Logo
শিরোনাম
প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে

মাদ্রাসা শিক্ষার্থীদের মাঝে পাঞ্জাবি ও বই বিতরণ

প্রকাশিত:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

শ্রীনগর সংবাদদাতাঃ

মুন্সীগঞ্জ শ্রীনগরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭৬ তম জন্মদিন উপলক্ষে মাদ্রাসা শিক্ষার্থীদের মাঝে পাঞ্জাবি ও বই বিতরণ করা হয়েছে। বুধবার বিকাল ৫ টার সময়  উত্তর বালাসুর কাসেমুল উলূম রাহমানিয়া মাদ্রাসায় মুন্সীগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক লীগের অর্থ বিষয়ক সম্পাদক শাহ জালাল বাসার উদ্যোগে প্রায় ২ শতাদিক শিক্ষার্থীদের মাঝে পাঞ্জাবি ও বই বিতরণ করা হয়। 

সে সময় আরও উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জ জেলার স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক শেখ তাজুল ইসলাম পিন্টু,রাড়িখাল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হানিফ বেপারী, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি নিশাদ শিকদার,পাটাভোগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সাবেক স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক হামিদুল্লা খান মুন,  বিশিষ্ট ব্যবসায়ী রফিকুল ইসলাম বাবু খানসহ মাদ্রাসা শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। পরে প্রধানমন্ত্রী জন্য বিশেষ দোয়া ও মিলাদ  আয়োজন করা হয়।


আরও খবর



নওগাঁ জেলা স্বেচ্ছাসেবকলীগের ত্রি-বার্ষিক সম্মেলন উপলক্ষে সংবাদ সম্মেলন

প্রকাশিত:শনিবার ১৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন ঃ


আগামী ২০ নভেম্বর অনুষ্ঠিতব‍্য নওগাঁ জেলা স্বেচ্ছাসেবকলীগের কাউন্সিল অধিবেশন কে কেন্দ্র করে সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। নওগাঁ শহরের নওযোয়ান মাঠে কাউন্সিল মঞ্চে আয়োজিত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন নওগাঁ জেলা স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবুল কালাম আজাদ।

এ সময় নওগাঁ জেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ আব্দল মালেক, সাধারন সম্পাদক খাদ‍্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি, সংসদ সদস্য ব‍্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন, সংসদ সদস্য ছলিম উদ্দিন তরফদার সেলিম, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির ডিজিটাল আর্কাইভ বিষয়ক সম্পাদক প্রিন্সিপাল এম এ হান্নান, কেন্দ্রীয় কমিটির সম্পাদক, নওগাঁ জেলা স্বেচ্ছা সেবকলীগের সাবেক সভাপতি নাসিম আহম্মেদ নাসিম এবং জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক এ‍্যাড. ওমর ফারুক সুমন বক্তব‍্য রাখেন। 

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দরা বলেন, আসন্ন কাউন্সিল কোন মাদক ব‍্যবসায়ী, মাদকসেবী, অসামাজিক কার্ক্রমের জড়িত কেউ যাতে আগামী কমিটিতে নেতৃত্বে স্থান না পায় সেদিকে কঠোর নজরদারি রাখা হবে। কোন হাইব্রীড নেতারাও যাতে কমিটিতে আসতে না পারে সে বিষয়েও লক্ষ‍্য রাখা হচ্ছে। তারা বলেছেন আগামী জাতীয় সংসদ নির্বাচনে গঠনমুলক ভুমিকা রাখতে পারবে এমন গ্রহণযোগ্য নেতৃত্ব বাছাই করতে হবে সম্মলনের মধ‍্য দিয়ে। বর্তমান সরকারের অভাবনীয় উন্নয়নের কার্যক্রম সাধারন মানুষের মধ‍্যে ছড়িয়ে দিয়ে সরকারের ভাবমৃর্তি তুলে ধরতে নেতাকর্মীদের প্রতি আহবান জানানো হয়।


আরও খবর



ইটনায় বর্ণাঢ্য আয়োজনে কমিউনিটি পুলিশং ডে-২০২২ উদযাপন 

প্রকাশিত:শনিবার ২৯ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

মোজাহিদ সরকার, ইটনা, কিশোরগঞ্জ:

কমিউনিটি পুলিশংয়ের মূলমন্ত্র শান্ত-শৃঙ্খলা সর্বত্র ” এই প্রতিপাদ্যে উদযাপিত হলো কমিউনিটি পুলিশিং ডে ২০২২। প্রতিবছর অক্টোবর মাসের শেষ শনিবার জনগণকে সাথে নিয়ে এ দিবসটি পালন করে থাকে বাংলাদেশ পুলিশ।

