Logo
শিরোনাম

ডু অর ডাই ম্যাচ মেসিদের

প্রকাশিত:Saturday ২৬ November ২০২২ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

বিশ্বকাপের এই আসরের বেস্ট দল ব্রাজিল। ফুটবল সেন্স, স্টেমিনা, ফিল্ড ওয়ার্ক, সব জায়গায়, সব পজিশনে সবচেয়ে গোছালো দল ব্রাজিল। সার্বিয়ার বিপক্ষে ম্যাচে প্রথমার্ধে সেটা যদিও দেখা যায়নি। কারণ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ। সব খেলোয়াড়রাই একটু চিন্তায় ছিলেন, আসলে কি হয়। মানসিকভাবেই একটু প্রেসারে থাকায় এমনটা হয়েছিল। অপজিশন দল আসলে কিভাবে খেলে, সেটা দেখে দ্বিতীয়ার্ধে তৈরি হয় প্ল্যান। ফাস্ট হাফে দুই দলই সমানতালে খেলেছে। রিচার্ডলিসন যে গোলটা করল, তা আসলে এক্সট্রা অর্ডিনারি। আনভেলিয়েবল গোল। এটা ব্রাজিলের খেলোয়াড়দের পক্ষেই সম্ভব। বিশ্বকাপের এটাই মনে হয় এখন পর্যন্ত সেরা গোল। যাই হোক, ব্রাজিল ব্রাজিলের মতোই খেলে জয়লাভ করেছে। ৯০ মিনিটের খেলা। ব্রাজিলের শক্তি হচ্ছে বেঞ্চ। গোলকিপার থেকে শুরু করে প্রতিটি পজিশনে তাদের সেকেন্ড চয়েজ বলতে কিছু নেই। সবই ফাস্ট চয়েস। জয় দিয়েই তাদের যাত্রা শুরু।
ইরান গতকাল ম্যাচে দুর্দান্ত কামব্যাক করেছে ওয়েলসের বিপক্ষে। দ্বিতীয় ম্যাচ দেখে মনে হলো প্রথমটা তাদের আসলে বেড লাকই গেছে। ইরানের এই কামব্যাক করাটা এশিয়ার জন্যই বিশাল পাওয়া। প্রথম ম্যাচে আসলে তারা ইংল্যান্ডের কাছে যেভাবে হেরেছে, তাতে কেউ গোনায় আনেনি ইরানকে। সবাই ভেবেছে এই বিশ্বকাপে কিছু করতে পারবে না। তারা দেখিয়ে দিলো, এশিয়ান জাপান, সৌদি আরবের মতো তারাও এগিয়ে যাবে। আশা করা যায়, যুক্তরাষ্ট্রের বিপক্ষে জয়ী হয়ে নকআউট পর্বে উঠার সম্ভাবনা তৈরি হতে পারে। কারণ যুক্তরাষ্ট্রের বিপক্ষে ইরান সবসময় ভালো খেলে। ওয়েলসের বিপক্ষে ম্যাচ জয়ে তারা উজ্জীবিত হয়েছে। সেই হিসেবে নকআউটে যাওয়ার সম্ভাবনা বেশি ইরানের।
তিউনিসিয়া এক পয়েন্ট। গ্রুপ ডিতে প্রথম ম্যাচে ইউরোপের দেশ ডেনমার্কের সাথে ড্র করেছে। তিউনিসিয়া অনেকটা এগিয়ে অস্ট্রেলিয়া থেকে। অস্ট্রেলিয়া তো এশিয়া অঞ্চলেই পড়ে। তারাও ভালো দল। তারা যদিও প্রথম ম্যাচে হেরেছে ফ্রান্সের কাছে। এতে কিছুটা ব্যাকফুটে হলেও গোল করেছিল কিন্তু প্রথমে অসিরাই। এই ম্যাচে অবশ্য লড়াই আশা করা যায়। সৌদি আরব ও পোল্যান্ড ম্যাচটা হবে অনেকটা মজার। কারণ সৌদি আরবের শক্তি তো আমরা প্রথম ম্যাচে দেখতেই পেয়েছি। তারা আসলে এই ধাঁচেই খেলবে। আজকের ম্যাচে তারা নিজের ঘর সামলেই খেলবে। কারণ ১ পয়েন্ট পেলেও তাদের লাভ। বাকিটা যা হয়।

