Logo
শিরোনাম

মেট্রো ওয়াশিংটন আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সন্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ |
Image

গত ২রা জুন ভার্জিনিয়ার স্প্রীংফিল্ড হলিডে ইন্ এক্সপ্রেস হোটেলের বলরুমে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সন্মানিত সভাপতি ড.সিদ্দিকুর রহমান,ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ ,প্রচার ও প্রকাশনা সম্পাদক হাজী মোহান্মদ এনাম মিয়া দুলালের উপস্হিতিতে প্রথম বারের মত প্রকাশ্যে মেট্রো ওয়াশিংটন আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সন্মেলন অনুষ্ঠিত হয়। সন্মেলনে মেট্রো ওয়াশিংটন

আওয়ামীলীগ,যুবলীগ,মহিলা আওয়ামীলীগ,ছাত্রলীগের প্রায় শতাধিক নেতাকর্মী স্বতঃস্ফূর্ততার সঙ্গে অংশ গ্রহন করে। এছাড়া এলাকার বেশ কিছু বয়োজেষ্ঠ্য আওয়ামী সমর্থকের উপস্হিতি সন্মেলনের শ্রীবৃদ্ধি করে। 

শুরুতেই সন্মেলনকে কেন্দ্র করে আলাপ আলোচনার জন্য সভা শুরু হয় এবং সভায় সভাপতিত্ব করেন মেট্রো ওয়াশিংটন আঃলীগের উপদেস্টা জনাব মোহান্মদ আলমগীর,প্রধান অতিথি যুক্তরাষ্ট্র আঃলীগ সভাপতি ড.সিদ্দিকুর রহমান,প্রধান বক্তা ভারপ্রাপ্ত সাঃসম্পাদক আব্দুস সামাদ আজাদ, বিশেষ অতিথি প্রচার ও প্রকাশনা সম্পাদক হাজী এনাম মিয়া দুলাল, জনাব মোহান্মদ মুজিবুল হক,জনাব গোলাম মোস্তফা মন্চে আসন গ্রহন করেন। 

যথারীতি জাতীয় সংগীত,কোরআন তেলওয়াত,গীতা ও বাইবেল পাঠ করা হয়।

আলোচনার প্রাভাম্বে সভাপতি সিদ্দিকুর রহমান সূচনা বক্তব্য রাখেন, এছাড়া ভারপ্রাপ্ত সাঃ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাজী মোহান্মদ এনাম দুলাল যুক্তরাষ্ট্র যুবলীগ নেতা সেবুল মিয়া, যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি সাইফুল ইসলাম, মহিলা আঃলীগ নেত্রী মহসিনা জান্নাত রিমি,মেট্রো ওয়াশিংটন আওয়ামীলীগের ফরিদুল ইসলাম, ছাত্রলীগ সভাপতি আবু মুসা মৃধা বক্তব্য রাখেন। এই পর্বটি এম নবী বাকী পরিচালনা করেন। 

এরপর দ্বিতীয় পর্বে সন্মেলনের মূল কার্যক্রম শুরু হয়। পরিচালনা করেন ভারপ্রাপ্ত সাঃসম্পাদক আব্দুস সামাদ আজাদ, তিনি এক গুচ্ছ বেলুন উড়িয়ে পর্বটি শুরু করেন। সভাপতিত্ব করেন সভাপতি ড.সিদ্দিকুর রহমান,তিনি শুরুতেই ২০১২ সালে গঠিত মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগ কমিটি বিলুপ্ত ঘোষণা করেন। প্রচার ও প্রকাশনা সম্পাদক হাজী মোহান্মদ এনাম দুলাল সমন্বয়কারী হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। উপস্হিত সকলের মাঝে থেকে চল্লিশ জনকে কাউন্সিলার করা হয় এবং তারা সবাই নির্দিষ্ট ফি দিয়ে ফর্ম পূরণ করে 

কাউন্সিলার হোন। কাউন্সিলারদের মধ্যে থেকে একজনের নাম সভাপতি হিসেবে প্রস্তাব করা হয় এবং তিনজনের নাম আসে 

সাধারণ সম্পাদক হিসেবে। পরবর্তীতে পরিপূর্ণ সমঝোতা এবং কন্ঠ ভোটের মাধ্যমে সভাপতি হিসেবে মাহমুদুন নবী বাকী এবং সাধারণ সম্পাদক হিসেবে মোহান্মদ শফিকুল আযম আজাদের নাম ঘোষণা করা হয়। এছাড়া প্রথম সহসভাপতি হিসেবে মোহান্মদ মুজিবুল হক এবং অপর সহসভাপতি হিসেবে দস্তগীর জাহাঙ্গীরকে অন্তর্ভূক্ত করা হয় এবং সঙ্গে সঙ্গেই যুক্তরাষ্ট্র আঃলীগের সার্টিফাইড প্যাডে সভাপতি এবং ভারপ্রাপ্ত সাঃসম্পাদকের স্বাক্ষরে প্রেস রিলিজের মাধ্যমে মেট্রো ওয়াশিংটন আওয়ামীলীগের নতুন সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়। 

