Logo
শিরোনাম

ফোবানা এ্যাওয়ার্ড ২০২২ পেলেন এনআরবি টিভির মিন্টু

প্রকাশিত:বুধবার ১৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

অনলাইন ডেস্কঃ

কানাডার সর্বাধিক পঠিত বাংলা সংবাদপত্র সাপ্তাহিক বাংলামেইল সম্পাদক শহিদুল ইসলাম মিন্টু

ফোবানা এ্যাওয়ার্ড ২০২২ পেলেন কানাডার সর্বাধিক পঠিত বাংলা সংবাদপত্র সাপ্তাহিক বাংলামেইল সম্পাদক শহিদুল ইসলাম মিন্টু। তিনি কানাডার প্রথম ২৪ ঘন্টার বাংলা টেলিভিশন চ্যানেল এনআরবি টিভি’র সিইও হিসেবেও দায়িত্ব পালন করছেন

গত ৩ ও ৪ সেপ্টেম্বর মন্ট্রিয়লের লাভাল শেরাটন হেটেলে অনুষ্ঠিত হয় নর্থ আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের সর্ববৃহৎ ইভেন্ট ৩৬তম ফোবানা । আয়োজক সংগঠন বাংলাদেশ সোসাইটি অব মন্ট্রিয়ল। কয়েকহাজার দর্শকের উপস্থিতিতে সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্যে শহিদুল ইসলাম মিন্টুর হাতে ফোবানা এ্যাওয়ার্ড ২০২২ তুলে দেন বাংলাদেশ সোসাইটি অব মন্ট্রিয়লের সভাপতি ও ফোবানার কনভেনর এজাজ আকতার তৌফিক। উপস্থিত ছিলেন মেম্বার সেক্রেটারি অপারেশন ও সংগঠনের সাধারণ সম্পাদক মুহিম আহমেদসহ অন্যান্য নেতৃবৃন্দ।

এই আয়োজনের উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন মন্ট্রিয়লের ভিমি রাইডিংয়ের এমপি এ্যানি ক্রুট্যাকিজ, মাউন্ট রয়েল রাইডিংয়ের এমপি এ্যান্থনি হাউসফাদার, সাবেক সিটি কাউন্সিলর ও বিনাই বার্থ কানাডার ন্যাশনাল ডিরেক্টর মারভিন রোট্রান্ড। সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী এসআই টুটুল ও তাহসান।

মিন্টু টরন্টোর স্থানীয় কমিউনিটিতে পরিচিত একটি মুখ। তিনি দৈনিক আজকের কাগজ, বাংলাবাজার পত্রিকা সহ বাংলাদেশের প্রথমসারির বিভিন্ন জাতীয় দৈনিক ও সাপ্তাহিকে গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন। ঢাকার বিনোদন সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ কালচারাল রিপোর্টাস এসোসিয়েশন ‘বিসিআর’ এর সভাপতির দায়িত্ব পালন করেছেন একটানা চারবছর। বাংলাদেশের প্রথম বেটাফরমেটের ফিল্ম ‘দেবদাস’ সহ অসংখ্য আলোচিত টিভি নাটক ও টেলিফিল্ম নির্মাণ করেছেন তিনি।

লিখেছেন বেশ কিছু গ্রন্থ। ‘একাত্তর’ ও ‘মুক্তিযুদ্ধ প্রতিদিন’ তার আলোচিত গ্রন্থ। ২০০৪ সালে স্বপরিবারে কানাডায় অভিবাসী হবার পর শহিদুল ইসলাম মিন্টু কানাডিয়ান স্ক্রিনিং সোসাইটিতে ডকুফিল্ম মেকিং এর উপর স্পেশাল কোর্স করেন। ২০০৯ সালে টরন্টোর সেনেকা কলেজের প্রফেশনাল ডেভেলপমেন্ট এন্ড ট্রেনিং ইন জার্নালিজম কোর্স করেন। ২০১৪ সালে কানাডিয়ান বিজনেস কলেজ থেকে কৃতিত্বের সাথে নেগোশিয়েশন কোর্স ও সিএসডাব্লিউ কমপ্লিট করেন। ২০২০ সালে গুগল গ্যারেজ থেকে ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট সার্টিফিকেট লাভ করেন। একই বছরে বিখ্যাত হাভার্ডএক্স থেকে অনলাইনে লিডারস অব লার্নিং কোর্স কমপ্লিট করেন।


