Logo
শিরোনাম

গরীব দেশগুলোকে ক্ষতিপূরণ দেয়ার বিষয়ে চুক্তি চূড়ান্ত

প্রকাশিত:রবিবার ২০ নভেম্বর ২০22 | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

জলবায়ু পরিবর্তনের ফলে যে ক্ষতি হয়েছে, এজন্য গরীব দেশগুলোকে অর্থ দেয়ার বিষয়ে একটি চুক্তি চূড়ান্ত হয়েছে কপ-টোয়েন্টি সেভেন সম্মেলনে।

বাংলাদেশ সময়ে রবিবার সকালে, লস অ্যান্ড ড্যামেজ তহবিল গঠনে চুক্তি চূড়ান্ত হয়। এর আগে, শনিবার, মিশরের শারম আল শাইখে জলবায়ু সম্মেলনে প্রাকৃতিক দুর্যোগ কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে অর্থ সহায়তা প্রদানের বিষয়ে একমত হয় বিভিন্ন দেশের প্রতিনিধিরা৷ধনী এবং উন্নয়নশীল দেশগুলোর মধ্যে ‘লস অ্যান্ড ড্যামেজ' তহবিল গঠন নিয়ে আলোচনা প্রত্যাশিত সময়ের চেয়েও দীর্ঘ হতে শুরু করে৷ নয় নভেম্বর শুরু হওয়া জলবায়ু সম্মেলন ১৮ নভেম্বর শেষ হওয়ার কথা থাকলেও তা হয়নি৷ বরং ১৯ নভেম্বর বাড়তি দিনে ঐকমত্যে পৌঁছাতে সক্ষম হয় সম্মেলনে অংশ নেয়া বিভিন্ন দেশের প্রতিনিধিরা৷ 


আরও খবর

থাইল্যান্ডে গাড়িবোমা বিস্ফোরণ

মঙ্গলবার ২২ নভেম্বর 20২২

হেরে গেলেন মাহাথির

রবিবার ২০ নভেম্বর ২০22




হজযাত্রীদের ইমিগ্রেশন হবে ঢাকায়

প্রকাশিত:সোমবার ১৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

হজযাত্রীদের শতভাগ ইমিগ্রেশন ও লাগেজ তল্লাশির কাজ ঢাকায় সম্পন্ন করা হবে। এ ছাড়া সৌদি আরব ও বাংলাদেশের মধ্যে নিরাপত্তা সহযোগিতার ক্ষেত্রে দুদেশের চুক্তি সই হয়েছে।

বাংলাদেশ সফররত সৌদি আরবের স্বরাষ্ট্র উপমন্ত্রী নাসের বিন আবদুল আজিজ আল দাউদের নেতৃত্বে প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে এ চুক্তি সই হয়। সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের নেতৃত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান সাংবাদিকদের বলেন, আলোচনার পর আমরা দুটি এমওইউ সই করেছি। একটি হলো নিরাপত্তা সহযোগিতা চুক্তি, আরেকটি হলো রুট-টু-মক্কা সার্ভিস এগ্রিমেন্ট।

তিনি বলেন, প্রথমটিতে দুদেশের নিরাপত্তা আরো কীভাবে উন্নতি করা যায়, সে বিষয়টি মাথায় আছে। প্রশিক্ষণের ব্যবস্থাসহ বিভিন্ন বিষয় এর মধ্যে রয়েছে। রুট-টু-মক্কার মধ্যে রয়েছে আমাদের হজযাত্রীদের আরো কীভাবে সহযোগিতা দেওয়া যায়। এখান থেকে ইমিগ্রেশন ও সবকিছু ঠিকঠাক করে তারা উড়োজাহাজে উঠে যাবে। এ সুবিধাগুলো আগে পরীক্ষামূলকভাবে ছিল।

মন্ত্রী বলেন, এখন থেকে ইমিগ্রেশন, ব্যাগেজ চেকিং সবকিছু বাংলাদেশের বিমানবন্দর থেকে হয়ে যাবে। এটাই হলো রুট-টু-মক্কা সার্ভিস এগ্রিমেন্টের বিষয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ ছাড়া আরো অনেক বিষয় নিয়ে আলাপ হয়েছে। রোহিঙ্গা ইস্যু আলোচনায় এসেছে। আমাদের দুদেশের আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে প্রশিক্ষণ এবং পারস্পরিক তথ্য আদান-প্রদান। ভাতৃপ্রতিম মুসলিম দেশ, দুদেশের সম্পর্ক আরো উন্নত করা যায়, সেটা নিয়ে আলোচনা হয়েছে। আমাদের যে শ্রমিকরা যেখানে যাচ্ছে, দক্ষ শ্রমিকদের সেখানে পাঠানোর জন্য তারা অনুরোধ জানিয়েছেন। দক্ষ শ্রমিক পাঠালে তারা আরো ভালো সুবিধা পাবেন বলে আলোচনা হয়েছে।

