Logo
শিরোনাম

কমেছে স্বর্ণের দাম

প্রকাশিত:বুধবার ১০ আগস্ট ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ |
Image

টানা কয়েকদিন ধরে বিশ্ববাজারে ঊর্ধ্বমুখী রয়েছে স্বর্ণের দাম। তবে মঙ্গলবার (৯ আগস্ট) মূল্যবান ধাতুটির দর নিম্নমুখী হয়েছে। আন্তর্জাতিক বাজারে প্রধান দুই ধরনেরই স্বর্ণের মূল্য কমেছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের প্রতিবেদনে বলা হয়, চলতি সপ্তাহের শেষদিকে মূল্যস্ফীতির ডেটা প্রকাশ করবে যুক্তরাষ্ট্র। সেই অপেক্ষায় রয়েছেন বিনিয়োগকারীরা। কারণ, ওই তথ্যের ওপরই মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের (ফেড) সুদহার বৃদ্ধির বিষয়টি নির্ভর করছে।

গতকাল স্পট গোল্ডের দাম কমেছে শূন্য দশমিক ২ শতাংশ। প্রতি আউন্স বিক্রি হয়েছে ১৭৮৫ ডলার ২৩ সেন্টে। আর ইউএস গোল্ডের দর হ্রাস পেয়েছে শূন্য দশমিক ২ শতাংশ। প্রতি আউন্স বিক্রি হয়েছে ১৮০২ ডলার ১০ সেন্টে।

তবে আগের দিন বিশ্ববাজারে স্বর্ণের দাম বৃদ্ধি পেয়েছিল। গত সপ্তাহে যা ১ মাসের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে। এরই মধ্যে প্রধান আন্তর্জাতিক মুদ্রা ডলারের মান বাড়ে। সেই সঙ্গে মার্কিন ট্রেজারি ইল্ডও ঊর্ধ্বমুখী হয়। ফলে দামি ধাতুটির দর কমে।


আরও খবর

স্বর্ণের দাম কমেছে

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




তেল-চিনির দাম কিছুটা কমেছে

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ |
Image

বেশ কয়েক দিন থেকে বাড়তে থাকা চিনির দাম কমিয়ে তিন স্তরে নতুন মূল্য নির্ধারণ করে দিয়েছে সরকার। একইভাবে কমানো হয়েছে পাম সুপার তেলের দরও। এতে এ দুটি পণ্যের দাম কিছুটা কমে এসেছে। বেঁধে দেওয়া নতুন দর অনুযায়ী, খুচরায় চিনির দাম কেজিতে ৬ এবং পাম তেলের দাম লিটারে ১২ টাকার মতো কমেছে। 

নতুন মূল্য তালিকা অনুযায়ী, পাম সুপার তেল প্রতি লিটার খুচরায় সর্বোচ্চ ১৩৩ টাকায় বিক্রি হবে, যা এতদিন ১৪৫ টাকায় নির্ধারিত ছিল। মিল গেটে পাম তেল প্রতি লিটার ১২৮ এবং পরিবেশক পর্যায়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

একইভাবে পরিশোধিত খোলা চিনি প্রতি কেজি ৮৪ এবং প্যাকেট চিনি প্রতি কেজি সর্বোচ্চ ৮৯ টাকায় নির্ধারণ করা হয়েছে। বাজারে বর্তমানে খোলা চিনি ৯০ এবং প্যাকেট চিনি ৯৫ টাকায় বিক্রি হচ্ছে।

মিল গেটে খোলা চিনি প্রতি কেজি ৭৯ এবং পরিবেশক পর্যায়ে ৮১ টাকা নির্ধারণ করা হয়েছে। একইভাবে প্যাকেটজাত চিনি মিল গেটে ৮২ এবং পরিবেশক পর্যায়ে ৮৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সুপারিশ অনুযায়ী সরকার ‘দ্য কন্ট্রোল অব অ্যাসেনসিয়াল কমোডিটিস অ্যাক্ট-১৯৫৬’-এর ক্ষমতাবলে মিল গেট, পরিবেশক ও সর্বোচ্চ পর্যায়ে তেল-চিনির দাম নির্ধারণ করল। এর আগে বিভিন্ন সময় তেল ও চিনির দাম নির্ধারণ করে দেয় বাণিজ্য মন্ত্রণালয়। সবশেষ বাজার বিশ্লেষণ করে চিনি ও পাম তেলের দাম কমিয়ে ঠিক করে দেওয়া হলো।

