Logo
শিরোনাম

দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতাল

প্রকাশিত:বুধবার ১৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

৭৫০ বেডের দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতাল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ হাসপাতাল উদ্বোধন করবেন তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধীনে এই হাসপাতালে রয়েছে ১০০টি আইসিইউ বেড। বিএসএমএমইউ কর্তৃপক্ষ বলেছে, বিশেষায়িত এ হাসপাতালের চিকিৎসা খরচও থাকবে সাধারণ মানুষের হাতের নাগালে।

এখানে এক ছাদের নিচে সর্বাধুনিক বহুমুখী বিশেষায়িত চিকিৎসাসেবা চলবে। এ ধারণা থেকেই প্রস্তুত করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় সুপার স্পেশালাইজড হাসপাতালটি। ১৩ তলার হাসপাতালটিতে রয়েছে দ্বিতল বেজমেন্ট। ৭৫০ শয্যার হাসপাতালে বিভিন্ন বিভাগে রয়েছে ১৪টি অত্যাধুনিক অপারেশন থিয়েটার।

জরুরি বিভাগে রয়েছে ১০০টি শয্যা। হাসপাতালে রয়েছে ভিভিআইপি, ভিআইপি কেবিন। ডিল্যাক্স শয্যা ২৫টি। এখানে এক্স-রে, এমআরআই, সিটি-স্ক্যানসহ অত্যাধুনিক সব ডায়াগনস্টিক সুবিধাও রাখা হয়েছে। রয়েছে পাঁচটি স্পেশালাইজড সেন্টার। জরুরি বিভাগ, কার্ডিয়াক সেন্টার, লিভার ও কিডনি প্রতিস্থাপন ইউনিট এবং মা ও শিশু ইউনিট। এছাড়া রয়েছে সর্বাধুনিক রোবোটিক সার্জারি। বিশেষায়িত এ হাসপাতাল পরিচালনার জন্য চিকিৎসকসহ প্রায় ৬১০ স্বাস্থ্যকর্মীকে উন্নত প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

হাসপাতালটিতে লিভার ও কিডনি ট্রান্সপ্লান্ট করা যাবে। এখানে মা ও শিশুদের জন্য একটা সেন্টার রয়েছে। নেফ্রোলজিরও সেন্টার রয়েছে। রয়েছে কিডনি ডায়ালাইসিস সেন্টার।


আরও খবর

অক্টোবরের ৪ থেকে টিকার প্রথম ডোজ বন্ধ

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

করোনায় এক দিনে ৫ জনের মৃত্যু

বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২




মির্জাগঞ্জে যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত

প্রকাশিত:রবিবার ০৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

কামরুজ্জামান বাঁধন,মির্জাগঞ্জ ঃ

ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে বাংলাদেশ আওয়ামী যুবলীগের পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলা শাখার বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার বিকেল ৪টায় নব-নির্মিত উপজেলা পরিষদ মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়। মির্জাগঞ্জ উপজেলা যুবলীগের সভাপতি মো. জহিরুল ইসলাম লোটাসের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন পটুয়াখালী জেলা যুবলীগের সভাপতি এ্যাডভোকেট মোঃ শহিদুল ইসলাম শহীদ। 

উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আসাদুজ্জামান রঞ্জুর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান বক্তা ছিলেন পটুয়াখালী জেলা যুবলীগের সাধারন সম্পাদক এ্যাডভোকেট সৈয়দ মো. সোহেলসহ জেলা যুবলীগের নেতৃবৃন্দ। এই বর্ধিত সভা পরিচালনা করেন উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক মো. শফিকুল ইসলাম মহাসিন মৃধা। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন পটুয়াখালী জেলা যুবলীগের সহ-সভাপতি মো.জাহাঙ্গীর সিকদার,মো. জহির উদ্দিন মিয়া লিটু,যুগ্ন-সম্পাদক শাহানুর রহমান সুজন,উপজেলা যুবলীগের সাধারন সম্পাক মোঃ শফিকুল ইসলাম মহসিন মৃধাসহ জেলা ও উপজেলা যুবলীগের নেতাকর্মীরা।

