Logo
শিরোনাম

দেশে আসতে পারে মাঙ্কিপক্স

প্রকাশিত:শনিবার ৩০ জুলাই ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ |
Image

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াচ্ছে মাঙ্কিপক্স। বাংলাদেশেও ভাইরাসটি প্রবেশ করার আশঙ্কা রয়েছে জানিয়ে আগাম সতর্ক করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

শনিবার (৩০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে মাঙ্কিপক্স নিয়ে এক সংবাদ সম্মেলনে উপাচার্য এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশে মাঙ্কিপক্স এখনো শনাক্ত করা না গেলেও দেশের সব প্রবেশপথ দিয়ে বহু বিদেশি নাগরিক আসছেন। এতে করে শঙ্কা আছে। তাই বিমানবন্দরের পাশাপাশি স্থলপথের প্রবেশপথে সতর্কতা বাড়াতে হবে যাতে সন্দেহভাজন কেউ আসলে দ্রুত আইসোলেশনে নেওয়া যায়।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, প্রতিদিনই মাঙ্কিপক্সে আক্রান্তের খবর আসছে। গতকালও ব্রাজিলে দুজনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি কোনদিকে যায় বলা মুশকিল। তাই আতঙ্কিত না হয়ে এখন থেকেই সতর্ক থাকতে হবে। করোনা চীন হয়ে ইতালি দিয়ে বাংলাদেশে এসেছে। মাঙ্কিপক্স যে একইভাবে আসবে না তা নিশ্চিত নয়। তাই সময় থাকতে সচেতন হতে হবে।

তিনি আরও যুক্ত করেন, এখন পর্যন্ত মাঙ্কিপক্স প্রতিরোধে গুটি বসন্তের টিকা ৮৫ ভাগ সুরক্ষা দেয়। কিন্তু ১৯৮১ সালের পর থেকে বাংলাদেশে এই টিকা দেওয়া বন্ধ হয়ে যায়। এখন ভাইরাসটির প্রকোপ যদি বেড়ে যায় প্রয়োজনে আবারও সেই টিকা প্রয়োগ করা হবে। একই সঙ্গে যাদের বাসায় পোষা প্রাণী আছে, তাদের একটু সচেতন হতে হবে। কারণ এটি প্রাণী থেকে প্রাণী এবং সেখান থেকে মানুষকে সংক্রমিত করে।

মাঙ্কিপক্সে আক্রান্ত অন্য ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ শারীরিক যোগাযোগের ক্ষেত্রে যেকেউ ঝুঁকিপূর্ণ, জানিয়ে তিনি বলেন, কয়েক বছর আগে দেখা গেছে, এই ভাইরাসে আক্রান্তদের ৭৪ ভাগ রোগী বহুগামিতায় অভ্যস্ত। আর ২৬ ভাগ রোগীর এইচআইভি এইডস শনাক্ত হয়।


আরও খবর

এক এনআইডিতে ১৫টির বেশি সিম নয়

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২




জি কে শামীম ও তার সাত দেহরক্ষীর যাবজ্জীবন

প্রকাশিত:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ |
Image

অস্ত্র মামলায় বিতর্কিত ঠিকাদার জি কে শামীম ও তার সাতজন দেহরক্ষীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। ২০১৯ সালে, ক্যাসিনোবিরোধী অভিযানের সময় গ্রেপ্তারের পর এই প্রথম তার কোন মামলার রায় হলো। ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক শেখ ছামিদুল ইসলাম এ রায় দেন।

এর আগে সকালে, রায় ঘোষণার জন্য জি কে শামীমকে আদালতে হাজির করা হয়। মামলায় সাজা পাওয়া অন্য আসামিরা হলেন জাহিদুল ইসলাম, শহিদুল ইসলাম, কামাল হোসেন, সামসাদ হোসেন, আমিনুল ইসলাম, দেলোয়ার হোসেন ও মুরাদ হোসেন। তারা সবাই জি কে শামীমের দেহরক্ষী। ২০১৯ সালের ২০ সেপ্টেম্বর গুলশানের নিজ কার্যালয়ে সাত দেহরক্ষীসহ গ্রেপ্তার হন জি কে শামীম। পরে তার বিরুদ্ধে অস্ত্র, মাদক ও অর্থপাচার আইনে তিনটি মামলা হয়। মামলার এজাহারে শামীমকে চাঁদাবাজ, টেন্ডারবাজ, অবৈধ মাদক ও জুয়া ব্যবসায়ী বলে উল্লেখ করা হয়।


