Logo
শিরোনাম

কুড়িগ্রামে নাশকতার অভিযোগে ৫ জামায়াত নেতাকর্মী আটক

প্রকাশিত:Monday ২৩ January 20২৩ | হালনাগাদ:Tuesday ০৭ February ২০২৩ |
Image

আতাউর রহমান বিপ্লব, কুড়িগ্রাম :

কুড়িগ্রামের সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের মধ্যকুমরপুর ও ঘোগাদহ ইউনিয়নের ঘোগাদহ এলাকা থেকে নাশকতার অভিযোগে ৫ জামায়াত নেতাকর্মীকে আটক করেছে কুড়িগ্রাম সদর থানা পুলিশ। গোপন সংবাদের ভিত্তিতে সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তাদেরকে আটক করা হয়। আটককৃতদের বিরুদ্ধে এর আগেও নাশকতার অভিযোগে মামলা দায়ের করা ছিল।

কুড়িগ্রাম সদর থানার অফিসার ইনচার্জ খান মো. শাহরিয়ার জানান, অভিযুক্তদের বিরুদ্ধে বিভিন্ন সময়ে নাশকতার অভিযোগে মামলা রুজু করা হয়েছিল। আবার তারা সংগঠিত হয়ে তৎপরতা শুরু করার খবর পেয়ে সোমবার সন্ধ্যায় গোপন সংবাদের ভিত্তিতে দুটি এলাকা থেকে তাদেরকে আটক করা হয়। 

আটককৃতরা হলেন সদর উপজেলার ঘোগাদহ ইউনিয়নের ঘোগাদহ বাজার জামায়াতের সাধারণ সম্পাদক ও রসুলপুর গ্রামের আব্দুল জব্বার খন্দকারের ছেলে আব্দুল বাতেন (৪৮) ও একই ইউনিয়নের মরাটারী গ্রামের মেহের জামালের ছেলে ও রাজারহাট দাখিল মাদ্রাসার কৃষি বিভাগের শিক্ষক জাহেদুল ইসলাম (৪০), সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের চরবড়াইবাড়ী গ্রামের ভোলা শেখ’র ছেলে আবুল হোসেন (৪৮), একই ইউনিয়নের বাণির খামার (পরমালী) গ্রামের মৃত: মহর উল্যাহ ব্যাপারীর ছেলে আশরাফুল আলম ওরফে বদিউজ্জামান এবং চর বড়াইবাড়ী গ্রামের মৃত: আবুল হোসেন’র ছেলে মোস্তাফিজুর রহমান। নাশকতা সৃষ্টির ঘটনায় জড়িত থাকার অপরাধে কুড়িগ্রাম সদর থানায় তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে মামলা নম্বর-৩৬(১২)২২। 

আটকের বিষয়টি নিশ্চিত করে কুড়িগ্রামের পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম জানান, নাশকতার অপরাধে ৫ জামায়াত নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা দিয়ে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।


আরও খবর



একাকিত্বে ইবাদতে নিমগ্ন মন

প্রকাশিত:Sunday ০৫ February ২০২৩ | হালনাগাদ:Tuesday ০৭ February ২০২৩ |
Image

একাকিত্ব, নিঃসঙ্গতা মানুষের মধ্যে আত্মোপলব্ধি ও ইবাদতের আগ্রহ বাড়িয়ে দেয়। তবু মানুষের অসহায় উচ্চারণ : ‘কী ভয়ংকর এই একাকিত্ব! কী নির্মম এই বন্ধনহীনতা!’

জনমে মরণে মানুষ বড়ই একা ও অসহায়। কেউ একা হয়ে যান না এক দিনে বা হঠাৎ, বরং একাকিত্বের দিকে জীবন গড়ায় অবহেলা, অপমানে এবং আপনজনের অপছন্দের মাত্রা ছাড়ায় যখন। নানা দূরত্ব ও দ্বন্দ্বের কারণে তৈরি হয় ফাঁক-ফাঁকি, ফাটল ও ভাঙন। পরস্পরকে উজাড় করে দেওয়ার ইচ্ছাসত্ত্বেও দায়ী-দোষী কেউ না থাকলেও কিছু সম্পর্ক  কখনো থমকে দাঁড়ায়।

মানুষ তার আপনজনের সঙ্গে সবচেয়ে বেশি অভিমান-অভিযোগ করে। অথচ প্রিয় নবী (সা.)-এর দর্শন—এক মুসলমান অন্য মুসলমানের কাছে সুদৃঢ় প্রাসাদতুল্য, যার একাংশ অন্য অংশকে সুদৃঢ় করে। (মিশকাত)

