Logo
শিরোনাম

ফাইনালে নেপালের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

প্রকাশিত:সোমবার ১৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

নারী সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে অদম্য ছিল বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। সেই ধারা তারা বজায় রাখল সেমিফাইনালে ওঠে। ফাইনালে আজ নেপালের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। আসরের ফাইনালে এই প্রথম পরস্পরের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও নেপাল। বিকাল সোয়া ৫টায় দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। টুর্নামেন্টের ইতিহাসে এই প্রথম ভারতবিহীন ফাইনাল অনুষ্ঠিত হচ্ছে। নেপাল-বাংলাদেশ এর আগে কোনো আসরে শিরোপার স্বাদ নিতে পারেনি।

সেমিফাইনালে নেপালের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে পাঁচবারের চ্যাম্পিয়ন ভারত। এর আগে প্রথম সেমিফাইনালে ৮-০ গোলে ভুটানকে গুঁড়িয়ে ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ।

দুই দলেরই এর আগে ফাইনাল খেলার অভিজ্ঞতা থাকলেও জয়ের মুখ দেখেনি একবারও। এরই মধ্যে নেপাল চারবার এবং বাংলাদেশ একবার ফাইনাল খেলেছে। প্রতিবারই তারা হেরেছে শক্তিশালী ভারতের কাছে। তবে প্রথমবারের মতো ভারতকে বাইরে রেখে ফাইনালে উঠেছে বাংলাদেশ এবং নেপাল। সেই হিসেবে নতুন চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে সাফ। গ্রুপ পর্বে বর্তমান চ্যাম্পিয়ন ভারত ৩-০ গোলে বাংলাদেশের কাছে পরাজিত হয়। এতে ভারতীয়দের মনোবল এতটাই দুর্বল হয়ে যায় যে, সেমিফাইনালে এসে নেপালের কাছে হেরে যায় ০-১ গোলে। এতেই বিদায় ঘটে চ্যাম্পিয়নদের।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ বলেন, ‘পুরো টুর্নামেন্টে মেয়েরা ভালো খেলেছে। পরিকল্পনা অনুযায়ী খেলেছে। প্রতিটি ম্যাচেই ভালো ব্যবধানে জিতেছি আমরা। নিজেদের পুরো শক্তি দিয়েই খেলেছি। ভুটানের বিপক্ষে সবাইকে পরখ করে দেখা হয়েছে। যে যখন নামবে সেরাটাই দেবে। মেয়েরাও তাই দিয়েছে। কৃতিত্ব দেব খেলোয়াড়দের। প্রত্যেকটি ডিপার্টমেন্টেই দুর্দান্ত খেলেছে। সব বিভাগেই সমানতালে যুদ্ধ করেছে। পরিকল্পনা অনুযায়ী খেলতে পারলে গোল আসবে। আমাদের কাছে জেতাটাই জরুরি ছিল। ঢাকা থেকে আসার সময় আমরা প্রতিজ্ঞা করেছিলাম ফাইনালে যাব এবং ট্রফি নিয়ে ফিরব। নেপালের বিপক্ষে ফাইনাল ম্যাচ ট্রফি উঁচিয়ে দেশে ফিরতে চান কোচ ছোটন।

এদিকে নেপালের কোচ কুমার থাপা বলেছেন, নতুন একটি ইতিহাসের সামনে আমরা দাঁড়িয়ে আছি। তাই আমরা সেই সুযোগ নষ্ট করতে চাই না। আমরা ভালো ফুটবল খেলে সেই গল্প লিখতে চাই। টুর্নামেন্ট থেকে ভারতের বিদায়ে স্বাগতিক কোচের এমন উচ্ছ্বাস। তিনি বলেন, ‘আমাদের সুযোগ ৯০ মিনিট। আমরা স্বাগতিক। কাপ এখানেই আছে। এখানেই রেখে দিতে চাই। দুই বছর এখানে ট্রফি এসেছে। আমি খুশি মেয়েদের সেমিফাইনালের খেলা দেখে। আমরা সর্বশক্তি দিয়ে ট্রফি রাখতে চেষ্টা করব।