শহিদুল ইসলাম মিন্টু ২০০৮ সালের ১ জুলাই টরন্টো থেকে প্রকাশ করেন নতুন ধারার অনলাইন বাংলা সাপ্তাহিক ‘বেঙ্গলি টাইমস’, যা ‘দ্য বেঙ্গলি টাইমস ডটকম’ নামে সর্বাধিক পরিচিত। ২০১২ সালের ১ নভেম্বর প্রকাশ করেন ভিন্নধারার কমিউনিটি সাপ্তাহিক বাংলামেইল। খুবই অল্প সময়ে বাংলামেইল কানাডার সর্বাধিক পঠিত বাংলা সংবাদপত্রের মর্যাদা লাভ করে।

২০১৬ সালের ১ ফেব্রুয়ারি প্রতিষ্ঠা করেন কানাডার প্রথম ২৪ ঘন্টার বাংলা টেলিভিশন চ্যানেলএনআরবি টিভি। কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন ন্যাশনাল এথনিক প্রেস ও মিডিয়া কাউন্সিল অব কানাডা এ্যাওয়ার্ড ২০১৬, কানাডা হেরিটেজ এ্যাওয়ার্ড ২০১৭, কানাডার ১৫০বছর সেলিব্রেশন এ্যাওয়ার্ড ২০১৭, বাংলাদেশ কালচারাল রিপোর্টার্স এ্যাওয়ার্ড ২০০১, বাচসাস এ্যাওয়ার্ড ২০০৩ সহ অসংখ্য পুরস্কার। শহিদুল ইসলাম মিন্টু টানা চারবছর কনজারভেটিভ পার্টি অব কানাডার বিচেস-ইস্টইয়র্ক রাইডিংয়ের ডিরেক্টর ছিলেন। গত পাচঁবছর ধরে তিনি বাংলাদেশ বিজনেস চেম্বার অব কানাডার অফিসিয়াল ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন। একইসাথে তিনি বাংলাদেশি কানাডিয়ান কমিউনিটি সার্ভিসেস বিসিএস এর একজন ডিরেক্টর।

শহিদুল ইসলাম মিন্টু বললেন, ফোবানা এ্যাওয়ার্ড ২০২২ প্রাপ্তিতে আমি আনন্দিত। ফোবানার আয়োজক সংগঠক বাংলাদেশ সোসাইটি অব মন্ট্রিয়ল ও সকল সংগঠকের প্রতি কৃতজ্ঞতা।


সূত্রঃ বেঙ্গলি টাইমস


আরও খবর

আসামে গ্রেফতার ১৭ বাংলাদেশি

মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22




আল-জাজিরার প্রতিবেদন

আজারবাইজানের সাথে যুদ্ধবিরতি ঘোষণা করল আর্মেনিয়া

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

নাগরনো-কারাবাখ নিয়ে আবারও যুদ্ধে জড়িয়েছে প্রতিবেশী দুই দেশ আর্মেনিয়া ও আজারবাইজান। ইতোমধ্যে এই লড়াই উভয় পক্ষের ১৫৫ জন সেনা নিহত হয়েছেন। এমন পরিস্থিতিতে উভয় দেশের মধ্যে যুদ্ধবিরতিতে পৌঁছানোর ঘোষণা দিয়েছে আর্মেনিয়া। যদিও এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি আজারবাইজান।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, আর্মেনিয়ার নিরাপত্তা পরিষদের উচ্চপদস্থ কর্মকর্তা আরমেন গ্রিগরিয়ান টেলিভিশনে যুদ্ধ বিরতির ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, গতকাল বুধবার স্থানীয় সময় রাত ৮টা থেকে এটি কার্যকর হয়েছে। আজারবাইজান এবং আর্মেনিয়া আলোচনা করেই এই সিদ্ধান্তে পৌঁছেছে।

ধারণা করা হচ্ছে, রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতি হয়েছে। গ্রিগরিয়ানের ঘোষণার কয়েক ঘণ্টা আগে আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল গোলাগুলি বন্ধ হয়ে গেছে। তবে, তখন যুদ্ধবিরতির চুক্তির কথা উল্লেখ করা হয়নি। চুক্তির বিষয়ে আজারবাইজানের রাজধানী বাকু থেকে এখন পর্যন্ত আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

প্রসঙ্গত, ২০২০ সালে নাগরনো-কারাবাখ নিয়ে ৬ সপ্তাহের রক্তক্ষয়ী যুদ্ধে জড়ায় প্রতিবেশী দুই দেশ। এতে আর্মেনিয়ার বিপুল ক্ষয়ক্ষতি ও প্রাণহানি হয়। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ‘সিক্স ডে ওয়ার’ নামে পরিচিত ওই ঘটনায় ৬ হাজার ৭০০ মানুষ নিহত হন।


