Logo
শিরোনাম

ড. আনোয়ার হোসেনের সাথে সাংবাদিকদের মতবিনিময়

প্রকাশিত:Thursday ০৩ November ২০২২ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image
লালমনিরহাটে সাবেক উপাচার্য

নিজস্ব প্রতিনিধিঃ

লালমনিরহাটে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আনোয়ার হোসেন-এঁর সাথে স্থানীয় সুধীবৃন্দের মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) দুপুর ১২টা ৩০মিনিটে লালমনিরহাট রেলওয়ে বিভাগের গেস্ট হাউজে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

তিনি মতবিনিময় কালে জানান, লালমনিরহাট জেলার মোগলহাট জিরো পয়েন্টের ধরলা নদী থেকে ৪ নভেম্বর ২০২২ বঙ্গোপসাগরের উদ্দেশ্যে নৌকা যোগে একাত্তরের ইতিহাস খুজতে যাত্রা শুরু করবেন।  তবে এ যাত্রায় যমুনা নদীর বঙ্গবন্ধু সেতু পর্যন্ত তিনি চার জন সফরসঙ্গী ও দুজন নৌকার মাঝিকে সাথে নিয়ে এবারের যাত্রা শুরু করবেন। 

আরও জানান, যদি তাঁর জীবিনে এই যাত্রা শেষ করতে নাও পারেন পরবর্তী তরুণ প্রজন্মের মানুষজন সেটি নিশ্চয়ই বঙ্গোপসাগর পর্যন্ত যাত্রাটি শেষ করবেন। 

এ সময় বেগম কামরুন নেছা ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ ও সাবেক জেলা জাসদের সাধারণ সম্পাদক আমিরুল হায়াত আহমেদ মুকুল, শেখ শফিউদ্দিন কমার্স কলেজের অধ্যক্ষ এন্তাজুর রহমান, জাতীয় যুব জোট কেন্দ্রীয় কমিটির সহসম্পাদক আজমুল হক পুতুল, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি কামাল আনিছুজ্জামান রবিন, যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক জেলা জাসদের সাধারণ সম্পাদক  উত্তম কুমার রায় লড়াই, সাপ্তাহিক আলোর মনি পত্রিকার সম্পাদক মোঃ মাসুদ রানা রাশেদ সহ অন্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সাবেক উপাচার্য ড. আনোয়ার হোসেন সাংবাদিকদের বলেন, লালমনিরহাট থেকে ১০কিলোমিটার দূরে মোগলহাট যেখান দিয়ে ধরলা নদী বাংলাদেশে প্রবেশ করেছে, সেই ধরলা নদী দিয়েই একটা নৌযাত্রা শুরু করবো। একাত্তরের খোজের অর্থ হচ্ছে  এই যাত্রা পথে আমরা সাধারণ মানুষের কথা শুনবো। যাদের কথা হয়তো মানুষ কখনও শুনতেও চায় নাই, যারা হয়তো মুক্তিযোদ্ধাও না, যাদের কাছে অস্ত্রও ছিলো না, সেই সব মানুষদের। কিন্তু যাদের অবদান সবচেয়ে বেশি মুক্তিযুদ্ধে এবং যারা কিছুই পায়নি। ধরলা থেকে  শুরু করে ব্রহ্মপুত্র, যমুনা, পদ্মা, মেঘনা হয়ে একবারে বঙ্গোপসাগর। এবারে পুরোটা করতে পারবো না। এবারে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত শেষ হবে। এবং তারপরে যদি বেচে থাকি আগামী বছর কাজ করবো।

উল্লেখ্য যে, সাবেক উপাচার্য ড. আনোয়ার হোসেন সকালে লালমনি এক্সপ্রেস ট্রেনে লালমনিহাটে এসে রেলওয়ে গেস্ট হাউজে অবস্থান করেন।


আরও খবর



নওগাঁয় বাঁশের তৈরী পণ্য বিক্রি করে সংসার চালাচ্ছেন দম্পতি

প্রকাশিত:Thursday ১৯ January ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টার :


