Logo
শিরোনাম

কলকাতায় অগ্নিকাণ্ডে বাংলাদেশীর প্রাণ গেল

প্রকাশিত:Saturday ১২ March ২০২২ | হালনাগাদ:Tuesday ০৭ February ২০২৩ |
Image

কলকাতায় অগ্নিকাণ্ডে প্রাণহানি। ফ্রি স্কুল স্ট্রিটে একটি গেস্ট হাউসে অগ্নিকাণ্ডে প্রাণ গেল বাংলাদেশীর। বাংলাদেশ থেকে চিকিৎসা করাতে গিয়েছিলেন তিনি। অসুস্থ আরো ২ জন। তারা কলকাতারই হাসপাতালে চিকিৎসাধীন। এই ঘটনার পর ওই গেস্ট হাউসটিকে সিল করেছে পুলিশ।

শনিবার ভোর সাড়ে ৪টার দিকে কলকাতার ফ্রি স্কুল স্ট্রিটের ওই গেস্ট হাউসের রিসেপশনে আগুন লাগে। আগুন দোতলার ঘরেও ছড়িয়ে পড়ে। বেশ কয়েকটি রুমে এসি চলায় কালো ধোঁয়ায় ঢেকে যায় গোটা গেস্ট হাউস। সেই সময় গেস্ট হাউসে থাকা প্রায় প্রত্যেকেই ঘুমোচ্ছিলেন। বেশ কয়েকজন বেরতে পারেন। তবে অনেকেই গেস্ট হাউসে আটকে পড়েন।

খবর দেয়া দমকলে। একে একে দমকলের তিনটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছায়। দ্রুত গেস্ট হাউসে আটকে পড়াদের উদ্ধার করা হয়। আগুনও নিয়ন্ত্রণে আনা হয়। কীভাবে গেস্ট হাউসে আগুন লাগল, তা এখনো জানা যায়নি।

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, শর্ট সার্কিট থেকে এ কাণ্ড ঘটেছে। গেস্ট হাউসে যথোপযুক্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল কিনা, তা খতিয়ে দেখা যাচ্ছে।

গেস্ট হাউসে অগ্নিকাণ্ডের ফলে ধোঁয়ায় বেশ কয়েকজন অসুস্থ হয়ে পড়েন। তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। তবে শনিবার সকালে বাংলাদেশীর মৃত্যু হয়। সামিমাতুল আফরুল নামে ষাটোর্ধ্ব ওই বৃদ্ধা নবাবগঞ্জের বাসিন্দা।

চিকিৎসকদের মতে, ধোঁয়ায় দমবন্ধ হয়ে মৃত্যু হয়েছে তার। এদিকে, এই ঘটনার পর গেস্ট হাউসটিকে সিল করে দিয়েছে পুলিশ। কী কারণে আগুন লাগল, তাও খতিয়ে দেখা হচ্ছে।



সূত্র : সংবাদ প্রতিদিন


আরও খবর



র‍্যাবের অভিযানে কষ্টি পাথরের মূর্তি উদ্ধারসহ ৩ জন আটক

প্রকাশিত:Monday ১৬ January ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টার :

র‍্যাবের অভিযানে ১টি কষ্টি পাথরের বিষ্ণু মূর্তি উদ্ধার সহ জড়ীত ৩ জন প্রতারক কে গ্রেফতার।

জয়পুরহাট জেলা সদর উপজেলার বানিয়াপাড়া এলাকায় অভিযান পরিচালনা করে ৪০ কেজি ওজনের একটি বিষ্ণু মূর্তি উদ্ধার সহ আব্দুল আলীম (৩২), জহুরুল ইসলাম (৪৪) ও মেহেদী হাসান (৩২) নামের সংঘবদ্ধ প্রতারক চক্রের ৩ জন সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাব।

সত্যতা নিশ্চিত করে র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট কাম্প থেকে জানানো হয়, র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট ক্যাম্পের কোম্পানী কমান্ডার মেজর মোঃ মোস্তফা জামানের নেতৃত্বে রবিবার বেলা পৌনে ৩ টার দিকে জেলার কালাই থানার আকন্দপাড়া গ্রামের মফিজুল প্রামাণিকের ছেলে ও প্রতারক চক্রের মূলহোতা মোঃ আব্দুল আলীম, একই থানার কালাই পূর্বপাড়া গ্রামের মৃত আলতাব মোল্লার ছেলে মোঃ জহুরুল ইসলাম ও ক্ষেতলাল থানার ভাসিলা থানার মৃত আব্দুল জলিলের ছেলে মোঃ মেহেদী হাসানকে হাতেনাতে গ্রেফতার করা হয়।

র‍্যাব আরো জানায় যে, গ্রেফতারকৃত মোঃ আব্দুল আলিম সংঘবদ্ধ একটি প্রতারক চক্রের মূলহোতা এবং অন্য দু' জন সেই চক্রের সক্রিয় সদস্য। তারা পরস্পর যোগসাজশে দেশের বিভিন্ন এলাকার লোকজনকে কষ্টিপাথরের বিষ্ণু মূর্তির মিথ্যা প্রলোভন দেখিয়ে তাদের নিকট হইতে প্রতারণার মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নিত। 

