Logo
শিরোনাম

জুলাইয়ের শেষে শিশুরা টিকা পাবে

প্রকাশিত:মঙ্গলবার ১৯ জুলাই ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ |
Image

জুলাইয়ের শেষে ৫ থেকে ১১ বছরের শিশুদের করোনাভাইরাসের টিকা দেয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. খুরশিদ আলম।

আজ সকাল ১০টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বুস্টার ডোজ কার্যক্রম পরিদর্শন শেষে এ কথা বলেন তিনি।

এর আগে সোমবার (১৮ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে চলমান ভ্যাকসিন কার্যক্রমসহ অন্যান্য সমসাময়িক বিষয় নিয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আগামী মাসে (আগস্ট) পাঁচ বছর থেকে এগারো বছরের শিশুদের করোনার টিকা কার্যক্রম শুরু হবে।

মন্ত্রী বলেন, শিশুদের টিকা কার্যক্রমে কিছুটা দেরি হওয়ার কারণ হলো আমরা এখনও নিবন্ধন তালিকা পাইনি। এছাড়া আমাদের টিকা পেতেও একটু সময় লেগেছে। কিছু টিকা আমরা এরইমধ্যে পেয়েছি। এর বাইরে আরও তিন কোটি টিকা আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে পাওয়ার কথা রয়েছে।

তিনি বলেন, নিবন্ধন তালিকা নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আমরা আলোচনা করেছি। আবারও তাদের সঙ্গে বসব। নিবন্ধনের কার্যক্রমটা যদি তারা তাড়াতাড়ি করতে পারে, আমরাও তাড়াতাড়ি শুরু করে দিতে পারব। 


আরও খবর

ছোঁয়াচে ‘চোখ ওঠা’ রোগ ছড়াচ্ছে

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২

একদিনে ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু

সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২




আগস্টে রপ্তানি বেড়েছে ৩৬ শতাংশ

প্রকাশিত:রবিবার ০৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ |
Image

আগস্টে রপ্তানি আয়ে প্রবৃদ্ধি হয়েছে ৩৬ দশমিক ১৮ শতাংশ। অর্থবছরের দ্বিতীয় মাসে ৪৬৭ কোটি ১৮ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এসময় ৪৩০ কোটি ডলারের পণ্য রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিলো। সে হিসাবেও আয় বেড়েছে ৮ দশমিক ৬৫ শতাংশ বেশি। গড় হিসেবেঅর্থবছরের প্রথম দুই মাসে দেশের রপ্তানি আয়ে ২৫ দশমিক ৩১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। দুই মাস মোট আয় ৮৫৯ কোটি ১৮ লাখ ডলার। যেটি লক্ষ্যমাত্রার চেয়েও ৪ দশমিক ৫২ শতাংশ বেশি। এসময় তৈরি পোশাক রপ্তানি হয়েছে ৭১১ কোটি ২৬ ডলারের। এ খাতে প্রবৃদ্ধি ২৬ শতাংশ। তবে এসময় কৃষিজাত পণ্যের রপ্তানি আয় অনেক কমে গেছে । 


আরও খবর

স্বর্ণের দাম কমেছে

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




বিশ্বজুড়ে ভয়াবহ মন্দার ইঙ্গিত

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ |
Image

২০০৮ সালে মন্দা হতে পারে বলে ভবিষ্যদ্বাণী করেছিলেন ইরানি বংশোদ্ভূত প্রখ্যাত মার্কিন অর্থনীতিবিদ নুরিয়েল রুবিনি। সেই ভবিষ্যদ্বাণী হুবহু মিলে গিয়েছিল। এবার আবারও বিশ্বব্যাপী আরেকটি ‘দীর্ঘ ও বাজে’ অর্থনৈতিক মন্দার ভবিষ্যদ্বাণী করেছেন তিনি। তার মতে, এই মন্দা চলতি ২০২২ সালের শেষ থেকে শুরু হয়ে ২০২৩ সাল জুড়েই অব্যাহত থাকতে পারে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গকে দেওয়া এক সাক্ষাৎকারে ম্যাক্রো অ্যাসোসিয়েটসের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী নুরিয়েল রুবিনি বলেন, ‘সাধারণ ‘প্লেইন ভ্যানিল’ মন্দার ক্ষেত্রেও এসঅ্যান্ডপি ৫০০ সূচকের ৩০ শতাংশ পতন হতে পারে। পরিস্থিতি আরও কঠিন হলে এসঅ্যান্ডপি ৫০০ সূচক ৪০ শতাংশ পর্যন্ত কমতে পারে বলেও সতর্ক করেছেন তিনি।