সন্মেলনে অন্যান্যের মধ্যে আরো উপস্হিত ছিলেন মেট্রো ওয়াশিংটন আঃলীগের শাহরিয়ার আলমগীর,জাহাঙ্গীর আলম,রিমন সর্দার,মাসুদ তালুকদার,শহিদুল ইসলাম,

মোহান্মদ ফাহিম,যুবলীগের সর্বজিৎ দাস তুর্য,ইমরান আহমেদ,আজহার উদ্দিন আজিম,কামরুল হাসান,শাফায়েত জামিল,রাশেদ জামান, রোকন,মহিলা আওয়ামীলীগের মহসিনা জান্নাত রিমি, ছাত্রলীগের আবু মুসা মৃধা,সুলতান আহমেদ সিয়াম,মোঃআব্দুল কাইয়ূম,মোঃ

আসিফ আহমেদ,খালিদ বিন আইয়ূব,রনক হোসাইন তালুকদার। 

শুরু থেকে শেষ পর্যন্ত একটি উৎসব মুখর পরিবেশে সন্মেলনের সকল কার্যক্রম পরিচালিত হয় এবং এই সন্মেলনের মাধ্যমে মেট্রো ওয়াশিংটন এলাকার আওয়ামী নেতাকর্মীদের বহু দিনের চাহিদা পূরণ হয়। যুক্তরাষ্ট্র আঃলীগ নেতৃবৃন্দ তিন সপ্তাহের মধ্যে ৫১সদস্য বিশিস্ট একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে নির্দেশ দেন।


আরও খবর



মোড়েলগঞ্জে সমবায় দিবসে র‌্যালী ও আলোচনা সভা

প্রকাশিত:শনিবার ০৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক :

সারা দেশের ন্যায় বাগেরহাটের মোড়েলগঞ্জে ৫১ তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে শনিবার বেলা ১১টায় উপজেলা পরিষদ মাঠে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন শেষে এক র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।  

র‌্যালি শেষে অফিসার্স ক্লাবে উপজেলা প্রশাসন ও উপজেলা সমবায় দপ্তরের আয়োজনে ‘বঙ্গবন্ধুর দর্শন.সমবায়ে উন্নয়ন’ এ প্রতিপাদ্য বিষয়ের ওপর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন উপজেলা চেয়ারম্যান অ্যাড, মো. শাহ-ই আলম বাচ্চু।

 উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা খানম। শুভেচ্ছা বক্তব্য রাখেন সমবায় অফিসার মো. আতাউর রহমান পাটোয়ারী, টাচ বহুমূখি সমবয় সমিতি লিঃ সভাপতি এইচ,এম জাহিদ হাসান, স্কাই সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিঃ সভাপতি এস এম কবির হোসেন, ভোরের আলো সঞ্চয় ও ঋণদান সমবয় সমিতি লিঃ সভাপতি মো.গিয়াস উদ্দিন প্রমুখ। বক্তারা বলেন মূলধন অবক্ষয় করে সমিতি পরিচালনা করা আমানত জমা করার পূর্বে সমিতি সম্পর্কে খোঁজ নিয়ে আমানত জমা করার জন্য অনুরোধ করেন। 


আরও খবর



জন্মনিয়ন্ত্রণে আগ্রহ কমছে

প্রকাশিত:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ |
Image

সারা দেশে সরকারি জন্মনিয়ন্ত্রণ সেবা নেওয়ার হার কমছে। অনেকে হাতের নাগালের প্রচলিত জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করেন। পরিবার পরিকল্পনা অধিদপ্তরের তথ্য বলছে, গত পাঁচ বছরে সাত ধরনের সেবা নেওয়ার হার কমেছে প্রায় ২৪ শতাংশ। আর ছয় বছরের হিসাব করলে এসব সেবা নেওয়ার হার কমে দাঁড়ায় প্রায় ৩৭ শতাংশ। তবে ঢাকার দম্পতিদের মধ্যে দীর্ঘমেয়াদি পদ্ধতি গ্রহণের হার কমছে বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, প্রচারের অভাবে দম্পতিরা দীর্ঘমেয়াদি পদ্ধতিতে আগ্রহ হারাচ্ছেন। এ কারণে তারা গর্ভধারণ রোধে হাতের নাগালে থাকা পদ্ধতিই বেশি গ্রহণ করেন। তবে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, মানুষকে সচেতন করতে প্রচার চলছে।