ফ্রান্স ও ডেনমার্কের ম্যাচটা হবে কম্পিটিশন। প্রথম ম্যাচে ডেনমার্ক ড্র করেছে। ডেনমার্কও ভালো দল। আর ফ্রান্স প্রথম ম্যাচ জিতেছে। ম্যাচ জিতে তারা উইনিং মোডে রয়েছে। বর্তমান চ্যাম্পিয়নও তারা। বর্তমান দলে বিশ্বমানের অনেক স্ট্রাইকার রয়েছে। ফ্রান্সই আজকের ম্যাচে এগিয়ে থাকবে।
দিনের শেষ ম্যাচে আর্জেন্টিনার সামনে মেক্সিকো। মেসিদের হচ্ছে এটা ডু-অর-ডাই ম্যাচ। হয় জিতবে না হলে বিদায়। এটা একটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হবে। আর্জেন্টিনা দলে যেসব তারকা রয়েছেন, তাদের তো পরীক্ষা করার মতো কিছু নেই। তাদের সব পর্যায়ে সব ধরনের ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। যদি প্রেসার নিয়ে খেলে তাহলে সমস্যায় পড়ার বেশি সম্ভাবনা। যদি স্বাভাবিক ফুটবল খেলে, তাহলে আর্জেন্টিনার জয় নিশ্চিত।


আরও খবর



রাণীনগর-আত্রাইয়ে গ্রামীণ ব্যাংকের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ

প্রকাশিত:Tuesday ১০ January ২০২৩ | হালনাগাদ:Tuesday ৩১ January ২০২৩ |
Image

কাজী আনিছুর রহমান,রাণীনগর (নওগাঁ) :


নওগাঁর রাণীনগর এবং আত্রাই উপজেলায় অসহায় শীতার্ত ভিক্ষুকদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। সোমবার সকালে ও বিকেলে পৃথক পৃথকভাবে গ্রামীণ ব্যাংকের আয়োজনে এসব শীতবস্ত্র বিতরণ করা হয়। 

এদিন সকালে গ্রামীণ ব্যাংক নওগাঁর রাণীনগর কাশিমপুর শাখার আয়োজনে অসহায় শীতার্ত ও (ভিক্ষুক) সদস্যদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। এছাড়া একইদিন বিকেলে আত্রাই উপজেলার মনিয়ারী গ্রামীণ ব্যাংক শাখার আয়োজনে শীতবস্ত্র বিতরণ করা হয়। উভয় বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্রামীণ ব্যাংক নওগাঁর জোনাল অফিসার মো: আবুল বাশার। অন্যদের মধ্যে নওগাঁর জোনাল অডিট অফিসার নারায়ন চন্দ্র মন্ডল,এরিয়া ম্যানেজার এসএম মহিউদ্দিন আহমেদ,কাশিমপুর শাখা ব্যবস্থাপক শরীফ আব্দুল্লাহ আল-সিদ্দিকী ও মনিয়ারী শাখা ব্যবস্থাপক মো: মসলেম উদ্দীনসহ উভয় শাখার কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।


আরও খবর



শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

রাজনীতি চর্চার কোন অংশ যেন প্রাতিষ্ঠানিক সমৃদ্ধি নষ্ট না করে

প্রকাশিত:Thursday ১৯ January ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

কুমিল্লা ব্যুরো :

শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, নির্বাচনকে সামনে রেখে অপশক্তি ফের মাথা তুলে দাঁড়াবার চেষ্টা করছে। এসব অপশক্তিকে রুখে দাঁড়াতে হবে। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে রাজনীতির কোনো অংশ যেন প্রাতিষ্ঠানিক সমৃদ্ধির পথে বাধা না হয়ে দাঁড়ায় সেদিকে খেয়াল রাখতে হবে। শুধু সনদ নয়, দক্ষতা নিয়ে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় থেকে বের হতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়তে হলে স্মার্ট নাগরিক হতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে বিশ্বের ৩৫ তম অর্থনৈতিক সমৃদ্ধ দেশ বাংলাদেশ। 

মন্ত্রী বৃহস্পতিবার বিকেলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দের গবেষণা-নৈপুণ্যের সম্মানস্বরূপ ভাইস-চ্যান্সেলর অ্যাওয়ার্ড প্রদান ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আব্দুল মঈন সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মোহাম্মদ হুমায়ুন কবির, ট্রেজারার প্রফেসর ড. মোঃ আসাদুজ্জামান। এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর জামাল নাছের, পুলিশ সুপার আব্দুল মান্নান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শিউলি রহমান তিন্নী ও সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা শুভাশিস ঘোষ প্রমুখ। 