২৯ অক্টোবর (শনিবার) কিশোরগঞ্জের ইটনায় থানা পুলিশের আয়োজনে কমিউনিটি পুলিশং ডে-২০২২ উদযাপন করা হয়েছে। সকাল ১১টায় থানা'র সামন থেকে এক বিশাল র‌্যালি নিয়ে বাজারে বিভিন্ন রাস্তা ঘুরে ইটনা রাষ্ট্রপতি আবদুল হামিদ অডিটেরিয়াম কাম কমিউনিটি সেন্টারের গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে বেলা ১২টায় পায়রা উড়িয়ে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে এক আলোচনা সভা শুরু হয়।

ইটনা থানা অফিসার ইনচার্জ মোঃ কামরুল ইসলাম মোল্লা'র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান চৌধুরী কামরুল হাসান।

আরও উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সোহরাব উদ্দিন ঠাকুর, উপজেলা ভাইস চেয়ারম্যান সাখাওয়াত হোসেন, বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম ঠাকুর, বিভিন্ন ইউনিয়ন থেকে আমন্ত্রিত আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মী, পরিষদের চেয়ারম্যান, মেম্বার এবং গন্যমান্য ব্যক্তিবর্গ।

স্বাগত বক্তব্য রাখেন কমিউনিটি পুলিশিং কমিটির ইটনা শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ আবু বকর সিদ্দিক এবং বিভিন্ন ইউনিয়নের কমিউনিটি পুলিশিং কমিটির সদস্যবৃন্দ। আলোচনা সভা পরিচালনায় ছিলেন ইটনা থানা পুলিশ পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ আহসান হাবীব।

প্রধান অতিথি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান চৌধুরী কামরুল হাসান বলেন, আজকের এই দিনে শ্রদ্ধার সাথে স্মরণ করছি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব রহমান এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে নিহত পুলিশ সদস্যদের। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে প্রথম পাকিস্তানি সেনাদের বিরুদ্ধে যে গুলিটা বাহির হয়েছিল সেটা কিন্তু পুলিশ সদস্যদের বন্দুক থেকেই বাহির হয়েছিল। কমিউনিটি পুলিশিং তৈরির পর পুলিশের সেবার মান উন্নয়ন হয়েছে। “পুলিশই জনতা জনতাই পুলিশ” এটার অর্থ হলো সব জনতা পুলিশ না শুধুমাত্র সেই জনতাই পুলিশ যে নিজে সচেতন এবং নিজের দায়িত্ব থেকে সমাজে সমস্যা গুলো সমাধানের পথ খুঁজে, যে জনতা মনে করে সমাজ ভালো থাকলে আমরা ভালো থাকবো। 

তিনি আরও বলেন, আমাদের ইটনা থানা পুলিশ সংখ্যা এবং জনসংখ্যার যদি তুলনা করি তাহলে দেখা যাবে প্রায় তিন থেকে সাড়ে তিন হাজার মানুষের জন্য একজন পুলিশ। আমরা গর্বের সাথে বলতে পারি অন্যান্য থানায় মাসে শতাধিক মামলা হয় কিন্তু আমাদের থানায় মাসে চার থেকে পাঁচটা বেশি মামলা হয় না এবং সেইগুলো খুব সামান্য বিষয় নিয়ে বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনা নিয়ে না।

আলোচনা সভার সভাপতি ইটনা থানা অফিসার ইনচার্জ মোঃ কামরুল ইসলাম মোল্লা বলেন, কমিউনিটি পুলিশ সমাজ কর্তৃক একটি পুলিশী ব্যবস্থা। সমাজের সকল ধরণের অপরাধ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও অপরাধীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের পুলিশী কার্যক্রম সমাজের সকল পেশার সমাজ সচেতন জনগোষ্টীকে সক্রিয়ভাবে সহায়ক শক্তি হিসেবে সম্পৃক্ত করাই কমিউনিটি পুলিশের লক্ষ্য। অপরাধ প্রতিরোধ, জননিরাপত্তা ও সামাজিক ন্যয় বিচার নিশ্চিত করার উদ্দেশ্যে পুলিশ ও প্রশাসনকে কমিউনিটি সাংগঠনিক কাঠামোর মাধ্যমে সহায়তা প্রদান করবে। এক কথায় কমিউনিটি বা সমাজ যে পুলিশী ব্যবস্থা গড়ে তোলে থাকেই কমিউনিটি পুলিশ বলা হয়।


