Logo
শিরোনাম

একদিনে ১১৮৫ মামলার নিষ্পত্তি

প্রকাশিত:শুক্রবার ১২ আগস্ট ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

নতুন পুরনো মিলিয়ে এক দিনে এক হাজার ১৮৫ মামলা নিষ্পত্তি করেছে হাইকোর্টের একটি বেঞ্চ। এর মধ্যে ৮৫টি নিয়মিত মামলা। বাকি মামলাগুলো অন্তবর্তী জামিন সংক্রান্ত দুই বছর আগের।

বৃহস্পতিবার (১১ আগস্ট) বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি বিচারপতি বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এসব মামলার নিষ্পত্তি হয়।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী সাংবাদিকদের বলেন, ‘ফৌজদারি কার্যবিধির ৪৯৮ ধারা অনুসারে ২০২০ সাল পর্যন্ত পুরোনো ফৌজদারি বিবিধ মামলাগুলো দ্রুত শুনানি এবং নিষ্পত্তির উদ্যোগ নেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এর জন্য বিভিন্ন সময় বিশেষ বেঞ্চও গঠন করে দিয়েছিলেন তিনি। সে উদ্যোগের অংশ হিসেবে বিশেষ গুরুত্ব দিয়ে এসব মামলা নিষ্পত্তি করা হচ্ছে।

'জামিন মঞ্জুর ও জামিনের অর্থের পরিমাণ হ্রাসের ক্ষমতা’ সংক্রান্ত ফৌজদারি কার্যবিধির ৪৯৮ ধারার এসব মামলা (মূলত আবেদন) হয়েছিল। মামলা জট কমাতে পুরোনো এসব ‘ফৌজদারি বিবিধ’ মামলা দ্রুত শুনানি ও নিষ্পত্তির উদ্যোগ নেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। সে উদ্যোগ বাস্তবায়নে ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের জামিন সংক্রান্ত এসব মামলার শুনানি ও নিষ্পত্তির জন্য গত ১৭ এপ্রিল ১৩টি দ্বৈত বেঞ্চ গঠন করে দেন। সেসব বেঞ্চে উল্লেখযোগ্য সংখ্যক মামলা নিষ্পত্তি হয়।


আরও খবর



বিক্রামপুর ভূইয়া মেডিকেল কলেজ শিক্ষার্থীদের নবীনববণ

প্রকাশিত:বুধবার ০৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধিঃ

মুন্সীগঞ্জ শ্রীনগরে বিক্রামপুর ভূইয়া মেডিকেল কলেজ হাসপাতালে শিক্ষার্থীদের নবীনববণ (বিবিঃ ০৮) ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। মঙ্গলবার বেলা ১২ টা সময় প্রতিষ্ঠানে মাঠে নবীনববণ (বিবিঃ ০৮) ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। ফোরেসিক মেডিসিন অধ্যাপক ডাঃ এ. কে. এম শামসুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন বিক্রামপুর ভূইয়া মেডিকেল কলেজ হাসপাতালে চেয়ারম্যান মোঃ আমিনুজ্জামান ভূইয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্তিত ছিলেন বিক্রামপুর ভূইয়া মেডিকেল কলেজের ভাইস চেয়ারম্যান ও মুন্সীগঞ্জ বিক্রামপুর সমিতির সভাপতি অধ্যাপক ডাঃ মনিরুজ্জামান ভূইয়া, বিক্রামপুর ভূইয়া মেডিকেল কলেজ হাসপাতালে ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক অধ্যাপক ডাঃ বদিউজ্জামান ভূইয়া, বঙ্গবন্ধু শেখ মুজিবুর মেডিকেল বিশ্ববিদ্যালয় অধ্যাপক ডাঃ আবিদা সুলতানা। ।এ ছাড়া আরও বক্তব্য রাখেন অধ্যাপক ডাঃ শরীফ হাসান (সার্জারী), সহযোগী অধ্যাপক ডাঃ রোকসানা আফরোজ, সহকারী অধ্যাপক ডাঃ আবিদ হাসান, সহকারী অধ্যাপক ডাঃ সামাওয়াত নায়ের শহিদসহ অন্যান্য ডাক্তরবৃন্ধ ও সকল ছাত্রছাত্রী,কর্মকর্তা -কর্মচারী উপস্থিত ছিল।


