Logo
শিরোনাম

গ্যাস সংকট কাটাতে নতুন উদ্যোগ

প্রকাশিত:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

দেশে প্রকট হয়ে উঠেছে জ্বালানি সংকট। বিশ্লেষকরা বলছেন, এলএনজি আমদানিতে অর্থনীতির ওপর যে চাপ পড়ছে, তা সামাল দেওয়া কঠিন হয়ে দাঁড়াবে। ইতোমধ্যে দেশে ডলার সংকটের জন্য একটি বড় কারণ হিসেবে জ্বালানির আমদানি বৃদ্ধিকে দায়ী করছেন অনেকে। এই অবস্থায় গ্যাস সংকট কাটাতে নতুন উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য ৪৬টি কূপ খনন করার পরিকল্পনা নেওয়া হয়েছে। আগামী সাড়ে তিন বছরের মধ্যে পর্যায়ক্রমে এই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। এই কূপগুলো খনন হলে মিলবে ৬২০ মিলিয়ন ঘনফুট গ্যাস। এতে এলএনজি আমদানি কমানো সম্ভব হবে। এ ছাড়া সমুদ্রসীমায় নতুন খনি আবিষ্কার হলেও জ্বালানির দীর্ঘমেয়াদি সংকটের সমাধান হবে বলে মনে করা হচ্ছে।

পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান সংবাদমাধ্যমকে বলেন, ‘আমরা ৪৬টি নতুন কূপ খনন করার পরিকল্পনা করেছি। আগামী সাড়ে তিন বছরে অর্থাৎ ২০২৫ সালের মধ্যে এই কূপগুলো খনন করা হবে। কূপগুলোর খননকাজ শেষ হলে প্রতিদিন ৬১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হবে বলে আশা করছি।

বর্তমানে দেশে দৈনিক ২৮০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে। এরমধ্যে ২৩০০ মিলিয়ন ঘনফুট গ্যাস আসছে দেশি উৎস থেকে। দেশি তিনটি কোম্পানি ৮৪৭ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করছে। বাকিটা দিচ্ছে বহুজাতিক দুই কোম্পানি শেভরন এবং তাল্লো।

সূত্র জানায়, আগামী শীতে পশ্চিমা দেশগুলোতে ঠান্ডার প্রকোপে বিশ্ববাজারে জ্বালানি আরো এক দফা উচ্চমূল্যের দিকে ছুটতে পারে। তবে শীতের মৌসুমে দেশে গ্যাসের চাহিদা কম থাকায় আন্তর্জাতিক সেই সংকট খুব একটা প্রভাব ফেলবে না।

এ অবস্থায় ৪৬ কূপের মধ্যে বর্তমানে শ্রীকাইলে একটি কূপে খননকাজ চলছে জানিয়ে পেট্রোবাংলা বলছে, এই কূপের খননকাজ পরিদর্শনের জন্য শিগগিরই ওই এলাকায় যাবেন জ্বালানি সচিব, পেট্রোবাংলার চেয়ারম্যানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। এর বাইরে এখন ওয়ার্কওভারের কাজ চলছে বিয়ানিবাজার-১ এবং ভোলার টবগিতে। এ ছাড়া শিগগিরই শরীয়তপুর-১ কূপের কাজ শুরু করা হবে। ভোলায় কয়েকটি কূপ খনন করা হবে।


আরও খবর

কর্মবিরতিতে নৌযান শ্রমিকরা

রবিবার ২৭ নভেম্বর ২০২২




নারায়ণগঞ্জে থানার সামনেই সাংবাদিককে মারধর করেছে সন্ত্রাসীরা

প্রকাশিত:শনিবার ১২ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

বুলবুল আহমেদ সোহেল ঃ

নারায়ণগঞ্জের ফতুল্লায় থানার সামনেই এশিয়ান টেলিভিশনের ফতুল্লা প্রতিনিধি বদিউজ্জামানকে মারধর করেছে বক্তাবলীর চিহ্নিত সন্ত্রাসী জাকির বাহিনী। বিকালে ফতুল্লা মডেল থানার মূল ফটকের সামনেই এ ঘটনা ঘটে। এতে এশিয়ান টেলিভিশনের ফতুল্লা প্রতিনিধি বদিউজ্জামান খান গুরুতর আহত হয়েছে। 

ওইসময় সাংবাদিককে অকথ্য ভাষায় গালমন্দ করে মেরে ফেলাসহ উল্টো আদালতে মামলা করে দেখে নেয়ার হুমকী দেয় সন্ত্রাসীরা। এ ঘটনার পর সাংবাদিক জামান ফতুল্লা মডেল থানায় একটি সাধারন ডায়েরী করেছেন।