আরও খবর



কর্মবিরতিতে নৌযান শ্রমিকরা

প্রকাশিত:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

নৌযান শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ও কর্মক্ষেত্রে মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণসহ ১০ দফা দাবিতে শনিবার (২৬ নভেম্বর) দিনগত রাত থেকে সারাদেশে কর্মবিরতি পালন করছেন নৌযান শ্রমিকরা। কর্মবিরতির কারণে আজ রবিবার সকাল থেকে ঢাকার সদরঘাট থেকে কোনো লঞ্চ ছাড়ছে না। বিআইডব্লিউটিএ’র কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

নৌযান শ্রমিক নেতারা জানিয়েছেন, প্রতি পাঁচ বছর পর নতুন মজুরি কাঠামো ঘোষণার বিধান থাকলে সর্বশেষ মজুরি কাঠামোর মেয়াদ গত বছরের ৩০ জুনে শেষ হয়েছে। কিন্তু নৌযান মালিকদের সংগঠনগুলো বিষয়টি আমলে নিচ্ছে না। এছাড়া এ ১৬ মাসে নৌ মন্ত্রণালয় ও শ্রম অধিদপ্তরসহ সরকারের বিভিন্ন পর্যায়ে বহুবার দেন-দরবার করেও ফল পাওয়া যায়নি।

গত সাত বছরে (৬ বছর ৪ মাস) কয়েক দফা দ্রব্যমূল্য বেড়েছে জানিয়ে শ্রমিক নেতারা বলেন, মজুরি-ভাতা বৃদ্ধি না হওয়ায় নৌযান শ্রমিকরা পরিবার-পরিজন নিয়ে মানবেতর দিন কাটাচ্ছে। এখন তাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। তাই সাধারণ শ্রমিকরা ঐক্যবদ্ধ হয়ে কঠোর আন্দোলনের কর্মসূচি দিতে বাধ্য হচ্ছে।

শ্রমিকদের দাবিগুলোর মধ্যে রয়েছে নৌযান শ্রমিকদের বেতন সর্বনিম্ন মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ করতে হবে। ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিংপাস দিতে হবে। বাল্কহেডের রাত্রীকালীন চলাচলের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করতে হবে। বাংলাদেশের বন্দরসমূহ থেকে পণ্যপরিবহন নীতিমালা শতভাগ কার্যকর করতে হবে। চট্টগ্রাম বন্দরে প্রোতাশ্রয় নির্মাণ ও চরপাড়া ঘাটের ইজারা বাতিল করতে হবে। চট্টগ্রাম বন্দর থেকে পাইপলাইনে জ্বালানি তেল সরবরাহের চলমান কার্যক্রম বন্ধ করতে হবে। কর্মস্থলে ও দুর্ঘটনায় মৃত্যুজনিত ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড ও নাবিক কল্যাণ তহবিল গঠন করতে হবে। এবং বাংলাদেশের বন্দরগুলো থেকে পণ্য পরিবহন নীতিমালা ১০০ ভাগ কার্যকর করতে হবে।


আরও খবর



আন্ত:জেলা ডাকাত দলের ৬ সদস্যকে গ্রেফতার ও লুণ্ঠিত মালামাল

প্রকাশিত:বৃহস্পতিবার ০৩ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রির্পোটারঃ 

নওগাঁয় রাস্তায় গাছ ফেলে বিভিন্ন পরিবহনে ডাকাতির সঙ্গে জড়িত আন্ত:জেলা ডাকাত দলের ৬ জন সদস্যকে গ্রেফতার ও লুণ্ঠিত মালামাল উদ্ধার সহ ডাকাতি কাজে ব্যবহৃত দেশী অস্ত্রশস্ত্র উদ্ধার করেছে নওগাঁ জেলা পুলিশ। বৃহস্পতিবার ৩ নভেম্বর দুপুরে নওগাঁ জেলা পুলিশ সুপারের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক রাশেদ তথ্য নিশ্চিত করেছেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ৩০ অক্টাবর রাত অনুমান ১.৫০ ঘটিকায় নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার মহাদেবপুর- সতীহাট গামী পাকা রাস্তার সুলতানপুর নামক স্থানে ৮/১০ জন এর ডাকাতকদল গাছ কেটে রাস্তায় প্রতিবন্ধকতার সৃষ্টি করে মাইক্রোবাস এবং পিকআপ ঠেকিয়ে দেশীয় অস্ত্রশস্ত্রের ভয় দেখিয়ে লোকজনের কাছ থেকে মোবাইল ফোন ও নগদ ২৮ হাজার ২শ’ টাকার মালামাল লুট করে নেয়।