আরও খবর

বিশ্বকাপ নিশ্চিত নারী ক্রিকেট দলের

শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২

মুকুট নিয়ে আজ ফিরছে বাঘিনীরা

বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২




যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় নিহত ৬

প্রকাশিত:সোমবার ২৯ আগস্ট ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর 20২২ |
Image

যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট ও হিউস্টন শহরে পৃথক বন্দুক হামলায় অন্তত ছয়জন নিহত হয়েছেন। স্থানীয় সময় রোববার এ হামলার ঘটনা ঘটেছে। শহর দুটির কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। 

ডেট্রয়েট শহরের পুলিশ প্রধান জেমস হোয়াইট জানান, স্থানীয় সময় রোববার সকালের দিকে বন্দুকধারী এলোপাতাড়ি গুলি চালালে অন্তত ৩জনকে গুলিবিদ্ধ অবস্থায় পাওয়া যায়। এদের মধ্যে দুজন নারী ও একজন পুরুষ নিহত হয়েছেন। গুলিবিদ্ধ চতুর্থ ব্যক্তি এখনো বেঁচে আছেন। 

অপরদিকে হিউস্টনের টেক্সান সিটি কর্তৃপক্ষ জানিয়েছে, একজন বন্দুকধারী বাড়িঘর লক্ষ্য করে গুলি ছোঁড়ে এতে গুলিবিদ্ধ ৩ জনের মৃত্যু হয়েছে।

সন্দেহভাজন ওই বন্দুকধারী বেশ কিছু ঘরবাড়িতে এলোপাতাড়ি গুলি ছোঁড়ে। গুলির শব্দে যারা বাইরে বেরিয়ে আসে তাদের গুলি করে হত্যা করা হয়।

হিউস্টনের পুলিশ প্রধান ট্রয় ফিনার সংবাদ সম্মেলনে বলেন, খবর পেয়ে দমকল বাহিনী ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে। এবং বন্দুকধারীকে ঘিরে ফেলে। পরে পুলিশ এসে লাশ উদ্ধার করে।

সংবাদ সম্মেলনে ডেট্রয়েট শহরের পুলিশ প্রধান জেমস হোয়াইট বলেন, উদ্দেশ্যহীন এবং এলোমেলোভাবে গুলি চালানো হয়েছে। যারা গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন, তাদের একজন বাসের জন্য অপেক্ষা করছিলেন, একজন কুকুরকে সঙ্গে নিয়ে হাঁটছিলেন আর একজন ঠিক রাস্তার ওপরে ছিলেন। চতুর্থ ব্যক্তি একটি গাড়ির ভেতর ছিলেন। তিনি জানালা দিয়ে উঁকি দিলে তাকেও গুলি করে ওই বন্দুকধারী। 

ডেট্রয়েটের মেয়র মাইক ডুগান সাংবাদিকদের বলেছেন, সন্দেহভাজন বন্দুকধারীকে ধরার জন্য একাধিক সংস্থার গোয়েন্দারা কাজ করছেন। শিগগির তিনি ধরা পড়বেন বলে আশা করা হচ্ছে। 


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




এডিনবরায় পৌঁছেছে রানির মরদেহ

প্রকাশিত:সোমবার ১২ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের কফিন স্কটল্যান্ডের বালমোরাল প্যালেস থেকে রাজধানী এডিনবরায় হোলিরুড হাউজ প্রাসাদে নিয়ে আসা হয়েছে।

