Logo
শিরোনাম

গুঞ্জন উড়িয়ে দিলেন আলিয়া!

প্রকাশিত:বুধবার ০৩ আগস্ট ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ |
Image

গতবছর ফারহান আখতার ঘোষণা করেছিলেন তার পরবর্তী রোড-ট্রিপ ডিরেক্টরিয়াল প্রোজেক্ট ‘জি লে জারা’ শিগগিরই ফ্লোরে গড়াবে। এক্সেল এন্টারটেইনমেন্টের ব্যানারে নির্মিতব্য সিনেমাটির চিত্রনাট্য লিখছেন জোয়া আখতার এবং রীমা কাগতি। সেই সময় থেকেই সিনেমাটি ঘিরে দর্শকদের কৌতুহল তুঙ্গে রয়েছে। কারণ ‘জি লে জারা’র মাধ্যমে বলিউডের তিন শীর্ষ তারকা প্রিয়াঙ্কা, ক্যাটরিনা ও আলিয়াকে একসঙ্গে দেখবেন সিনেপ্রেমীরা!

তবে সিনেমাটি আলোর মুখ দেখবে না—এমন গুঞ্জনও ছড়িয়েছে অনেকবার। তবে এবার সেই ‘না হওয়া’ গুঞ্জনটি উড়িয়ে দিলেন আলিয়া ভাট। সম্প্রতি তিনি ভারতীয় গণমাধ্যমের এক সাক্ষাৎকারে জানিয়েছেন, আসছে বছরই আলোর মুখ দেখছে জি লে জারা!

আলিয়া ভাট বলেন, ‘সিনেমাটি নিয়ে নানা নেতিবাচক কথা ভিন্ন সময়ই মিডিয়ায় এসেছে। অনেকেই বলেছেন সিনেমাটি হচ্ছে না। তবে সত্য এটাই, সিনেমাটি ফ্লোরে গড়াচ্ছে। আমরা তিনজন আসছি। আমরা আগামীবছর সিনেমাটির শুটিং শুরু করব। যদিও এই বছর সিনেমাটি শুরুর কথা ছিল। কিন্তু আমার সন্তান আগমনের কারণে সেটা পেছাতে হয়েছে। তবে আমরা সবাই জি লে জারা নিয়ে দারুণ উচ্ছ্বসিত। তাই সিনেমাটি ছাড়তে চাই না। দারুণ কিছু চমক নিয়ে শিগগিরই আপনাদের সামনে আসবো। অপেক্ষা করুন।’

উল্লেখ্য, বলিউডে গুঞ্জন রয়েছে, এ যাবতকালের সবচেয়ে বড় প্রকল্প হতে যাচ্ছে জি লে জারা। এমনকি তিন শীর্ষ নায়িকার এক সিনেমায় অভিনয় বলিউড ইন্ডাস্ট্রিতে ভিন্নমাত্রা যুক্ত করবে বলে মনে করছেন সিনেবোদ্ধারা।


আরও খবর



ইটনায় প্রতিমা তৈরিতে ব্যস্ততা চলছে পূজা মণ্ডপে মণ্ডপে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ |
Image

মোঃ মুজাহিদ সরকার, কিশোরগঞ্জঃ

দুর্গা পূজাকে ঘিরে কিশোরগঞ্জের ইটনা উপজেলায় ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরির কারিগররা। কে কত ভালো প্রতিমা তৈরি করে ভক্তদের হৃদয় ছুঁতে পারেন তারই প্রতিযোগিতা চলছে মণ্ডপে মণ্ডপে। সামর্থ্য অনুযায়ী স্থানীয় ও অন্য জেলা থেকে কারিগর এনে প্রতিমা তৈরি করছে পূজা মণ্ডপ কমিটি।  

এবারের দুর্গাপুজোর মহাসপ্তমী পড়েছে ০২ অক্টোবর, মহাঅষ্টমী পড়েছে ০৩ অক্টোবর, মহানবমী পড়েছে ০৪ অক্টোবর, বিজয়া দশমী পড়েছে ০৫ অক্টোবর। 

উপজেলার সদর ইউনিয়নের বিভিন্ন মণ্ডপ ঘুরে দেখা যায়, শিল্পীর নিপুণ হাতে চলছে প্রতিমা তৈরির কাজ। রাতদিন পরিশ্রম করে মাটি দিয়ে দেবীর অবয়ব নির্মাণ করছেন কারিগররা। পাশাপাশি চলছে লক্ষ্মী, সরস্বতী, গণেশ ও কার্তিকের প্রতিমা তৈরির কাজ। 