পরবর্তীতে তাদের বিরুদ্ধে থানায় বিশেষ ক্ষমতা আইন-১৯৭৪ অনুসারে মামলা দায়ের পূর্বক সোমবার জেল হাজতে প্রেরণ করা হয়েছে।


আরও খবর



মোংলায় বিশ্বের দীর্ঘতম বিলাসবহুল রিভার ক্রুজ ‘গঙ্গা বিলাস

প্রকাশিত:Saturday ০৪ February ২০২৩ | হালনাগাদ:Monday ০৬ February ২০২৩ |
Image

এম.পলাশ শরীফ, বাগেরহাট প্রতিনিধি :                 

ভারতের উত্তর প্রদেশের বারাণসী থেকে বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত ৩২০০ কিলোমিটার নৌপথ পাড়ি দেয়া বিশ্বের দীর্ঘতম বিলাসবহুল রিভার ক্রুজ ‘গঙ্গা বিলাস’ দুপুরে মোংলায় এসে পৌঁছেছে। গত ১৩ জানুয়ারি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্ধোধনের ২২ দিন পর সুন্দরবনের আংন্টিহারা রুট দিয়ে মোংলায় এসেছে প্রমোদ তরীটি। বিলাসবহুল রিভার ক্রুজটি আজ শনিবার (৪ ফেব্রুয়ারী) দুপুর ২ টা নাগাদ মোংলা বন্দর জেটিতে নোঙ্গর করলে আনুষ্ঠানিক ভাবে বিদেশী পর্যটকদের অভ্যর্থনা জানান নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চেীধুরী। এসময়ে ভারতীয় হাই কমিশনার প্রনয় ভার্মা,  নৌপরিবহন মন্ত্রনালয়ের সচিব মো. মোস্তফা কামাল, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী, অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক সহ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানে জানানো হয়, ভারত ও বাংলাদেশের মধ্যে ৩২০০ কিলোমিটার নৌপথে ৫০ দিনের যাত্রায় বিলাসবহুল রিভার ক্রুজ গঙ্গা বিলাসের পর্যটকরা দুই দেশের ২৭টি নদ-নদী পাড়ি দিয়ে ৫০টি ঐতিহাসিক স্থাপত্য ও বিশ্বঐতিহ্য স্থান (ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড) ঘুরে দেখার সুযোগ পাবেন। দৈর্ঘ্য ৬২.৫ মিটার এবং প্রস্থ ১২.৮ মিটার ও ১.৩৫ মিটার ড্রাফটের প্রমোদ তরীটিতে ১৮টি অত্যাধুনিক স্যুইটসহ একসাথে ৮০ জন পর্যটককের ভ্রমণের সুযোগ রয়েছে। রেস্টুরেন্ট, স্পা, সুইমিংপুল, সানডেকের ব্যবস্থাসহ রয়েছে আন্তর্জাতিক মানের সব রকম সুযোগ-সুবিধা। উদ্ধোধনী যাত্রায় সুইস ও জার্মানসহ ৩০ জন পর্যটক নিয়ে মোংলায় এসেছে প্রমোদতরী গঙ্গা বিলাস।

বাংলাদেশ ও ভারতের মধ্যে অভ্যন্তরীণ নৌপথ অতিক্রম ও বানিজ্য প্রটোকল চুক্তির আওতায় বিশ্বের দীর্ঘতম বিলাসবহুল রিভার ক্রুজ গঙ্গা বিলাস প্রমোদতরীটি বাংলাদেশের সুন্দরবনের আংন্টিহারা- বাগেরহাট- বরিশাল- আরিচা- সিরাজগঞ্জ- দৈখাওয়া নৌপথ অতিক্রম করে ভারতের আসামে পৌঁছানোর কথা রয়েছে।


আরও খবর



নওগাঁ শহর যানজট নিরসন ও রাস্তাঘাট সংস্কারের দাবিতে সংবাদ সম্মেলন

প্রকাশিত:Tuesday ২৪ January ২০২৩ | হালনাগাদ:Tuesday ০৭ February ২০২৩ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টার :

নওগাঁ শহর যানজট নিরসন ও রাস্তাঘাট সংস্কারের দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছে নওগাঁ জেলা সম্মিলিত ব্যবসায়ী পরিষদ। 

মঙ্গলবার দুপুরে নওগাঁ জেলা প্রেস ক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে উপরোক্ত দাবি তুলে ধরেন সংগঠটি। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনটির সাধারণ সম্পাদক কাজী জিয়াউর রহমান বাবলু বলেন, নওগাঁ শহরের প্রধান সড়ক সহ পৌর এলাকায় যানজট ইদানিংকালে অসহনীয় প্রকট আকার ধারণ করেছে। যার শিকার হতে হচ্ছে শহরবাসীকে। নওগাঁ শহরের ভিতরে ব্যাটারি চালিত রিকশা ভ্যান যেখানে সেখানে দাঁড়িয়ে যাত্রী ওঠানো নামানোর ফলে সকাল থেকে রাত পর্যন্ত শহরে যানজট লেগে থাকে। এর ফলে সাধারণ পথচারী যেমন ঝামেলা পোহাতে বাধ্য হচ্ছে, তেমনি এর নেতিবাচক প্রভাব পড়েছে ব্যবসা-বাণিজ্যও।

