Logo
শিরোনাম

দু'টি অবৈধ চুনা কারখানার গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

নিজস্ব প্রতিনিধি,সোনারগাঁ,নারায়ণগঞ্জ:

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পাশে পিরোজপুর ও মেঘনার প্রতাবনগর এলাকায় অভিযান চালিয়ে দু'টি অবৈধ চুনা কারখানার গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ।

ভ্রাম্যমান আদালত পরিচালনাকারী ম্যাজিষ্ট্রেট ও সোনারগাঁ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো: ইব্রাহিমের নেতৃত্বে বৃহস্পতিবার সকাল থেকে বিকেল পর্যন্ত এ অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন অভিযান চলে।

তিতাস গ্যাস সোনারগাঁ আঞ্চলিক বিপনন বিভাগের উপ- মহাব্যবস্থাপক সুরুজ আলম জানান, ঢাকা- চট্টগ্রাম মহাসড়কের সোনারগাঁ উপজেলার পিরোজপুর ও মেঘনার প্রতাপনগর এলাকায় দু'টি অবৈধ চুনা ফ্যাক্টরিতে উচ্চ চাপসম্পন্ন গ্যাস পাইপ থেকে বানিজ্যিক অবৈধ গ্যাস সংযোগ নেওয়া হয়েছে। ভ্রাম্যমান আদালত অবৈধ সংযোগগুলো বিচ্ছিন্ন করে দেয়। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। যত বাধাই আসুক অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন অভিযান অব্যাহত থাকবে। 

এসময় আরো উপস্থিত ছিলেন, তিতাস গ্যাস সোনারগাঁ আঞ্চলিক বিপনন বিভাগের প্রকৌশলী মেজবাহ উর রহমান, প্রকৌশলী রফিকুল ইসলাম সহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।


আরও খবর



বিশ্বজুড়ে ভয়াবহ মন্দার ইঙ্গিত

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

২০০৮ সালে মন্দা হতে পারে বলে ভবিষ্যদ্বাণী করেছিলেন ইরানি বংশোদ্ভূত প্রখ্যাত মার্কিন অর্থনীতিবিদ নুরিয়েল রুবিনি। সেই ভবিষ্যদ্বাণী হুবহু মিলে গিয়েছিল। এবার আবারও বিশ্বব্যাপী আরেকটি ‘দীর্ঘ ও বাজে’ অর্থনৈতিক মন্দার ভবিষ্যদ্বাণী করেছেন তিনি। তার মতে, এই মন্দা চলতি ২০২২ সালের শেষ থেকে শুরু হয়ে ২০২৩ সাল জুড়েই অব্যাহত থাকতে পারে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গকে দেওয়া এক সাক্ষাৎকারে ম্যাক্রো অ্যাসোসিয়েটসের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী নুরিয়েল রুবিনি বলেন, ‘সাধারণ ‘প্লেইন ভ্যানিল’ মন্দার ক্ষেত্রেও এসঅ্যান্ডপি ৫০০ সূচকের ৩০ শতাংশ পতন হতে পারে। পরিস্থিতি আরও কঠিন হলে এসঅ্যান্ডপি ৫০০ সূচক ৪০ শতাংশ পর্যন্ত কমতে পারে বলেও সতর্ক করেছেন তিনি।

সাধারণত অর্থনীতিতে প্লেইন ভ্যানিলা ঋণ বলতে বোঝানো হয়—একটি নির্দিষ্ট সুদ হারে ঋণ আদান-প্রদান, যেখানে অন্য কোনো শর্ত বা সুবিধা প্রযোজ্য হয় না। ফলে ঋণগ্রহীতা রূপান্তরের অধিকার হারান। এসঅ্যান্ডপি ৫০০ সূচক হলো—দ্য স্ট্যান্ডার্ডস অ্যান্ড পুওর নামে পরিচিত একটি পুঁজিবাজার সূচক। যা বিশ্বের বড় বড় ৫০০টি বিনিয়োগ প্রতিষ্ঠানের আর্থিক গতিপ্রকৃতি নজরদারি করে থাকে।