আরও খবর



তিনবিঘা সীমান্ত দিয়ে লাশ হস্তান্তর

প্রকাশিত:বুধবার ০৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ |
Image

নিজস্ব প্রতিবেদক লালমনিরহাট ;

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম ইউনিয়নে চলাচলে ভারত নিয়ন্ত্রিত একমাত্র সড়ক তিনবিঘা করিডর দিয়ে ভারতীয় নাগরিকের মরদেহ হস্তান্তর করা হয়েছে। বাংলাদেশ-ভারতের পুলিশ ও সীমান্তরক্ষীদের উপস্থিতিতে ৬ সেপ্টেম্বর মঙলবার রাত ৮ টা ২০ মিনিটে নিকট আত্মীয়ের কাছে লাশটি দেওয়া হয়।

পুলিশ জানায়, গত এক সপ্তাহ আগে (৩১ আগস্ট) সকাল ৮ টায় বাংলাদেশের অভ্যন্তরের লালমনিরহাট সদর উপজেলার তিস্তা সেতুর প্রায় ৫ শ মিটার দূরে নদী ও চর অংশে আটকে থাকা অবস্থায় অজ্ঞাত যুবকের লাশ (২২) ভাসতে দেখে স্থানীয়রা। খবর পেয়ে লালমনিরহাট সদর থানা পুলিশ লাশটি উদ্ধার করে ও সদর হাসপাতালের মর্গে রাখে। অপরদিকে ভারতের কুচবিহার জেলার মেখলিগঞ্জ থানায় যুবক হারানোর সাধারণ ডায়েরী করে একটি পরিবার। ভারতীয় মেখলিগঞ্জ থানার পুলিশ তিস্তা নদীর বাংলাদেশ অংশে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধারের সংবাদ জানতে পারে। পরবর্তীতে বর্ডারগার্ড বাংলাদেশ ৫১ বিজিবি ব্যাটালিয়ন ও বর্ডার সিকিউরিটি ফোর্স ৬ বিএসএফ ব্যাটালিয়নের সহায়তায় উভয় দেশের পুলিশ উদ্ধারকৃত মরদেহের ছবি, হারানো ডায়েরীর তথ্য/পরিচয় আদান প্রদান করে। এতে ভারতীয় পুলিশ হারিয়ে যাওয়া যুবকের নিকট আত্মীদেরকে ছবি দেখিয়ে নিশ্চিত হয় বাংলাদেশে তিস্তা নদী হতে উদ্ধারকৃত মরদেহের যুবক ভারতীয় নাগরিক শিবনাথ দাস (২২)। তাঁর বাবার নাম মৃত নারায়ন দাস। বাড়ি ভারতের কুচবিহার জেলার মেখলিগঞ্জ থানার ওয়েস্ট বাংলা এলাকায়।


আরও খবর

ফকিরহাটের জন্য সম্মান বয়ে আনলেন

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২




স্বর্ণের দাম কমেছে

প্রকাশিত:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ |
Image

বিশ্ববাজারে টানা একমাসের বেশি সময় ধরে দরপতনের পর দুই বছরের মধ্যে সর্বনিম্নে পৌছেছে স্বর্ণের দাম। ২০২০ সালের এপ্রিলের পর সম্প্রতি আবারো প্রতি আউন্স স্বর্ণের দাম নেমেছে সাড়ে ১৬০০ ডলারের নিচে।

এদিকে গত ১২ আগস্ট প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল ১ হাজার ৮০১ দশমিক ৮২ ডলার। বর্তমানে প্রতি আউন্স স্বর্ণ কিনতে গুনতে হচ্ছে ১ হাজার ৬৪৩ দশমিক ২৬ ডলার। অর্থাৎ দেড় মাসেরও কম সময়ের মধ্যে প্রতি আউন্স স্বর্ণের দাম কমেছে ১৫৮ ডলার। যেখানে এক মাসের ব্যবধানে কমেছে ৬ দশমিক ১৫ শতাংশ। বিশ্ববাজারে স্বর্ণের এই দরপতনের ফলে দেশের বাজারেও স্বর্ণের দাম কিছুটা কমেছে। একইসাথে স্বর্ণের পাশাপাশি বিশ্ববাজারে রুপা এবং প্লাটিনামের দামও কমেছে।


আরও খবর

তেল-চিনির দাম কিছুটা কমেছে

শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২




ডাকাতি ও ছিনতাইয়ের প্রতিবাদে মধ্যরাতে মহাসড়ক অবরোধ

প্রকাশিত:মঙ্গলবার ৩০ আগস্ট ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ |
Image

