Logo
শিরোনাম
মোরেলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স:

এক্সরে মেশিন ২ বছর বাক্সবন্দি:প্যাথলজিস্ট নেই ৭ বছর

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ,  নিজস্ব প্রতিবেদক :

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২ বছর ধরে অচল এক্সরে মেশিন। ৭ বছর ধরে নেই প্যাথলজিষ্ট (মেডিকেল টেকনোলজিষ্ট ল্যাব)। গুরুত্বপূর্ন এ টেকনোলজিষ্ট না থাকায় সেবা বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ।  

জানাগেছে, এ উপজেলায় ১৬টি ইউনিয়ন ও একটি পৌরসভার প্রায় ৫ লক্ষ মানুষের বসবাস। সরকারিভাবে স্বাস্থ্য সেবা জনগনের দ্বারপ্রান্তে পৌছে দেওয়ার জন্য স্বাস্থ্য দপ্তরের বিনামূল্যে ওষুধপত্রসহ বিভিন্ন বরাদ্দ, থাকলেও প্রয়োজনীয় জনবল সংকট, টেকনিক্যাল যন্ত্রাংশ অকেজোর কারনে স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে এ অঞ্চলের হাজার হাজার মানুষ। হাসপাতালের সামনে গড়ে উঠেছে একাধিক প্রাইভেট প্রতিষ্ঠান ডায়াগনষ্টিক সেন্টার সেখানে চিকিৎসকরা পরীক্ষা নিরিক্ষার জন্য পাঠাচ্ছেন রোগীদের।


হাসপাতালে গিয়ে এক্সরে ও পরীক্ষা-নিরিক্ষা না পেয়ে প্রাইভেট প্রতিষ্ঠানে গিয়ে বেশী অর্থ খরচ করে পরীক্ষা করাতে হিমসিম খেতে হচ্ছে রোগীদের। নিম্ন আয়ের সাধারণ মানুষ ব্যায় বহুল অর্থের জোগান দিতে না পেরে অনেকেই করাতে পারছে না পরীক্ষা-নিরিক্ষা। স্বাস্থ্য কমপ্লেক্সে সরকারি বরাদ্দে ব্যায় বহুল অর্থের এক্সরে মেশিনটি রুম সংকটের কারনে দীর্ঘদিন ব্যবহার হচ্ছে না। যদিও এ পদে শফিকুল ইসলাম মিঠু নামে একজন কর্মরত থাকলেও আসছে কোন কাজে।

 ২০১৫ সালের পর থেকে অধ্যবদি পর্যন্ত প্যাথলজিষ্ট (মেডিকেল টেকনোলজিষ্ট ল্যাব) পদটি শূন্য থাকায় বন্ধ রয়েছে পরীক্ষা নিরিক্ষা। ২০২০ সালে এ পদে একজন যোগদান করলেও ৬ মাস যেতে না যেতেই অন্যত্র চলে যায়।

এ সর্ম্পকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শর্মী রায় বলেন, তিনি কর্মকর্তা হিসেবে যোগদানের পূর্ব থেকেই এক্সরে মেশিনটি অচল। যে রুমে মেশিনটি ছিলো সে রুমে পানি পরার কারনে সরিয়ে আনা হয়েছে। নতুন রুমের বরাদ্দের জন্য ইতোমধ্যে ইঞ্জিনিয়ার এসে পরিমাপ করেছেন। রুম  নির্মাণ হলেই সচল হবে এক্সরে মেশিনটি। প্যাথলজিষ্ট পদটি দীর্ঘদিন শূন্য থাকার বিষয়ে উর্দ্ধতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। 


আরও খবর



ইরানে বিক্ষোভে নিহত ৩১

প্রকাশিত:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

ইরানে নৈতিকতা পুলিশের হেফাজতে তরুণী মাশা আমিনির মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভের ষষ্ঠ দিনেও উত্তাল ইরান। বিক্ষোভ নিয়ন্ত্রণে দেশজুড়ে ইন্টারনেট সেবা বন্ধ রেখেছে দেশটির সরকার। ক্রমবর্ধমান বিক্ষোভে এখনো পর্যন্ত অন্তত ৩১ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে ইরানের মানবাধিকার সংগঠন ইরান হিউম্যান রাইটস। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের মানবাধিকার সংগঠন ইরান হিউম্যান রাইটসের (আইএইচআর) পরিচালক মোহাম্মদ আমিরি–মোগাদ্দাম স্থানীয় সময় আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন, ‘ইরানের জনগণ তাদের মৌলিক অধিকার এবং মানবিক মর্যাদার দাবি আদায়ে রাস্তায় নেমে এসেছে এবং সরকার তাদের শান্তিপূর্ণ প্রতিবাদের জবাব দিচ্ছে বুলেট দিয়ে।’