পরিবার পরিকল্পনা অধিদপ্তর জুলাই থেকে জুন পর্যন্ত অর্থবছর ধরে উপাত্তের হিসাব রাখে। ২০১৭–১৮ থেকে ২০২১–২২ অর্থবছরের উপাত্ত পর্যালোচনা করে দেখা গেছে, আটটি বিভাগেই দীর্ঘমেয়াদি পদ্ধতি গ্রহণের হার কমেছে। পাঁচ বছরে সারা দেশে জন্মনিয়ন্ত্রণে সব ধরনের সরকারি সেবা নেওয়ার হার প্রায় ২৪ শতাংশ কমেছে। আর স্থায়ী পদ্ধতি নেওয়ার হার কমেছে ৩৩ শতাংশ।

দীর্ঘমেয়াদি ও স্থায়ী পদ্ধতির ৯০ শতাংশের বেশি সেবা দিয়ে থাকে সরকারি সেবাকেন্দ্র। বেসরকারি সংস্থা সোশ্যাল মার্কেটিং কোম্পানিও (এসএমসি) কিছু সেবা দিয়ে থাকে।

ঢাকায় কমেছে যে কারণে :  ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ মঈনুল ইসলাম বলেন, দীর্ঘমেয়াদি পদ্ধতির ক্ষেত্রে স্বাস্থ্যঝুঁকি, যৌন অক্ষমতা, ভবিষ্যতে সন্তান নিতে পারবেন না-অনেকের মধ্যে এমন ভুল ধারণা রয়েছে। এসব ধারণা ভাঙাতে সরকারের যথাযথ উদ্যোগ নেই।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের জন্মনিরোধ সেবা ও সরবরাহ কর্মসূচি (সিসিএসডিপি) ইউনিটের সহকারী পরিচালক মো. রফিকুল ইসলাম তালুকদার বলেন, দীর্ঘমেয়াদি সেবার ক্ষেত্রে সরকারি সুবিধা গ্রামপর্যায়ে বেশি। ঢাকাসহ অন্যান্য সিটি করপোরেশন এলাকায় এ সুবিধা কম। তবে প্রশিক্ষণ, বিলবোর্ড, বিজ্ঞাপন, টক শো ইত্যাদি উপায়ে দীর্ঘমেয়াদি পদ্ধতির বিষয়ে প্রচার চালানো হচ্ছে।

সচেতনতা বাড়াতে হবে : স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যায় বিশেষজ্ঞ চিকিৎসকদের সংগঠন অবসটেট্রিক্যাল অ্যান্ড গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশের (ওজিএসবি) সভাপতি অধ্যাপক ফেরদৌসী বেগম বলেন, কনডমে ৮ শতাংশ অকার্যকারিতা আছে। খাওয়ার বড়িতে ৯৯ শতাংশ কার্যকারিতা থাকলেও বেশির ভাগ নারী নিয়ম মেনে সেবন করেন না।

ফেরদৌসী বেগম বলেন, অপরিকল্পিত গর্ভধারণে নারীর স্বাস্থ্যঝুঁকি থাকে, শিশুটিরও যত্নের ঘাটতি হয়। অস্ত্রোপচারে সন্তান জন্ম দেওয়া (সি সেকশন) নারী বারবার গর্ভধারণ করলে প্লাসেন্টা আক্রিটা সিনড্রোম বা পিএএস দেখা দেয়। এটা একধরনের অস্বাভাবিক গর্ভধারণ। এতে জরায়ুতে নানা জটিলতা দেখা দিতে পারে। তাই দীর্ঘমেয়াদি ব্যবস্থা নিতে সচেতনতা বাড়াতে প্রচার দরকার।


আরও খবর



কু‌মিল্লায় খেলা দে‌খে ফি‌রে‌নি, ধান ক্ষেত মিল‌লো হাফেজ’র মরদেহ

প্রকাশিত:সোমবার ২৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ |
Image

‌কু‌মিল্লা ব্যুরো ঃ

কুমিল্লার বুড়িচংয়ে ধানখেত থেকে সাদেকুর রহমান (২২) নামে এক কোরআনে হাফেজের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। রোববার সকাল ৯টার দিকে উপজেলার নামতলা পূর্বপাড়ার একটি ধানিজমি থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