সদর ইউনিয়নের নগরহাটি যুব সংঘের সার্বজনীন দুর্গা মণ্ডপে প্রতিমা তৈরি করছেন পরিমল পাল। তিনি প্রায় ৪০ বছর ধরে প্রতিমা তৈরির করে আসছেন। এই বছর উপজেলার ০৯ টা দুর্গা পুজোর প্রতিমা তৈরির কাজ পেয়েছেন, এই নিয়ে ব্যস্ততায় রাত দিন কাটাচ্ছেন। 

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ইটনা উপজেলা শাখার সাধারণ সম্পাদক কৌশিক দেব নাথ জয় বলেন, ‘উপজেলার সদর ইউনিয়নের ১২টা সহ ৩৬টি পূজা মণ্ডপ রয়েছে। প্রতিটি কমিটিকে ডিজে পার্টির নামে অশ্লীলতা বন্ধের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। মণ্ডপগুলোতে কেউ যেন বিশৃঙ্খলা ঘটাতে না পারে সে জন্য পুলিশ প্রশাসন সর্বদা দায়িত্ব পালন করবে। আমরা সতর্কতার সঙ্গে বিষয়টি পর্যবেক্ষণ করবো।’ 

ইটনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.কামরুল ইসলাম মোল্লা জানান, অপ্রীতিকর ঘটনা এড়াতে থানা পুলিশের পাশাপাশি পূজা মণ্ডপে থাকবে আনসার, গ্রাম পুলিশ ও স্বেচ্ছাসেবী সদস্য।


আরও খবর

ফকিরহাটের জন্য সম্মান বয়ে আনলেন

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২




ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোটাবায়াকে গ্রেপ্তারের দাবি

প্রকাশিত:সোমবার ০৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ |
Image

শ্রীলঙ্কার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসকে গ্রেপ্তারের দাবি জানিয়েছে দেশটির বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। গণআন্দোলনের মুখে পালিয়ে গিয়ে শুক্রবার রাতে দেশে ফেরেন তিনি।

দেশের ফেরার পর তাকে ফুলেল শুভেচ্ছায় গ্রহণ করে বর্তমান সরকার। বিশেষ নিরাপত্তার পাশাপাশি তাকে ফিরিয়ে দেয়া বাংলোসহ অন্যান্য সুবিধা। তারপর থেকেই তাকে গ্রেপ্তার দাবিতে সোচ্ছার হয়েছে বেশ কয়েকটি সংগঠন। তাদের দাবি, দুই কোটি ২০ লাখ লঙ্কানকে সীমাহীন দুর্ভোগে ফেলার জন্য গোটাবায়ার বিচার হওয়া উচিৎ। পালিয়ে বিদেশ গিয়ে কেউ তাকে রাখেনি বলে দেশে ফিরেছেন বলেও ক্ষোভ প্রকাশ করেন তারা। সাবেক সামরিক কর্মকাতা গোটাবায়া শ্রীলঙ্কার প্রভাবশালী গোটাবায়া পরিবারের সদস্য। 


আরও খবর

তেলের দাম কমে ৯ মাসে সর্বনিম্ন

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২

মিয়ানমারে জান্তার গোলায় নিহত ২ শিশু

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২




রানির অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ |
Image

১১ দিনের রাষ্ট্রীয় শোক শেষে ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছে। সোমবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় সেন্ট জর্জ চ্যাপেলে রাজপরিবারের ব্যক্তিগত সমাধিস্থলে ‘ডিউক অফ এডিনবরা’ অর্থাৎ প্রিন্স ফিলিপের পাশে রানিকে সমাধিস্থ করা হয়।

তার শেষকৃত্যে উপস্থিত ছিলেন রাজপরিবারের সদস্য, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের সম্রাট নারুহিতো, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বনেতারা। এতে ২ হাজারেরও বেশি অতিথি যোগ দেন। বিশ্বের বিভিন্ন দেশের টেলিভিশনে রানির অন্ত্যেষ্টিক্রিয়া সরাসরি সম্প্রচার করা হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রানির কফিন সমাহিত করার সময় প্রখ্যাত সংগীতজ্ঞ জোহান সেবাস্তিয়ান বাখের কম্পোজিশন বাজান বাদকেরা। পরে চার্চ অব ইংল্যান্ডের প্রধান আর্চবিশপ অব ক্যান্টারবুরি জাস্টিন ওয়েলবি রানির জন্য আশীর্বাদ জ্ঞাপন করেন।

আর্চবিশপ অব ক্যান্টারবুরি বলেন, ‘পৃথিবীতে শান্তিতে বসবাস করো; সাহসী হও, যা ভালো তা দৃঢ়ভাবে ধরে রাখো, মন্দের বদলে কারও মন্দ করো না; দুর্বল হৃদয়কে শক্তিশালী করো, দুর্বলদের সমর্থন করো, দুঃখীকে সাহায্য করো, সকল মানুষকে সম্মান করো, ভালোবাসা এবং প্রভুর সেবা করো, পবিত্র আত্মার শক্তিতে নিজেকে বলীয়ান করো।