ইসলাম নিঃসঙ্গতা পরিহার করে মানুষে মানুষে সব সময় সম্প্রীতির শিক্ষা দেয়। এমন বাস্তবতাকে পবিত্র কোরআনে ‘সিসা ঢালা প্রাচীরতুল্য’ বলা হয়েছে। সৃষ্টিগত কারণে সবাই অভিন্ন উৎসজাত মানুষ। মহান আল্লাহ বলেন, ‘হে মানবমণ্ডলী! তোমাদের প্রতিপালককে ভয় করো, যিনি তোমাদের একটি প্রাণসত্তা থেকে সৃষ্টি করেছেন এবং তার থেকেই তার জুটি সৃষ্টি করেছেন। আর তাদের উভয়ের থেকে অসংখ্য নর-নারীর বিস্তার ঘটিয়েছেন।’ (সুরা : নিসা, আয়াত : ০১)

প্রিয়নবী (সা.) বলেন, তুমি মুমিনদের পারস্পরিক করুণা প্রদর্শন, পারস্পরিক সহানুভূতি প্রদর্শনের দিক থেকে একই দেহের মতো দেখতে পাবে। যখন দেহের কোনো একটি অঙ্গ কষ্ট অনুভব করে, তখন গোটা দেহটই জ্বর-নিদ্রাহীনতা দ্বারা এর প্রতি সাড়া দিয়ে থাকে। (বুখারি)

তবু নিঃসঙ্গতা ও একাকিত্ব থেকে দূরে থাকতে ইসলামে বাস্তবসম্মত নির্দেশনা রয়েছে। যেমন—

আল্লাহর স্মরণ ও দোয়া

মনের প্রশান্তির জন্য মহান আল্লাহর স্মরণ প্রসঙ্গে পবিত্র কোরআনের অমীয় বাণী : ‘জেনে রেখো! আল্লাহর জিকর দ্বারা অন্তরে স্থিরতা ও শান্তি আসে।’ (সুরা : রাদ, আয়াত : ২৮)

প্রিয় নবী (সা.) যখন কোনো দুঃখ-কষ্ট বা হতাশাগ্রস্ত হতেন, তখন বলতেন—ইয়া হাইয়ু ইয়া ক্বাইয়ূমু বিরাহমাতিকা আস্তাগিছ অর্থাৎ হে চিরঞ্জীব! হে চিরস্থায়ী! আপনার রহমতের মাধ্যমে আপনার নিকটে সাহায্য চাই। (তিরমিজি)

প্রিয় নবী (সা.)-এর আরো একটি দোয়া—আল্লাহুম্মা ইন্নি আউযু বিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি, ওয়া আউযু বিকা মিনাল বুখলি ওয়াল জুবনি, ওয়া আউযু বিকা মিন দ্বালায়িদ্দাইনি ওয়া গালাবাতির রিজাল। অর্থাৎ হে আল্লাহ! নিশ্চয়ই আমি দুশ্চিন্তা ও দুঃখ থেকে আপনার আশ্রয় চাই, অপারগতা ও অলসতা থেকে আপনার আশ্রয় চাই, কৃপণতা ও ভীরুতা থেকে আপনার আশ্রয় চাই আর ঋণের দায় ও মানুষের দমন-পীড়ন থেকেও আপনার আশ্রয় চাই। (বুখারি ও মুসলিম)

নামাজে একাগ্রতা, বিপদ ও হতাশায় নামাজ প্রশান্তির পথ দেখায়। মহান আল্লাহ বলেন, ‘তোমরা নামাজ ও ধৈর্যের মাধ্যমে আমার সাহায্য প্রার্থনা করো। অবশ্য তা যথেষ্ট কঠিন। কিন্তু সেসব বিনয়ী লোকদের পক্ষেই তা সম্ভব।’ (সুরা : বাকারা, আয়াত : ৪৫)

হাদিসে আছে, প্রিয় নবী (সা.) যখন কোনো কঠিন সমস্যার মুখোমুখি হতেন, তখন নামাজ আদায় করতেন। (আবু দাউদ)

সাহাবায়ে কিরামের অভ্যাস ছিল, তাঁরা অতি সামান্য বিষয়ের জন্যও নামাজে দাঁড়িয়ে যেতেন, এমনকি জুতার ফিতা ছিঁড়ে গেলেও।

মহান আল্লাহর প্রতি ভরসা

মনঃকষ্টমুক্ত হতে মহান আল্লাহর প্রতি ভরসার বিকল্প নেই। কেননা, তিনিই বলেছেন, ‘যে ব্যক্তি মহান আল্লাহর প্রতি তাওয়াক্কুল বা ভরসা করে, তার জন্য আল্লাহই যথেষ্ট।’ (সুরা : তালাক, আয়াত : ০৩)