বালমোরাল প্যালেস থেকে এডিনবরা পৌঁছাতে ছয় ঘন্টা সময় লেগেছে। এসময়, রাস্তার দুই পাশে অসংখ্য মানুষ দাঁড়িয়ে রানির প্রতি শ্রদ্ধা জানান। সোমবার, এডিনবরার প্রাসাদ থেকে একটি শোভাযাত্রার মাধ্যমে সেইন্ট জাইলস ক্যাথেড্রালে নিয়ে যাওয়া হবে রানির মরদেহ। মঙ্গলবার বাকিংহাম প্যালেসের উদ্দেশ্যে রওনা দেবে কফিনবাহী শবযান। এরপর বুধবার ওয়েস্ট মিনিস্টার হলে নিয়ে যাওয়া হবে রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ। সাধারণ মানুষের শ্রদ্ধা জানানোর জন্য ১৯ সেপ্টেমম্বর শেষকৃত্য সম্পন্ন হওয়ার আগে চারদিন তার মরদেহ সেখানে রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত থাকবে।  


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




মোরেলগঞ্জে কৃষকলীগের আহবায়ক কমিটি গঠন

প্রকাশিত:শুক্রবার ০৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক :

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলা কৃষকলীগের আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। নেতৃবৃন্দরা হলেন মোরেলগঞ্জ উপজেলা কৃষকলীগের  আহবায়ক মো. আবুল কালাম আজাদ, সদস্য সচিব সরদার হাফিজুর রহমান লাভলু।

অন্যান্যেরা হলেন সদস্য খান মো. গোলাম মোস্তফা, সদস্য মো. রেজাউল ইসলাম রাজু। বাগেরহাট জেলা কৃষক লীগের সভাপতি শেখ আবুল হাশেম শিপন ও সাধারণ সম্পাদক মো. মনি মল্লিকের স্বাক্ষরিত ৯ সেপ্টম্বর শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ খবর নিশ্চিত করেছেন। 


আরও খবর



ক্যালিফোর্নিয়ায় বিশ্বে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

প্রকাশিত:শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

আবারও তাপমাত্রার রেকর্ড গড়লো ক্যালিফোর্নিয়ায় । ১ সেপ্টেম্বর ডেথ ভ্যালির তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫৩ ডিগ্রি সেলসিয়াস! বলা হচ্ছে, সেপ্টেম্বরে পৃথিবীতে এতো তাপমাত্রা আর দেখা যায়নি। অবশ্য বছরের বেশিরভাগ সময়ই অসহনীয় গরম থাকে এলাকাটিতে। প্রতিকূল পরিবেশের জন্যই এর নাম ডেথ ভ্যালি বা মৃত্যু উপত্যকা।

বিস্তীর্ণ জায়গাজুড়ে শুধুই ধূসর মরুভূমি। যেদিকে চোখ যায়, বালু আর রুক্ষ পাথর, দেখা নেই সামান্য সবুজেরও। মৃত্যু উপত্যকা নামে পরিচিত এ এলাকায় প্রাণের অস্তিত্ব খুজে পাওয়াই কঠিন। পৃথিবীর সবচেয়ে উত্তপ্ত এলাকাটিতে এ মাসের প্রথম দিনে তাপমাত্রা রেকর্ড করা হয় ৫৩ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদরা বলছেন, বিশ্বে সেপ্টেম্বরে এটাই সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

ডেথ ভ্যালির স্থানীয় বাসিন্দা অ্যাবে ওয়াইনস বলেন, সেপ্টেম্বর মাস হিসেবে এখানে এখন অস্বাভাবিক গরম। এই এলাকার মাটি খুবই উত্তপ্ত। চারপাশের পাহাড়ের কারণে উত্তপ্ত বাতাস দূরে সরতে পারে না, তাই তাপপাত্রাও কমে না। আপনার ঘাম বের হওয়ার সাথে সাথেই তা বাষ্প হয়ে যাবে। আপনি ঘামছেন তা টেরই পাবে না।