নিহত সাদেকুর পাশ্ববর্তী চান্দিনা উপজেলার বিচুন্দাইর গ্রামের বাচ্চু মিয়ার ছেলে।

বিষয়টি নিশ্চিত করে দেবপুর পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক জাবেদ উর রহমান বলেন, সাদেকুর  বু‌ড়িচং‌য়ের নামতলা এলাকায় আবুল বাশারের  বাড়িতে লজিং থাকতেন। পাশাপাশি সেনানিবাস এলাকায় একটি মোবাইল দোকানে পার্ট টাইম চাকরি করতেন।  রাতে ফুটবল খেলা দেখেন সাদেক। পরে সকালে বাড়ির পাশে ধানীজ‌মি‌তে তার মরদেহ দেখতে পেয়ে স্থানীয়রা পুলিশে খবর দেন।

ঘটনাস্থলে সিআইডির টিম কাজ কর‌ে‌ছে। তারা বিভিন্ন আলামত সংগ্রহ করছেন।‌নিহ‌তের মরদেহটি ময়নাতদন্তের জন্য কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট আসলে খুনের রহস্য উদঘাটন হবে জানায় পু‌লিশ।


আরও খবর



তাপমাত্রা নামতে পারে ৬ ডিগ্রিতে

প্রকাশিত:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ |
Image

রোকসানা মনোয়ার : ডিসেম্বরে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে দেশের ওপর দিয়ে। এতে তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে। বৃহস্পতিবার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ ড. এ এম মান্নান জানান, ডিসেম্বর সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে ১-২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি নিম্নচাপে রূপ নিতে পারে।

এছাড়া চলতি মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে। তবে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। মাসের শেষার্ধে দেশের কোথাও কোথাও ১-২টি মৃদু (০৮-১০ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (০৬-০৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

এদিকে ডিসেম্বরে দেশের নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে। প্রধান নদ-নদীগুলোতে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে। অন্যদিকে চলতি মাসে দেশে দৈনিক গড় বাষ্পীভবন ২ দশমিক ৫০-২ দশমিক ৫০ মিলিমিটার এবং গড় উজ্জ্বল সূর্যকিরণকাল হবে সাড়ে চার থেকে সাড়ে ছয় ঘণ্টা।


আরও খবর



নারায়ণগঞ্জে অপহরণের ৪ দিন পর অপহহৃতাকে উদ্ধার,অপহরণকারী গ্রেফতার

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ |
Image

বুলবুল আহমেদ সোহেল ঃ

নারায়ণগঞ্জের আড়াইহাজার থেকে ছাত্রীকে অপহরণ করে ১০ লাখ টাকা মুক্তিপণ দাবীর ৪ দিন পর ফতুল্লা থেকে অপহহৃতাকে উদ্ধার করেছে র‌্যাব-১১ সদস্যরা। গ্রেফতার করেছে অপহরণকারী সুজনকে। মঙ্গলবার রাতে ফতুল্লার হাজীগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে উদ্ধার ও গ্রেফতার করা হয়। বুধবার দুপুরে নারায়ণগঞ্জ আদমজীনগর র‌্যাব-১১ মিডিয়া অফিসার সহকারী পরিচালক মোঃ রিজওয়ান সাঈদ জিকু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। তিনি বিজ্ঞপ্তিতে বলেন, আড়াইহাজার থানার পুরিন্দা এলাকার সাদ্দেকুর রহমান উচ্চ বিদ্যালয়ের ২০২৩ সালের এসএসসি পরিক্ষার্থীকে গত ১০ নভেম্বর অপহরণ করা হয়। ভিকটিম প্রাইভেট পড়ার উদ্দেশ্যে স্কুলের সামনে গেলে অভিযুক্ত আসামী জোড়পূর্বক অপহরণ করে অজ্ঞাত স্থানে নিয়ে যায়। পরে ভিকটিমকে জিম্মি করে মোবাইল ফোনে ভিকটিমের পরিবারের কাছে ১০ লক্ষ টাকা মুক্তিপণ দাবি করে। এই ঘটনায় ভিকটিমের বাবা কে এম আহাদ (৩৯) র‌্যাব-১১, এর কাছে অভিযোগ করেন। অভিযোগের প্রেক্ষিতে র‌্যাব ১১ এর গোয়েন্দা টীম ছায়া তদন্ত শুরু করে। পরে নিশ্চিত হয়ে মঙ্গলবার রাতে ফতুল্লার হাজীগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে অপহৃত স্কুল ছাত্রীকে উদ্ধার ও অপহরণকারী  মোঃ হাসানুর রহমান সুজন (১৯) কে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে ভিকটিমের বাবা বাদী হয়ে আড়াইহাজার থানায় একটি নিয়মিত মামলা রুজু করেছেন।


আরও খবর