ভুক্তভোগীর অভিযোগে জানা গেছে, থানা সংলগ্ন কাদির কম্পিউটার দোকানের সামনে সাংবাদিক জামান তথ্য সংগ্রহ করতে গেলে পেশাগত কাজে বাধা দেয় সন্ত্রাসী জাকির, জালাল, আলমগীরসহ তার বাহিনী। এক পর্যায়ে কিছু বুঝে উঠার আগেই জাকির সাংবাদিক জামানের শার্টেল কলার চেপে ধরে এবং এলোপাথারি চর, কিল, ঘুষি ও লাথি মেরে আহত করে। মুঠোফোনে তা ভিডিও ধারণ করতে গেলে অন্যান্য বিবাদীগণ অংশ নিয়া সাংবাদিক জামানের পড়নের শার্ট ছিড়ে ফেলে। এছাড়া তার হাতে থাকা মোবাইল ফোনটি ছিনিয়ে মাটিতে ফেলে ডিসপ্লে নষ্ট করে দেয়। তার গলায় ঝুলানো এশিয়ান টিভির পরিচয়পত্রের ফিতাটিও ছিড়ে ফেলে। এরপর তাকে বিভিন্ন প্রকার ভয়ভীতি প্রদর্শণসহ প্রাণনাশের হুমকি দেয়।

এ বিষয়ে ফতুল্লা মডেল থানায় অফিসার ইনচার্জ রিজাউল হক দিপু বলেছেন, আমরা বিষয়টা দেখছি তদন্ত করে ব্যবস্থা গ্রহন করবো।

উল্লেখ্য, বক্তাবলী এলাকার মৃত জাকির হোসেনের জামাতা জাকির হোসেন। সে বিভিন্ন সময় পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা এবং প্রভাবশালীদের পরিচয়ে এলাকায় আধিপত্য বিস্তার করে আসছে। এছাড়াও স্থানীয় মানুষদের মামলায় জড়িয়ে হয়রানী অভিযোগ রয়েছে।


আরও খবর



বরিশালে তিন চাকার যানবাহনে ধর্মঘট

প্রকাশিত:সোমবার ৩১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

 বরিশালে আগামী ৪ ও ৫ নভেম্বর সকল রুটে থ্রি-হুইলার চলাচল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে তিন চাকার যানবাহনের মালিক ও শ্রমিকরা। বরিশাল জেলা বাস মালিক ও শ্রমিক ইউনিয়ন কর্তৃক চালকদের হয়রানি বন্ধের দাবিতে এই ধর্মঘটের ডাক দেয়া হয়।

সিএনজি ও ইজিবাইক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক পরিমল দাস জানান, বরিশাল জেলা বাস মালিক ও শ্রমিক ইউনিয়ন কর্তৃক চালকদের হয়রানি বন্ধ করা, নগরীর সকল রুটে থ্রি হুইলার গাড়ি চলাচলের ব্যবস্থা করাসহ পাঁচ দফা দাবিতে শুক্র ও শনিবার ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। এসময় বরিশাল জেলার সকল রুটে মাহেন্দ্র-আলফা, সিএনজি অটোরিকশা, এলপি গ্যাসচালিত ব্লু গাড়ি বন্ধ রাখার জন্য মালিক ও শ্রমিকদের অনুরোধ করা হয়েছে।এরআগে গত ২৬ অক্টোবর মহাসড়কে নসিমন, করিমন ও থ্রি-হুইলারসহ অবৈধ যানবাহন চলাচল বন্ধের দাবিতে একই দিনে ধর্মঘটের ডাক দিয়েছে বরিশাল জেলা বাস মালিক গ্রুপ। 


আরও খবর



কু‌মিল্লায় লরি ও বা‌সের ধাক্কায় নিহত ২

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

কুমিল্লা ব্যুরো ঃ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে লরির ধাক্কায় মোটরসাইকেল আরোহী স্ত্রী নিহত হয়েছেন। স্বামী আশংকাজনক অবস্থায় হাসপাতা‌লে ভ‌র্তি।                মঙ্গলবার (১৫ নভেম্বর) বিকেলে মহাসড়কের কুমিল্লার বুড়িচং এলাকার ময়নামতি ক্যান্টনমেন্ট পূবালী ব্যাংকের সামনে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় ছিটকে পড়ে আহত হয়েছেন মোটরসাইকেল চালক  ও নিহত হ‌য়ে‌ছেন আ‌রোহী চাল‌কের স্ত্রী   ।