পণ্য সরবরাহের ধাক্কা এবং আর্থিক মন্দা কতটা গুরুতর হবে তার ওপর নির্ভর করে যুক্তরাষ্ট্রসহ সমগ্র বিশ্বে মন্দা ২০২৩ সাল পর্যন্ত স্থায়ী হবে। ২০০৮ সালের মন্দার সময়, ব্যাংক ও পরিবারগুলোতে বেশি আঁচ লেগেছিল। তবে এবারের মন্দার ধাক্কা বিভিন্ন কর্পোরেশন এবং হেজ ফান্ড, প্রাইভেট ইক্যুইটি ও ক্রেডিট ফান্ডের মতো সেক্টরগুলোতে বেশি লাগতে পারে বলে সতর্ক করেছেন তিনি।

তিনি বলেছেন, যারা আশা করছেন যুক্তরাষ্ট্র ছোটখাটো মন্দায় আছে। তাদের উচিত সরকার এবং বড় বড় কর্পোরেশনগুলোর ঋণের অনুপাতের দিকে তাকানো। কারণ, সংকট মোকাবিলায় সুদ হার বাড়ানোর ফলে ঋণ পরিশোধ ব্যয় বেড়েছে।

নুরিয়েল রুবিনি এই বিষয়টি এগিয়ে নিয়ে আরও বলেছেন, ‘এর ফলে আমরা দেখতে পাচ্ছি এরই মধ্যে সংকটে আক্রান্ত অনেকগুলো প্রতিষ্ঠান, করপোরেট হাউস, বিভিন্ন ব্যাংক এমনকি বেশ কিছু দেশও এই সংকটে শেষ হয়ে যাবে। এবং এই বিষয়টি আমরা সবাই স্পষ্ট দেখতে পাচ্ছি।


আরও খবর

স্বর্ণের দাম কমেছে

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




মোরেলগঞ্জে সরকারি জমিতে

পাকা ইমারত নির্মাণে বাঁধা দেওয়ায় ইউপি সদস্য লাঞ্ছিত

প্রকাশিত:শুক্রবার ০২ সেপ্টেম্বর 2০২2 | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক :

বাগেরহাটের মোরেলগঞ্জে সরকারি জমিতে পাকা ইমারত নির্মাণ করায়। স্থানীয় লোকজনসহ ইউপি মেম্বার বাঁধা দেওয়ায় সাইদুর রহমান নান্না (২৮) কে লাঞ্ছিত করেছে দুর্বৃত্তরা।

শুক্রবার সকাল ১১টায় বলইবুনিয়ায় ইউনিয়নের শ্রেনীখালী মুন্সিরহাট বাজারে এ ঘটনাটি ঘটেছে। ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য প্যানেল চেয়ারম্যান মো. সাইদুর রহমান নান্না বলেন, শ্রেনীখালী স্লুইজগেট সংলগ্ন পানি উন্নয়ন বোর্ডের ওয়াবদা ভেড়িবাধের সরকারি জমিতে মাটির কাজ চলছিলো।

 রাস্তার দু’পাসে অবৈধ স্থাপনা দোকানঘর সরিয়ে নেওয়ার জন্য ইতোমধ্যে পানিউন্নয়ন বোর্ডের কর্তৃপক্ষ সবাইকে লিখিত ভাবে নোটিশ প্রদান করে। যার প্রেক্ষিতে স্থানীয়রা দোকান ঘর সরিয়ে নেয়। শুক্রবার সকালে হঠাৎ করে সিমেন্ট বালি ইট এনে পাকা দোকান নির্মানের জন্য কাজ শুরু করে জাকির খা ও ওই ওয়ার্ডের সাবেক মেম্বার মহিদুল ইসলাম খোকা। তাদেরকে প্রথমে বাঁধা দিলে তারা কর্নপাত না করে চড়াও হয়ে তাকে টানাহেচড়া করে লাঞ্ছিত করে। বিষয়টি ইউএনও স্যারকে জানানো হয়েছে। ঘটনার পরপরই ঘটনাস্থলে পুলিশ মোতায়নে পরিস্থিতি শান্ত হয়।

 এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর আলম বলেন, সরকারি জমিতে অবৈধ স্থাপনার বিষয়টি এক ইউপি মেম্বার জানিয়েছেন।  পাকা ইমারত নির্মাণকারিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।


আরও খবর



ডেঙ্গু আক্রান্তের রেকর্ড

প্রকাশিত:বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ৪৩৮ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, যা এখন পর্যন্ত সর্বোচ্চ। সব মিলিয়ে বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৫৬০ জনে। তবে এ সময়ে ডেঙ্গুতে নতুন কোনো রোগীর মৃত্যু হয়নি।