আইএইচআর জানিয়েছে, তাঁরা দেশের অন্তত ৩০টি শহর, একাধিক গ্রামীণ এলাকায় বিক্ষোভ–প্রতিবাদ ছড়িয়ে পড়েছে। একই সঙ্গে বিক্ষোভ দমনে সাধারণ মানুষের পাশাপাশি নাগরিক অধিকারকর্মীদের ব্যাপক হারে গ্রেপ্তার করছে।

আইএইচআর জানিয়েছে, ইরানের নৈতিকতা পুলিশের হেফাজতে মাশা আমিনির মৃত্যুর পর তাঁর জন্মস্থান কুর্দিস্তান থেকেই বিক্ষোভের সূত্রপাত হয়। কিন্তু এখন তা কেবল কুর্দিস্তানে সীমাবদ্ধ নেই, ছড়িয়ে পড়েছে সারা দেশে। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, নিহতদের মধ্যে গত বুধবার রাতেই ১১ জন মারা যান। দেশের উত্তরাঞ্চলের মাজান্দারান প্রদেশের আমল শহরে তাদের মৃত্যু হয়। একই দিনে একই প্রদেশের বাবল শহরে মারা যান আরও ৬ জন।

উল্লেখ্য, গত সপ্তাহে ইরানের নৈতিকতা পুলিশের হাতে গ্রেপ্তার হওয়ার পর তেহরানে মারা যাওয়া ২২ বছরের তরুণী মাশা আমিনির মৃত্যুর পরে দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। দেশটির কর্মকর্তারা জানিয়েছিলেন, গত সপ্তাহের মঙ্গলবার গ্রেপ্তার হওয়ার পর মাশা আমিনি ‘হৃদ্রোগে’ আক্রান্ত হয়ে কোমায় চলে যান এবং পরে গত শুক্রবার মারা যান। তবে মাশা আমিনির পরিবার বলেছে, তাঁর আগে থেকে হৃদ্রোগ ছিল না।


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




ব্রিটেনের রানির শেষকৃত্য

প্রকাশিত:বুধবার ১৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

ব্রিটেনের প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের মরদেহ আজ ওয়স্টেমিনস্টার হলে নেয়া হবে। সোমবার শেষকৃত্য অনুষ্ঠিত হওয়ার আগ পর্যন্ত সেখানে রাখা হবে। শ্রদ্ধা জানাবেন বিশ্বনেতা থেকে শুরু করে সাধারণ মানুষ। প্রতিদিন ২৪ ঘণ্টাই চলবে শ্রদ্ধা অনুষ্ঠান।

মঙ্গলবার লন্ডনে পৌঁছানোর আগে, রানির কফিন এডিনবার্গের সেন্ট জাইলস ক্যাথেড্রালে রাখা হয়। সেখান থেকে রয়্যাল এয়ার ফোর্সের বিমানে স্কটল্যান্ড থেকে লন্ডনে আনা হয়। প্রায় ৩৩ হাজার মানুষ এডিনবার্গে রানিকে সম্মান জানাতে জড়ো হয়। এদিন বাকিংহাম প্যালেসে রানির মরদেহ পৌঁছালে তা গ্রহণ করেন রাজা তৃতীয় চার্লস এবং রাজপরিবারের সদস্যরা। গত বৃহস্পতিবার স্কটল্যান্ডের ব্যালমোরাল ক্যাসেলে ৯৬ বছর মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। ব্রিটেনের রাজসিংহাসনে সবচেয়ে বেশি সময় রাজত্ব করেন তিনি। তার রাজত্বকাল ছিল ৭০ বছর। রানির মৃত্যুর পর নতুন রাজা হয়েছেন তার বড় ছেলে তৃতীয় চার্লস।


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




চা শ্রমিকরা কাজে ফিরেছেন

প্রকাশিত:রবিবার ২৮ আগস্ট ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

দাবি আদায়ে ১৯ দিন কর্মবিরতি ও ধর্মঘট পালনের পর রবিবার হবিগঞ্জের ২৪টি চা বাগানের শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। তাদের উত্তোলন করা পাতা যাচ্ছে ফ্যাক্টরিতে। এতে বাগান কর্তৃপক্ষ থেকে শুরু করে শ্রমিকদের মধ্যে প্রাণচাঞ্চল্য দেখা দিয়েছে।

 প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চা-বাগানের মালিকদের বৈঠক হয়। বৈঠকে নতুন করে দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ খবর ঘোষণার পর হবিগঞ্জের চা বাগানের শ্রমিকরা কাজে ফেরার মতপ্রকাশ করেন। সে অনুযায়ী প্রধানমন্ত্রীর প্রতি শ্রদ্ধা রেখে শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। এখানে শ্রমিকদের প্রত্যাশা, তারা যেন ন্যায্য অধিকার থেকে বঞ্চিত না হন।

বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি শ্রদ্ধা রেখে শ্রমিকরা কাজে ফিরেছেন। নতুন মজুরি নির্ধারণ করে দেওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।