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




তেল-চিনির দাম কিছুটা কমেছে

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

বেশ কয়েক দিন থেকে বাড়তে থাকা চিনির দাম কমিয়ে তিন স্তরে নতুন মূল্য নির্ধারণ করে দিয়েছে সরকার। একইভাবে কমানো হয়েছে পাম সুপার তেলের দরও। এতে এ দুটি পণ্যের দাম কিছুটা কমে এসেছে। বেঁধে দেওয়া নতুন দর অনুযায়ী, খুচরায় চিনির দাম কেজিতে ৬ এবং পাম তেলের দাম লিটারে ১২ টাকার মতো কমেছে। 

নতুন মূল্য তালিকা অনুযায়ী, পাম সুপার তেল প্রতি লিটার খুচরায় সর্বোচ্চ ১৩৩ টাকায় বিক্রি হবে, যা এতদিন ১৪৫ টাকায় নির্ধারিত ছিল। মিল গেটে পাম তেল প্রতি লিটার ১২৮ এবং পরিবেশক পর্যায়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

একইভাবে পরিশোধিত খোলা চিনি প্রতি কেজি ৮৪ এবং প্যাকেট চিনি প্রতি কেজি সর্বোচ্চ ৮৯ টাকায় নির্ধারণ করা হয়েছে। বাজারে বর্তমানে খোলা চিনি ৯০ এবং প্যাকেট চিনি ৯৫ টাকায় বিক্রি হচ্ছে।

মিল গেটে খোলা চিনি প্রতি কেজি ৭৯ এবং পরিবেশক পর্যায়ে ৮১ টাকা নির্ধারণ করা হয়েছে। একইভাবে প্যাকেটজাত চিনি মিল গেটে ৮২ এবং পরিবেশক পর্যায়ে ৮৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সুপারিশ অনুযায়ী সরকার ‘দ্য কন্ট্রোল অব অ্যাসেনসিয়াল কমোডিটিস অ্যাক্ট-১৯৫৬’-এর ক্ষমতাবলে মিল গেট, পরিবেশক ও সর্বোচ্চ পর্যায়ে তেল-চিনির দাম নির্ধারণ করল। এর আগে বিভিন্ন সময় তেল ও চিনির দাম নির্ধারণ করে দেয় বাণিজ্য মন্ত্রণালয়। সবশেষ বাজার বিশ্লেষণ করে চিনি ও পাম তেলের দাম কমিয়ে ঠিক করে দেওয়া হলো।

চাল, লবণসহ অত্যাবশ্যকীয় অন্তত ৯টি পণ্যের দাম বেঁধে দেওয়া হবে বলে চলতি মাসের শুরুতে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল। তবে আইনি জটিলতার কারণে অনেক পণ্যের দাম বেঁধে দেওয়া কঠিন বলে সম্প্রতি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন।

এদিকে, চিনি-তেলে সুখবর থাকলেও সবজিতে অস্বস্তি এখনো কাটেনি। প্রতিটি সবজিই কেজিতে দাম বেড়েছে ১০ থেকে ২০ টাকা। শসা প্রতি কেজি বিক্রি হচ্ছে ৯০ টাকায়। লম্বা বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৮০ টাকা। গোল বেগুন বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা কেজি। টমেটো বিক্রি হচ্ছে ১৩০ টাকা। বাজারে সিমের কেজি ২৪০ টাকায় বিক্রি হচ্ছে। করলা ৮০, চালকুমড়া পিস ৬০, প্রতি পিস লাউ আকারভেদে বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০, মিষ্টিকুমড়ার কেজি ৫০, চিচিঙ্গা ৬০, পটোল ৬০, ঢ্যাঁড়শ ৭০, কচুর লতি ৮০, পেঁপের কেজি ৪০, বরবটির কেজি ৮০, ধুন্দুলের কেজি ৬০ টাকা।

এসব বাজারে দেশি মসুরের ডালের কেজি ১৩০ টাকা। ইন্ডিয়ান মসুরের ডালের কেজি ১০০ টাকায়। লবণের কেজি বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকা। বাজারে ভোজ্য তেল সয়াবিন বিক্রি হচ্ছে ১৯৫ টাকায়।

তবে আগের দামে বিক্রি হচ্ছে ডিম। ফার্মের মুরগির লাল ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৪৫ টাকা। বাজারে হাঁসের ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৯০ থেকে ২১০ টাকা। দেশি মুরগির ডিমের ডজন ২১০ টাকা।

বাজারে গরুর মাংসের কেজি ৬৬০ থেকে ৬৮০ টাকায় বিক্রি হচ্ছে। খাসির মাংসের কেজি বিক্রি হচ্ছে ৯০০ টাকায়।

বাজারে ব্রয়লার মুরগির দাম বেড়েছে। ব্রয়লারের কেজি বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকা। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩২০ টাকায়। লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৭০ থেকে ২৮০ টাকায়।