আশুলিয়ায় ডাকাতি ও ছিনতাইয়ের প্রতিবাদে আবারও নবীনগর-চন্দ্রা সড়ক চার ঘন্টা অবরোধ করে বিক্ষোভ করছে স্থানীয়রা। এসময় সড়কের দুপাশে দেখা দেয় তীব্র যানজট। পরে পুলিশ ও জনপ্রতিনিধির দেওয়া আশ্বাসের পর সড়ক থেকে সরে যায় তারা।

সোমবার রাত নয়টার দিকে একটি মোটরসাইকেল আরোহীকে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করেন ডাকাতরা। এর আগে বৃহস্পতিবার ও শুক্রবার একইভাবে ডাকাত চক্ররা আরও দুই মোটরসাইকেল আরোহীকে অপহরণ করে জঙ্গলে নিয়ে নির্যাতন করে সর্বস্ব কেড়ে নেয়। শুধু এ কয়েক দিনই নয় প্রতিনিয়ত এমন ঘটনাই ঘটছে। এমন ঘটনা বন্ধের দাবিতে রাতে স্থানীয়রা নবীনগর-চন্দ্রা সড়কে নেমে বিক্ষোভ করেন।

পরে সড়ক অবরোধের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে বিক্ষোভকারীদের সড়ক থেকে সড়াতে চেষ্টা করেন। কিন্তু সড়ক পথে বাতি ও সড়কের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়ে বিক্ষোভ অব্যাহত রাখে স্থানীয়রা।

নাম প্রকাশ না করার অনুরোধে একাধিক ব্যাক্তি অভিযোগ করে বলেন, স্থানটিতে অনেক নারীর সম্ভ্রম হারাতে হয়েছে। এক সদস্যকে স্থানীয়রা আটক করে গণপিটুনি দিলে মামলার ভয় দেখিয়ে উল্টো পুলিশ কয়েকজনের কাজ থেকে জরিমানা আদায় করেন।
এদিকে চার ঘণ্টা সড়ক অবরোধ থাকায় নবীনগর-চন্দ্রা সড়কের দুই পাশে প্রায় ১০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়েন সড়কে চলাচলরত যাত্রীরা।


আরও খবর

এক এনআইডিতে ১৫টির বেশি সিম নয়

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২




বিক্রামপুর ভূইয়া মেডিকেল কলেজ শিক্ষার্থীদের নবীনববণ

প্রকাশিত:বুধবার ০৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ |
Image

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধিঃ

মুন্সীগঞ্জ শ্রীনগরে বিক্রামপুর ভূইয়া মেডিকেল কলেজ হাসপাতালে শিক্ষার্থীদের নবীনববণ (বিবিঃ ০৮) ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। মঙ্গলবার বেলা ১২ টা সময় প্রতিষ্ঠানে মাঠে নবীনববণ (বিবিঃ ০৮) ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। ফোরেসিক মেডিসিন অধ্যাপক ডাঃ এ. কে. এম শামসুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন বিক্রামপুর ভূইয়া মেডিকেল কলেজ হাসপাতালে চেয়ারম্যান মোঃ আমিনুজ্জামান ভূইয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্তিত ছিলেন বিক্রামপুর ভূইয়া মেডিকেল কলেজের ভাইস চেয়ারম্যান ও মুন্সীগঞ্জ বিক্রামপুর সমিতির সভাপতি অধ্যাপক ডাঃ মনিরুজ্জামান ভূইয়া, বিক্রামপুর ভূইয়া মেডিকেল কলেজ হাসপাতালে ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক অধ্যাপক ডাঃ বদিউজ্জামান ভূইয়া, বঙ্গবন্ধু শেখ মুজিবুর মেডিকেল বিশ্ববিদ্যালয় অধ্যাপক ডাঃ আবিদা সুলতানা। ।এ ছাড়া আরও বক্তব্য রাখেন অধ্যাপক ডাঃ শরীফ হাসান (সার্জারী), সহযোগী অধ্যাপক ডাঃ রোকসানা আফরোজ, সহকারী অধ্যাপক ডাঃ আবিদ হাসান, সহকারী অধ্যাপক ডাঃ সামাওয়াত নায়ের শহিদসহ অন্যান্য ডাক্তরবৃন্ধ ও সকল ছাত্রছাত্রী,কর্মকর্তা -কর্মচারী উপস্থিত ছিল।


আরও খবর

বিশ্বজয় করে দেশে ফিরল ক্ষুদে হাফেজ

শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২