Logo
শিরোনাম

কোভিড টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু

প্রকাশিত:মঙ্গলবার ১৯ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

সারাদেশে (১৯ জুলাই) সকাল ৯টা থেকে করোনা টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে। বিকেল ৪টা পর্যন্ত টিকা দেওয়া চলবে।

আজ ৭৫ লাখ মানুষকে বুস্টার ডোজ দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্বাস্থ্য বিভাগ। তবে প্রথম ডোজ নেওয়ার পর এখনো যারা দ্বিতীয় ডোজ নেননি, তারা আজ দ্বিতীয় ডোজ নিতে পারবেন।

দেশে ১৬ হাজার ১৮১টি কেন্দ্রে আজ টিকা দেওয়া হবে। করোনা টিকা দেওয়ার নিয়মিত কেন্দ্রে আজ বুথ বাড়ানো হবে। এ ছাড়া ইউনিয়ন পরিষদের প্রতিটি ওয়ার্ডে ও কমিউনিটি ক্লিনিকে কেন্দ্র করা হবে।

প্রতিটি পৌরসভার সব ওয়ার্ড ও সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে টিকাকেন্দ্র থাকবে। এসব কেন্দ্রে ৩৩ হাজার ২৪৬ জন টিকাকর্মী ও ৪৯ হাজার ৮৬৯ জন স্বেচ্ছাসেবক কাজ করবেন।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তরে আয়োজিত সংবাদ ব্রিফিংয়ে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনা টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ অনেক এগিয়ে আছে। বুস্টার ডোজ বা তৃতীয় ডোজ দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ পিছিয়ে আছে। স্বাস্থ্য বিভাগ টিকা নিয়ে বসে আছে, বুস্টার ডোজ নিতে সাধারণ মানুষকে এগিয়ে আসতে হবে।


আরও খবর

অক্টোবরের ৪ থেকে টিকার প্রথম ডোজ বন্ধ

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

করোনায় এক দিনে ৫ জনের মৃত্যু

বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২




সালমান শাহ চলে যাওয়ার ২৬ বছর

প্রকাশিত:মঙ্গলবার ০৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

চলচ্চিত্রের সেই বিভীষিকাময় দিন। আজকের দিনেই বাংলাদেশ দেশীয় চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক, এখনো অনেক নায়কের অনুপ্রেরণা, ফ্যাশন আইকন, মেধাবী অভিনেতা সর্বোপরি মৃত্যুর ২৬ বছর পরও সমান জনপ্রিয় নায়ক সালমান শাহ’র। আজ তার ২৭’তম মৃত্যুবার্ষিকী। 

১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মাধ্যমে ঢালিউডে পা রাখেন সালমান শাহ। তাকে বলা হতো বাংলা ছবির ফ্যাশন আইকন। তিন বছরে অভিনয় করেছেন মোট ২৭টি ব্যবসাসফল সিনেমায়। এর মধ্যে ১৪টি ছবিতে সালমানের বিপরীতে নায়িকার ভূমিকায় অভিনয় করেছিলেন শাবনূর। এছাড়া তার সাথে নায়িকা হয়েছিলেন মৌসুমী থেকে শুরু করে শাবনাজ, শাহনাজ, লিমা, শিল্পী, বৃষ্টি, শ্যামা, সোনিয়া ও সাবরিনা।  


আরও খবর

যৌনপল্লীতে নায়িকা নিপুণ আক্তার !

বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২




শ্রীনগরে রাতের আধারে সৌদি প্রবাসীর নির্মাণাধীন মার্কেট দখলের চেষ্টা

প্রকাশিত:শুক্রবার ০২ সেপ্টেম্বর 2০২2 | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি:

শ্রীনগরে রাতের আধারে এক সৌদি প্রবাসীর নির্মাণাধীন মার্কেট দখলের চেষ্টার অভিযোগ উঠেছে ইউনিয়ন পরিষদ সদস্য ও তার আত্মীয় স্বজনের বিরুদ্বে। বৃহস্পতিবার রাতে উপজেলার আল-আমিন বাজার বাস স্ট্যান্ড সংলগ্ন ওই জায়গায় অবৈধভাবে বালু ভরাট শুরু করে স্থানীয় ইউপি সদস্য নুরুল আমিন মোড়ল ও তার ভাড়াটিয়া লোকজন। খবর পেয়ে জায়গার মালিক সৌদি প্রবাসী মোঃ হাবিবুর রহমান মাসুদ ঘটনাস্থলে এসে বাঁধা প্রদান করে। এতে দখলকারীরা মারমুখী হয়ে উঠে। পরে ঘটনাস্থলে পুলিশের উপস্থিতি টের পেয়ে দখলবাজরা সটকে পরে। 