সাধারণত অর্থনীতিতে প্লেইন ভ্যানিলা ঋণ বলতে বোঝানো হয়—একটি নির্দিষ্ট সুদ হারে ঋণ আদান-প্রদান, যেখানে অন্য কোনো শর্ত বা সুবিধা প্রযোজ্য হয় না। ফলে ঋণগ্রহীতা রূপান্তরের অধিকার হারান। এসঅ্যান্ডপি ৫০০ সূচক হলো—দ্য স্ট্যান্ডার্ডস অ্যান্ড পুওর নামে পরিচিত একটি পুঁজিবাজার সূচক। যা বিশ্বের বড় বড় ৫০০টি বিনিয়োগ প্রতিষ্ঠানের আর্থিক গতিপ্রকৃতি নজরদারি করে থাকে।

পণ্য সরবরাহের ধাক্কা এবং আর্থিক মন্দা কতটা গুরুতর হবে তার ওপর নির্ভর করে যুক্তরাষ্ট্রসহ সমগ্র বিশ্বে মন্দা ২০২৩ সাল পর্যন্ত স্থায়ী হবে। ২০০৮ সালের মন্দার সময়, ব্যাংক ও পরিবারগুলোতে বেশি আঁচ লেগেছিল। তবে এবারের মন্দার ধাক্কা বিভিন্ন কর্পোরেশন এবং হেজ ফান্ড, প্রাইভেট ইক্যুইটি ও ক্রেডিট ফান্ডের মতো সেক্টরগুলোতে বেশি লাগতে পারে বলে সতর্ক করেছেন তিনি।

তিনি বলেছেন, যারা আশা করছেন যুক্তরাষ্ট্র ছোটখাটো মন্দায় আছে। তাদের উচিত সরকার এবং বড় বড় কর্পোরেশনগুলোর ঋণের অনুপাতের দিকে তাকানো। কারণ, সংকট মোকাবিলায় সুদ হার বাড়ানোর ফলে ঋণ পরিশোধ ব্যয় বেড়েছে।

নুরিয়েল রুবিনি এই বিষয়টি এগিয়ে নিয়ে আরও বলেছেন, ‘এর ফলে আমরা দেখতে পাচ্ছি এরই মধ্যে সংকটে আক্রান্ত অনেকগুলো প্রতিষ্ঠান, করপোরেট হাউস, বিভিন্ন ব্যাংক এমনকি বেশ কিছু দেশও এই সংকটে শেষ হয়ে যাবে। এবং এই বিষয়টি আমরা সবাই স্পষ্ট দেখতে পাচ্ছি।


আরও খবর

স্বর্ণের দাম কমেছে

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




গাজী মাজহারুল আনোয়ারকে শ্রদ্ধা

প্রকাশিত:সোমবার ০৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

স্বাধীনতা ও একুশে পদক পাওয়া গীতিকার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ারকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের মানুষ। এ সময় তাকে গার্ড অব অনার দেয়া হয়।