নওগাঁর মহাদেবপুরে বাঁশদিয়ে আসবাব পত্র তৈরী ও বিক্রি করে সংসারে সফলতা এনেছেন উজ্জ্বল ও পুষ্প তরনী দম্পতি।

কুটির শিল্পের কারিগর এই দম্পতি বাড়িতে বাঁশের তৈরী বিভিন্ন রকম ডালা, চালুন, কুলা, ডালি, হাতপাখা, ঝাড়ুসহ নানা রকম সাংসারিক সামগ্রী তৈরী করে এসব হাটেবিক্রি করে সংসারে খরচ করেন। সংসারে স্বামীকে সহযোগিতা করার পাশাপাশি স্ত্রী নিজেই এখন বড় ব্যবসায়ী। তার দোকানে সাজানো আছে বাঁশ দিয়ে হাতের তৈরি বিভিন্ন রংয়ের কুলা, চালন, ডালি, হাতপাখা, ঝাড়ু সহ অনেক বাঁশের তৈরী আরো অনেক আসবাব পত্র। মহাদেবপুর উপজেলা সদরের সারপট্রি এলাকায় বসে এই শিল্পের ব্যবসায়ীরা বাঁশের তৈরী এসব আসবাব পত্র বিক্রিও করে থাকেন।

সরেজমিনে গিয়ে কথা হয় উজ্জ্বল তরনী দম্পতির সঙ্গে। তারা বলেন, আমরা থাকি উপজেলা সদরের কালিতলা মন্দিরের কাছে সুলতানপুর আশ্রয়ণ প্রকল্পে প্রধানমন্ত্রীর দেয়া উপহার ঘরে। তিনি আরো বলেন, আমরা স্বামী স্ত্রী দুজনেই বাঁশদিয়ে নিজেরাই এসব আসবাব পত্র তৈরী করি, এছাড়াও কিছু জিনিস আমরা কিনে নিয়ে আসি। 

এসময় দেখা যায়, রঙিন গোমাই। সেগুলো বিক্রি হচ্ছে ২০ টাকা করে। হাঁস মুরগী ঢাকা টোপা বিক্রি হয় ২০০ থেকে ৩০০ টাকা করে। এছাড়া বিভিন্ন দামের বিভিন্ন শিল্প আছে এদম্পতির দোকানে।

পুষ্প তরনী বলেন, ডালি, হাতপাখা, চালন, কুলা সহ অনেক কিছু আমরা নিজেই তৈরি করি। দিনে মাঝারি ডালি ৬-৭টা, কুলা ২০টি তৈরি করা যায়। কুলার দাম ৫০-৭০ টাকা। এগুলো হাতের তৈরি আদীয় শিল্প। সারা বছর এই ব্যবসা চলে। সপ্তাহে শনি ও বুধবার হাট হলেও আমরা প্রতিদিন এখানে নিয়ে এসে বিক্রি করি। এছাড়া বাড়ি থেকেও অনেকে কিনে নিয়ে যায়। প্রকারভেদে এবং মানঅনুযায়ী ৫০ থেকে ১২০ টাকা পর্যন্ত ঝাড়ু বিক্রি হয়।

পাশাপাশি পাইকারি নিয়ে এসে বিক্রি করছে অনেক কিছু। এদম্পতি টিকিয়ে রেখেছে বাঁশের তৈরি আদীয় শিল্পকে। তারা দু'জনেই বলেন, ৪ মেয়েকে নিয়ে ভালোই আছি। এক মেয়ের বিয়ে হয়েছে। আরেক মেয়ের বিয়ের কথা চলছে। অন্য মেয়েরা পড়াশোনা করছে।

এব্যাপারে মহাদেবপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবু হাসান মুঠোফোনে গনমাধ্যমকে বলেন, স্বামী-স্ত্রী দম্পতি হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ধরে রেখেছে এটা অবশ্যই সবার জন্য একটা অনুপ্রেরণা মূলক কাজ। 