আরও খবর

স্বর্ণের দাম কমেছে

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




জাতীয় সীরাত প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন

প্রকাশিত:শনিবার ২৭ আগস্ট ২০২২ | হালনাগাদ:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ |
Image

সমাজের সকল অসঙ্গতি, অন্যায়-অবিচার, সন্ত্রাস-দুর্নীতির মুলোৎপাটন করে বাংলাদেশকে বাসবাসের উপযোগী আদর্শ কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠায় বিশ্বনবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আদর্শ প্রতিষ্ঠায় সীরাত চর্চা করার আহ্বান জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ। 

আজ বিকেলে পুরানা পল্টনের আইএবি মিলনায়তনে অনুষ্ঠিত জাতীয় সীরাত প্রতিযোগিতা ২০২২ এর উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন।

ইসলামী আন্দোলন বাংলাদেশের সহকারী মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ইসলামী আন্দোলন বাংলাদেশের যুগ্ম মহাসচিব আলহাজ্ব আমিনুল ইসলাম, কেন্দ্রীয় শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মাওলানা মুহাম্মাদ নেছার উদ্দীন, কেন্দ্রীয় মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবুল কাশেম, নগর দক্ষিণ সহ-সভাপতি আলহাজ্ব আলতাফ হোসেন, আলহাজ্ব আনোয়ার হোসেন, সেক্রেটারি আলহাজ্ব আব্দুল আউয়াল মজুমদারসহ অন্যান্য নেতৃবৃন্দ। 

একটি অনুপম আদর্শ প্রতিষ্ঠার লক্ষ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ গতবারের ন্যায় এবারও ২দিন ব্যাপী "জাতীয় সিরাত সম্মেলন, সংবর্ধনা ও সিরাতুন্নাবী সা. মাহফিল" উপলক্ষে জাতীয় সীরাত প্রতিযোগিতা-২০২২ এর আয়োজন করছে।


আরও খবর

বিশ্বজয় করে দেশে ফিরল ক্ষুদে হাফেজ

শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২




কানাডায় সিরিজ ছুরি হামলা

প্রকাশিত:সোমবার ০৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ |
Image

কানাডায় ছুরি হামলায় কমপক্ষে ১০ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও অন্তত ১৫ জন। হামলাকারী দু'জনকে চিহ্নিত করেছে পুলিশ।

রোববার স্থানীয় সময় সকাল আটটা ২০ মিনিটে হামলা হয়। দেশটির মধ্যাঞ্চলীয় সাসকাচুয়ানের দু’টি এলাকার অন্তত ১৩টি জায়গায় দুই ব্যক্তি ছুরি নিয়ে হামলা চালালে হতাহতের এই ঘটনা ঘটে। হামলাকারীদের খুঁজছে পুলিশ। তাদের একজন ৩১ বছর বয়সী ড্যামিয়েন স্যান্ডারসন। অপরজন ৩০ বছর বয়সী মাইলস স্যান্ডারসন। জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে জেমস স্মিথ ক্রি নেশনে। এদিকে হামলাকে ভয়ানক এবং হৃদয়বিদারক বলেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




শান্তিপূর্ণ বিশ্ব গড়তে যুদ্ধ, নিষেধাজ্ঞা বন্ধ করুন

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

শান্তিপূর্ণ বিশ্ব গড়তে অস্ত্র প্রতিযোগিতা, যুদ্ধ ও নিষেধাজ্ঞা বন্ধ করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে বাংলায় দেয়া ভাষণে বিশ্বে শান্তি প্রতিষ্ঠার এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ইউক্রেন ও রাশিয়ার সংঘাতের অবসান চাই। যুদ্ধ বা অর্থনৈতিক নিষেধাজ্ঞার মত বৈরীপন্থা কখনও কোন জাতির মঙ্গল বয়ে আনতে পারে না। পারস্পরিক আলাপ-আলোচনাই সঙ্কট ও বিরোধ নিষ্পত্তির সেরা উপায়। রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসনে জাতিসংঘ এবং বিশ্ব নেতৃবৃন্দকে কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এ সমস্যা অব্যাহত থাকলে, তা আঞ্চলিক স্থিতিশীলতা ও নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করবে। তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে অনেক আলোচনার পরেও একজন রোহিঙ্গাকেও তাদের মাতৃভূমিতে ফেরত পাঠানো যায়নি। মিয়ানমারে চলমান রাজনৈতিক সংঘাত বাস্তচ্যূত রোহিঙ্গাদের প্রত্যাবাসনকে আরও কঠিন করে তুলেছে। আশা করি, এ বিষয়ে জাতিসংঘ কার্যকর ভূমিকা রাখবে।


আরও খবর

পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জন নিহত

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

এবার ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২