Logo
শিরোনাম

করোনায় ক্ষতিগ্রস্তদের বয়সে ছাড় ৩৯ মাস

প্রকাশিত:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে নিয়োগ প্রক্রিয়া আটকে থাকায় সরকারি চাকরিতে বয়সে ৩৯ মাস ছাড় পেলেন ক্ষতিগ্রস্ত প্রার্থীরা। বৃহস্পতিবার  জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এই নির্দেশনার চিঠি দেওয়া হয়েছে। তবে বিসিএস পরীক্ষা এর আওতায় আসবে না।

মন্ত্রণালয় ও বিভাগ এবং সংস্থাগুলোকে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত প্রকাশিতব্য বিজ্ঞপ্তিতে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ২০২০ সালের ২৫ মার্চ নির্ধারণ করার জন্য বলেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। অর্থাৎ ২০২০ সালের ২৫ মার্চের পর থেকে যাদের চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়স ৩০ বছর পার হয়েছে বা হচ্ছে, তারা ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত জারি করা নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদনের যোগ্য হবেন। এক্ষেত্রে চাকরিপ্রার্থীরা করোনার কারণে বয়সের ক্ষেত্রে সর্বোচ্চ ৩৯ মাসের ছাড় পেলেন।

নির্দেশনার চিঠিতে বলা হয়, যেসব মন্ত্রণালয়/বিভাগ ও এর অধীন অধিদপ্তর/পরিদপ্তর/দপ্তর এবং সংবিধিবদ্ধ/স্বায়ত্তশাসিত/জাতীয় প্রতিষ্ঠানগুলো কোভিড-১৯ পরিস্থিতির কারণে বিভিন্ন ক্যাটাগরির সরকারি চাকরিতে (বিসিএস ছাড়া) সরাসরি নিয়োগের লক্ষ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারেনি, সেসব দপ্তর/প্রতিষ্ঠানের আগামী ৩০ জুন পর্যন্ত প্রকাশিতব্য বিজ্ঞপ্তিতে ওই সব পদে আবেদনের ক্ষেত্রে প্রার্থীদের বয়স ২০২০ সালের ২৫ মার্চে সর্বোচ্চ বয়সসীমার মধ্যে থাকলে তারা আবেদন করার সুযোগ পাবেন।

বর্তমানে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ বছর, বীর মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে ৩২ বছর। প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে নিয়োগ দেওয়া হয়। তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদগুলোতে নিয়োগের দায়িত্ব সংশ্লিষ্ট সরকারি দপ্তরের।

করোনা মহামারির প্রথম দফায় সাধারণ ছুটির কারণে ক্ষতিগ্রস্ত চাকরিপ্রার্থীদের বয়সের ক্ষেত্রে ছাড় দেয় সরকার। তখন গত বছরের ২৫ মার্চের পর যাদের বয়স ৩০ বছর পূর্ণ হয়েছিল তাদের পরবর্তী ৫ মাস, অর্থাৎ আগস্ট পর্যন্ত সরকারি চাকরিতে আবেদনের সুযোগ দেওয়া হয়। কিন্তু এরপর করোনার নতুন ঢেউ এলে ফের লকডাউন দেয় সরকার। এরপর গত বছরের (২০২১) ৩১ ডিসেম্বর পর্যন্ত অর্থাৎ ২১ মাস বয়সের ছাড় পান সরকারি চাকরিপ্রার্থীরা। এরপরও বাগে আসেনি করোনা সংক্রমণ। বিধিনিষেধের মধ্য দিয়ে গেছে অনেকটা সময়। 

২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়। পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যেতে থাকলে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে সরকার। এরপর দফায় দফায় ছুটি বাড়তে থাকে। ওই বছরের ৩০ মে পর্যন্ত টানা ৬৬ দিন সাধারণ ছুটি ছিল।