আরও খবর

১১০০ শিক্ষকের সনদ জাল

শনিবার ০১ অক্টোবর ২০২২




মোংলায় হাঁস-মুরগির খোপে মিললো বিশাল অজগর

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদকঃ 

মোংলায় হাঁস-মুরগির খোপ থেকে ১৫ ফুট লম্বা একটি অজগর উদ্ধার করেছেন বনবিভাগের সদস্যরা।

বৃহস্পতিবার (৮ আগষ্ট) সকালে উপজেলার সুন্দরবন ইউনিয়নের ৪নং ওয়ার্ডের খরমা কাটাখালি গ্রামের মোঃ রুহুল আমিন এর বাড়ি থেকে অজগরটি উদ্ধার করা হয়। ধারনা করা হচ্ছে খাবারের সন্ধানে লোকালয়ে এসেছে সাপটি।

রুহুল আমিন বলেন, ‘সকালে হাঁস-মুরগির অস্বাভাবিক ডাকাডাকি শুনে খোপের মুখ খুলে দেখি একটি অজগর শুয়ে আছে। ভয়ে দূরে সরে গিয়ে বনবিভাগকে খবর দিই। তারা এসে অজগরটি ধরে নিয়ে যায়।’

তিনি আরও বলেন, খোপে থাকা দুটি মুরগি ও দুটি হাসও খেয়ে ফেলে এই অজগরটি।

পূর্ব সুন্দরবন বিভাগের জিউধারা স্টেশন কর্মকর্তা মো. শাহজাহান মোক্তাদির জানান, উপজেলার সুন্দরবন ইউনিয়নের খরমা কাটাখালি গ্রামের রুহুল আমিনের বাড়ির মুরগির খোপে অজগর সাপটি দেখতে পেয়ে আমাদের খবর দিলে সেখান থেকে সাপটি উদ্ধার করি আমরা। উদ্ধার হওয়া অজগরটি আমরা সুন্দরবনের গহিনে অবমুক্ত করি।

লোকালয় থেকে উদ্ধার হওয়া অজগরটি লম্বায় প্রায় ১৫ ফুট এবং ওজন প্রায় ২৭ কেজি। অজগরটিকে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

তিনি আরো বলেন, ধারণা করা হচ্ছে খাবারের সন্ধানে লোকালয়ে যেয়ে থাকতে পারে সাপটি।

কোন বন্যপ্রাণী লোকালয়ে চলে আসলে তার ক্ষতি না করে আমাদেরকে খবর দিলে আমরা সেটিকে উদ্ধার করে তার সঠিক নিরাপদ আবাসে ফিরে দিবো। 


আরও খবর



কানাডার চলচ্চিত্র উৎসবে 'অন্যদিন'

প্রকাশিত:শনিবার ১০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

গুণী চলচ্চিত্র নির্মাতা কামার আহমাদ সাইমনের চলচ্চিত্র ‘অন্যদিন' এবার কানাডার ভ্যানকুভার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়েছে।

২৯ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত চলবে কানাডার এই উৎসবটি। এতে ৭৫টি দেশ থেকে ১৩৫টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১০২টি স্বল্পদৈর্ঘ্য ছবি নির্বাচিত হয়েছে। উৎসবের একমাত্র বাংলাদেশি সিনেমা ‘অন্যদিন...’। এর আগে যুক্তরাষ্ট্রের ক্যামডেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ইন্টারন্যাশনাল ডকুমেন্টারি ফিল্ম ফেস্টিভ্যাল আমস্টারডাম ইডফায় অংশ নেয় কামার আহমাদ সাইমনের ‘জল’ত্রয়ীর দ্বিতীয় ছবি ‘অন্যদিন...’।


আরও খবর

ঋতুপর্ণা-প্রসেনজিতের বিয়ে

শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২




আসরের সেরা খেলোয়াড় সাবিনা

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

বাংলাদেশের মেয়েদের প্রথম সাফ চ্যাম্পিয়নশিপ জয়ে বড় অবদান রেখেছেন অধিনায়ক সাবিনা খাতুন। টুর্নামেন্টে ৮ গোল করে তিনিই সর্বোচ্চ গোলাদাতা। আবার আসরের সেরা খেলোয়ারও তিনি।