উল্লেখ্য, গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ৯৬ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। দীর্ঘ সাত দশক তিনি ব্রিটেনের রানির সিংহাসনে অধিষ্ঠিত ছিলেন।


আরও খবর

তেলের দাম কমে ৯ মাসে সর্বনিম্ন

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২

মিয়ানমারে জান্তার গোলায় নিহত ২ শিশু

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২




উত্তাল ইরান, সেনা নামানোর পরিকল্পনা

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ |
Image

পুলিশ হেফাজতে এক তরুণীর মৃত্যুকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠেছে ইরান। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার লক্ষ্যে সেনাবাহিনী নামানোর পরিকল্পনা করা হয়েছে। যাতে আর কোনো ধরনের বিক্ষোভ না হয় এবং বিক্ষোভের জন্য কেউ যাতে রাস্তায় নেমে না আসেন সে কথা স্মরণ করিয়ে দিয়ে সেনাবাহিনীর পক্ষ থেকে সতর্ক করে দেওয়া হয়েছে।

ওই সতর্কবার্তায় বলা হয়েছে, দেশের জনগণের সুরক্ষা নিশ্চিত করতে তারা বিশৃঙ্খলাকারীদের মোকাবিলা করার জন্য নামবেন। অনুপযুক্ত পোশাক পরার অপরাধে গত সপ্তাহে পুলিশের হাতে আটক হওয়ার পর ২২ বছর বয়সি ইরানি তরুণী মাশা আমিনি পুলিশ হেফাজতে মারা যান। তার মৃত্যুর ঘটনাকে ঘিরে ইরানে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। শুক্রবারও (২৩ সেপ্টেম্বর) তেহরান ও অন্যান্য নগরীতে বিক্ষোভ হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, এই বিক্ষোভ দমনে শুক্রবার সেনাবাহিনী এ হুঁশিয়ারি দিয়েছে। সতর্কবার্তায় বলা হয়েছে, এ ধরনের বিশৃঙ্খলামূলক কর্মকাণ্ড হচ্ছে ইসলামি শাসনব্যবস্থাকে দুর্বল করার উদ্দেশে শত্রুদের কৌশলের অংশ। অন্যায়ভাবে আক্রমণের শিকার হওয়া ব্যক্তিদের নিরাপত্তা ও শান্তি নিশ্চিত করতে যেকোনো অপতৎপরতা কঠোরভাবে মোকাবিলা করা হবে।

এদিকে বিক্ষোভের প্রতিবাদ জানিয়ে শুক্রবার সরকার সমর্থকরাও তেহরানে সমাবেশ করেন। ইরানি গণমাধ্যম জানায়, জুমার নামাজের পর সমাবেশে বক্তারা বলেন, তাদের এই জমায়েত হলো ‘দাঙ্গাকারীদের বিরুদ্ধে জনশক্তির আওয়াজ।’

মাশা আমিনির মৃত্যুকে ঘিরে সৃষ্ট অস্থিরতা ভয়াবহ আকার নিতে পারে বলে আশঙ্কা করছে ইরান সরকার। এর আগে ২০১৯ সালে জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে দেশটিতে ব্যাপক বিক্ষোভ হয়। সে বারের বিক্ষোভ-সহিংসতায় দেড় হাজার লোকের প্রাণহানি ঘটে।

পুলিশ হেফাজতে মাশা আমিনির মৃত্যুকে ঘিরে এবার বিক্ষোভে ক্ষুব্ধ আন্দোলনকারীরা তেহরান ও আরো কয়েকটি শহরে যানবাহন এবং থানা পুড়িয়ে দিয়েছে; অনেক জায়গায় নিরাপত্তা বাহিনীর ওপর হামলা হয়েছে। ইরানি গণমাধ্যম জানায়, পুলিশ ২৮০ জনকে গ্রেপ্তার করেছে।

আমিনির মৃত্যু নারীর পোশাক নিয়ে কঠোর বিধিনিষেধসহ ব্যক্তি স্বাধীনতার ওপর হস্তক্ষেপ এবং নিষেধাজ্ঞায় ধুঁকতে থাকা অর্থনীতিসহ বিভিন্ন ইস্যুতে ইরানিদের ক্ষোভ উসকে দিয়েছে। আমিনি তার ভাইয়ের সঙ্গে তেহরান গিয়েছিলেন। বিবিসি জানায়, হিজাব আইন ঠিকমতো না মানার অভিযোগে নীতি পুলিশ তাকে আটক করে নিয়ে যাওয়ার পর ডিটেনশন সেন্টারে তিনি জ্ঞান হারিয়ে পড়ে যান এবং কোমায় চলে যান।