আরও খবর

কর্মবিরতিতে নৌযান শ্রমিকরা

রবিবার ২৭ নভেম্বর ২০২২




রূপগঞ্জে র‌্যাবের উপর হামলার ঘটনায় তিনজন গ্রেপ্তার

প্রকাশিত:শুক্রবার ২৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

বুলবুল আহমেদ সোহেল ঃ

নারায়ণগঞ্জের রূপগঞ্জের গত ২৭ সেপ্টেম্বর বিপুল পরিমান হেরোইন ও গাজাসহ দুই মাদক কারবারিকে গ্রেপ্তার করে নিয়ে যাবার সময়  র‌্যাবের উপর হামলার ঘটনায় অভিযুক্ত সন্ত্রাসী মাল্টা রনি, বিল্লাল ও সাইজুদ্দিনকে আটক করেছে র‍্যাব-১১। শুক্রবার ভোররাতে উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের চনপাড়া বস্তিতে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

   র‍্যাব-১১ এর সহকারী পরিচালক এএসপি রেজওয়ান সাইদ জিকু জানান, ২৭ সেপ্টেম্বর  র‌্যাব-১ এর একটি অভিযানিক দল  চনপাড়া বস্তিতে মাদক বিরোধী অভিযান চালিয়ে বিপুল পরিমান গাজা ও হেরোইনসহ দুই মাদক কারবারিকে গ্রেপ্তার করে নিয়ে যাবার সময় সন্ত্রাসী ও মাদক কারবারিদের মূলহোতা ইউপি সদস্য বজলুর নেতৃত্বে ৪/৫'শ সন্ত্রাসী র‍্যাবের উপর হামলা করে। এসময় তারা কয়েকজন র‍্যাব সদস্যকে আহত এবং সরকারি গাড়ি ভাংচুর করে। এঘটনায় ২৮ সেপটেম্বর র‍্যাব বাদী হয়ে রূপগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন। শুক্রবার ভোররাতে  র‍্যাব-১১ এর একটি দল চনপাড়া বস্তিতে অভিযান চালিয়ে উক্ত ঘটনায় অভিযুক্ত  ওই তিন সন্ত্রাসীকে গ্রেপ্তার করে। পরে গ্রেপ্তারকৃত আসামীদের রূপগঞ্জ থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন র‍্যাব। 


আরও খবর



ডু অর ডাই ম্যাচ মেসিদের

প্রকাশিত:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

বিশ্বকাপের এই আসরের বেস্ট দল ব্রাজিল। ফুটবল সেন্স, স্টেমিনা, ফিল্ড ওয়ার্ক, সব জায়গায়, সব পজিশনে সবচেয়ে গোছালো দল ব্রাজিল। সার্বিয়ার বিপক্ষে ম্যাচে প্রথমার্ধে সেটা যদিও দেখা যায়নি। কারণ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ। সব খেলোয়াড়রাই একটু চিন্তায় ছিলেন, আসলে কি হয়। মানসিকভাবেই একটু প্রেসারে থাকায় এমনটা হয়েছিল। অপজিশন দল আসলে কিভাবে খেলে, সেটা দেখে দ্বিতীয়ার্ধে তৈরি হয় প্ল্যান। ফাস্ট হাফে দুই দলই সমানতালে খেলেছে। রিচার্ডলিসন যে গোলটা করল, তা আসলে এক্সট্রা অর্ডিনারি। আনভেলিয়েবল গোল। এটা ব্রাজিলের খেলোয়াড়দের পক্ষেই সম্ভব। বিশ্বকাপের এটাই মনে হয় এখন পর্যন্ত সেরা গোল। যাই হোক, ব্রাজিল ব্রাজিলের মতোই খেলে জয়লাভ করেছে। ৯০ মিনিটের খেলা। ব্রাজিলের শক্তি হচ্ছে বেঞ্চ। গোলকিপার থেকে শুরু করে প্রতিটি পজিশনে তাদের সেকেন্ড চয়েজ বলতে কিছু নেই। সবই ফাস্ট চয়েস। জয় দিয়েই তাদের যাত্রা শুরু।
ইরান গতকাল ম্যাচে দুর্দান্ত কামব্যাক করেছে ওয়েলসের বিপক্ষে। দ্বিতীয় ম্যাচ দেখে মনে হলো প্রথমটা তাদের আসলে বেড লাকই গেছে। ইরানের এই কামব্যাক করাটা এশিয়ার জন্যই বিশাল পাওয়া। প্রথম ম্যাচে আসলে তারা ইংল্যান্ডের কাছে যেভাবে হেরেছে, তাতে কেউ গোনায় আনেনি ইরানকে। সবাই ভেবেছে এই বিশ্বকাপে কিছু করতে পারবে না। তারা দেখিয়ে দিলো, এশিয়ান জাপান, সৌদি আরবের মতো তারাও এগিয়ে যাবে। আশা করা যায়, যুক্তরাষ্ট্রের বিপক্ষে জয়ী হয়ে নকআউট পর্বে উঠার সম্ভাবনা তৈরি হতে পারে। কারণ যুক্তরাষ্ট্রের বিপক্ষে ইরান সবসময় ভালো খেলে। ওয়েলসের বিপক্ষে ম্যাচ জয়ে তারা উজ্জীবিত হয়েছে। সেই হিসেবে নকআউটে যাওয়ার সম্ভাবনা বেশি ইরানের।
তিউনিসিয়া এক পয়েন্ট। গ্রুপ ডিতে প্রথম ম্যাচে ইউরোপের দেশ ডেনমার্কের সাথে ড্র করেছে। তিউনিসিয়া অনেকটা এগিয়ে অস্ট্রেলিয়া থেকে। অস্ট্রেলিয়া তো এশিয়া অঞ্চলেই পড়ে। তারাও ভালো দল। তারা যদিও প্রথম ম্যাচে হেরেছে ফ্রান্সের কাছে। এতে কিছুটা ব্যাকফুটে হলেও গোল করেছিল কিন্তু প্রথমে অসিরাই। এই ম্যাচে অবশ্য লড়াই আশা করা যায়। সৌদি আরব ও পোল্যান্ড ম্যাচটা হবে অনেকটা মজার। কারণ সৌদি আরবের শক্তি তো আমরা প্রথম ম্যাচে দেখতেই পেয়েছি। তারা আসলে এই ধাঁচেই খেলবে। আজকের ম্যাচে তারা নিজের ঘর সামলেই খেলবে। কারণ ১ পয়েন্ট পেলেও তাদের লাভ। বাকিটা যা হয়।