লিখিত বক্তব্য তিনি আরও বলেন, শহরের আরও একটি সমস্যা রাস্তাঘাট। শহরের প্রাণকেন্দ্র ব্যবসা প্রধান এলাকার ভিতরে পুরাতন সোনালী ব্যাংক রোড, সুপারি পট্টি, কাপড় পট্টি, তুলাপট্টি, ইসলামপুর রোড, চুড়ি পট্টি, কাঁজা বাজার, মুরগি বাজার এবং মাছ বাজার সহ বেশকিছু রাস্তা একেবারে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। রাস্তাঘাটের এমন অবস্থা খুবই কষ্টদায়ক। বছরের পর বছর একই অবস্থা যেন নওগাঁ বাসীর নিয়তি হয়ে দাঁড়িয়েছে। সংশ্লিষ্ট মহলের উদাসীনতা ও বাস্তব পদক্ষেপ গ্রহণ না করায় শহরবাসী হতবাক। বছরের পর বছর একই অবস্থা যেন নওগাঁ বাসি নিয়তি হয়ে দাঁড়িয়েছে। তাই এসব সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট সকলকে দায়িত্বশীল ভূমিকা পালনের দাবি জানানো হয় সংবাদ সম্মেলনে। 

কাজী জিয়াউর রহমান বাবলু বলেন, ব্যবসায়ী হিসেবে আমাদেরকে বিভিন্ন সময় নানা ধরনের সমস্যার মুখোমুখি হতে হয়। কখনো কখনো পরিস্থিতি জটিল আকার ধারণ করে যা কাম্য নয়। মাঝে মধ্যেই আমাদেরকে ভ্যাট, আয়করসহ বিভিন্ন ধরনের (ভোক্তা অধিকার, নিরাপদ খাদ্য) জরিমানা সমস্যায় পড়তে হয়। অথচ সমস্যা গুলো যৌথ আলোচনার মাধ্যমে সমাধানযোগ্য। 

সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি নজরুল ইসলাম সহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।



আরও খবর



এ বছর হজে যেতে পারবেন গত বছরের দ্বিগুণ

প্রকাশিত:Monday ০৯ January ২০২৩ | হালনাগাদ:Monday ০৬ February ২০২৩ |
Image

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান জানিয়েছেন, ২০২৩ সালে দেশের সম্ভাব্য হজযাত্রীর কোটা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। ২০০৯ সালে এ হজযাত্রীর সংখ্যা ছিল ৫৮ হাজার ৬২৮ জন।

রবিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তোর পর্বে এম আব্দুল লতিফের এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ অধিবেশনে সভাপতিত্ব করেন।

প্রশ্নের উত্তরে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ২০০৯ সালে হজযাত্রীর সংখ্যা ছিল ৫৮ হাজার ৬২৮ জন, ২০১৯ সালে বেড়ে হয় এক লাখ ২৬ হাজার ৯২৩ জন। কিন্তু করোনা পরিস্থিতির কারণে ২০২২ সালে হজযাত্রীর সংখ্যা কমে দাড়ায় ৬০ হাজার ১৪৬ জনে।

তিনি আরও বলেন, চলতি ২০২৩ সালে হজযাত্রীর সম্ভাব্য কোটা বেড়ে হচ্ছে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। ২০০৯ এর তুলনায় এই সংখ্যা ১৪৮ শতাংশ বেশি। এটি সরকারের সাফল্যের একটি মাইলফলক।


আরও খবর



সড়কে শৃঙ্খলা ফেরাতে বিশেষ কর্মসূচি

প্রকাশিত:Monday ০৬ February ২০২৩ | হালনাগাদ:Monday ০৬ February ২০২৩ |
Image

সড়কে নৈরাজ্য ও দুর্ঘটনা কমাতে রাজধানীতে ৫ দিনের বিশেষ কর্মসূচি চালাচ্ছে বিআরটিএ। এতে মানুষকে ট্রাফিক আইন সম্পর্কে সচেতন করা হচ্ছে। এরপর কেউ আইন ভাঙলে কঠোর ব্যবস্থা নেবে ভ্রাম্যমাণ আদালত।

কর্মসূচিতে অংশ নিয়ে বিআরটিএ চেয়ারম্যান বলেন, মানুষ সচেতন না হলে কিছুতেই নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব নয়। আইন না মানার কারণে সড়কে নৈরাজ্য কমছে না বলেও মনে করেন তিনি। রাজধানীর সায়েন্সল্যাব, বাংলামোটর, মালিবাগ ও মৎস্য ভবনে এই কার্যক্রম চলছে। সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত স্বেচ্ছাসেবীরা মোটরযান, গণপরিবহন চালক, যাত্রী ও পথচারীদের সচেতন করার কাজ করছেন। এতে সহযোগিতা করছে রেড ক্রিসেন্ট ও স্কাউট সদস্যরা।


আরও খবর