ক্যালিফোর্নিয়া ও নেভাডা অঙ্গরাজ্যের সীমান্তে অবস্থিত ডেথ ভ্যালির মাটি মূলত লবণাক্ত। প্রতিকূল পরিবেশের কারণে পৃথিবীর অন্যতম বিপজ্জনক স্থান হিসেবেও পরিচিত এটি। যে কারণে শতবছর ধরেই এর নাম ডেথ ভ্যালি বা মৃত্যুপুরী। অবশ্য অসম্ভবকে সম্ভব করা মানুষের বসতি আছে ডেথ ভ্যালিতে। উষ্ণতম তাপমাত্রার সাক্ষী হতে সেখানে যান পর্যটকরাও।

প্রসঙ্গত, মে থেকে অক্টোবর মাস পর্যন্ত ডেথ ভ্যালির আবহাওয়া সবচেয়ে বিপজ্জনক থাকে। নভেম্বর থেকে এপ্রিল পর্যন্ত কিছুটা কম থাকে তাপমাত্রা।


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




স্কুলে পাঁচ দিন পুরোপুরি ক্লাস হবে

প্রকাশিত:শুক্রবার ০২ সেপ্টেম্বর 2০২2 | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

মইনুল ইসলাম মিতুল :  বিদ্যুৎ সাশ্রয়ে শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক দুইদিন ছুটি ঘোষণা করে সরকার। তবে দুইদিন ছুটি হওয়ায় সেটি পুষিয়ে নিতে ক্লাসের সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণিতে অধ্যায়নরত (মাধ্যমিক) শিক্ষার্থীদের দিনে সাতটি করে ক্লাস করতে হবে। বৃহস্পতিবার অর্ধদিবসের পরিবর্তে পূর্ণ দিবস ক্লাস হবে।

এত দিন অধিকাংশ বিদ্যালয়ে, বিশেষ করে দুই শিফটে চলা বিদ্যালয়ের একেকটি শ্রেণিতে ছয়টি ক্লাস হতো। আর বৃহস্পতিবার আরও কম ক্লাস হতো।

মাউশি বলছে, শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে দুই দিন ছুটি কার্যকর হওয়ার পরিপ্রেক্ষিতে ছয় দিনের শ্রেণি কার্যক্রম সমন্বয় করে পাঁচ দিনের জন্য করে সময়সূচি পরিমার্জন করা হয়েছে। শিক্ষার্থীদের যাতে শিখন ঘাটতি না হয়, সে জন্য এটি করা হয়েছে। আদেশের সঙ্গে পরিমার্জিত সময়সূচিও ঠিক করে দেওয়া হয়েছে।

মাউশির আদেশে বলা হয়েছে, রোববার থেকে বৃহস্পতিবার ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে প্রতিদিন সাতটি করে সপ্তাহে মোট ৩৫টি ক্লাস পরিচালিত হবে। এক শিফটের শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসের মোট ব্যাপ্তি হবে দিনে ৬ ঘণ্টা ১০ মিনিট। এর মধ্যে সমাবেশের জন্য ১৫ মিনিট এবং বিরতির জন্য ৩০ মিনিটও অন্তর্ভুক্ত থাকবে।

তবে দুই পালায় চলা শিক্ষাপ্রতিষ্ঠানে দিনে মোট ব্যাপ্তি হবে ৫ ঘণ্টা ৫ মিনিট। এর মধ্যে ১৫ মিনিট সমাবেশের জন্য এবং ২০ মিনিট বিরতির জন্য থাকবে।

এত দিন দুই শিফটে চলা শিক্ষাপ্রতিষ্ঠানে একেক শিফটের কর্মঘণ্টা ছিল ৫ ঘণ্টা ৩৫ মিনিট।
প্রথম শিফট সকাল সাতটায় শুরু হয়ে শেষ হবে ১২টা ৫ মিনিটে। আর দ্বিতীয় শিফট ১২টা ২০ মিনিটে শুরু হয়ে ৫টা ২৫ মিনিটে শেষ হবে।


আরও খবর

পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জন নিহত

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

এবার ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২