ফ্রান্স ও ডেনমার্কের ম্যাচটা হবে কম্পিটিশন। প্রথম ম্যাচে ডেনমার্ক ড্র করেছে। ডেনমার্কও ভালো দল। আর ফ্রান্স প্রথম ম্যাচ জিতেছে। ম্যাচ জিতে তারা উইনিং মোডে রয়েছে। বর্তমান চ্যাম্পিয়নও তারা। বর্তমান দলে বিশ্বমানের অনেক স্ট্রাইকার রয়েছে। ফ্রান্সই আজকের ম্যাচে এগিয়ে থাকবে।
দিনের শেষ ম্যাচে আর্জেন্টিনার সামনে মেক্সিকো। মেসিদের হচ্ছে এটা ডু-অর-ডাই ম্যাচ। হয় জিতবে না হলে বিদায়। এটা একটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হবে। আর্জেন্টিনা দলে যেসব তারকা রয়েছেন, তাদের তো পরীক্ষা করার মতো কিছু নেই। তাদের সব পর্যায়ে সব ধরনের ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। যদি প্রেসার নিয়ে খেলে তাহলে সমস্যায় পড়ার বেশি সম্ভাবনা। যদি স্বাভাবিক ফুটবল খেলে, তাহলে আর্জেন্টিনার জয় নিশ্চিত।


আরও খবর

আর্জেন্টিনাকে মাটিতে নামাল সৌদি

বুধবার ২৩ নভেম্বর ২০২২

মহাযজ্ঞ উদ্বোধন আজ

রবিবার ২০ নভেম্বর ২০22




মাথায় ও বুকে আঘাতের চিহ্ন

বুয়েট শিক্ষার্থী ফারদিন নূর পরশের ময়না তদন্ত সম্পন্ন

প্রকাশিত:মঙ্গলবার ০৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

বুলবুল আহমেদ সোহেল ঃ

রাজধানীর রামপুরা থেকে নিখোঁজের তিনদিন পর নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে শীতলক্ষ্যা নদী থেকে  বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ফারদিন নূর পরেশের মরদেহ উদ্ধার করেছে নৌ-পুলিশ। সোমবার সন্ধ্যায় সিদ্ধিরগঞ্জের বনানীঘাট থেকে মরদেহটি উদ্ধার করা হয়। পরে পরিবারের লোকজন এসে তার লাশ শনাক্ত করেন।

