Logo
শিরোনাম

ইউক্রেনে যুক্তরাষ্ট্রের সহায়তা

প্রকাশিত:Monday ০৭ November ২০২২ | হালনাগাদ:Tuesday ০৭ February ২০২৩ |
Image

রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনকে লড়াইয়ে সহযোগিতায় এখন পর্যন্ত মার্কিন সহযোগিতা সর্বদলীয় সমর্থন পাচ্ছেন। কিন্তু পরিস্থিতি পাল্টাচ্ছে। প্রতিনিধি পরিষদের সংখ্যালঘু নেতা কেভিন ম্যাককার্থি বলেছেন, মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠতা পেলে ইউক্রেনীয়দের আর ‘ব্ল্যাংক চেক’ দেওয়া হবে না।

সিনেটের সংখ্যালঘু নেতা মিচ ম্যাককনেল ইউক্রেনকে সহযোগিতা দেয়ার সমর্থক। তবে তিনি বলেন, দলের নেতাদের মধ্যে কিছুটা অনীহা বাড়ছে। কারণ ধীরে ধীরে অতিরিক্ত সহযোগিতার প্রতি জনগণের বিরুপ মনোভাব বাড়তে শুরু করেছে। ২৪শে মে ইউক্রেনের জন্য কয়েকশ’ কোটি ডলারের সামরিক সহযোগিতা পাঠানোর প্রস্তাবের বিপক্ষে ১১ রিপাবলিকান ভোট দেওয়ার পর মিজৌরির সিনেটর জশ হাউলি বলেন, রিপাবলিকানদের জাতীয়তাবাদের দল হওয়া উচিত, কোনও জাতি গঠনের নয়। সম্প্রতি এক জরিপে দেখা গেছে ৫৯ শতাংশ মার্কিন নাগরিক ইউক্রেনে সহযোগিতা পাঠানোর পক্ষে এবং বিপক্ষে ৪১ শতাংশ।


আরও খবর



ধামরাই মানবাধিকার কমিশনের উদ্যোগে তিন শতাদিক কম্বল বিতরণ

প্রকাশিত:Friday ২০ January ২০23 | হালনাগাদ:Monday ০৬ February ২০২৩ |
Image

মাহবুবুল আলম রিপন(স্টাফ রিপোর্টার) :

ঢাকার ধামরাইয়ে আন্তর্জাতিক মানবাধিকার কমিশনের উদ্যোগে গরীব অসহায় মানুষের মাঝে তিন শতাদিক কম্বল বিতরণ করা হয়েছে ধামরাই সিটি সেন্টারে। 

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মানবাধিকার কমিশন ধামরাই উপজেলা সভাপতি হাফিজুর রহমান। 

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা জেলা আওয়ামী লীগ সভাপতি ও মাননীয় সংসদ সদস্য ঢাকা ২০ বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজির আহমেদ। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা জেলা আওয়ামী লীগ প্রচার ও প্রকাশনা সম্পাদক বীরমুক্তিযোদ্ধা এনামুল হক আইয়ুব,  ধামরাই উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও পৌর মেয়র গোলাম কবির মোল্লা, ধামরাই উপজেলা পরিষদ এর ভাইস চেয়ারম্যান সিরাজ উদ্দিন সিরাজ, ধামরাই উপজেলা আওয়ামী লীগ ১ নং যুগ্ম সাধারণ সম্পাদক ও চেয়ারম্যান সানোড়া ইউনিয়ন পরিষদ খালেদ মাসুদ খান লাল্টু, ভাড়ারিয়া ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মোরছালিন সরদার, অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন ধামরাই উপজেলা মানবাধিকার কমিশন সাধারণ সম্পাদক সোহেল রানা সহ উপস্থিত ছিলেন মানবাধিকার কমিশনের সকল সদস্য গণ।


আরও খবর



প্রধানমন্ত্রীর ত্রান তহবিল হতে রাজবাড়ীতে কম্বল বিতরণ

প্রকাশিত:Sunday ০৫ February ২০২৩ | হালনাগাদ:Tuesday ০৭ February ২০২৩ |
Image

সৈকত শতদল,রাজবাড়ী প্রতিনিধি: রাজবাড়ীর সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য অ্যাড: খোদেজা নাসরিন আক্তার হোসেন এমপি নিজ হাতে রাজবাড়ীর পাংশা উপজেলার মৌরাট ও বাহাদুর পুর ইউপির হত দরিদ্র মানুষের মাঝে মাননীয় প্রধানমন্ত্রীর ত্রান তহবিল হতে প্রাপ্ত কম্বল বিতরণ করেছেন।

