Logo
শিরোনাম

ই-টিকেটিংয়ে বন্ধ অতিরিক্ত ভাড়া

প্রকাশিত:Friday ২৫ November ২০২২ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

রোকসানা মনোয়ার : আধুনিক গণপরিবহন সেবার একটি অংশ ই-টিকেটিং। সম্প্রতি ঢাকা শহরে এই সেবা চালু করা হয়েছে। ই-টিকেটিংয়ের কারণে বন্ধ হয়েছে অতিরিক্ত ভাড়া আদায়। তবে মালিকরা কমিয়ে দিয়েছেন বাস। যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী এমনটি দাবি করছেন।

শুরুতেই ই-টিকেটিং নিয়ে যাত্রী ও বাস মালিক-শ্রমিকের মধ্যে নানা মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়। ই-টিকেটিং চালুর পর বিভিন্ন রুটে বাসের সংখ্যা কমিয়ে দেন মালিকরা। এছাড়া বাসে দূরত্বের ব্যবধানে স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ করেন নগরীর যাত্রীরা।

তবে ই-টিকেটিং ব্যবস্থাকে স্বাগত জানিয়ে যাত্রী কল্যাণ সমিতির নেতারা বলছেন, পরিবহন খাতে দীর্ঘদিনের পুঞ্জীভূত সমস্যা সমাধানের পাশাপাশি এই খাতের আমূল সংস্কার করা না গেলে ই-টিকেটিং সিস্টেমে সিটিবাস সার্ভিস ব্যবস্থা টিকিয়ে রাখা সম্ভব হবে না।

তারা বলছেন, ই-টিকিটে দূরত্ব অনুযায়ী ভাড়া আদায় নিশ্চিত করায় যাত্রী ভাড়া কমে আসছে, ফলে বাসমালিকের আয়ও কমে যাচ্ছে। এমন অবস্থায় গণপরিবহনে অদৃশ্য খরচ বন্ধ করা না গেলে অনেক পরিবহন মালিককে লোকসান দিয়ে বাস চালাতে হবে।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব বলেন, দীর্ঘদিন পর নগরীর সিটি সার্ভিসের বাসে ই-টিকেটিং সেবা চালু করায় ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির নেতাদের ধন্যবাদ। প্রতিটি টিকিটে বাসের নাম, বাসের নিবন্ধন নম্বর, যাত্রা ও গন্তব্যের নাম, দূরত্ব, ভাড়ার অঙ্ক, ভ্রমণ তারিখ ও অভিযোগ কেন্দ্রের নম্বর থাকার কথা থাকলেও বর্তমানে ই-টিকেটিং ব্যবস্থায় এসব পূর্ণাঙ্গ তথ্য নেই। কোনো কোনো টিকিটে শুধু ভাড়ার অঙ্ক লেখা রয়েছে। ফলে এসব টিকিট দিয়ে অতিরিক্ত ভাড়া আদায় করা হলে যাত্রীদের প্রতিকার পাওয়ার কোনো সুযোগ নেই বলে দাবি করেন যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান বলেন, ই-টিকেটিং উন্নত বিশ্বে আগে চালু হলেও গত চার বছর আগে বাংলাদেশে চালু হয়। রাজধানীর বাসভাড়া নৈরাজ্য দূরীকরণে এটা চালু করা হয়েছে। ফলে ওয়েবিলের নামে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধের পাশাপাশি বাসে বাসে অসম প্রতিযোগিতা বন্ধ হবে। রাজধানীতে ৩০ নভেম্বরের পর থেকে লক্কড়-ঝক্কড় বাস বন্ধ হয়ে যাবে। সব বাস সার্ভিস দৃষ্টিনন্দন করা হবে।



আরও খবর



নিলীমা দাসের শুভ জন্মদিন

প্রকাশিত:Sunday ০৮ January ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image
এড. মৃণাল কান্তি দাসের সহধর্মিণী নিলীমা দাসের জন্মদিন



আরও খবর



তরুণ তরুণীকে দেখে ফেলায় স্কুল ছাত্রকে পিটিয়ে হত্যার অভিযোগ

প্রকাশিত:Tuesday ১০ January ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

কুমিল্লা ব্যুরো :

কুমিল্লায় তরুণ তরুণীকে অন্তরঙ্গ অবস্থায় দেখে ফেলায় রায়হান খান নামে এক স্কুল ছাত্রকে পিটিয়ে হত্যার অভিযোগ উঠেছে। রোববার (৮ জানুয়ারি) দিবাগত রাত ১১ টায় জেলার বুড়িচং উপজেলার শংকুচাইল গ্রামে এ ঘটনা ঘটে। সোমবার বেলা ১১ টার দিকে  বিষয়টি নিশ্চিত করেন বুড়িচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মারুফ রহমান।