মঙ্গলবার সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে নতুন ভর্তি হওয়াদের মধ্যে ৩১৫ জন ঢাকার বাসিন্দা। ঢাকার বাইরে হাসপাতালে ভর্তি হয়েছেন ১২৩ জন। সবমিলিয়ে বর্তমানে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন এক হাজার ১৯১ জন।

আর ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি আছেন ৩৬৯ জন। চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৫ জনে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১২ হাজার ৭ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১০ হাজার ৪০২ জন।


আরও খবর

অক্টোবরের ৪ থেকে টিকার প্রথম ডোজ বন্ধ

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

করোনায় এক দিনে ৫ জনের মৃত্যু

বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২




আ.লীগের মনোনয়ন বোর্ডের যৌথসভা

প্রকাশিত:শনিবার ১০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ |
Image

আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভা আগামীকাল শনিবার অনুষ্ঠিত হবে। এদিন বিকেল ৪টায় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে এ যৌথসভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

শুক্রবার আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে৷

এতে আরও বলা হয়, সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি সংশ্লিষ্ট সকলকে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে যথাসময়ে উপস্থিত থাকার জন্য আহ্বান জানিয়েছেন।

সূত্র : বাসস


আরও খবর



শিক্ষক ভাইয়ের কান্ড !

মোরেলগঞ্জে শত্রুতায় ফলন্ত কলাগাছ কর্তন

প্রকাশিত:শনিবার ১০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদকঃ

বাগেরহাটের মোরেলগঞ্জে এক শিক্ষকের কান্ড জমি শত্রæতায় কৃষক ভাইয়ের ফলন্ত কলাগাছ কর্তন। একের পর এক হয়রানি থানায় মুচলেকা দিয়েও থেমে নেই প্রভাবশালী ওই শিক্ষক।

  জানাগেছে, হোগলাবুনিয়া ইউনিয়নের বড় বাদুরা গ্রামের কৃষক মো. মোয়াজ্জেম হাওলাদারের পৈত্রিক ভোগদখলীয় সম্পত্তি জোরপূর্বক দখলের জন্য অপন সহোদর শিক্ষক হাওলাদার মোস্তফা মাহমুদ লোকজন নিয়ে শুক্রবার কৃষক মোয়াজ্জেমের বাড়িতে হামলা চালিয়ে ২০/২৫টি ফলন্ত কলাগাছ কেটে ফেলে রেখে যায়। এতে ওই কৃষকের প্রায় ১৫ হাজার ক্ষতিস্বাধন করেছে হামলাকারিরা।

ক্ষতিগ্রস্ত কৃষক মোয়াজ্জেম হাওলাদার কান্নাজড়িত কন্ঠে বলেন, ২০০৭ সাল থেকে পিতার দেওয়া পারিবারিক বন্টননামা অনুযায়ী ২৫শতক পৈত্রিক সম্পত্তি ও নিজের ক্রয়কৃত ৭ শতক মোট ৩২ শতক জমিতে পরিবার পরিজন নিয়ে বসবাস করে আসছে।  পিতার বাকি জমিতে অন্য ভাইয়েরা নিজ নিজ ভোগ দখল করছে। তার পরেও একের পর এক হয়রানি করছে তাকে।

তারই আপন ভাই গোপালপুর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক হাওলাদার মোস্তফা মাহমুদ গত বছরেও কৃষকের ওই বসতবাড়িতে হামলা চালিয়ে ব্যাপক ক্ষতিস্বাধন করে। এ ঘটনায় তখন থানায় অভিযোগ দিলেও মুচলেকা দিয়েও ক্ষ্যান্ত হয়নি ওই শিক্ষক। আবারও হামলা চালিয়ে গাছ কর্তন করেছে।

ইতোপূর্বে পারিবারিক জমি নিয়ে মোকাম মোরেলগঞ্জ বিজ্ঞ সহকারি জজ আদালত বাগেরহাট মোয়াজ্জেম হাওলাদার বাদি হয়ে ১৮৪/১৮ মামলা দায়ের করেছেন। সে মামলাটি এখন চলমান বিচার সম্পন্নের পথে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্ত ওই কৃষক। তিনি গাছ কর্তনের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক বিচারের দাবি জানিয়েছেন প্রশাসনের প্রতি। এ বিষয়ে হাওলাদার মোস্তফা মাহমুদ বলেন, তিনি তার নিজ জমির গাছ কেটেছেন। অন্য কারোর জমির গাছ কর্তন করেননি। 


আরও খবর