তিনি বলেন, আমরা আরো বলেছি, কীভাবে ভিসা আরো সহজ করা যায়। বাংলাদেশ থেকে প্রচুর হজ ও ওমরাহযাত্রী, ব্যবসায় ও চাকরির জন্য প্রতিনিয়ত সৌদি আরব যাচ্ছেন। তারা যে স্কলারশিপ দিচ্ছেন, সেটা আরো কীভাবে সহজ করা যায় সেটা নিয়ে এবং বিজনেস ভিসাটা আরো কীভাবে সহজ করা যায় সেটা নিয়ে বিস্তারিত আলাপ হয়েছে।

নতুন করে শ্রমিক নেওয়া ও সৌদি আরব থেকে এলএনজি আনার বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি না জানতে চাইলে আসাদুজ্জামান খান বলেন, এলএনজির কোনো বিষয় আলোচনায় আসেনি। শ্রমিকদের ই-পাসপোর্ট তাড়াতাড়ি দেওয়ার বিষয়ে তারা অনুরোধ করেছেন। আমরা বলেছি আমরা তাড়াতাড়িই করব, কিন্তু প্র্যাকটিক্যালি এ অসুবিধাগুলো আছে।


আরও খবর

কর্মবিরতিতে নৌযান শ্রমিকরা

রবিবার ২৭ নভেম্বর ২০২২




ডিসেম্বরে করোনা টিকার ‍বিশেষ ক্যাম্পেইন

প্রকাশিত:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

৫১তম বিজয় দিবস উপলক্ষে ১ থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত করোনা টিকার ‍বিশেষ ক্যাম্পেইন চলবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে আয়োজিত বিশ্ব অ্যান্টিমাইক্রোবিয়াল সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, সামনে বিজয় দিবস আসছে, এই উপলক্ষে করোনার টিকার ক্যাম্পেইনের উদ্যোগ নিয়েছি। এটি ১ ডিসেম্বর থেকে শুরু হবে, চলবে ডিসেম্বরের ৭ তারিখ পর্যন্ত।

মন্ত্রী বলেন, বিশেষ এই টিকা ক্যাম্পেইনে ৯০ লাখ মানুষকে টিকা দেওয়া হবে। আমরা এখন পর্যন্ত ১৪ কোটি ৬৯ লাখ মানুষকে প্রথম ডোজ টিকা দিয়েছি। ১২ কোটিরও বেশি দ্বিতীয় ডোজ দিয়েছি।


আরও খবর

জন্মনিয়ন্ত্রণে আগ্রহ কমছে

শনিবার ২৬ নভেম্বর ২০২২




কুমিল্লায় ট্রাকচাপায় স্কুল ছাত্রী নিহত 

প্রকাশিত:শনিবার ২৯ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

কুমিল্লায় ব্যুরো ঃ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চান্দিনায় ট্রাকচাপায় সাদিয়া আক্তার (১৪) নামে এক স্কুলছাত্রী নিহত হয়েছে। এ ঘটনার প্রতিবাদে ঢাকা চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে রেখেছেন স্থানীয় জনতা ও স্কুলের শিক্ষার্থীরা। এতে মহাসড়কের দু'পাশে অন্তত ১০ কিলোমিটারজুড়ে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। 

শনিবার (২৮ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চান্দিনা উপজেলার তীরচর এলাকায় এ সড়ক দুর্ঘটনা ঘটে।

নিহত সাদিয়া আক্তার কুমিল্লার চান্দিনা উপজেলার তীরচর গ্রামের সাইফুল ইসলামের মেয়ে। সে গোমতা ইশফিয়া উচ্চ বিদ্যালয় নবম শ্রেণির ছাত্রী।

প্রত্যক্ষদর্শী নিহতের সহপাঠী রিফাত জানায়, শনিবার স্কুল বন্ধ থাকায় বিদ্যালয়ে প্রাইভেট পড়ে মহাসড়ক পারাপারের সময় ঢাকাগামী একটি ট্রাক তাকে চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু ঘটে। এ ঘটনায় স্কুলের শিক্ষার্থীরা ও স্থানীয় জনগণ ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে। নিহত স্কুলছাত্রীর মরদেহ মহাসড়কে রেখে অবরোধ চলছে।  

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চান্দিনা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাপস শীল,  সিনিয়র সহকারী পুলিশ সুপার (দাউদকান্দি সার্কেল) ফয়েজ ইকবালসহ চান্দিনা থানা ও হাইওয়ে পুলিশ চেষ্টা চালিয়ে যাচ্ছে।  

সিনিয়র সহকারী পুলিশ সুপার (দাউদকান্দি সার্কেল) ফয়েজ ইকবাল ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ঘাতক ট্রাকটি আটক করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক করতে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।