আরও খবর

পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জন নিহত

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

এবার ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




পায়রা সেতুর টোল পয়েন্ট থেকে

৩ হাজার ৭শ' ৫৫ পিস ইয়াবাসহ যুবক আটক।

প্রকাশিত:শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

পটুয়াখালী প্রতিনিধিঃ

পটুয়াখালীর দুমকি উপজেলার লেবুখালী পায়রা সেতুর টোল পয়েন্ট থেকে  ৩ হাজার ৭শ' ৫৫ পিচ ইয়াবাসহ  মোঃ রুবেল সরদার (৩০) নামের এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। গোপন সংবাদের ভিত্তিতে  দুমকি থানা অফিসার ইনচার্জ মোঃ আবদুস সালামের নেতৃত্বে এসআই সাকায়েত হোসেন, এএসআই মামুনসহ পুলিশের একটি টিম শুক্রবার সন্ধ্যা সাতটায় উপজেলার লেবুখালী পায়রা সেতুর টোল প্লাজা এলাকায় অভিযান চালিয়ে রুবেলকে আটক করেন। পরবর্তীতে তার সাথে থাকা ব্যাগ তল্লাশি করে একটি প্যাকেটের মধ্যে ৩ হাজার ৭শ' ৫৫ পিস ইয়াবা উদ্ধার করা হয়। রুবেল  বাউফল উপজেলার  দাসপাড়া  গ্রামের মোঃ রশিদ সরদারের ছেলে। 

দুমকি থানার অফিসার ইনচার্জ মোঃ আবদুস সালাম ইয়াবাসহ একজন মাদক কারবারি  গ্রেফতারের সত্যতা নিশ্চিৎ করে জানান, জেলা পুলিশ সুপারের নির্দেশনা অনুযায়ী দুমকি উপজেলাকে মাদকমুক্ত করার লক্ষ্যে আমাদের নিয়মিত অভিযান অব্যাহত রয়েছে এবং মাদকসহ আটককৃত রুবেলকে  নিয়মিত মামলায় শনিবার কোর্টে সোপর্দ করা হবে। 

এদিকে গ্রেপ্তারকৃত রুবেল সর্দার একাত্তরকে জানায়,  ইয়াবার চালান সে শুধু বহন করে ঢাকা থেকে এনেছে,  মাল তার নয় ; ঢাকার যাত্রাবাড়ী থেকে ৫ হাজার টাকার চুক্তিতে ইয়াবার প্যাকেটটি সে শুধু বহন করে বাউফল নিয়ে যাচ্ছিল।  তবে ইয়াবার প্রকৃত মালিক কে তা সে নিশ্চিত করতে পারেননি।   


আরও খবর



মোরেলগঞ্জে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা ও দোয়া অনুষ্ঠিত

প্রকাশিত:সোমবার ০৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

নিজস্ব প্রতিবেদকঃ 

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মোরেলগঞ্জে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত।  

 সোমবার বিকেলে মিম কমিউনিটি সেন্টারে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন জেলা বিএনপির উপদেষ্টা ও কেন্দ্রীয় তাঁতীদলের সিনিয়র যুগ্ম আহবায়ক ড. কাজী মনিরুজ্জমান মনির।  

উপজেলা তাঁতীদলের সভাপতি মো. দুলাল শিকদারের সভাপতিত্বে বক্তৃতা করেন নিশানবাড়িয়া ইউনিয়নের তাঁতীদলের সভাপতি মো. বেল্লাল হোসেন, জাতীয়তাবাদী পল্লী চিকিৎসক এ্যাসোসিয়েশনের সভাপতি মো. মারুফ হোসেন, পৌর যুবদলের আহবায়ক মিজানুর রহমান পলাশ, সদস্য সচিব মো. শহিদুল ইসলাম মিঠু,  জেলা ছাত্রদলের সহ-সভাপতি মামুন তালুকদার, জিউধরা ইউনিয়ন বিএনপির সভাপতি মো. কামাল হোসেন খানস উপজেলা মৎস্যজীবী দলের সাধারণ সম্পাদক মো. ইউসুফ আলীসহ বিভিন্ন নেতৃবৃন্দ।

  এ সময় ড. কাজী মনিরুজ্জমান মনির বলেন, জাতীয়তাবাদী দল বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনা সভা চলাকালে অনুমতি না নেওয়ার অভিযোগে আলোচনা সভা না করে শুধু দোয়া অনুষ্ঠান করার অনুমতি দিয়ে চলে যান এবং দ্রুত আলোচনা বন্ধ করতে বলেন পুলিশ বলে কাজী মনিরের অভিযোগ।

এর পূর্বে কাজী মনিরুজ্জামান মনির মোরেলগঞ্জ পৌর বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি প্রয়াত হারুন অর রশীদ দাদু’র কবর জিয়ারত করেন। এ সময় বিএনপি, যুবদল, ছাত্রদলের বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 


আরও খবর