Logo
শিরোনাম

গজারিয়া গণহত্যা দিবস পালিত

প্রকাশিত:Monday ০৯ May ২০২২ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

শাহাদাত হোসেন সায়মনঃ 

গজারিয়ায় যথাযথ মর্যাদায় গণহত্যা দিবস পালিত, মহান স্বাধীনতার ৫১ বছরের স্বীকৃতি পায়নি শহীদ ও যুদ্ধাহত এই পরিবারগুলো।

 সোমবার ৯মে গজারিয়া গণহত্যা দিবস উপলক্ষ্যে উপজেলা প্রশাসন ও শহীদ পরিবারের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে দিবসটি পালন করা হয়,সকালে উপজেলা পরিষদের হল রুমে আলোচনা সভা,বিকালে গণকবরের সামনে পুষ্পার্পন ও শহীদ পরিবারের পক্ষ থেকে মিলাদ, মাহফিল ও কাঙ্গালীভোজের আয়োজন করা হয়েছে।দিনব্যাপী কর্মসূচীতে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোঃজিয়াউল ইসলাম চৌধুরী,উপজেলা পরিষদ এর ভাইস চেয়ারম্যান  আতাউর রহমান নেকী (খোকন),বিভিন্ন ইউপি চেয়ারম্যান বৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা শফিউল্লাহ, মোঃহাফিজুজ্জামান খাঁন জিতু, মোঃমিজানুর রহমান প্রধান,মোঃকামরুল হাসান ফরাজী,শহীদ পরিবারের সভাপতি মোঃমহিউদ্দিন ঠাকুন,সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা আশরাফুল ইসলাম জয়,আজিজুল হক পার্থ প্রমুখ।


আরও খবর



পারমাণবিক হামলার হুমকি রাশিয়ার

প্রকাশিত:Friday ২০ January ২০23 | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

ইউক্রেনে রাশিয়া হেরে গেলে পারমাণবিক যুদ্ধ হবে। বৃহস্পতিবার ন্যাটোকে সতর্ক করে একথা বলেছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ।

এক টেলিগ্রাম বার্তায় মেদভেদেভ বলেন, প্রথাগত যুদ্ধে একটি পারমাণবিক ক্ষমতাধর দেশ হেরে গেলে পারমাণবিক যুদ্ধের সূচনা হতে পারে। তিনি আরও বলেন, পরমাণু শক্তিগুলো কখনো বড় ধরনের সংঘাতে হারে না। কারণ এর ওপর তাদের ভাগ্য নির্ভর করে। তাই, ন্যাটো ও অন্যান্য পশ্চিমা প্রতিরক্ষা নেতাদের উচিত যুদ্ধ নীতির ঝুঁকি বিবেচনা করা। মেদভেদেভ বর্তমানে পুতিনের নিরাপত্তা কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি রাশিয়ার বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ হিসেবেও পরিচিতি।


আরও খবর



নওগাঁয় স্বাভাবিক প্রসব সেবা জোরদান বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত:Monday ০২ January 2০২3 | হালনাগাদ:Thursday ২৬ January ২০২৩ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টার :


নওগাঁয় ‘ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সপ্তাহে ২৪ ঘন্টায় সার্বক্ষণিক স্বাভাবিক প্রসব সেবা জোরদান বিষয়ক অবহিতকরণ কর্মশালা’ অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে নওগাঁ সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয় এর আয়োজন করেন। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের যুগ্ম সচিব সারোয়ার মোর্শেদ চৌধুরী।

কর্মশালায় জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মুহাম্মদ ইব্রাহীমের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক (এমসিএইচ-সার্ভিসেস) ডাঃ মাহমুদুর রহমান, রাজশাহী বিভাগীয় পরিবার পরিকল্পনার কার্যালয়ের পরিচালক দেওয়ান মোর্শেদ কামাল, নওগাঁর ডেপুটি সিভিল সার্জন ডাঃ মুনির আলী আকন্দ, নওগাঁ পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক কস্তুরী আমিনা কুইন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিন, নওগাঁ পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী উপ-পরিচালক ডাঃ কামরুল আহসান টিপু, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবুল কালাম আজাদ, নওগাঁ জেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শফিক ছোটন সহ প্রমুখ। 


আরও খবর



দূষিত শহরের তালিকায় চার নম্বরে ঢাকা

প্রকাশিত:Tuesday ০৩ January ২০২৩ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

দূষিত শহরের তালিকায় চার নম্বরে রয়েছে ঢাকা। সোমবার সকাল ৯টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ২০৮। গতকালের চেয়ে এই মাত্রা বেশি। রোববার ঢাকার এই স্কোর ছিল ১৮৫।

ঢাকার চেয়ে দূষণের দিক দিয়ে এগিয়ে রয়েছে, পাকিস্তানের লাহোর (২৮৯), চীনের উহান (২৪০) এবং ঘানার রাজধানী আক্রা (২৩০)। সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এই তালিকা প্রকাশ করে।