আরও খবর



সাভার উপজেলায় ৪টি বিদ্যালয়ের ভবন উদ্বোধন

প্রকাশিত:Sunday ২৯ January ২০২৩ | হালনাগাদ:Tuesday ০৭ February ২০২৩ |
Image

মাহবুবুল আলম রিপন,স্টাফ রিপোর্টার:

ঢাকার সাভারে ৪টি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের 

উদ্বোধন করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি। শনিবার (২৮ জানুয়ারি) সকালে উপজেলার তেঁতুলঝোড়া ইউনিয়নে বিভিন্ন ওয়ার্ডে অবস্থিত ওই ভবনগুলো উদ্বোধন করেন তিনি।

পরে হেমায়েতপুর ঈদগাহ মাঠে এক সুধি সমাবেশ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে বক্তব্য রাখেন অ্যাডভোকেট কামরুল ইসলাম।  

তেঁতুলঝোড়া ইউনিয়নের চেয়ারম্যান ও সাভার উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ফখরুল আলম সমর এর সভাপতিত্বে এই বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব, সাভার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাজহারুল ইসলাম, সাভার উপজেলা প্রকৌশলী তরুণ কুমার বৈদ্য। 

প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জানান, বিএনপি'র মাঠে কোন ভোট নেই, তাই তারা বিভিন্ন অপকর্মের সাথে লিপ্ত হচ্ছে। দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত নেতৃত্ব নিয়ে বিএনপি কীভাবে জনগণের ভোট আশা করে? এছাড়াও তত্ত্বাবধায়ক সরকারেরও কোন সুযোগ নেই বলেও জানান তিনি।

উদ্বোধনকৃত ওই ভবনগুলো হলো- শ্যামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বঙ্গবন্ধু ভবন, ৯নং হরিন ধরা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন, পানপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন এবং হেমায়েতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন।

অনুষ্ঠানে এসময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন- আমিনবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রকিব আহমেদ, বনগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম, ভাকুর্তা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী দুর্ঘটনায় লিয়াকত হোসেন প্রমুখ।


আরও খবর



র‌্যাবের অভিযান-ফেন্সিডিল সহ এক যুবক আটক

প্রকাশিত:Wednesday ০১ February ২০২৩ | হালনাগাদ:Sunday ০৫ February ২০২৩ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন :

র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট কাম্পের মাদক বিরোধী অভিযানে ৩০২ বোতল ফেন্সিডিল সহ মাদক কারবারি এক যুবক হাতেনাতে আটক।

সত্যতা নিশ্চিত করে র‌্যাব কাম্প থেকে প্রতিবেদক কে জানানো হয়, র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট ক্যাম্পের একটি চৌকশ অপারেশনাল দল কোম্পানি অধিনায়ক মেজর মোঃ মোস্তফা জামান এর নেতৃত্বে মঙ্গলবার রাত পনে ৩ টারদিকে দিনাজপুর জেলার হাকিমপুর থানাধীন রিকাবি চকচকা এলাকায় অভিযান পরিচালনা করে ৩০২ বোতল ফেন্সিডিল সহ মাহফুজার রহমান ওরফে সাবু (৩৭) নামের এক মাদক কারবারী যুবককে হাতেনাতে আটক করা হয়।

আটককৃত মাদক কারবারী যুবক হলেন, দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলার রিকাবি চকচকা গ্রামের মোঃ মতিয়ার রহমানের ছেলে মাহফুজার রহমান ওরফে সাবু।

র‌্যাব আরো জানায়, আটককৃত মাদক কারবারী জলেন (রিকাবী চকচোকা) এলাকার একজন বড় মাদক ব্যবসায়ী। ঘটনার সময় সে পার্বতীপুর সীমান্ত এলাকা থেকে ফেন্সিডিলের বড় চালান আনছে এবং ভোরে সেই মাদক ফেন্সিডিল খুচড়া পাটিদের মাঝে বিক্রি করা হবে এমন গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৫, সিপিসি-৩ (জয়পুরহাট) এর একটি চৌকশ অপারেশন দল ওই এলাকায় অভিযান চালিয়ে তাকে ফেন্সিডিল সহ গ্রেফতার করেন।

এব্যাপারে নিকটস্থ থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ অনুসারে মামলা দায়ের করা হয়েছে বলেও নিশ্চিত করেছে র‌্যাব।