এটা আগে ছিল নিত্য প্রয়োজনীয়। তবে এখন এই শিল্পগুলো অনেক জায়গায় সৌখিন হিসেবে ব্যবহার হয়ে থাকে। তিনি বলেন, তারা যদি কোন সহযোগিতার জন্য আসে আমি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক চেষ্টা করবো।


আরও খবর



শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে

প্রকাশিত:Friday ০৬ January ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

আবহাওয়া অফিসের এক পূর্বাভাসে বলা হয়েছে, কুয়াশার স্থায়ীত্ব কিছুটা কমায় দেখা মিলেছে সূর্যের। ফলে দিনের তাপমাত্রা কিছুটি বেড়েছে। আরও বাড়ার আভাস রয়েছে। তবে শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। এ ছাড়া আগামী দুই দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। আর বর্ধিত পাঁচদিনে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান জানিয়েছেন, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

শুক্রবার সন্ধ্যা পর্যন্ত আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের কোথাও কোথাও তা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এদিকে রাজশাহী, পাবনা, দিনাজপুর, পঞ্চগড়, নীলফামারী, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া অঞ্চল সমূহের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

দিন ও রাতের তাপমাত্রায় পার্থক্য কমে যাওয়ার কারণে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি থাকতে পারে। ঢাকায় উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ৬-১২ কিলোমিটার।


আরও খবর

সুখবর নেই বাজারে

Saturday ০৪ February ২০২৩




সাবেক এমপি সামসুল আলম এর মৃত্যু

প্রকাশিত:Monday ৩০ January ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টার :


বিএনপি'র কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও জাতীয় সংসদ নওগাঁ-৪, মান্দা আসনের সাবেক এমপি আবুল হায়াত মোহাম্মদ সামসুল আলম প্রামানিক (৭০) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

সোমবার ৩০ জানুয়ারী পূর্বরাত ৪ টা ২০ মিনিটে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় তিনি মৃত্যু বরণ করেন। 

তিনি নওগাঁর মান্দা উপজেলার ৮ নং কুসুম্বা ইউনিয়ন এর দেলুয়াবাড়ি গ্রামের মৃত ছবের আলী প্রামানিকের ছেলে।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে মান্দা উপজেলা বিএনপির আহবায়ক ও গণেশপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম বাবুল চৌধুরী বলেন, তিনি অসুস্থ ছিলেন এবং চিকিৎসা নিয়ে সুস্থতা লাভ করেন। তবে রবিবার দিনগত রাতে হঠাৎ করে বুক ও পেটে ব্যথা শুরু হলে রাত ২টার দিকে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় ভোর ৪টা ২০ মিনিটে তিনি মারা যান।

সামসুল আলম প্রামাণিক বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি থেকে জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁর মান্দা-৪, আসনে ১৯৯৬ সালে প্রথম ষষ্ঠ জাতীয় সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হোন। তিনি পরপর ৩ বার এমপি নির্বাচিত হোন। এমপি হওয়ার পূর্বে তিনি মান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং উপজেলা বিএনপি’র সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন।

পাশাপাশি তিনি বিভিন্ন সামাজিক সংগঠনের সাথেও জড়িত ছিলেন। তাঁর মৃত্যুতে নওগাঁ জেলা ও মান্দা উপজেলা বিএনপি সহ বিএনপি'র অঙ্গসংগঠনের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ সহ বিদেহী আত্মার মাগফিরাত কামনা করা হয়েছে। সোমবার বিকেল ৩টায় মান্দা উপজেলার কয়াপাড়া কামারকুড়ি উচ্চ বিদ্যালয় মাঠে ১ম' এবং বিকেল সারে ৪টায় দেলুয়াবাড়ি তার নিজ বাসভবনে ২য় জানাজা শেষে পারিবারিক করবস্থানে তাকে দাফন সম্পূর্ণ করা হয়। নওগাঁ জেলা ও মান্দা উপজেলা বিএনপি'র নেতা-কর্মীসহ হাজারো লোকজন জানাযাতে অংশ নেয়।