এ ঘটনায় হাবিবুর রহমান মাসুদ বাদী হয়ে ভাগ্যকুল ইউনিয়নের কামারগাঁও এলাকার ইউপি সদস্য নুরুল আমিন মোড়ল (৪০), ফরেস মোড়ল (৬০), হারুন মোড়ল (৩৫), সেলিম মোড়ল (২৩), রাফি মোড়ল (২৩), বিপুল মোড়ল (৩৫), রিফাত মোড়ল (৩০), বারেক মোড়ল (৬০), শুভ (২৩) বাবু (২৬) ও বাঘড়া এলাকার রাজা খাসহ বহিরাগত অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে শ্রীনগর থানায় অভিযোগ দায়ের করেন। 

অনুসন্ধানে জানা যায়, কামারগাঁও মৌজায় ৮৭৯ নং খতিয়ানের আরএস ১৫৩ নং দাগে মোট ৮০ শতাংশ সম্পত্তির মধ্যে ২৩ শতাংশ জমি ক্রয়সূত্রে মালিক হাবিবুর রহমান মাসুদ গং। দলিন নং-৩৫৮১।

নির্মাণাধীন ওই মার্কেটের স্বত্বাধিকারী মো. হাবিবুর রহমান মাসুদ বলেন, এলাকার চিহ্নিত দখলবাজ ইউপি সদস্য নুরুল আমিন মোল্লার নেতৃত্বে  বহিরাগত শতাধিক লোকজন আল-আমিন বাজার সংলগ্ন সড়কের দক্ষিণ পাশে নির্মাণাধীন হাজী মালেক ফকির প্লাজা নামক মার্কেটের পাইলিং করা জায়গাটি দখলের পায়তারা শুরু করে। রাতের আধারে ওই জায়গাটি হঠাৎ মাটি ভরাট শুরু করে। জায়গার মালিক পক্ষ এসে বাঁধা প্রদান করলে দখলকারীরা ক্ষিপ্ত হয়ে উঠে। এনিয়ে এলাকায় উত্তেজনার সৃষ্টি হয়। কিছুক্ষণ পর র‌্যাব-১০ ও শ্রীনগর থানা পুলিশ বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে আসলে দখলকারীরা পালিয়ে যায়। 

ভাগ্যকুল ইউনিয়ন পরিষদের ২নং ওয়ার্ড সদস্য নুরুল আমিন মোল্লার কাছে জানতে চাইলে তিনি বলেন, কাগজ যার আমি তার পক্ষে। দখলের সময় আমি ঘটনাস্থলে ছিলাম না। 

এ ব্যাপারে শ্রীনগর থানার অফিসার ইনচার্জ মো. আমিনুল ইসলাম জানান, আভিযোগ পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছিলাম। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর



সীমান্তে কাঁটাতার নির্মাণে কাজ করবে দুই দেশ

প্রকাশিত:শুক্রবার ০৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

বাংলাদেশ-ভারতের ত্রিপুরা থেকে শুরু করে সীমান্তের কাঁটাতারবিহীন অংশে কাঁটাতার নির্মাণের কাজ শেষ করার বিষয়ে একমত হয়েছে দুই দেশ। এছাড়া সীমান্ত রক্ষণাবেক্ষণের জন্য বিজিবি বিএসএফের পদক্ষেপের মাধ্যমে সীমান্তে মৃত্যু কমিয়ে আনা, অস্ত্র, মাদক ও জাল টাকার চোরাচালান এবং পাচার রোধে পারস্পরিক সহযোগিতাও প্রশংসিত হয়েছে। ভারতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাষ্ট্রীয় সফরে দুই দেশের মধ্যে যৌথ সম্মতিতে নেওয়া হয়েছে সিদ্ধান্তগুলো। কূটনৈতিক সূত্রগুলো এ তথ্য নিশ্চিত করেছে।