মানবাধিকার বিষয়ে ইরানে জাতিসংঘের ভারপ্রাপ্ত হাইকমিশনার নাদা আল-নাশিফ বলেন, তারা জানতে পেড়েছেন নীতি পুলিশ আমিনির মাথায় লাঠি দিয়ে মেরেছে এবং তাদের একটি গাড়ির সঙ্গে আমিনির মাথা জোরে ঠুকে দিয়েছে।

নীতি পুলিশের পক্ষ থেকে অবশ্য এসব অভিযোগ অস্বীকার করা হয়। তাদের দাবি, আমিনি ‘হঠাৎই হৃদরোগে আক্রান্ত হন’। তবে আমিনির পরিবার বলেছে, সে একেবারেই সুস্থ এবং সবল ছিল।

ইরানের তথাকথিত নৈতিকতা রক্ষার দায়িত্বে থাকা নীতি পুলিশ বাহিনীর হেফাজতে মাশা আমিনির মৃত্যুর পর ক্ষোভে ফেটে পড়েছেন ইরানের নারীরা। ইসলামি প্রজাতন্ত্রটির কঠোর পোশাকবিধি এবং তা বলবৎ করার দায়িত্বে যারা আছে তাদের বিরুদ্ধে বিক্ষোভে ফুঁসে ওঠা নারীরা প্রতিবাদস্বরূপ তাদের হিজাব পুড়িয়ে ফেলছেন।



আরও খবর

তেলের দাম কমে ৯ মাসে সর্বনিম্ন

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২

মিয়ানমারে জান্তার গোলায় নিহত ২ শিশু

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২




ইরানে বিক্ষোভে নিহত ৩১

প্রকাশিত:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ |
Image

ইরানে নৈতিকতা পুলিশের হেফাজতে তরুণী মাশা আমিনির মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভের ষষ্ঠ দিনেও উত্তাল ইরান। বিক্ষোভ নিয়ন্ত্রণে দেশজুড়ে ইন্টারনেট সেবা বন্ধ রেখেছে দেশটির সরকার। ক্রমবর্ধমান বিক্ষোভে এখনো পর্যন্ত অন্তত ৩১ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে ইরানের মানবাধিকার সংগঠন ইরান হিউম্যান রাইটস। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের মানবাধিকার সংগঠন ইরান হিউম্যান রাইটসের (আইএইচআর) পরিচালক মোহাম্মদ আমিরি–মোগাদ্দাম স্থানীয় সময় আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন, ‘ইরানের জনগণ তাদের মৌলিক অধিকার এবং মানবিক মর্যাদার দাবি আদায়ে রাস্তায় নেমে এসেছে এবং সরকার তাদের শান্তিপূর্ণ প্রতিবাদের জবাব দিচ্ছে বুলেট দিয়ে।’

আইএইচআর জানিয়েছে, তাঁরা দেশের অন্তত ৩০টি শহর, একাধিক গ্রামীণ এলাকায় বিক্ষোভ–প্রতিবাদ ছড়িয়ে পড়েছে। একই সঙ্গে বিক্ষোভ দমনে সাধারণ মানুষের পাশাপাশি নাগরিক অধিকারকর্মীদের ব্যাপক হারে গ্রেপ্তার করছে।

আইএইচআর জানিয়েছে, ইরানের নৈতিকতা পুলিশের হেফাজতে মাশা আমিনির মৃত্যুর পর তাঁর জন্মস্থান কুর্দিস্তান থেকেই বিক্ষোভের সূত্রপাত হয়। কিন্তু এখন তা কেবল কুর্দিস্তানে সীমাবদ্ধ নেই, ছড়িয়ে পড়েছে সারা দেশে। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, নিহতদের মধ্যে গত বুধবার রাতেই ১১ জন মারা যান। দেশের উত্তরাঞ্চলের মাজান্দারান প্রদেশের আমল শহরে তাদের মৃত্যু হয়। একই দিনে একই প্রদেশের বাবল শহরে মারা যান আরও ৬ জন।

উল্লেখ্য, গত সপ্তাহে ইরানের নৈতিকতা পুলিশের হাতে গ্রেপ্তার হওয়ার পর তেহরানে মারা যাওয়া ২২ বছরের তরুণী মাশা আমিনির মৃত্যুর পরে দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। দেশটির কর্মকর্তারা জানিয়েছিলেন, গত সপ্তাহের মঙ্গলবার গ্রেপ্তার হওয়ার পর মাশা আমিনি ‘হৃদ্রোগে’ আক্রান্ত হয়ে কোমায় চলে যান এবং পরে গত শুক্রবার মারা যান। তবে মাশা আমিনির পরিবার বলেছে, তাঁর আগে থেকে হৃদ্রোগ ছিল না।


আরও খবর

তেলের দাম কমে ৯ মাসে সর্বনিম্ন

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২

মিয়ানমারে জান্তার গোলায় নিহত ২ শিশু

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২