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ১৭ জন শিক্ষককে ভাইস- চ্যান্সেলর অ্যাওয়ার্ড প্রদান করা হয়‌।


আরও খবর



অবসরে ‘অযোগ্য’ রেফারি লাহোজ

প্রকাশিত:Saturday ০৭ January ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

ইয়াশফি রহমান :বিশ্বকাপে আর্জেন্টিনা-নেদারল্যান্ডসের মধ্যকার কোয়ার্টার ফাইনাল ম্যাচটি শেষে লিওনেল মেসি তাকে রীতিমতো ‘অযোগ্য’ বলে বসেছিলেন। সেই রেফারি ক্যারিয়ারের ইতি টানছেন এবার।

আর্জেন্টিনার সেই ম্যাচে লাহোজ ১৮টি হলুদ কার্ড ও একটি লাল কার্ড দেখিয়েছিলেন। মেসিসহ ওইদিন হলুদ কার্ড দেখেন মার্কোস আকুনইয়া ও গনজালো মন্তিয়েল। যে কারণে দুই ফুলব্যাককে সেমিফাইনালে পায়নি আর্জেন্টিনা।

সেই ম্যাচে ফাউলের বাঁশিও বারবারই বাজিয়েছেন লাহোজ। যে কারণে ম্যাচের গতিতে বাঁধা এসেছে বারবার। সে কারণে মেসি ম্যাচ শেষে কোনো রকম রাখঢাক ছাড়াই তাকে ‘অযোগ্য’ বলে দিয়েছিলেন।

বলেছিলেন, ‘ফিফার এই বিষয়ে ভাবা উচিত। আপনি এমন গুরুত্বপূর্ণ ম্যাচে এমন রেফারিকে দায়িত্ব দিতে পারেন না। তিনি যোগ্য নন। ম্যাচের আগেই আমরা ভয় পেয়েছিলাম। কারণ আমরা জানতাম, তার স্বভাব কেমন!’

তাকে নিয়ে বিতর্ক সেখানেই থামেনি। সম্প্রতি লা লিগায় বার্সেলোনা খেলতে নেমেছিল এস্পানিয়লের বিরুদ্ধে। মেসির পুরনো ক্লাবের খেলাতেও দেখা গিয়েছিল মাতেউর কার্ডের মেলা। খেলার শুরু থেকে শেষ পর্যন্ত কার্ড দেখিয়ে গিয়েছিলেন তিনি। হলুদ, লাল কিছুই বাদ যায়নি। এমনকি বাদ যাননি দলের কোচও। বার বার তাঁর সঙ্গে বিতণ্ডায় জড়াতে দেখা গিয়েছিল ফুটবলারদের। বার্সা ও এস্পানিয়ল মিলিয়ে মোট ১২জনকে হলুদ কার্ড দেখিয়েছিলেন মাতেউ। বার্সার জর্ডি আলবা ও এস্প্যানিয়লের ভিনিসিয়াস সুজাকে লাল কার্ড দেখিয়েছিলেন তিনি। এস্পানিয়লের আর এক জন ফুটবলারকে লাল কার্ড দেখিয়েছিলেন মাতেউ। কিন্তু ভারের হস্তক্ষেপে সিদ্ধান্ত বদল করেছিলেন তিনি। বার্সার কোচ জাভি ও রিজার্ভ বেঞ্চের ফুটবলার রাফিনহাকেও হলুদ কার্ড দেখিয়েছিলেন তিনি।

নিজের পরের ম্যাচে কোপা দেল রেতেও দেখা মিলেছে তার কার্ডের মেলার। লিনারেস দেপোর্তিভোর বিপক্ষে সেভিয়ার ম্যাচে দায়িত্বে ছিলেন তিনি। সেই ম্যাচের ১৫ মিনিটেই সেভিয়ার আর্জেন্টাইন কোচ হোর্হে সাম্পাওলিকে লাল কার্ড দেখিয়ে বসেন তিনি।

লাহোজের বিরুদ্ধে অভিযোগটা বার্সা ও এস্প্যানিয়লের ম্যাচ শেষেই এসেছিল। অভিযোগটা করেছিলেন দুই ক্লাবের ফুটবলাররা। তা আমলে নিয়ে লা লিগা ও কোপা দেল রের ম্যাচে তাকে দায়িত্ব না দেওয়ার সিদ্ধান্ত নেয় স্পেনের ফুটবল অ্যাসোসিয়েশন।