সন্ত্রাসের বিরুদ্ধে সম্মিলিতভাবে লড়াইয়ে প্রতিশ্রুতিবদ্ধ : উভয় নেতাই সন্ত্রাসবাদের সব রূপ ও অভিব্যক্তি নির্মূলে তাদের দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন। এই অঞ্চল ও এর বাইরে সন্ত্রাসবাদ, সহিংস চরমপন্থা এবং মৌলবাদের বিস্তার প্রতিরোধে ও সে সম্পর্কিত পদক্ষেপে সহযোগিতা আরো জোরদার করার বিষয়ে সম্মত হয়েছে।

প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা : বাংলাদেশ সেনাবাহিনীর জন্য যানবাহন সংগ্রহের পরিকল্পনাসহ ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের প্রতিরক্ষা লাইন অব ক্রেডিটের অধীনে প্রকল্পগুলোর প্রাথমিক চূড়ান্তকরণে রাজি হয়েছে। বর্ধিত সামুদ্রিক নিরাপত্তা নিশ্চিতে ২০১৯ সালে স্বাক্ষরিত উপকূলীয় রাডার সিস্টেম সমঝোতা স্মারকের প্রাথমিক কার্যকারিতা চূড়ান্তকরণ।

মানুষ ও পণ্যের স্বাচ্ছন্দ্যপূর্ণ চলাচলের সুবিধা নিশ্চিতকরণ : আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে চলমান উন্নয়নমূলক কাজগুলো দ্রুত সম্পন্ন করার বিষয়ে একমত হয়েছে দুই দেশ, যার মধ্যে চার হাজার কিলোমিটার দীর্ঘ সীমান্তের বিভিন্ন ক্রসিংয়ে গুরুত্বপূর্ণ অভিবাসন ও বাণিজ্য-সম্পর্কিত অবকাঠামো রয়েছে।

আঞ্চলিক সমস্যা : মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে জোর করে বাস্তুচ্যুত ১০ লাখেরও বেশি মানুষকে আশ্রয় দেওয়া এবং মানবিক সহায়তা প্রদানে বাংলাদেশের উদারতার প্রশংসা করেছে ভারত। জোর করে বাস্তুচ্যুত এসব লোককে নিরাপদ, টেকসই ও দ্রুত স্বদেশ প্রত্যাবর্তন নিশ্চিতে তারা অব্যাহত প্রতিশ্রুতির ওপর জোর দিয়েছে।

উন্নয়ন সহযোগিতা : বাংলাদেশ ভারত সরকারের সঙ্গে যুক্ত লাইন অব ক্রেডিটের অধীনে, বিশেষ করে গত বছরের তহবিল বিতরণের কার্যকারিতা এবং গতির জন্য ভারতের প্রশংসা করেছে। বাংলাদেশকে প্রায় ১ দশমিক ১ বিলিয়ন মার্কিন ডলার রেয়াতি ঋণ দেওয়া হয়েছে। বাংলাদেশ ভারতের শীর্ষ উন্নয়ন সহযোগী। ভারত কর্তৃক অন্যান্য দেশকে দেওয়া সব উন্নয়ন অর্থায়নের প্রায় এক-চতুর্থাংশ বা ২৫ শতাংশ করে বাংলাদেশকে প্রদান করে।

বঙ্গবন্ধু ও ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের চেতনা : বঙ্গবন্ধুর ওপর যৌথভাবে নির্মিত বায়োপিক  শিগগিরই শেষ হবে এবং আগামী বছর মুক্তি পেতে পারে। মুক্তিযুদ্ধের ওপর একটি প্রামাণ্যচিত্রের যৌথ প্রযোজনা এবং দুর্লভ ভিডিও ফুটেজের যৌথ সংকলনে সম্মত হয়েছে উভয় পক্ষ। 


আরও খবর

পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জন নিহত

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

এবার ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




স্বর্ণের দাম কমেছে

প্রকাশিত:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

বিশ্ববাজারে টানা একমাসের বেশি সময় ধরে দরপতনের পর দুই বছরের মধ্যে সর্বনিম্নে পৌছেছে স্বর্ণের দাম। ২০২০ সালের এপ্রিলের পর সম্প্রতি আবারো প্রতি আউন্স স্বর্ণের দাম নেমেছে সাড়ে ১৬০০ ডলারের নিচে।