নিহতের স্বজনদের দাবি ৪ নভেম্বর রাতে রামপুরা থেকে নিখোঁজ হয় সে। এ ব্যাপারে রামপুরা থানায় সাধারণ ডায়েরি করা হয়। পরেশের সাথে সর্বশেষ বনশ্রীর এক নারীর সর্বশেষ কনটাক্ট হয়। সে সূত্র ধরে পুলিশ ওই নারীকে আটক করে জিজ্ঞাসাবাদ করেও কোন ক্লু উদ্ধার করতে পারেনি পুলিশ। 

ফারদিন মেধাবী শিক্ষার্থী ছিল। ভর্তিপরীক্ষার সময় বুয়েট। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ তিনটি বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছিল। বুয়েট ডিবেট সোসাইটির সাধারণ সম্পাদক ছিল ফারদিন। ওয়াল্ড ইউনিভার্সিটির ডিবেট চেম্পিয়ন শীপ হিসেবে আগামী জানুয়ারি মাসে স্পেন যাওয়ার কথা ছিল। তাদের করোরই ধারণা নেই কারা কি কারণে তাকে হত্যা করেছে। পরিবারের পক্ষ থেকে ধারণা করছেন ফারদিনের মেধার কারণে ঈর্ষান্বিত হয়ে এই হত্যাকান্ড ঘটিয়ে থাকতে পারে। 

মরদেহ উদ্ধার কারি নৌ পুলিশ জানিয়েছে লাশটি নদীর জোয়ারে ভেসে এসেছে। ৯৯৯ এ খবর পেয়ে লাশটি উদ্ধার করে ময়না তদন্তের জন্য মর্গে প্রেরণ করা হয়েছে। 

নিহতের স্বজনরা জানান ;  দুপুরে ফারদিনের প্রথম জানাজা হবে বুয়েটে। বিকেলে ডেমরা সামসুল হক স্কুল ও কলেজে দ্বিতীয় জানাজা শেষে পৈতৃক ভিটা নারায়ণগঞ্জের দেলপাড়ায় তৃতীয় জানাজা শেষে দাফন সম্পন্ন হবে। পরবর্তীতে পারিবারিক ভাবে সিদ্ধান্ত নেয়া হবে কোন থানায় মামলা দায়ের করা হবে।

মঙ্গলবার বেলা সাড়ে ১১ টায় নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে শিক্ষার্থীর ফারদিন নূর পরশের ময়না তদন্ত সম্পন্ন হয়েছে। ময়না তদন্তের ডা. ফরহাদ হোসেন বলেছেন, বুয়েট শিক্ষার্থী ফারদিন নূর পরশের শরীরের বুকে ও মাথায় যে পরিমাণ আঘাতের চিহ্ন দেখা গেছে তাতে নিশ্চত এটি হত্যাকান্ড। তার ভিসেরা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছে।  ময়না তদন্তের প্রতিবেদন বেলে মৃত্যুর কারন সম্পর্কে স্পষ্ট হওয়া যাবে।

নিহতের পরিবার সুষ্ঠ তদন্ত শেষে খুনিদের শনাক্ত করে সর্বোচ্চ শাস্তি দাবি করেছেন। 


আরও খবর

কর্মবিরতিতে নৌযান শ্রমিকরা

রবিবার ২৭ নভেম্বর ২০২২




শিশুর হাতে মোবাইল নয়

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ‘১৬ বছরের কম বয়সী শিশুদের বোঝার ক্ষমতা থাকে না কোনটি ভালো, কোনটি খারাপ। তাই যেসব শিশু মোবাইলে আসক্ত, তাদের মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা দিতে হবে।শিশুরা মোবাইল ফোন ব্যবহার করলে অজান্তেই অনেক অপরাধে জড়িয়ে পড়ে।