আরও খবর



দুই দিনের সফরে টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী

প্রকাশিত:Friday ০৬ January ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

আওয়ামী লীগের সভানেত্রী নির্বাচিত হওয়ার পর প্রথমবারের মতো দুই দিনের ব্যক্তিগত সফরে আজ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরে তিনি বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানানোসহ নানা কর্মসূচিতে অংশ নেবেন।তার সাথে আছেন ছোট বোন শেখ রেহানা ও পারিবারের সদস্যরাও।

এছাড়া আওয়ামী লীগের কেন্দ্রীয় নবনির্বাচিত জাতীয় পরিষদ, কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের যৌথ সভায় অংশ নেবেন তিনি। সভাটি আগামীকাল শনিবার দুপুরে টুঙ্গিপাড়ায় অনুষ্ঠিত হবে। আজ শুক্রবার সকাল ৮টায় ঢাকা থেকে সড়কপথে প্রধানমন্ত্রী গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার উদ্দেশে রওনা হন। টুঙ্গিপাড়া পৌঁছে প্রধানমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন। এরপর তিনি খুলনার দিঘলিয়া উপজেলার নগরঘাট এলাকায় বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের নামে কেনা দুটি পাটের গুদাম দেখতে সড়কপথে খুলনায় যাবেন। রাতে গোপালগঞ্জে থাকবেন। সেখান থেকে পরদিন দলীয় নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর মাজার জিয়ারত করে ঢাকায় ফিরবেন।  


আরও খবর

সুখবর নেই বাজারে

Saturday ০৪ February ২০২৩




রাজবাড়ীতে ট্রাকের সাথে সংঘর্ষে মোটর সাইকেল আরোহীর মৃত্যু

প্রকাশিত:Friday ০৩ February ২০২৩ | হালনাগাদ:Saturday ০৪ February ২০২৩ |
Image

নিজস্ব প্রতিনিধি,রাজবাড়ী :

রাজবাড়ীর পাংশায় ড্রামট্রাক ও মোটর সাইকেলের সংঘর্ষে মোটর সাইকেলের আরোহী শাহারুল ইসলাম সাহা ওরফে শহর আলী (৭০) মৃত্যু  হয়েছে। 

তিনি পাংশা উপজেলার শিয়েলডাঙ্গী গ্রামের শীতল মন্ডলের ছেলে। এ সময় কুষ্টিয়া জেলার খোকসা উপজেলার বসুয়া গ্রামের মৃত লতিফ শেখের ছেলে আইউদ্দিন শেখ (৭৫) আহত হয়েছেন। শুক্রবার ( ৩ ফেব্রুয়ারী ) বিকেলে  রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। 

প্রত্যক্ষদর্শীরা জানান, মোটরসাইকেল আরোহী পাশের সড়ক থেকে মহাসড়কে উঠার সময় কুষ্টিয়া থেকে রাজবাড়ীগামী একটি ড্রাম ট্রাক এসে পিছন থেকে ধাক্কা দিলে ট্রাকের চাকার নিচে পড়ে ঘটনাস্থলে একজনের মৃত্যু হয় ও একজন গুরুতর আহত হয়। আহত ব্যক্তিকে আশঙ্কাজনক অবস্থায় স্থানীয়রা উদ্ধার করে খোকসা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। এ সময় স্থানীয়রা ঘাতক ড্রাম ট্রাকটি ও চালককে আটক করে। 

পাংশা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি ) মোঃ লিয়াকত আলী জানান, খবর পেয়ে পুলিশ এসে, ট্রাকটি জব্দ করে ও চালককে পুলিশের হেফাজতে নেয়। এবং মৃত ব্যক্তিকে তার পরিবারের কাছে হস্তান্তর করার প্রক্রিয়া চলমান রয়েছে 


আরও খবর