রায়হান খান (১৫) শংকুচাইল উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী। সে শংকুচাইল গ্রামের হাফিজ মেম্বারের বাড়ির সৌদি প্রবাসী গিয়াস খানের ছেলে।

 ওসি মারুফ বলেন, রোববার দুপুরে রায়হান খান সহপাঠীদের সাথে পূর্ণমতি সড়ক এলাকায় সেচ পাম্পে গোসল করছিলো। এ সময় দুইটি মোটরসাইকেলে করে অজ্ঞাত ছেলেরা দুই মেয়েকে নিয়ে ওই সড়কে ঘুরতে আসে। এ সময় সড়কের পাশে বাইক আরোহী ছেলেগুলো তাদের সাথে থাকা মেয়েদের সাথে অন্তরঙ্গ হয়। এ দৃশ্য দেখে রায়হান ও তার সহপাঠীরা  হাসাহাসি করে। বাইকে থাকা ছেলেরা এসে হাসাহাসি কেন করলো তা জিজ্ঞেস করলে তাদের মধ্যে বাকবিতন্ডা হয়। পরে বাইক আরোহীরা মোবাইল ফোনে খবর দিয়ে অন্যদের ঘটনাস্থলে আসতে বলে। খবর পেয়ে বাইক আরোহীরা দলবদ্ধ হয়ে লাঠিসোঁটা ও দেশীয় অস্ত্র দিয়ে রায়হানকে পিটিয়ে হাত-পা ভেঙে দেয়। অতর্কিত হামলায় রায়হানের মাথায় প্রচন্ড আঘাত করে। পরে আহত অবস্থায় তাকে পাশের ঘুংগুর নদীতে ফেলে দেয়।

 স্থানীয়রা আহত রায়হানকে উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতলে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকাতে প্রেরণের নির্দেশ দেন। ঢাকা যাওয়ার পথে যাত্রাবাড়ী এলাকায় পৌঁছলে রায়হান মারা যায়।

নিহত রায়হানের  মা রোজিনা আক্তার বলেন, তুচ্ছ ঘটনায় আমার ছেলেকে খুন করেছে। আমি আমার ছেলের হত্যাকারীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান ।

ওসি মারুফ রহমান জানান, নিহতের লাশ ময়নাতদন্তের শেষে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এখন মামলা দায়ের প্রক্রিয়ার্ধীন রয়েছে।। অভিযুক্তদের আটকে অভিযান চলছে বলে জানান ওসি।


আরও খবর



হাত খরচ থেকে টাকা বাঁচিয়ে শীতবস্ত্র বিতরন

প্রকাশিত:Thursday ০৫ January ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টার :


“চলবো মোরা একসাথে, জয় করবো মানবতাকে” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে নওগাঁর আত্রাই উপজেলার প্রত্যন্ত অঞ্চলের কয়েকজন যুবকের হাত ধরে পথচলা শুরু করে মথুরাবাটি সমতা সামাজিক সংগঠন। 

এই সংগঠনটি একটি অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সংগঠন। 

প্রতিষ্ঠার পর থেকেই সংগঠনের সদস্যদের হাত খরচের টাকা বাঁচিয়ে ও আগ্রহী ব্যক্তিদের প্রদান করা আর্থিক সহযোগিতায় প্রতি বছরই নানা দুর্যোগে অতি দরিদ্রদের সহায়তা প্রদান করে আসছে। তারই ধারাবাহিকতায় সংগঠনের পক্ষ থেকে বৃহস্পতিবার উপজেলার পারমোহন ঘোষ গ্রাম ও তার আশেপাশের ১২টি গ্রামের শতাধিক শীর্তাত মানুষের মাঝে শীতবস্ত্র হিসেবে কম্বল বিতরন করা হয়েছে। 

পারমোহন ঘোষ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে শীতবস্ত্র বিতরন অনুষ্ঠানে সংগঠনের সভাপতি সোহাগ আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে শীতবস্ত্র বিতরন কার্যক্রমের উদ্বোধন করেন, উপজেলা শিক্ষা কর্মকর্তা জিল্লুর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন বিশা ইউনিয়নের চেয়ারম্যান তোফাজ্জল হোসেন খাঁন, সুদরানা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমেন্দ্রনাথ সাহা রনি, বড়সাঁওতা উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক খোরশেদ আলম, পারমোহন ঘোষ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিএম আশফাকুল ইসলাম, উপজেলা আওয়মীলীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক সাইদুর রহমান শোভন, সংগঠনের উপদেষ্টা উজ্জ্বল আলী, সাব্বির আহমেদ, সহ-সভাপতিমোয়াজ্জেম আলী, সম্পাদক রবিউল ইসলাম, অর্থ সম্পাদক আব্দুল আলীম, প্রচার সম্পাদক বিপ্লব কুমার, সদস্য সুজন ইসলাম, মুনসুর রহমান প্রমুখ। কনকনে এই শীতে একটি গরম কাপড় পেয়ে শীর্তাতদের মুখে হাসি ফুটেছে।