এসময় তিনি প্রান্তি জনগোষ্টির সাথে মতবিনিময় করেন। ৪ ফেব্রুয়ারী সকালে বাহাদুরপুর ইউপির মিয়াপাড়া গ্রামে কম্বল বিতরণের সময় তিনি বলেন , মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের জন্য রাজনীতি করেন। আর বিএনপি মানুষ মারার জন্য রাজনীতি করে। জালাও পোড়াও রাজনীতির শিকার আমি নিজেও , আমার শরীরে এখনো পোড়া ক্ষত রয়ে গেছে। কত মায়ের বুক খালি হয়েছে সেই দিন গুলোতে । এদেশের বুকে সেই দিনগুলো যেন ফিরে না আসে ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাদের জন্য উন্নয়মের রাজনীতি করেন। কোন কুচক্রী মহল যেন উন্নয় থামাতে না পারে তার জন্য সবাইকে ঐক্যবদ্ধ্য থাকতে হবে। সংসদ সদস্য অ্যাড: খোদেজা নাসরিন আক্তার হোসেন এমপি মাননীয় প্রধানমন্ত্রীর জন্য দোয়া প্রার্থনা করেন উপস্থিত জনতার কাছে। সেই সাথে উন্নয়নের ধারাকে চলমান রাখতে আগামী নির্বাচনে নৌকা প্রতিকের পক্ষে ভোট চান।


আরও খবর



বিক্রি না করা সত্বেও কেরানীগঞ্জের ডগ ইয়ার্ড থেকে দুইটি জাহাজ কেটে নিচ্ছেন দুর্বৃত্তরা

প্রকাশিত:Friday ২৭ January ২০২৩ | হালনাগাদ:Monday ০৬ February ২০২৩ |
Image

নিজস্ব প্রতিবেদকঃ ঢাকা জেলার দক্ষিণ কেরানীগঞ্জ থানার আওতাধীন চর মিরেরবাগ এলাকার সরফরাজ আলী হাওলাদারের নিজস্ব সম্পত্তি এমবি সৈকত-১৪ এমবি সৈকত-১৬ এই দুইটি জাহাজ চলাচলের অযোগ্য হয়ে দীর্ঘদিন যাবত সাগর ডগ ইয়ার্ডে  (জাহাজ তুলে রাখার স্থান) রাখা ছিল।

সরফরাজ আলী হাওলাদার জানান, ডগ ইয়ার্ডে পড়ে থাকা তার এই দুইটি জাহাজ জোরপূর্বক কেটে নিচ্ছেন স্থানীয় বিএনপি নেতা বাবুল ও তার সহযোগীরা।

এ বিষয়ে সরফরাজ আলী তার সকল বৈধ কাগজপত্র নিয়ে স্থানীয় থানা ও  প্রশাসনিক বিভিন্ন দপ্তরে একাধিক লিখিত অভিযোগ দায়ের করেন। তবে তিনি দীর্ঘদিন ধরে প্রশাসনের বিভিন্ন দ্বারে দ্বারে করা নাড়া সত্যেও  কোন প্রকারের আইনি সহযোগিতা না পেয়ে, ঢাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট দক্ষিণ কেরানীগঞ্জ আমলি আদালতে একটি মামলা দায়ের করেন, যার মামলা নং-৩৪৩/২০২২ইং।

পরবর্তীতে আদালত ২৬/০২/২০২৩ ইং তারিখ পর্যন্ত ডগ ইয়ার্ডে থাকা জাহাজ দুটির সকল কার্যক্রম স্থিতিশীল রাখার নির্দেশ দেন । তবে আদালতের নির্দেশ উপেক্ষা করে জাহাজ দুটির প্রায় এক তৃতীয়াংশ কেটে নিয়েছেন দুর্বৃত্তরা।

সরফরাজ আলীর তথ্যমতে জাহাজ কর্তনের সাথে জরিত রয়েছে এমন কয়েকজন ব্যক্তিগণ যাদের মধ্যে উল্লেখযোগ্য মো: আবুল বাশার বাবুল (৪৮), মো: শাহিন, মো: রাব্বি,  মো: খোকন,  মো: ফরিদ, রাসেল ও অপু নামের  ব্যক্তিরা উপস্থিত থেকে শ্রমিকদের দিয়ে কর্তন করছেন।