তার পরেই অবসরের সিদ্ধান্ত নিয়েছেন লাহোজ। জানিয়েছেন আর্জেন্টাইন সংবাদ মাধ্যম টিওয়াইসি স্পোর্টসের সাংবাদিক গাস্তন এদুল। 


আরও খবর



টেকনাফ-সেন্টমার্টিন রুটে আবার চালু

প্রকাশিত:Friday ১৩ January ২০২৩ | হালনাগাদ:Friday ০৩ February ২০২৩ |
Image

আজ থেকে আবারো শুরু হলো টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল । 

বৃহস্পতিবার রাতে বিষয়টি নিশ্চিত করে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুজ্জামান জানান, শুক্রবার সকাল থেকে এ নৌপথে আবারো জাহাজ চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। প্রথম দিন পর্যটকবাহী জাহাজ এম ভি পারিজাত ও এম ভি রাজহংস যাত্রা করবে। এদিকে কক্সবাজার জেলা প্রশাসনের এডিএম আবু সুফিয়ান জানান, প্রথম দিন দুটি জাহাজ চলাচল করলেও পর্যায়ক্রমে অন্য সাতটি জাহাজও চলবে। গত বছরের মার্চ হতে টেকনাফ সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল বন্ধ ছিল।


আরও খবর



আইজিপি ব্যাজ’ পেলেন ধামরাইয়ের কৃতী সন্তান এডিঃ এসপি শহিদুল ইসলাম

প্রকাশিত:Sunday ০৮ January ২০২৩ | হালনাগাদ:Thursday ০২ February 2০২3 |
Image

মাহবুবুল আলম রিপনঃ


 প্রশংসনীয় ও ভালো কাজের স্বীকৃতিস্বরূপ ‘আইজিপিস এক্সেমপ্ল্যারি গুড সার্ভিসেস ব্যাজ’ পেয়েছেন ঢাকার ধামরাইয়ের বীর মুক্তিযোদ্ধা আওলাদ হোসেনের ছেলে বর্তমান ঢাকা জেলা পুলিশের স্পেশ্যাল ব্রাঞ্চের অতিরিক্ত পুলিশ সুপার শহিদুল ইসলাম।

বুধবার (৪ জানুয়ারি) রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সের প্যারেড গ্র্যাউন্ডে পুলিশের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার এই ব্যাজ পরিয়ে দেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। এ সময় তিনি ব্যাজপ্রাপ্তদের হাতে সনদও তুলে দেন।

পুলিশ সদর দপ্তরের এক কর্মকর্তা জানান, আইনশৃঙ্খলা রক্ষা, জননিরাপত্তা বিধান, জনসেবামূলক কর্মকাণ্ড, মামলার রহস্য উদঘাটন, ভালো পুলিশিং, সরকারি ও ব্যক্তিগত কাজের মাধ্যমে পুলিশ বাহিনীর ভাবমূর্তি বাড়ানোসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে অবদানের ভিত্তিতে পদকের জন্য যোগ্য কর্মকর্তা ও সদস্যদের নির্বাচিত করা হয়। এই পুরস্কার তাদের জনসেবার কাজে আরও উৎসাহিত করবে।

শহিদুল ইসলাম ৩০তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ২০১২ সালে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। বর্তমানে তিনি কৃতিত্বের সাথে ঢাকা জেলা পুলিশের স্পেশ্যাল ব্রাঞ্চে কর্মরত রয়েছেন।

তিনি যাদবপুর বিএম হাই স্কুল এন্ড কলেজে পড়াশুনা করেছেন, পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে বিবিএ ও এমবিএ সম্পূর্ণ করেন। এছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স অফ পুলিশ সাইন্স (এমপিএস) ডিগ্রি অর্জন করেন।

তিনি সবসময় অবহেলিত মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করেন।এই শীতেও তিনি নিজ উদ্যোগে তিনশত অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছেন। তিনি সামাজিক কাজে অংশগ্রহণ করেন।

এ ব্যাপারে অতিরিক্ত পুলিশ সুপার শহিদুল ইসলাম সময় নিউজকে জানান, কর্মক্ষেত্রে অবদানের স্বীকৃতি স্বরূপ তার এ প্রাপ্তিতে পেশাদারিত্ব ও কর্ম উদ্দীপনা আরো বাড়িয়ে দিবে।


আরও খবর