বিকেলে উপজেলার পাঁচরুখী পুকুরপাড় এলাকার ওই ঘটনায় আহত হয়েছে আরো ৫ জন।

ভুলতা ফাঁড়ির ইন্সপেক্টর (সার্জন) সাইফুল ইসলাম জানান, সড়ক দূর্ঘটনায় লেগুনার চালক ফেরদৌসুর রহমান ও যাত্রী কুলসুম নিহত হয়েছেন। আহত অবস্থায় স্থানীয় একটি হাসপাতালে নিয়ে গেলে  কর্তব্যরত চিকিৎসক তাদেরকে মৃত ঘোষণা করেন। নিহত কুলসুম আড়াইহাজার উপজেলার টেকপাড়া এলাকার লোকমান মিয়ার স্ত্রী। এ ঘটনায় আম্বিয়া বেগম , সোহেল হোসেন , শিমা সহ ৫ জন আহত হয়েছেন।যাত্রীবাহি বাসের চালক পলাতক আছে। বাস ও লেগুনাটি জব্দ করা হয়েছেন। 


আরও খবর



গুজরাটে সেতু ধসের ঘটনায় নয়জন গ্রেপ্তার

প্রকাশিত:মঙ্গলবার ০১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

ভারতের গুজরাটে ঝুলন্ত সেতু ভেঙে পড়ার ঘটনায় এটি রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কোম্পানির নয়জনকে গ্রেফতার করেছে পুলিশ। ১৪০ বছরের পুরোনো সেতুটি ধসে এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৪১ জন।

 আরও শতাধিক মানুষ এখনো নিখোঁজ। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। রাজকোট রেঞ্জের মহাপরিদর্শক অশোক যাদবের জানিয়েছে, ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় মামলা দায়েরের পর নয়জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে ওরেভা গ্রুপের ব্যবস্থাপক এবং টিকিট ক্লার্কও রয়েছেন। কিছুদিন আগেই সেতুটি সংস্কারে দুই কোটি রুপি খরচ করেছে বলে দাবি করেছিল ওরেভা গ্রুপ। অশোক যাদব জানিয়েছেন, দুর্ঘটনার কারণ জানতে তদন্ত চলছে। 


আরও খবর

থাইল্যান্ডে গাড়িবোমা বিস্ফোরণ

মঙ্গলবার ২২ নভেম্বর 20২২

হেরে গেলেন মাহাথির

রবিবার ২০ নভেম্বর ২০22




নারায়ণগঞ্জে কোস্টগার্ডের পৃথক দুটি অভিযানে 

৮ হাজার ২০০ কেজি বিষাক্ত জেলী পুশকৃত চিংড়ি ও ১ হাজার ৬০০ কেজি জাটকা জব্দ

প্রকাশিত:বুধবার ০২ নভেম্বর 2০২2 | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

বুলবুল আহমেদ সোহেল ঃ

নারায়ণগঞ্জে  পৃথক দুটি অভিযানে প্রায় ১ কোটি টাকার ৮ হাজার ২০০ কেজি বিষাক্ত জেলী পুশকৃত চিংড়ি ও ১ হাজার ৬০০ কেজি জাটকা জব্দ করেছে কোস্টগার্ড। বুধবার বিকেলে কোস্ট গার্ড ঢাকা জোনের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট মাশহাদ উদ্দিন নাহিয়ান এ তথ্য জানান।

তিনি বলেন, বিসিজি স্টেশন পাগলা কর্তৃক স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট শাম্স সাদেকীন নির্ণয় এর নেতৃত্বে বুধবার রাত ১টার দিকে ধলেশ্বরী ব্রীজ সংলগ্ন এলাকায় একটি অভিযান পরিচালিত হয়। এ সময় খুলনা থেকে চট্টগ্রাম গামী ৫ টি যাত্রীবাহী বাস তল্লাশী করে আনুমানিক ৮ হাজার ২০০ কেজি বিষাক্ত জেলী পুশকৃত চিংড়ি জব্দ করা হয়। যার আনুমানিক বাজার মূল্য ৯৮ লক্ষ ৪০ হাজার টাকা। 

তবে এ সময় জব্দকৃত চিংড়ির প্রকৃত মালিক খুঁজে না পাওয়া যায়নি। অভিযানে উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ উপজেলা উপ-সহকারী মৎস্য কর্মকর্তা মো. আশিকুর রহমান। পরবর্তীতে মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে জব্দকৃত জেলী পুশকৃত চিংড়ি মাটিতে পুতে বিনষ্ট করা হয়।

বৃহস্পতিবার ভোর ৫টার দিকে অপর একটি  অভিযানে নারায়ণগঞ্জের ধলেশ্বরী নদী সংলগ্ন এলাকায় ভোলা থেকে ঢাকা গামী ২ টি যাত্রীবাহী লঞ্চ তল্লাশি করে আনুমানিক ১৬০০ কেজি (৪০ মন) জাটকা জব্দ করা হয়। জাটকার প্রকৃত মালিক খুঁজে না পাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি। তিনি আরও বলেন, পরবর্তীতে নারায়ণগঞ্জ জেলা মৎস্য অধিদপ্তরের প্রতিনিধি মো. বাবু রণরঞ্জন দাস এর উপস্থিতিতে জব্দকৃত জাটকা স্থানীয় এতিমখানা ও গরিব দুস্থদের মাঝে বিতরণ করা হয়।


আরও খবর