এ বিষয়ে আরও তথ্য অনুসন্ধানে সাংবাদিকরা  ঘটনাস্থল পরিদর্শনে গেলে দেখতে পায় ভিন্ন চিত্র। সাংবাদিকদের উপস্থিতি টের পেয়ে কর্মরত শ্রমিকরা ছত্রভঙ্গ হয়ে যায় এবং ধীরে ধীরে সাংবাদিকদের সামনে আসেন জাহাজ দুটির ক্রেতা দাবি করে কয়েকজন ব্যক্তি।

তবে তাদের কাছে সাংবাদিকরা কাগজপত্র দেখতে চাইলে কোন প্রকার বৈধ কাগজপত্র দেখাতে পারেননি তারা।  বরং সরকারদলীয় বিভিন্ন প্রভাবশালী মহলের নাম ব্যবহার করে সাংবাদিকদের বিভ্রান্তিতে ফেলানোর চেষ্টা করে। এবং তারা দাবি করেন জাহাজ দুটি ক্রয় করেছেন খুলনা ২ আসনের সংসদ সদস্য শেখ সালাউদ্দিন জুয়েলের স্ত্রী শম্পা ম্যাডামের এর নিকট হতে।


তবে এ বিষয়ে শম্পা  ম্যাডামের পি, এস, ফরিদ উদ্দিনের সাথে সাংবাদিকরা মুঠো ফোনে যোগাযোগ করলে তিনি এ বিষয়ে কোন প্রশ্নের জবাব দেননি।

অন্যদিকে সরফরাজ আলী হাওলাদার প্রশাসনের নিকট আকুল আবেদন জানিয়েছেন যাতে তার সকল কাগজপত্র যাচাই করে সঠিক তদন্তের মাধ্যমে উক্ত বিষয়টি সমাধান হয়।


আরও খবর



নওগাঁয় ৪০ গ্রামের হাজারো মানুষের ভরসা খেয়াঘাটের নৌকা

প্রকাশিত:Monday ২৩ January 20২৩ | হালনাগাদ:Monday ০৬ February ২০২৩ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন :

নওগাঁর রাণীনগর ও বগুড়ার আদমদীঘি এ দুই উপজেলার সীমানায় অবস্থিত শত বছরের ঐতিহাসিক রক্তদহ বিল। এ বিলের আশেপাশে ৪০টি গ্রামে মানুষের বসবাস। এ ৪০ টি গ্রামের মানুষদের চলাচলের একমাত্র ভরসা মেঠোপথের শেষে খেয়াঘাট এর নৌকা। বিলে পানি যতদিন থাকে ততদিন নৌকায় পারাপার আর যখন পানি থাকে না তখন প্রয়োজনীয় কর্ম সমাধান করতে ৪০/ ৫০কিমি রাস্তা ঘুরে নওগাঁ, বগুড়া, রাণীনগর, আদমদীঘিতে যেতে হয়। এতে করে বছরের পর বছর চরম দুর্ভোগের শিকারের মধ্যদিয়ে জীবন-যাপন করে আসছে ঐ এলাকার লক্ষাধিক মানুষ। কৃষকরা নায্যমূল্য পাওয়া থেকে বঞ্চিত হয়ে আসছে যুগের পর যুগ। খেয়াঘাটে একটি ব্রিজ জোটেনি যার ফলে আধুনিক যোগাযোগ ব্যবস্থার সুফল থেকেও বঞ্চিত এই কৃষি প্রধান অঞ্চলটি।