চাল, লবণসহ অত্যাবশ্যকীয় অন্তত ৯টি পণ্যের দাম বেঁধে দেওয়া হবে বলে চলতি মাসের শুরুতে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল। তবে আইনি জটিলতার কারণে অনেক পণ্যের দাম বেঁধে দেওয়া কঠিন বলে সম্প্রতি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন।

এদিকে, চিনি-তেলে সুখবর থাকলেও সবজিতে অস্বস্তি এখনো কাটেনি। প্রতিটি সবজিই কেজিতে দাম বেড়েছে ১০ থেকে ২০ টাকা। শসা প্রতি কেজি বিক্রি হচ্ছে ৯০ টাকায়। লম্বা বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৮০ টাকা। গোল বেগুন বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা কেজি। টমেটো বিক্রি হচ্ছে ১৩০ টাকা। বাজারে সিমের কেজি ২৪০ টাকায় বিক্রি হচ্ছে। করলা ৮০, চালকুমড়া পিস ৬০, প্রতি পিস লাউ আকারভেদে বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০, মিষ্টিকুমড়ার কেজি ৫০, চিচিঙ্গা ৬০, পটোল ৬০, ঢ্যাঁড়শ ৭০, কচুর লতি ৮০, পেঁপের কেজি ৪০, বরবটির কেজি ৮০, ধুন্দুলের কেজি ৬০ টাকা।

এসব বাজারে দেশি মসুরের ডালের কেজি ১৩০ টাকা। ইন্ডিয়ান মসুরের ডালের কেজি ১০০ টাকায়। লবণের কেজি বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকা। বাজারে ভোজ্য তেল সয়াবিন বিক্রি হচ্ছে ১৯৫ টাকায়।

তবে আগের দামে বিক্রি হচ্ছে ডিম। ফার্মের মুরগির লাল ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৪৫ টাকা। বাজারে হাঁসের ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৯০ থেকে ২১০ টাকা। দেশি মুরগির ডিমের ডজন ২১০ টাকা।

বাজারে গরুর মাংসের কেজি ৬৬০ থেকে ৬৮০ টাকায় বিক্রি হচ্ছে। খাসির মাংসের কেজি বিক্রি হচ্ছে ৯০০ টাকায়।

বাজারে ব্রয়লার মুরগির দাম বেড়েছে। ব্রয়লারের কেজি বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকা। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩২০ টাকায়। লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৭০ থেকে ২৮০ টাকায়।


আরও খবর

স্বর্ণের দাম কমেছে

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




জিয়াউর রহমান বঙ্গবন্ধুর খুনিদের পূণর্বাসিত করেছিল

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ |
Image

বুলবুল আহমেদ সোহেল ঃ

তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, যখন বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এগিয়ে নিয়ে যাচ্ছিল তখন বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। আমরা এখনো সেই প্রবৃদ্ধিতে পৌছাতে পারিনি। সে সময়ে খাদ্য সচিবের ষঢ়যন্ত্রে আমদানিকৃত চালের জাহাজ  ফেরৎ পাঠিয়ে খাদ্য শঙ্কট করেছিল। সে কারণে ১৯৭৪ সালে দেশে বাংলাদেশে খাদ্য শংকট দেখাদেয়।জিয়াউর রহমান বঙ্গবন্ধুর খুনিদের পূণর্বাসিত করেছিল। স্বাধীনতা বিরোধী শাহ আজিজুর রহমানকে প্রধানমন্ত্রী বানিয়েছিল। বঙ্গবন্ধুকে হত্যা করে বাংলাদেশকে হত্যা করার চেষ্টা করেছিল। ২১ আগস্ট শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা হলো। ২৪ মানুষ মারা গেল, সেসময় সংসদে নিন্দা প্রস্তাব আনা হয়নি। সংসদে বেগম খালেদা জিয়া হেসে বলেছিল তারাইতো ব্যানিটি ব্যাগে করে গ্রেনেড এনেছিল।


মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন,জাতির জনকের কন্যার পাশে থাকার জন্য আহবান জানান। ঐক্যবদ্ধ ভাবে কাজ করে দেশকে এগিয়ে নেয়ার আহবান জানান।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাৎ বার্ষিক ও অসচ্ছল সাংবাদিকদের মাঝে চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়ন আয়োজিত আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগারে বুধবার সন্ধ্যার পর এ অনুষ্ঠানে

অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন, জেলা পরিষদ প্রশাসক আনোয়ার হোসেন, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কল্যাণ ট্রাস্টের সদস্য কাশেম হুমায়ুন, বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আব্দুস সালাম।

অনুষ্ঠানে আটজন মৃত সাংবাদিকদের পরিবারের সদস্যদের ও অসুস্থ সাংবাদিকদের চিকিৎসার জন্য ১৯ লাখ টাকার চেক বিতরণ করা হয়।


আরও খবর



সোনারগাঁয়ে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

প্রকাশিত:বুধবার ৩১ আগস্ট ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ |
Image

 নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে তিন হাজার অবৈধ গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস কর্তৃপক্ষ। এছাড়া মিষ্টি তৈরির একটি কারখানাকে জরিমানা করা হয়।

মঙ্গলবার উপজেলার দুলালপুর ও মোগড়াপাড়া এলাকায় অভিযান চালায় উপজেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত। সোনারগাঁ উপজেলা সহকারি কমিশনার ইব্রাহিম জানান, দুলালপুর এলাকায় একটি চুন কারখানার অবৈধ গ্যাস সংযোগসহ তিন হাজার অবৈধ আবাসিক সংযোগ বিচ্ছিন্ন করা হয়। পরে মোগড়াপাড়ায় দুটি খাবার হোটেলের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার পাশাপাশি অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরির কারণে একটি মিষ্টির কারখানাকে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়। 


আরও খবর

ফকিরহাটের জন্য সম্মান বয়ে আনলেন

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২




সিলেট সিটিতে ১০৪০ কোটি টাকার বাজেট ঘোষণা

প্রকাশিত:সোমবার ১৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ |
Image

সিলেট সিটি করপোরেশন (সিসিক) ২০২২-২২ অর্থবছরের জন্য ১০৪০ কোটি ২০ লাখ ৪৩ হাজার টাকা আয় ও সমপরিমাণ টাকা ব্যয় ধরে বাজেট প্রণয়ন করা হয়েছে।

সোমবার দুপুর ১২টায় নগরীর আরামবাগ এলাকার আমানউল্লাহ কনভেনশন সেন্টারে সংবাদ সম্মেলনের মাধ্যমে বাজেট ঘোষণা করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

বাজেট ঘোষণার সময় মেয়র বলেন- সিলেট নগরের নাগরিকবৃন্দকে অধিকতর সুযোগ সুবিধা ও সেবা প্রদান নিশ্চিত করার লক্ষ্যকে সামনে রেখে এবার সর্বমোট ১০৪০ কোটি ২০ লাখ ৪৩ হাজার টাকা আয় ও সমপরিমাণ টাকা ব্যয় ধরে বাজেট প্রণয়ন করা হয়েছে।