এসময় বক্তারা বলেন সরকারের পাশাপাশি সমাজের বিত্তবান থেকে শুরু করে সামর্থবান ব্যক্তি ও বিভিন্ন সংগঠন সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে সমাজের গরীব-অসহায়, ছিন্নমূল মানুষদের পাশে এসে দাঁড়ায় তাহলে দেশে কোন গরীব মানুষরা আর কষ্টে জীবন-যাপন করতো না। এই সংগঠনের এমন মহৎ উদ্যোগ সত্যিই প্রশংসার দাবীদার। আমরা যদি সবাই সাধ্যমতো এই সংগঠনের কর্মকান্ডে সহযোগিতা করি তাহলে আগামীতে এই সংগঠনটি দেশব্যাপী অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর চেষ্টা করবে। 


আরও খবর



ইউক্রেনে অস্ত্র পাঠানোর আহবান

প্রকাশিত:Wednesday ২৫ January ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

রাশিয়ার সামরিক বাহিনীকে প্রতিহত করতে ইউক্রেনে দ্রুত ভারী ও অত্যাধুনিক অস্ত্র পাঠানোর আহ্বান জানিয়েছেন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ ।

মঙ্গলবার জার্মানির রাজধানী বার্লিনে দেশটির নতুন প্রতিরক্ষামন্ত্রী বোরিস পিস্তোরিয়াসের সাথে বৈঠক করেন ন্যাটোপ্রধান। এসময় ইউক্রেনীয় বাহিনীর হাতে শিগগিরই ট্যাংক তুলে দেয়া হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি। বিষয়টি নিয়ে মিত্রদের মধ্যে আলাপ চলছে এবং শিগগিরই একটা সমাধান আসবে বলেও বিশ্বাস করেন স্টলটেনবার্গ। এ সময় জার্মান প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইউক্রেনে ট্যাংক পাঠানোর বিষয়ে ঐকমত্য হলে দ্রুত পদক্ষেপ নেবে তাঁর সরকার। লেপার্ড ট্যাংক ব্যবহারে ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণেও বাধা দেবে না বার্লিন।  


আরও খবর



দিনাজপুরে ৩৯১ বোতল ফেন্সিডিলসহ দুই জন আটক

প্রকাশিত:Tuesday ২৪ January ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টার :

সিএনজি যোগে বহনকালে ৩৯১ বোতল ফেন্সিডিল সহ দুই জনকে আটক করেছে র‌্যাব।

সত্যতা নিশ্চিত করে র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট কাম্প থেকে প্রতিবেদক কে জানানো হয়, র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট ক্যাম্পের একটি চৌকশ অপারেশনাল দল কোম্পানি অধিনায়ক মেজর মোঃ মোস্তফা জামান এবং স্কোয়াড কমান্ডার সিনিয়র সহকারি পুলিশ সুপার মোঃ মাসুদ রানা এর নেতৃত্বে সোমবার দিনগত রাত সোয়া ১১ টারদিকে দিনাজপুর জেলার হাকিমপুর থানাধীন ধরন্দা এলাকায় অভিযান পরিচালনা ''একটি সিএনজি'' তল্লাসি করে  ৩৯১ বোতল ফেন্সিডিল সহ

জয়নাল আবেদিন (৪৪) ও জহুরুল ইসলাম (৪০) কে হাতেনাতে আটক করেন। আটককৃতরা হলেন, দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলার শালগ্রাম গ্রামের মৃত আবুল কাশেম এর ছেলে জয়নাল আবেদিন ও মোঃ আবুল কাশেম এর ছেলে জহুরুল ইসলাম।

র‌্যাব আরো জানান, আটককৃত দুইজন দীর্ঘদিন ধরে মাদক এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়ার এই অবৈধ ব্যবসার সাথে জড়িত। ঘটনার সময়ও তারা দিনাজপুর জেলার পার্বতীপুর সীমান্ত এলাকা থেকে ফেন্সিডিল নিয়ে হিলিতে যাচ্ছিল। এ সময় দিনাজপুর জেলার হাকিমপুর থানার হিলি সীমান্ত এলাকায় র‌্যাবের একটি চৌকশ অপারেশন দল অভিযান চালিয়ে তাদের দুই জনকে ৩৯১ বোতল ফেন্সিডিল সহ গ্রেফতার করেন।

এব্যাপারে নিকটস্থ্য থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ অনুসারে মামলা দায়ের করা হয়েছে বলেও নিশ্চিত করেছে র‌্যাব।


আরও খবর