এলাকার বোদলা গ্রামের বাসিন্দা সাইদুর রহমান মুহরী জানান, কথিত আছে ব্রিটিশ বাহিনীর সঙ্গে এই অঞ্চলে রক্তক্ষয়ী যুদ্ধ হয় ফকির মজনু শাহর বাহিনীর সঙ্গে। এই বিলের মধ্যদিয়ে যুদ্ধে নিহত উভয় বাহিনীর সৈন্যের রক্ত একদিয়ে আরেক দিকদিয়ে পানি বয়ে যায় তখন থেকে এই বিলটি রক্তদহ বিল হিসেবে পরিচিত হয়ে ওঠে মানুষের কাছে। মাধ্যমিক পর্যায়ের একাধিক পাঠ্যবইয়েও এই বিলের ইতিহাস লিপিবদ্ধ আছে। কয়েক হাজার বিঘা জমি নিয়ে এই বিল অবস্থিত। বিলের পূর্বপাশে নওগাঁর রাণীনগর উপজেলার কৃষি প্রধান অঞ্চল বোদলা, পালশা, কৃষ্ণপুর, তেবাড়িয়াসহ ৪০টি গ্রাম অবস্থিত। এই মানুষদের সহজেই নওগাঁ, বগুড়া, রাণীনগর, আদমদীঘি, সান্তাহারে চলাচলের সহজ পথ হচ্ছে বিলের মধ্যদিয়ে রাস্তা। বিলের মধ্য একটি ব্রিজ না হওয়ার কারণে মেঠোপথ দিয়েই খেয়াঘাটে পারাপার হতে হয় এলাকার মানুষদের। পারাপারের জন্য খেয়াঘাটে এসে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয় নৌকার জন্য।

এই অঞ্চলের মানুষ কোথাও যেতে চাইলে বাড়ি বা বাসা থেকে নির্ধারিত সময়ের থেকে দুই থেকে তিন ঘন্টা সময় হাতে বেশি নিয়ে বের হতে হয়। একটি ব্রিজের অভাবে এখনোও এই অঞ্চলের মানুষদের প্রাচীন যুগে বসবাস করতে হচ্ছে। দিনের বেলায় ঘাটে এসে নৌকা পাওয়া গেলেও রাতের বেলায় ৪০/ ৫০কিমি রাস্তা ঘুরে এই অঞ্চলের মানুষদের নিজের বাড়িতে ফিরতে হয়। সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাতে হয় শিক্ষার্থী ও জরুরী রোগীদের। অনেক প্রসুতিদের হাসপাতালে নেয়ার পথে এই খেয়াঘাটে এসেই প্রসব হয়ে যায়। অনেক জটিলতা শেষে ২০১৯ ইং সালে এই ঘাটে একটি ব্রিজ নির্মাণের প্রস্তাব একনেকে অনুমোদন পেলেও পরবর্তিতে সেই কার্যক্রম রহস্যজনক কারণে আর আলোর মুখ দেখেনি। সহজেই নিজেদের উৎপাদিত ফসল বাজারজাত করতে না পারার কারণে নায্যমূল্য থেকে বঞ্চিত হয়ে আসছে এই অঞ্চলের হাজারো কৃষক। দ্রুত এই ঘাটে একটি ব্রিজ নির্মাণ বর্তমানে সময়ের দাবী হয়ে দাঁড়িয়েছে।

নওগাঁ এলজিইডির নির্বাহী প্রকৌশলী তোফায়েল আহমেদ বলেন, আমার জানা মতে ব্রিজ নির্মাণের সকল প্রক্রিয়া প্রায় শেষের দিকে। সকল বিভাগীয় প্রক্রিয়া শেষে অর্থ বরাদ্দ পেলেই ব্রিজ নির্মাণের কাজ শুরু করা হবে। আমি আশাবাদি অতিদ্রুতই এই অঞ্চলের মানুষদের শত বছরের স্বপ্নের ব্রিজ নির্মাণের সুখবর দ্রুতই পাওয়া যাবে।

নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আনোয়ার হোসেন হেলাল বলেন, চীনের হুয়াংহু নদীর মতো এই রক্তদহ বিলও এই অঞ্চলের মানুষের জন্য একটি দুঃখ। এই ঘাটে একটি ব্রিজ এই অঞ্চলটিকে আমুল বদলে দিতে পারে। আমিও সংশ্লিষ্ট বিভাগকে একাধিকবার ব্রিজ নির্মাণের জন্য যাবতীয় পদক্ষেপ গ্রহনের জন্য তাগাদা দিয়েছি। আমি আশাবাদি জননেত্রী শেখ হাসিনার উন্নয়নের ছোঁয়া হিসেবে এই ঘাটে দ্রুত একটি আধুনিকমানের ব্রিজ নির্মাণের সুখবর পাওয়া যাবে।


আরও খবর



ইউরোপে পরমাণু সংঘাত চায় ওয়াশিংটন !