শ্রদ্ধা জানানোর জন্য, সকালেই গাজী মাজহারুল আনোয়ারের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে আসা হয়। এ সময় বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক সংগঠনসহ নানা শ্রেণি পেশার মানুষ তাকে শেষ শ্রদ্ধা জানান। তারা বলেন, এমন গুণীজনের মৃত্যুতে যে শূন্যতা তৈরি হয়েছে তা কখনো পূরণ হবে না। এরপর সেখান থেকে মরদেহ তার দীর্ঘদিনের কর্মস্থল এফডিসিতে নেয়া হয়। পরে, আজাদ মসজিদে জানাজা শেষে বনানী কবরস্থানে দাফন গাজী মাজহারুল আনোয়ারকে করা হবে।  


আরও খবর

এক এনআইডিতে ১৫টির বেশি সিম নয়

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২




বিআরটিএ চেয়ারম্যানের হুঁশিয়ারি

প্রকাশিত:মঙ্গলবার ০৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ |
Image

গণপরিবহনে বাড়তি ভাড়ার নেয়া হলে কোন ছাড় দেয়া হবে না বলে হুশিয়ারি দিয়েছেন বিআরটিএর চেয়ারম্যান। সিটি সার্ভিসে ভাড়া নৈরাজ্য নিয়ন্ত্রণে আসা পর্যন্ত, ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলবে বলেও জানান তিনি।

 মহাখালী টার্মিনালে আকস্মিক পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন বিআরটিএর চেয়ারম্যান। এ সময় তিনি বিভিন্ন কাউন্টারে ঘুরে দেখেন, নতুন ভাড়ার তালিকা রাখা আছে কিনা তা তদারকি করেন।এরপর তিনি সিটি সার্ভিসের বাসে উঠে যাত্রীদের সাথে ভাড়ার বিষয়ে কথা বলেন। যাত্রীদের বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ আসায় সিটি সার্ভিসের বাসের ভাড়া নৈরাজ্যের বিরুদ্ধে কঠোর ববস্থা নিতে নির্দেশ দেন নির্বাহী হাকিমকে। 


আরও খবর

ঢাকায় বাড়ছে বন্যার ঝুঁকি

শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন বাজেট ঘোষণা

মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22




পঞ্চগড়ে নৌকাডুবি, মৃত্যু বেড়ে ৪৭

প্রকাশিত:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ |
Image

পঞ্চগড়ের বোদা উপজেলায় করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনায় আরো সাত মরদেহ উদ্ধার হয়েছে। এ নিয়ে সোমবার বিকাল পর্যন্ত ৪৭ জনের মরদেহ উদ্ধার হয়েছে।

পঞ্চগড় ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক শেখ মো. মাহবুবুল ইসলাম বলেন, ঘটনাস্থল থেকে প্রায় ১৮ কিলোমিটার ভাটিতে দেবীগঞ্জ ফায়ার সার্ভিসের সদস্যরা দুটি এবং আরো ৩৫ কিলোমিটার ভাটিতে দিনাজপুরের খানসামা ফায়ার সার্ভিস দল করতোয়ার জিয়া ব্রিজের কাছে আরো এক নারীর মরদেহ উদ্ধার করেছে। এ ছাড়া ঘটনাস্থলের কাছাকাছি জালিয়াপাড়া এলাকা থেকে আরো একজনের মরদেহ উদ্ধার করেন স্থানীয়রা। পরে আরো তিনজনের মরদেহ উদ্ধার করা হয়। এখনো উদ্ধারকৃতদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, নৌকাডুবির ঘটনায় রবিবার ২৫ এবং সোমবার সকালে এক শিশুসহ আরো সাত মরদেহ উদ্ধার করা হয়। মৃতদের মধ্যে ৩১ জনকে শনাক্ত করা গেছে। তাদের মধ্যে নারী ১৬, শিশু ১০ ও পুরুষ ৫ জন। এখনো নিখোঁজ রয়েছেন কমপক্ষে ৪৫ জন। ঘটনাস্থলের আশপাশে দ্বিতীয় দিনের মতো উদ্ধার অভিযান চালাচ্ছে ফায়ার সার্ভিসের ডুবরি দলের তিনটি ইউনিট।


আরও খবর

ফকিরহাটের জন্য সম্মান বয়ে আনলেন

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২