বাজেটে উল্লেখযোগ্য আয়ের খাত গুলো হলো- হোল্ডিং ট্যাক্স ৪৫ কোটি ২ লাখ ২৮ হাজার টাকা, স্থাবর সম্পত্তি হস্থান্তরের ওপর কর ১৬ কোটি টাকা, ইমারত নির্মাণ ও পুনর্নির্মাণের ওপর কর ২ দুই কোটি টাকা, পেশা ব্যবসার ওপর কর ৮ কোটি ৫০ লাখ টাকা, বিজ্ঞাপনের ওপর কর ১ কোটি ২০ লাখ টাকা, বিভিন্ন মার্কেটের দোকান গ্রহীতার নাম পরিবর্তনের ফি ও নবায়ন ফিস বাবদ ৮০ লাখ টাকা, ঠিকাদারি তালিকাভূক্তি ও নবায়ন ফি বাবদ ৩০ লাখ টাকা, ল্যাব টেস্ট ফিস বাবদ ৬০ লাখ টাকা, বাস টার্মিনাল ইজারা বাবদ আয় ১ কোটি ৭০ লাখ টাকা, ট্রাক টার্মিনাল ইজারা বাবদ আয় ৮ লাখ ৫০ হাজার টাকা, খেয়াঘাট ইজারা বাবদ ১৮ লাখ ৫০ হাজার টাকা, সিটি কর্পোরেশনের সম্পত্তি ও দোকান ভাড়া বাবদ ৪ কোটি ৫০ হাজার টাকা, রোড রোলার ভাড়া বাবদ আয় ৫০ লাখ টাকা, রাস্তা কাটার ক্ষতিপূরণ বাবদ আয় ৩০ লাখ টাকা, বর্জ্য ব্যবস্থাপনা খাতে আয় ১ কোটি ২০ লাখ টাকা, দক্ষিণ সুরমা শেখ হাসিনা শিশু পার্কের টিকিট বিক্রয় থেকে আয় ৮০ লাখ টাকা, পানির সংযোগ লাইনের মাসিক চার্জ বাবদ ৬ কোটি ৫০ লাখ টাকা, পানির লাইনের সংযোগ ও পুনঃসংযোগ ফিস বাবদ ১ কোটি টাকা, নলকুপ স্থাপনের অনুমোদন ও নবায়ন ফি বাবদ ২ কোটি টাকা।

বাজেটে উল্লেখযোগ্য ব্যয় খাত গুলো হলো- নির্মাণ ও সংস্কার, ঢাকায় সিটি কর্পোরেশনের নিজস্ব লিয়াজো অফিসের জন্য ফ্ল্যাট ক্রয়, কসাই খানা নির্মাণ/ময়লা আবর্জনা ফেলার জায়গা উন্নয়ন, সিটি কর্পোরেশনের যানবাহন রক্ষায় গ্যারেজ নির্মাণ, সিটি কর্পোরেশনের যানবাহন, রক্ষণাবেক্ষনে ওয়ার্কসপ নির্মাণ, হাট বাজার উন্নয়ন, বাস টার্মিনাল সংস্কার ও উন্নয়ন, সিলেট সিটি কর্পোরেশন এলাকায় পাঠাগার নির্মাণ, নাগরিক নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ রাস্তায় সিসি ক্যামেরা স্থাপন, গভীর নলকুপ স্থাপন, এমজিএসপি প্রকল্পের রক্ষনাবেক্ষন কাজের নিজস্ব অর্থ ব্যয়, সিটি কর্পোরেশনের জন্য জীপ গাড়ী ও ২টি আধুনিক এ্যাম্বুলেন্স ক্রয় এবং নারীদের উন্নয়নে প্রকল্প গ্রহন ব্যয়সহ ইত্যাদি ব্যয় উল্লেখযোগ্য।


আরও খবর

ফকিরহাটের জন্য সম্মান বয়ে আনলেন

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২




১০ দিন যাবৎ গ্যাস নেই শনির আখড়ায়

প্রকাশিত:সোমবার ১৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ |
Image

অন্যান্য বছর শীতে গ্যাস সঙ্কট তীব্র হলেও এবার শীতের আগেই রাজধানীতে গ্যাস সঙ্কট তীব্র হচ্ছে। রান্নার জন্য গভীর রাত পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে অনেক এলাকায়।

গত কয়েকদিন ধরেই রাজধানীর মিরপুরের ১১, ১২ কালশী, লালমাটিয়া; যাত্রবাড়ি, শনির আখড়া, বনশ্রী, মান্ডা, মোহাম্মদপুর বেড়ীবাধ ও বসুন্ধরা আবাসিক এলাকায় সংকট তীব্র হচ্ছে। শিল্প কারখানায় গ্যাসের অভাবে উৎপাদন কমছে। গ্যাসের চাপ না থাকায় সিএনজি স্টেশনেও দীর্ঘ সময় অপেক্ষা করতে হয় বিভিন্ন পরিবহনকে। এমন পরিস্থিতিতে গ্যাস বিতরণ কোম্পানিগুলো বলছে, সঞ্চালন কোম্পানি গ্যাস কম দিতে পারায় সরবরাহও কমেছে। এছাড়া পুরোনো লাইনের কারণেও বিভিন্ন এলাকায় সরবরাহ কমেছে।


আরও খবর

এক এনআইডিতে ১৫টির বেশি সিম নয়

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২