প্রকাশিত:Saturday ০৪ February ২০২৩ | হালনাগাদ:Monday ০৬ February ২০২৩ |
Image

ইউক্রেনকে পর্যন্ত ৪৮ বিলিয়ন মার্কিন ডলার যুদ্ধ সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র কিয়েভকে অত্যাধুনিক অস্ত্র দেয়ার মাধ্যমে রাশিয়াকে বাধ্য করছে পরমাণু অস্ত্র ব্যবহারে যার শিকার হতে পারে ওয়াশিংটনের বন্ধুরাষ্ট্র ইউরোপের নিরাপরাধ জনগণই এমন মন্তব্য ভারতের ফ্লাইট অফিসার গ্রুপ ক্যাপ্টেন অজয় শ্রীবাস্তবের

রাশিয়ার বিরুদ্ধে গণবিধ্বংসী অস্ত্র ব্যবহার হলে বা প্রচলিত অস্ত্রে মস্কোর অস্তিত্বকে হুমকি দিলে সম্ভাব্য সবধরনের অস্ত্রের ব্যবহার করা হবে পুতিন সতর্ক কোরেছেন, এটি কোনো ধাপ্পাবাজি নয়

ভারতের ফ্লাইট অফিসার গ্রুপ ক্যাপ্টেন অজয় প্রকাশ শ্রীবাস্তব জানান, যুক্তরাষ্ট্র-জার্মানি ইউক্রেনকে অত্যাধুনিক ট্যাংক দেয়ার সিদ্ধান্তের মাধ্যমে হয়তো রাশিয়ার ঠিক কোরে দেয়া চূড়ান্ত সীমা অতিক্রম করতে চলেছে

রাশিয়া কি প্রতিশোধ হিসাবে পরমাণু অস্ত্রের ব্যবহার করবে? অজয় জানান, হিমারস রকেট সিস্টেম থেকে ট্যাংক, অত্যাধুনিক সব অস্ত্র ইউক্রেনকে দেয়ার মাধ্যমে রাশিয়াকে প্রায় কোণঠাসা কোরে ফেলছে পশ্চিমারা প্রতিশোধ নেয়া ছাড়া মস্কোর জন্য কোনো সুযোগই বাকি রাখছে না তারা

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে প্রায় ৪৮ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের সহযোগিতা দিয়েছে বিশ্বের স্বঘোষিত শান্তিরক্ষী যুক্তরাষ্ট্র যার মধ্যে অস্ত্র, সরঞ্জাম নিরাপত্তা সহায়তা ২৩ বিলিয়ন সরাসরি আর্থিক মানবিক সহায়তা ২৫ বিলিয়ন যুক্তরাষ্ট্রসহ অন্তত ৪০টি রাষ্ট্র ইউক্রেনকে সরাসরি সামরিক সহায়তা দিচ্ছে

যুক্তরাষ্ট্র হালকা অস্ত্র থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য মিসাইল, বিস্ফোরণ, নজরদারীর ড্রোন, মনুষ্যবিহীন বিমান, কামান, ট্যাংক, সাঁজোয়ানযান, সামরিক ট্রাক, স্যাটেলাইট কমিউনিকেশন টার্মিনাল, বিভিন্ন ধরনের রাডার, যোগাযোগের অন্যান্য সরঞ্জাম যন্ত্রপাতি দিয়েছে ইউক্রেনকে

যদিও যুক্তরাষ্ট্রের দাবি, গণতন্ত্র রক্ষা, গণতন্ত্রের বিস্তার, মানবাধিকার সমুন্নত রাখার পক্ষে কাজ করছে তারা বিশ্বের একমাত্র পারমাণবিক অপরাধী যুক্তরাষ্ট্র, ইউরোপে পরমাণু অস্ত্র ব্যবহার করার জন্য রাশিয়াকে বাধ্য করছে

বৃহস্পতিবার পুতিন জানান, আট দশক পর আবারও জার্মান ট্যাংকের হুমকিতে রাশিয়া পুতিনের মুখপাত্র অজয় জানান, পশ্চিমের নতুন নতুন অস্ত্রের জবাবে মস্কো নিজেদের শক্তিশালী অস্ত্রের সর্বোচ্চ ব্যবহার করবে

অজয় বলেন, বিশ্বকূটনীতর নজিরবিহীন উদাহরণ যে, স্বঘোষিত পারমাণবিক অপরাধী যুক্তরাষ্ট্র চক্রান্ত কোরে তার হাজার হাজার মাইল দূরের বন্ধুদেশের নিরাপরাধ মানুষকে হিরোশিমা নাগাসাকির মতো নির্মম ভাগ্য বরণে রাশিয়াকে পরমাণু অস্ত্র ব্যবহারে বাধ্য করছে


আরও খবর