বর্ধিত সভায় জেলা নেতৃবৃন্দের আগমন উপলক্ষ্যে শুভেচ্ছা জানিয়ে উপজেলা সদরস্থ সুবিদখালী থেকে মনোহরখালী পায়রাকুঞ্জ ফেরীঘাট পর্যন্ত ও আশপাশের এলাকায় তোরণ, ব্যানার আর ফেস্টুনে ছেয়ে গেছে। জেলা নেতৃবৃন্দ ও পদপ্রত্যাশীদের ছবিসহ এসব ব্যানারে কেন্দ্রীয় নেতাদের অভিনন্দন জানানোর পাশাপাশি নিজেদের অবস্থান তুলে ধরা হয়েছে। বর্ধিত সভা শুরুর পূর্ব থেকেই অনুষ্ঠানস্থলে পদ প্রত্যাশীদের নেতৃত্বে পৃথক পৃথক মিছিলে নেতা-কর্মীদের ¯ মুখরিত হয়ে ওঠে উপজেলা পরিষদের সামনের এলাকা। এসময় জেলা নেতৃবৃন্দ অনুষ্ঠানস্থলে পৌঁছলে পদ প্রত্যাশী নেতা-কর্মীরা তাদেরকে ফুল ছিটিয়ে বরন করে নেন।

সভায় প্রধান অতিথি পটুয়াখালী জেলা যুবলীগের সভাপতি এ্যাডভোকেট মোঃ শহিদুল ইসলাম শহীদ বলেন, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে যুবলীগকে সুসংগঠিত করতে হবে। যুবলীগের কমিটিতে ত্যাগী নেতা-কর্মীদের মূল্যায়ন করতে হবে। বর্ধিত সভা ও জেলা নেতাদের এ সফরের উদ্দেশ্য তৃণমূল বা ওয়ার্ড পর্যায়ে যুবলীগের পরিচ্ছন্ন নেতাদের তুলে আনা ও সাংগঠনিক ভীত শক্তিশালী করা। কেন্দ্রীয় নেতৃবৃন্দ আমাদের সেই নির্দেশনা দিয়েছেন। আমরা নির্দেশনা অনুযায়ী কাজ করছি। 

জানা গেছে, ২০১৭ সালে উপজেলা যুবলীগের সভাপতি মো. জহিরুল ইসলাম লোটাসকে সভাপতি ও মো. শফিকুল ইসলাম মহাসিন মৃধাকে সাধারন সম্পাদক করে উপজেলা যুবলীগের কমিটি দেওয়া হয়। 


আরও খবর



জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

গণভোটের মাধ্যমে ইউক্রেনের যেসব অঞ্চল রাশিয়ার সাথে যুক্ত হবে, তাদের পূর্ণ নিরাপত্তা দেয়া হবে। আর এসব অঞ্চল পুনরুদ্ধারের চেষ্টা করলে পরমাণু অস্ত্র প্রয়োগ করবে রাশিয়া। এমন হুঁশিয়ারি দিয়েছের রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

জাতিসংঘ অধিবেশনে দেয়া ভাষণে ল্যাভরভ বলেন, ইউক্রেনের গণভোটের যে সমালোচনা করছে পশ্চিমারা, তা ভিত্তিহীন। শুধু তাই নয়, অনেক বছর ধরে নাৎসী সমর্থক শাসনের নির্যাতনে জর্জরিত ইউক্রেনবাসীর ইচ্ছাকে অবশ্যই সম্মান জানাবে রাশিয়া। ল্যাভরভের বক্তব্যকে দায়িত্বজ্ঞানহীন এবং অগ্রহনযোগ্য বলেছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা। ইউক্রেনের মানুষকে জোর করে রাশিয়ার পক্ষে ভোট দেয়ানো হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

 


আরও খবর

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




টিকে থাকার কৌশল জানালেন ফারিয়া

প্রকাশিত:রবিবার ২৮ আগস্ট ২০২২ | হালনাগাদ:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ |
Image

ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়িকা নুসরাত ফারিয়া। নানান গুণে গুণান্বিত তিনি। গ্ল্যামার, মেধা আর স্মার্টনেসের কারণে অনন্য উচ্চতায় পৌঁছে গেছেন এই অভিনেত্রী। দুই বাংলায় অভিনয়ের পাশাপাশি গানেও বেশ পারদর্শী।

সম্প্রতি নিজের অভিনয় ও নতুন অভিনয়শিল্পীদের নিয়ে ভারতীয় একটি গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকার অনেক কথাই বলেন।

সেখানে তিনি বলেন, আসলে প্রতিযোগিতা সব ক্ষেত্রেই বেড়েছে। কারণ ভালো ছেলে-মেয়েদের সিনেমার প্রতি ঝোঁক, অভিনয়ের প্রতি ভালোবাসা তৈরি হচ্ছে। তারা ভালো কাজ করতে চাইছে। অভিনয়ের প্রশিক্ষণ নিচ্ছে। ফলে সেই দিক থেকে যদি বিচার করা যায়, কাজ পাওয়া বা কাজটাকে ধরে রাখা কঠিন হয়ে যাচ্ছে।

এছাড়া তিনি আরও বলেন, একটি কাজ দিয়ে তো আসলে খুব বড় সুযোগ পাওয়া যায় না কখনও। তবে সুযোগটি যদি কাজে লাগিয়ে টিকে থাকা যায়, তাহলেই আসল ব্যাপারটা দাঁড়ায়। এটাই আমার কাছে টিকে থাকার আসল পরীক্ষা। সেখানে গিয়ে হয়তো অনেকেই ছিটকে যায়। আবারও অনেকে টিকে থাকে সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে বদলায়। এছাড়া তিনি সিনেমার বর্তমান সময়ের নানা দিক নিয়ে কথা বলেন।


আরও খবর

যৌনপল্লীতে নায়িকা নিপুণ আক্তার !

বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২




বিলকিস বানুর ধর্ষকদের মুক্তির প্রতিবাদে ভারতে বিক্ষোভ

প্রকাশিত:রবিবার ২৮ আগস্ট ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ |
Image

সারা ভারতে বিক্ষোভ করছে বিভিন্ন নারীবাদি ও মানবাধিকার সংগঠন। বিলকিস বানুকে ধর্ষণকারী ১১ জনকে মুক্তি দেয়ার প্রতিবাদেই এই বিক্ষোভ।

১৫ বছর কারাভোগের গত স্বাধীনতা দিবসে ১১ আসামিকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার। ২০০২ সালে বিলকিস বিনুকে ধর্ষণের পাশাপাশি হত্যা করা হয় তার পারিবারের ১৪ সদস্যকে। বিক্ষোভে অভিনেত্রী ও মানবাধিকার কর্মী শাবানা আজমী বলেন, বিলকিস বানু ও তার পরিবারের সাথে যা হয়েছে, তা সহ্য করা যায় না। সেই আসামিরা মুক্ত ঘুরে বেড়াতে পারে না। এদিকে, ধর্ষকদের মুক্তি দেয়ার সিদ্ধান্তকে অবৈধ ঘোষণার জন্য সুপ্রিম কোর্টে লিখিত আবেদন করেছেন একশোরো বেশি সরকারি কর্মকর্তা।


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




দরজায় কড়া নাড়ছে দুর্ভিক্ষ

প্রকাশিত:শনিবার ১৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

রোকসানা মনোয়ার :  বিশ্বের সাড়ে ৩৪ কোটি মানুষ অনাহারের দিকে যাচ্ছে বলে সতর্ক বার্তা উচ্চারণ করেছেন জাতিসংঘের খাদ্যবিষয়ক প্রধান ডেভিড বিসলে। এ ছাড়া ইউক্রেন যুদ্ধ অন্তত ৭ কোটি মানুষকে ক্ষুধার দিকে ঠেলে দিয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) নির্বাহী পরিচালক ডেভিড বিসলে বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে বলেছেন, বিশ্ব এক অভূতপূর্ব জরুরি পরিস্থিতির দিকে যাচ্ছে। জাতিসংঘ বিশ্বের ৮২টি দেশে কাজ করে। এসব দেশের সাড়ে ৩৪ কোটি মানুষ এখন তীব্র খাদ্য নিরাপত্তার ঝুঁকিতে আছে। করোনা মহামারির আগে বিশ্বে যত মানুষ খাদ্য নিরাপত্তা ঝুঁকিতে ছিল, বর্তমানে সেই সংখ্যা দ্বিগুণেরও বেশি হয়েছে।

বিশ্বের ৪৫টি দেশের ৫ কোটি মানুষ তীব্র অপুষ্টিতে ভুগছে বলেও জানিয়েছেন ডেভিড বিসলে। তিনি বলেছেন, দুর্ভিক্ষ দরজায় কড়া নাড়ছে। আগে ক্ষুধা ছিল ঢেউয়ের মতো, এখন তা সুনামিতে পরিণত হয়েছে। বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা বাড়ার পেছনে মহামারি, যুদ্ধ, বৈশ্বিক মন্দা, জলবায়ু পরিবর্তন, জ্বালানির দাম বৃদ্ধি ইত্যাদির দিকে ইঙ্গিত করেছেন তিনি।

ডেভিড বিসলে বলেছেন, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর খাদ্য, জ্বালানি ও সারের দাম বেড়েছে। এ কারণে ৭ কোটি মানুষ অনাহারের দিকে এগিয়ে গেছে। গত জুলাইয়ে কৃষ্ণ সাগরে রুশ বাহিনীর অবরুদ্ধ করে রাখা তিনটি বন্দর থেকে ইউক্রেনে শস্য পাঠানোর অনুমতি সংক্রান্ত চুক্তি হওয়া এবং বিশ্ব বাজারে রাশিয়ার সার ফিরিয়ে আনার চেষ্টা সত্ত্বেও এ বছর বিশ্বে একাধিক দুর্ভিক্ষ দেখা দেওয়ার ঝুঁকি রয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২