বাতাসের মান পরীক্ষা করে এই সূচক তৈরি করে একিউআই। সংস্থাটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়। এছাড়া সাধারণ মানুষের জন্য শহরের বাতাসে কোন ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে সে বিষয়ে বিস্তারিত তথ্য দেয়।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্যসতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।


আরও খবর



বান্দরবানে জঙ্গি আস্তানায় অভিযান, ৫ জঙ্গি আটক

প্রকাশিত:Wednesday ১৮ January ২০২৩ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

রোকসানা মনোয়ার :বান্দরবানের পাহাড়ে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র আস্তানায় একাধিক অভিযান চালালেও শীর্ষ নেতাদের গ্রেপ্তার করা যায়নি। সেখানে নানারকম প্রশিক্ষণ চললেও তাদের লক্ষ্য সম্পর্কে স্পষ্ট কোনো তথ্য পায়নি র‌্যাব । তবে, বান্দরবান ক্যাম্পের অভিযানে আটক পাঁচজনের কাছে মিলেছে নিখোঁজ ৫৫ ব্যক্তির তথ্য।

গেল বৃহস্পতিবার বান্দরবানের থানচি ও রোয়াংছড়ি উপজেলার দুর্গম পাহাড়ি অঞ্চলে র্যাবের অভিযানে গ্রেপ্তার জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার ৫ সদস্যকে ছয় দিনের রিমান্ড দেয় রাঙ্গামাটি আদালত।এই রিমান্ডে তারা ঐ নব্য জঙ্গি সংগঠন সম্পর্কে নানা তথ্য দিয়েছে বলে জানায় র‌্যাব।

তারা জানিয়েছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাকিঁ দিয়ে নতুনভাবে জঙ্গীবাদকে সংগঠিত করতে চেয়েছিল নতুন এই সংগঠনটি। তবে তাদের লক্ষ্য সম্পর্কে স্পষ্ট তথ্য পায়নি র‌্যাব ।

এদিকে এখন পর্যন্ত র্যা বের হাতে দেশব্যপী নিখোঁজ তালিকার ৫৫ জনের মধ্যে ৭ জন গ্রেফতার আছে, মারা গেছে ২ জন। কেএনএফের প্রশিক্ষণদাতা ১৪ জন এবং নতুন জঙ্গী সংগঠনটির মোট ৩৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। তবে এখনো ধরা পড়েনি কোন সর্বোচ্চ নেতা।

পার্বত্য জেলা বান্দরবানের রুমা, রোয়াংছড়ি, থানচি এবং রাঙামাটির বিলাইছড়ি সীমান্তবর্তী পাহাড়ের গহীন অরণ্যে অর্থের বিনিময়ে এই জঙ্গীদের প্রশিক্ষণ দেয়া ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট’ (কেএনএফ)-এর সর্বোচ্চ পর্যায়ের নেতাদেরও এখনো ধরা যায়নি।


আরও খবর



মোরেলগঞ্জ প্রেস ক্লাবের নির্বাচন সম্পন্ন

প্রকাশিত:Saturday ৩১ December ২০২২ | হালনাগাদ:Thursday ২৬ January ২০২৩ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক: 


বাগেরহাটের মোরেলগঞ্জ প্রেস ক্লাবের কার্যনির্বাহী পরিষদের বার্ষিক নির্বাচন শনিবার উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে দৈনিক যুগান্তর প্রতিনিধি মুহাম্মদ রফিকুল ইসলাম মাসুম সভাপতি, দৈনিক সমকাল প্রতিনিধি ফজলুল হক খোকন সহসভাপতি, দৈনিক পূর্বাঞ্চল মোরেলগঞ্জ অফিস প্রধান নজরুল ইসলাম শরীফ সাধারণ সম্পাদক, দৈনিক পিরোজপুরের কথা'র প্রতিনিধি মল্লিক আবুল কালাম খোকন সহ-সাধারণ সম্পাদক, দৈনিক অবজারভার প্রতিনিধি সাইফুল ইসলাম কবির (বিনা প্রতিদ্ব›িদ্বতায়) অর্থ ও দপ্তর সম্পাদক, দৈনিক ইত্তেফাক প্রতিনিধি মেহেদী হাসান লিপন (পদাধিকার বলে) নির্বাহী সদস্য ও একুশে টেলিভিশন জেলা প্রতিনিধি এইচ.এম মাইনুল ইসলাম  নির্বাহী সদস্য নির্বাচীত হয়েছেন। মোরেলগঞ্জ প্রেস ক্লাবের অস্থায়ী কার্যালয়ে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রেস ক্লাবের ১৭ জন সদস্যের মধ্যে ১৭ জনই ভোট প্রদান করেন। ফলাফল ঘোষণা করেন প্রিজাইডিং অফিসার উপজেলা পল্লী উন্নয়ণ কর্মকর্তা মো. শামসুর রহমান। নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন বর্তমান সভাপতি মেহেদী হাসান লিপন। 


আরও খবর