বয়সী ছেলে-মেয়েদের বোঝার ক্ষমতা থাকে না কোনটি ভালো, কোনটি খারাপ। তাই যেসব শিশু মোবাইলে আসক্ত, তাদের মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা দিতে হবে। তারা হঠাৎ মোবাইল ফোন আসক্তি কমাতে পারবে না। জন্য তাদেরকে দিনে সর্বোচ্চ দুই ঘণ্টা এটি ব্যবহার করতে দেয়া যায়, তবে একটানা আধা ঘণ্টার বেশি মোবাইল ফোন ব্যবহার করতে দেয়া যাবে না।

তিনি বলেন, সংশ্লিষ্ট দপ্তর থেকে বেশি বেশি প্রচার করতে হবে, সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন ফেসবুক কোনো অ্যাবিউজ করলে তা ধরা যায়, ধরা পড়লে বিচার হবে। এটি প্রচার করতে পারলে শিশুদের ইন্টারনেট তথা সাইবার অপরাধ অনেকাংশে কমে যাবে।

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে সাবেক তথ্য কমিশনার দৈনিক আজকের পত্রিকার সম্পাদক অধ্যাপক গোলাম রহমান বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করার ক্ষেত্রে সচেতনতা তৈরি করতে হবে। কোনটিতে লাইক, কমেন্ট দেয়া যাবে, তার জন্য সকলের সচেতনতা বৃদ্ধি করতে হবে। সাইবার অপরাধ দমনে সচেতনতার বিকল্প নেই।


আরও খবর

জন্মনিয়ন্ত্রণে আগ্রহ কমছে

শনিবার ২৬ নভেম্বর ২০২২




আর্জেন্টিনাকে মাটিতে নামাল সৌদি

প্রকাশিত:বুধবার ২৩ নভেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকে আর্জেন্টিনা যেন রীতিমতো উড়ছিল ! লিওনেল মেসির সেই আর্জেন্টিনাকেই মাটিতে নামিয়ে আনল সৌদি আরব। শুরুতে পিছিয়ে পড়েও আলবিসেলেস্তেদের হারাল ২-১ গোলে, জন্ম দিল এবারের বিশ্বকাপের প্রথম অঘটনের।

অথচ শুরুর অর্ধটা বলছিল, ম্যাচটা বুঝি আর্জেন্টিনা জিততে যাচ্ছে হেসে খেলেই ! শুরুতেই আক্রমণে ওঠেন মেসিরা, তার একটা শট রুখে দেন গোলরক্ষক ওয়াইস। তবে ১০ মিনিটে তার পেনাল্টিটা ফেরাতে পারেননি। মেসির গোলে এগিয়ে গিয়ে আর্জেন্টিনা আক্রমণে আরও শাণ দিতে থাকে।

২২ মিনিটে তার সূত্র ধরে আরও একবার বল জালে জড়ায় আলবিসেলেস্তেরা। তবে মেসির সেই দারুণ ফিনিশ গোলে রূপ পায়নি অফসাইডের কাটায়। লিওনেল স্ক্যালোনির দল আরও দুবার বল জড়িয়েছে সৌদির জালে। সেই দুই বারও আর্জেন্টিনার গোলের পথে কাঁটা হয়ে দাঁড়ায় অফসাইড।

প্রথমার্ধে খেলাটা শেষ করে দিতে পারেনি আর্জেন্টিনা। তারই মাসুলটা দেয় দ্বিতীয়ার্ধে। বিরতির পর সৌদি আরব গা ঝাড়া দিয়ে উঠল যেন। তিন মিনিটের মধ্যেই গোল করে দলকে সমতায় ফেরান সৌদি ফরোয়ার্ড সালেহ আলসেহরি।

ওই গোলই যেন ভড়কে দিল আর্জেন্টিনাকে। সে গোলের ধাক্কাটা কাটিয়ে উঠতে পারেনি, রক্ষণও ধাতস্থ হতে পারেনি। ৫৩ মিনিটেই আবার গোল খেয়ে বসে দলটি। স্ট্রাইকার সালেম আল দাওসারির দারুণ এক গোলে সৌদি আরব এগিয়ে যায় ২-১ গোলে।


আরও খবর

ডু অর ডাই ম্যাচ মেসিদের

শনিবার ২৬ নভেম্বর ২০২২

মহাযজ্ঞ উদ্বোধন আজ

রবিবার ২০ নভেম্বর ২০22