আরও খবর



ধামরাইয়ে ৩ হাজার কম্বল বিতরন

প্রকাশিত:Friday ২৭ January ২০২৩ | হালনাগাদ:Monday ০৬ February ২০২৩ |
Image

মোঃ মাহবুবুল আলম রিপন :

ঢাকার ধামরাইয়ে স্থানীয় এমপি ও ৫ টি ইউনিয়নের সমন্বয়ে প্রায় ৩ হাজার নিন্মআয়ের পরিবারের শীতার্তদের মাঝে শীতবস্ত্র কম্বল বিতরন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি ) দুপুরে উপজেলার কাওয়ালীপাড়া বাজারে চৌহাট, আমতা, বালিয়া, গাঙ্গুটিয়া, ও কুশুরা ইউনিয়নের শীতার্তদের মাঝে এই শীতবস্ত্র কম্বল বিতরন করা হয়।

এসময় কম্বল বিতরণের সমন্বয়কারী কমিটির সভাপতি ও ধামরাই উপজেলা আওয়ামী কৃষক লীগের আহবায়ক আলহাজ্ব মোঃ আহম্মদ হোসেন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে কম্বল বিতরন করেন স্বরাষ্ট্র মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও ঢাকা-২০ আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদ এমপি। এসময় আরও উপস্থিত ছিলেন ধামরাই উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ সিরাজ উদ্দিন সিরাজ, মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট সোহানা জেসমিন মুক্তা, বাইশাকান্দা ইউপি চেয়ারম্যান মোঃ মিজানুর রহমান, আমতা ইউপি চেয়ারম্যান মোঃ আরিফ হোসেন, বালিয়া ইউপি চেয়ারম্যান মোঃ মজিবর রহমান,গাঙ্গুটিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের কোম্পানি, নবাগত আওয়ামী লীগ নেতা আব্দুল মান্নান,ধামরাই উপজেলা আওয়ামী ছাত্রলীগের সভাপতি মোঃ জামিল হোসেন সহ আরও অনেকে।


আরও খবর



সাবেক এমপি সামসুল আলম এর মৃত্যু

প্রকাশিত:Monday ৩০ January ২০২৩ | হালনাগাদ:Tuesday ০৭ February ২০২৩ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টার :


বিএনপি'র কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও জাতীয় সংসদ নওগাঁ-৪, মান্দা আসনের সাবেক এমপি আবুল হায়াত মোহাম্মদ সামসুল আলম প্রামানিক (৭০) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

সোমবার ৩০ জানুয়ারী পূর্বরাত ৪ টা ২০ মিনিটে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় তিনি মৃত্যু বরণ করেন। 

তিনি নওগাঁর মান্দা উপজেলার ৮ নং কুসুম্বা ইউনিয়ন এর দেলুয়াবাড়ি গ্রামের মৃত ছবের আলী প্রামানিকের ছেলে।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে মান্দা উপজেলা বিএনপির আহবায়ক ও গণেশপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম বাবুল চৌধুরী বলেন, তিনি অসুস্থ ছিলেন এবং চিকিৎসা নিয়ে সুস্থতা লাভ করেন। তবে রবিবার দিনগত রাতে হঠাৎ করে বুক ও পেটে ব্যথা শুরু হলে রাত ২টার দিকে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় ভোর ৪টা ২০ মিনিটে তিনি মারা যান।

সামসুল আলম প্রামাণিক বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি থেকে জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁর মান্দা-৪, আসনে ১৯৯৬ সালে প্রথম ষষ্ঠ জাতীয় সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হোন। তিনি পরপর ৩ বার এমপি নির্বাচিত হোন। এমপি হওয়ার পূর্বে তিনি মান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং উপজেলা বিএনপি’র সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন।

পাশাপাশি তিনি বিভিন্ন সামাজিক সংগঠনের সাথেও জড়িত ছিলেন। তাঁর মৃত্যুতে নওগাঁ জেলা ও মান্দা উপজেলা বিএনপি সহ বিএনপি'র অঙ্গসংগঠনের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ সহ বিদেহী আত্মার মাগফিরাত কামনা করা হয়েছে। সোমবার বিকেল ৩টায় মান্দা উপজেলার কয়াপাড়া কামারকুড়ি উচ্চ বিদ্যালয় মাঠে ১ম' এবং বিকেল সারে ৪টায় দেলুয়াবাড়ি তার নিজ বাসভবনে ২য় জানাজা শেষে পারিবারিক করবস্থানে তাকে দাফন সম্পূর্ণ করা হয়। নওগাঁ জেলা ও মান্দা উপজেলা বিএনপি'র নেতা-কর্মীসহ হাজারো লোকজন জানাযাতে অংশ নেয়।


আরও খবর