আরও খবর



কুমিল্লার লাকসাম উপ‌জেলা আওয়ামীলীগ ত্রি বার্ষিক সম্মেলন

প্রকাশিত:সোমবার ০৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

কুমিল্লা ব্যুরো ঃ

স্থানীয় সরকার,পল্লীউন্নয়ন ও সমবায় মন্ত্রী,কু‌মিল্লা দ‌ক্ষিণ জেলা আওয়ামীলী‌গের সহ সভাপ‌তি মোঃ তাজুল ইসলাম এম‌পি বলেছেন  বিএন‌পি দেশ‌কে ধ্বংস করার চেষ্টা কর‌ছেন‌ বিএন‌পি। বিএন‌পির মহাস‌চিব মীর্জা ফখরুল ইসলামকে উদ্দেশ‌্য ক‌রে ব‌লেন এবার ক্ষমত‌া ছি‌নি‌য়ে নে‌বেন।‌বিএন‌পি কি‌ ছিনতাইকারী‌দের দল হ‌বেন।

সোমবার সকা‌লে কুমিল্লা লাকসাম উপ‌জেলা আওয়ামী লীগের ত্রি বা‌র্ষিক সম্মেলনে তিনি এসব কথা বলেন। কুমিল্লা লাকসাম পাইলট সরকা‌রি উচ্চ বিদ‌্যালয় মাঠে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।          স‌ম্মেল‌নে প্রধান অ‌তি‌থির বক্ত‌ব্যে তাজুল ইসলাম ব‌লেন জিয়াউর রহমানই বঙ্গবন্ধুর হত‌্যার সা‌থে জ‌ড়িত।                                                  এর আগে বেলুন ও পায়রা উড়ি‌য়ে স‌ম্মেল‌ন উ‌দ্বোধন ক‌রেন তি‌নি।                         সম্মেলনে প্রধান বক্তা সা‌বেকমন্ত্রী ও দক্ষিণ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুজিবুল হক এমপি। বি‌শেষ অ‌তি‌থির বক্তব‌্য রা‌খেন বাংলা‌দেশ আওয়ামীলী‌গের সাংগঠ‌নিক সম্পাদক হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এম‌পি , বাংলা‌দেশ আওয়ামীলী‌গের  বিজ্ঞান ও প্রযু‌ক্তি বিষয়ক সস্পাদক ই‌ঞ্জি‌নিয়ার আবদুস সবুর।লাকসাম উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব ইসহাক মিয়ার সভাপতিত্ব সম্মেলনে 

উপ‌স্থিত ছি‌লেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট ইউনুস ভূঁইয়া, পৌরসভা আওয়ামীলীগের সভাপতি তারারক উল্লাহ কায়েস,  সাধারণ সম্পাদক উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মহব্বত আলী, পৌর মেয়র অধ্যাপক আবুল খায়ের, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট রফিকুল ইসলাম হিরাসহ অন্যান্য নেতৃবৃন্দরা। প‌রে  দ্বিতীয় অ‌ধি‌বেশ‌নে  আগামী ৩বছ‌রের জন‌্য লাকসাম উপ‌জেলা আওয়ামীলী‌গের সভাপ‌তি প‌দে এড ইউনুস ভূইয়া ও সাধারণ সম্পাদক হি‌সেবে মহাব্বত আলী‌কে ঘোষণা করা হয়।


আরও খবর



ইমরান খানের ওপর হামলার নিন্দা..শাহবাজ শরিফ

প্রকাশিত:শুক্রবার ০৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

পিটিআই চেয়ারম্যান ইমরান খানের ওপর হামলার নিন্দা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। বৃহস্পতিবার পাঞ্জাবে পিটিআইর লংমার্চে হামলায় ইমরান খান আহত হওয়ার পর তিনি এই নিন্দা জানান। ডন এই খবর জানিয়েছে।

ইমরান খানের ওপর গুলিবর্ষণের ঘটনায় শাহবাজ শরিফ নিন্দা জানিয়ে বলেছেন, ঘটনার তাৎক্ষণিক প্রতিবেদন দিতে আমি স্বরাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছি। পিটিআই চেয়ারম্যান ও অপর আহতদের সুস্থতার জন্য আমি দোয়া করছি।

তিনি আরও বলেছেন, পাকিস্তানের কেন্দ্রীয় সরকার নিরাপত্তা ও তদন্তের জন্য পাঞ্জাব সরকারকে প্রয়োজনীয় সব সহযোগিতা দেবে। পাকিস্তানের প্রেসিডেন্ট ড. আরিফ আলভি হামলার নিন্দা জানিয়ে বলেছেন, ইমরান খান নিরাপদ আছেন কিন্তু পায়ে কয়েকটি গুলি লেগেছে। আশা করি তার অবস্থা আশঙ্কাজনক নয়।  

হামলায় গুলিবিদ্ধ হওয়া পিটিআই নেতা রক্তাক্ত পোশাকে জিও টিভিকে হাসপাতাল থেকে বলেছেন, আমাদের দলের অনেক নেতা আহত হয়েছেন। একজন নিহত হয়েছেন।


আরও খবর

থাইল্যান্ডে গাড়িবোমা বিস্ফোরণ

মঙ্গলবার ২২ নভেম্বর 20২২

হেরে গেলেন মাহাথির

রবিবার ২০ নভেম্বর ২০22