গতকালকের ফাইনালে গোল না পেলেও গোল করিয়েছেন তিনি। প্রায় প্রতি ম্যাচেই কোনো না কোনোভাবে দলে জয়ে অবদান রেখেছেন সাবিনা। ফাইনালের আগপর্যন্ত করেছেন ৮ গোল। যার মধ্যে দুটি হ্যাটট্রিক। প্রথম ম্যাচে মালদ্বীপের বিপক্ষে ৩-০ গোলে জয়ে সাবিনার দুই গোল। পাকিস্তানের বিপক্ষে দলের ৬-০ গোলে জয়ে সাবিনারই তিন গোল। ভারতের বিপক্ষে ৩-০ গোলে জয়ে সাবিনা গোল না পেলেও, সেমিফাইনালে ৮-০ গোলে ভূটানকে উড়িয়ে দেয়া ম্যাচেও হ্যাটট্রিক করেন সাবিনা।


আরও খবর

নারী এশিয়া কাপ ক্রিকেট

রবিবার ০২ অক্টোবর 2০২2

নারী এশিয়া কাপ ক্রিকেট

শনিবার ০১ অক্টোবর ২০২২




মোড়েলগঞ্জে দূর্গোৎসবে পূজা মন্ডপে সম্প্রতির বন্ধনে

প্রকাশিত:বুধবার ০৫ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদকঃ

 বাগেরহাটের মোড়েলগঞ্জে শারদীয় দুর্গোৎসবে নবমীতে বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ কমিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সদস্য এইচ.এম মিজানুর রহমান জনী। 

  মঙ্গলবার রাত ৮টায় মোড়েলগঞ্জ শহরের কেন্দ্রীয় হরিসভা মন্দির, সাধক রামপ্রসাদ কালি মন্দির ও সেরেস্তাদারবাড়ি নবারুন সংঘ দূর্গা মন্দিরে কুশল বিনিময় করেন। 

এর পূর্বে তিনি শরণখোলা উপজেলার রায়েন্দা সার্বজনীন কালি মন্দিরের দূর্গা মন্ডপ, আমড়াগাছিয়া সার্বজনীন দূর্গা মন্দির ও পূর্ব আমড়াগাছিয়া সার্বজনীন দূর্গা মন্দির পরিদর্শন করে পূজারি ভক্তবৃন্দের সাথে মতবিনিময় করেন।

 এ সময়  মোড়েলগঞ্জ হরিসভা মন্দিরের সভাপতি বীর মুক্তিযোদ্ধা রনজিৎ ঘরাই, সাধারণ সম্পাদক রতন কুমার সাহা, পরেশ দেবনাথ, স্বপন কুমার সাহা, সাবেক ছাত্রলীগ নেতা এ্যাড. গোলাম কিবরিয়া তারিক, পৌর স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক ইউপি সদস্য টিএম জাকির হোসেন, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মিলন, ছাত্রলীগ নেতা আমিনুল ইসলাম নয়ন। 

অন্যান্যের মধ্যে শরণখোলা উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আব্দুর রশিদ আকন, মস্যজীবি লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মো.শাহাদাৎ হোসেন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আকন্দ ইব্রাহিম সুমন, আওয়ামী লীগ নেতা গোপাল কর্মকার, যুবলীগ নেতা গিয়াস উদ্দিন তালুকদার, ধানসাগর ইউনিয়ন আওয়ামী লীগ নেতা তপু বিশ্বাস, মাষ্টার স্বপন মৃত্রসহ বিভিন্ন নেতৃবৃন্দ।  

এ সময় মোরেলগঞ্জ-শরণখোলা আসনের আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী এইচ.এম মিজানুর রহমান জনী বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলে দূর্গোৎসব অনুষ্ঠান সম্প্রতির বন্ধনে মিলন মেলায় পরিনত হয়। জননেত্রী শেখ হাসিনা-এর নের্তৃত্বে দেশের উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে আগামি দ্বাদশ সংসদ নির্বাচনে পুনরায় নৌকায় ভোট দিয়ে আওয়ামী লীগকে বিজয় করার আহবান জানান। তিনি মন্দির কমিটির নেতৃবৃন্দ ও ভক্তবৃন্দের সাথে কুশল বিনিময় করেন। 


আরও খবর