নিহতরা হ‌লেন ইভা আক্তার (২৫)। আহত স্বামী রবিউল ইসলাম (৩২)। তাদের বাড়ি কুমিল্লার বুড়িচং উপজেলার আজ্ঞাপুর গ্রামে। রবিউল ময়নামতি জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

কুমিল্লা ময়নামতি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকুল চন্দ্র বিশ্বাস বলেন, মরদেহ উদ্ধার করে থানায় আনা হয়েছে। আহত রবিউলকে হাসপাতালে পাঠিয়েছি। স্বজনরা আসলে আইনগত প্রকৃয়া শেষে মরদেহ পরিবারের নিকট হস্তান্তর করা হবে। দুর্ঘটনার পর লরিটি দ্রুত বেগে চলে যায় বলে জানতে পেরেছি। দুর্ঘটনার কারণ জানতে সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করা হচ্ছে।

এ‌দি‌কে মঙ্গলবার বিকেলে কু‌মিল্লার গৌরীপুর -হোমনা সড়কের মোস্তাক হাজারী বাড়ির সামনে  কুমিল্লা গামী (কুমিল্লা- জ-১১-০২৮০) নাম্বারের একতা সার্ভিস প‌রিবহ‌নের এক‌টি বাস একপথচা‌রি ভিক্ষুককে ধাক্কা দেয়। এসময় মৃত্যু ঘটে ঘটনাস্থলেই মৃতু‌্য হয় পথচা‌রি ভিক্ষুক। 

পু‌লিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায় সড়‌কের পশ্চিম দিক থেকে পার হ‌য়ে পূর্ব দিকে আসার সময় বাস‌টি ধাক্কা দেয়।

আহত ছেনোয়ারাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গৌরীপুর নিয়ে গেলে ডাক্তার তাঁকে মৃত ঘোষণা করেন।                                         নিহত ভিক্ষুক  ‌মোঃ সা‌নোয়ার (৬৫) ।তাঁর গ্রামের বাড়ি কু‌মিল্লা দাউদকা‌ন্দি উপজেলার বার পাড়া ইউনিয়নের রাঙ্গাশিমুলিয়ায়।                               নিহ‌তের লাশের পাশে আহাজারি করতে দেখা যায় তাঁর  মেয়েকে।

এ ঘটনার পরপর  ঘাতক বাস ও চালক পলাতক র‌য়ে‌ছে।


আরও খবর



কুমিল্লায় সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন

প্রকাশিত:রবিবার ৩০ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

কুমিল্লায় শুরু হয়েছে সদর উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন। এই সমাবেশ থেকে সদর উপজেলা আওয়ামী লীগের কমিটি গঠিত হবে।

রোববার সকাল থেকে সমাবেশস্থল টাউন হল মাঠে আসতে থাকেন দলের নেতাকর্মী ও সমর্থকেরা। পরে সাড়ে ১১ টায় টাউন হল মাঠে পায়রা ও বেলুন উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার। ঢাকায় কেন্দ্রীয় আওয়ামী লীগের অনুষ্ঠান থাকায় উপস্থিত হতে পারেন নি প্রধান অতিথি দলের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এবং সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদু স্বপন। পরে প্রধান অতিথি হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ আব্দুস সবুরের নেতৃত্বে শুরু হয় সম্মেলন। 


আরও খবর



রাণীনগরে বাল্যবিবাহ প্রতিরোধে মতবিনিময় সভা

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

কাজী আনিছুর রহমান,রাণীনগর (নওগাঁ) :

নওগাঁর রাণীনগরে বাল্যবিবাহ প্রতিরোধে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বিবাহ নিবন্ধকদের নিয়ে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে রাণীনগর থানাপুলিশের আয়োজনে থানা চত্বরে এই মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

রাণীনগর থানার ওসি আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে এবং ইন্সপেক্টর (তদন্ত) সেলিম রেজার সঞ্চালনায় অনুষ্ঠিত মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন নওগাঁ জেলা অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ রকিবুল ইবনে রহমান। অন্যদের মধ্যে খট্রেশ^র রাণীনগর ইউপি চেয়ারম্যান চন্দনা সারমিন রুমকি, পারইল ইউনিয়নের চেয়ারম্যান জাহিদুর রহমান,গোনা ইউপি চেয়ারম্যান আব্দুল খালেক,বিবাহ নিবন্ধক রেজাউল ইসলাম.রাণীনগর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ওহেদুল ইসলাম মিলন,সম্পাদক শহিদুল ইসলাম প্রমূখ বক্তব্য রাখেন।


আরও খবর