এঘটনার শিকার মহাদেবপুর থানার মহাদেবপুর দুলালপাড়ার মৃত মমতাজ হোসেনের ছেলে আবুল কালাম আজাদ বাদী হয়ে বুধবার মহাদেবপুর থানায় একটি মামলা দায়ের করেন। মামলার সূত্র ধরে জড়িত ডাকাতদের শনাক্তকরন, গ্রেফতার, লুণ্ঠিত মালামাল উদ্ধার ও ডাকাতি কাজে ব্যবহৃত বিভিন্ন দেশীয় অস্ত্র উদ্ধার করেন পুলিশের একটি চৌকস দল। বুধবার রাতে জেলার মান্দা, নিয়ামতপুর, পোরশা ও মহাদেবপুর উপজেলায় অভিযান পরিচালনা করে পুলিশ সদস্যরা জেলার মান্দা উপজেলার চকজামদই গ্রামের লুৎফর রহমানের ছেলে ডাকাতদলের সদস্য তারেক ওরফে হৃদয় (২৫), একই উপজেলার মোয়াই গ্রামের সাত্তারের ছেলে জুয়েল (২৬), নিয়ামতপুর উপজেলার ভবানীপুর দামনাশপাড়ার ইছাহক আলীর ছেলে নুরুজ্জামান সাগর (২৮), একই উপজেলার পরানপুর (বরাইল দেনপুকুরপাড়া) গ্রামের বিকাশ (২৬), পোরশা উপজেলার শোভাপুর গ্রামের মৃত আবেদ আলীর ছেলে হায়দার আলী (৩২) ও একই গ্রামের শুকুর মিস্ত্রির ছেলে মেহেদী (২১)কে গ্রেফতার করেন।

গ্রেফতারকৃত আসামীদের কাছ থেকে লুন্ঠিত ৩টি মোবাইল ফোন, ডাকাতির কাজে ব্যবহৃত চায়নিজ কুড়াল, হাসুয়া, হ্যান্ডকাপ, চাকু এবং লাঠি উদ্ধার করা হয়। এরা সবাই একাধিক ডাকাতি মামলার আসামীও। সকল প্রক্রিয়া শেষে বৃহস্পতিবার বিকেলে গ্রেফতারকৃতদের বিজ্ঞ আদালতের মাধ্যমে নওগাঁ জেল হাজতে প্রেরণ করা হয়। এসময় অতিরিক্ত পুলিশ সুপার গাজিউর রহমান, জয়ব্রত পালসহ পুলিশের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরও খবর



নওগাঁয় ধান ক্ষেত থেকে মৃতদেহ উদ্ধার

প্রকাশিত:সোমবার ২১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টারঃ 


নওগাঁয় ধানের ক্ষেত থেকে বিনয় চন্দ্র মন্ডল (৬৪) নামে এক বৃদ্ধের মৃতদেহ উদ্ধার করেছে থানা পুলিশ। সোমবার সকালে নওগাঁর মান্দা উপজেলার মধ্য-দুর্গাপুর গ্রামের একটি ধান ক্ষেত থেকে মৃতদেহটি উদ্ধার করে ময়না তদন্তের জন্য নওগাঁ সদর হাসপাতাল মর্গে প্রেরন করেন মান্দা থানা পুলিশ।

নিহত বিনয় চন্দ্র মন্ডল মান্দা উপজেলার পিরোরি বিলদুধলা গ্রামের মৃত শ্রীখণ্ঠ মন্ডলের ছেলে। তিনি পেশায় একজন গোয়াল ছিলেন।

স্থানীয় সূত্রে জানা যায়, রবিবার বিকেল থেকে তিনি নিখোঁজ ছিলেন। নিখোঁজের পর তার পরিবারের লোকজন তাকে অনেক খোঁজাখুঁজি করেও কোনো সন্ধান পায়নি। সোমবার ২১ নভেম্বর সকালে জমির মালিক ধান কাটতে গিয়ে ধান ক্ষেতের ভিতরে তার মৃতদেহ দেখতে পান। মহূর্তের মধ্যে ঘটনাটি জানাজানি হলে শত শত লোকজন ঘটনাস্থলে ভীড় জমান। পরে পরিবারের লোকজন এসে মৃতদেহ টি শনাক্ত করেন। খবর পেয়ে মান্দা থানা পুলিশ ঘটনাস্থলে পৌছে মৃতদেহটি উদ্ধার করেন।

সত্যতা নিশ্চিত করে মান্দা থানার অফিসার ইনচার্জ (ওসি) নুর-এ-আলম সিদ্দিকী জানান, খবর পেয়ে থানা দ্রুত ঘটনাস্থলে পৌছে প্রাথমিক সুরতহাল রির্পোট অন্তে মৃতদেহটি উদ্ধার পূর্বক ময়না তদন্তের জন্য নওগাঁ জেলা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। এছাড়া তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান ওসি।


আরও খবর