এদিকে গত ১২ আগস্ট প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল ১ হাজার ৮০১ দশমিক ৮২ ডলার। বর্তমানে প্রতি আউন্স স্বর্ণ কিনতে গুনতে হচ্ছে ১ হাজার ৬৪৩ দশমিক ২৬ ডলার। অর্থাৎ দেড় মাসেরও কম সময়ের মধ্যে প্রতি আউন্স স্বর্ণের দাম কমেছে ১৫৮ ডলার। যেখানে এক মাসের ব্যবধানে কমেছে ৬ দশমিক ১৫ শতাংশ। বিশ্ববাজারে স্বর্ণের এই দরপতনের ফলে দেশের বাজারেও স্বর্ণের দাম কিছুটা কমেছে। একইসাথে স্বর্ণের পাশাপাশি বিশ্ববাজারে রুপা এবং প্লাটিনামের দামও কমেছে।


আরও খবর

তেল-চিনির দাম কিছুটা কমেছে

শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২




বৃহস্পতিবার থেকে মিলবে ৩০ টাকা কেজি চাল

প্রকাশিত:মঙ্গলবার ৩০ আগস্ট ২০২২ | হালনাগাদ:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ |
Image

মইনুল ইসলাম মিতুল :  সারাদেশে ওএমএস কার্যক্রম আরও সম্প্রসারণ করা হচ্ছে। ডিলারের মাধ্যমে মোট ২ হাজার ৩৬৩টি কেন্দ্রে ৩০ টাকা কেজি দরে চাল বিক্রি করা হবে। 

ভোজ্যতেল, ডাল, চিনি ও পেঁয়াজের সঙ্গে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ফ্যামিলি কার্ডে মিলবে ১০ কেজি চাল। ওএমএস ডিলারদের মাধ্যমে মাসে একবার এই চাল নেওয়া যাবে।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন, টিসিবি কার্ডধারীরা ওএমএস এর মতো ন্যায্যমূল্যে ৩০ টাকা কেজি দরে চাল পাবেন। তার পরিপ্রেক্ষিতে ওএমএস কার্যক্রমে টিসিবি কার্ডধারীদের অগ্রাধিকার ভিত্তিতে চাল দেওয়া হবে। এছাড়াও খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় সারাদেশে ইউনিয়ন পর্যায়ের ৫০ লাখ ১০ হাজার ৫০৯টি প্রান্তিক পরিবারকে প্রতিকেজি ১৫ টাকা দরে প্রতি মাসে ৩০ কেজি করে চাল দেওয়া হবে।

টিসিবি সূত্র জানায়, দেশব্যাপী কার্ডধারী এক কোটি পরিবারের কাছে টিসিবির পণ্যসামগ্রী ভর্তুকি মূল্যে বিক্রয় কার্যক্রম চলছে। স্থানীয় ডিলারের কাছ থেকে একজন ক্রেতা প্রতি লিটার সয়াবিন তেল ১১০ টাকা দরে দুই লিটার কিনতে পারছে। পাশাপাশি প্রতি কেজি মসুর ডাল ৬৫ টাকা দরে দুই কেজি, চিনি ৫৫ টাকা দরে দুই কেজি ও প্রতিকেজি পেঁয়াজ ২০ টাকা দরে পাঁচ কেজি কিনতে পারছেন। চাল বিক্রি শুরু হলে ১০ কেজি চাল কিনতে পারবেন।

এই চাল টিসিবির ডিলারদের মাধ্যমে বিক্রি হবে না। কারণ, চাল খাদ্য অধিদপ্তরের ওএমএস কার্যক্রমের আওতায় বিক্রি হয়। তাই টিসিবির কার্ডধারীকে চাল কিনতে ওএমএস ডিলারদের কাছে যেতে হবে। ওএমএস ডিলাররাই চাল বিক্রি করবে।

টিসিবির দৈনিক বাজার পণ্য মূল্য তালিকা পর্যালোচনা করে দেখা যায়, মাসের ব্যবধানে প্রতি কেজি চাল সর্বোচ্চ ১৫.৩১ শতাংশ বেশি দরে বিক্রি হচ্ছে। প্রতি লিটার তেল ১৪ শতাংশ, মসুর ডাল ২.৩৮ শতাংশ, পেঁয়াজ ১৩.৩৩ শতাংশ ও প্রতি কেজি চিনি ৯.৮৮ শতাংশ বেশি দরে বিক্রি হচ্ছে।


আরও খবর

পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জন নিহত

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

এবার ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২