Logo
শিরোনাম

মোরেলগঞ্জে জলাতঙ্ক টিকা বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত

প্রকাশিত:Thursday ১০ November ২০২২ | হালনাগাদ:Tuesday ০৭ February ২০২৩ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক ঃ

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলায় প্রায় সাড়ে ৪ হাজার কুকুরকে দেওয়া হচ্ছে জলাতঙ্ক (ভ্যাকসিনেশন) প্রতিষেধক টিকা। জলাতঙ্ক নিমূলের লক্ষে ব্যাপক হারে কুকুরকে টিকাদান (এমডিভি) দ্বিতীয় রাউন্ডের এ কার্যাক্রম ১৩ থেকে ১৭ নভেম্বর পর্যন্ত মাঠ পর্যায়ে চলমান থাকবে।  

 এ উপলক্ষে বৃহস্পতিবার বেলা ১১টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে স্বাস্থ্য অধিদপ্তরের আয়োজনে এক অবহিত করন সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শর্মী রায়।

  সভায় বক্তৃতা করেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. সঞ্চয় বিশ্বাস, এমডিভির সুপার ভাইজার মো. মোক্তার উদ্দিন (সিডিসি), পঞ্চকরণ ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক মজুমদার, খাউলিয়া চেয়ারম্যান মাষ্টার মো. সাইদুর রহমান, মোড়েলগঞ্জ সদর ইউনিয়নের চেয়ারম্যান মো. হুমায়ুন কবির মোল্লা, সাংবাদিক গনেশ পাল প্রমুখ। সভাটি সঞ্চালনা করেন স্বাস্থ্য কমপ্লেক্সের এম টি ইপি আই কর্মকর্তা দিপক কুমার রায়,  স্বাস্থ্য সহকারী মো.রিয়াজুল হক তালুকদার, ইউপি সদস্যগন, 

 প্রকল্পের মাঠ সুপারভাইজার মো. মোক্তার উদ্দিন বলেন, ২০২০ সালে মোড়েলগঞ্জ উপজেলায় প্রথম রাউন্ডে  ৩৭শ’ কুকুরকে প্রতিষেধক টিকা প্রদান করা হয়। এ বছরে দ্বিতীয় রাউন্ডে পৌরসভাসহ ১৬টি ইউনিয়নের প্রতিটি এলাকায় সাড়ে ৪ হাজার জলাতঙ্ক প্রতিষেধক টিকা দিয়ে (ভ্যাকসিনেশন করে) কুকুরকে নিরাপদ করে রাখা হবে।


আরও খবর



ভুট্টা ক্ষেতের ভেতরে শিশুকে বলাৎকারের চেষ্টা, দুই কিশোর আটক

প্রকাশিত:Friday ২০ January ২০23 | হালনাগাদ:Monday ০৬ February ২০২৩ |
Image

হিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টার :

নওগাঁয় বরই খাওয়ানোর লোভ দেখিয়ে ৬ বছর বয়সী এক শিশুকে ভুট্টার ক্ষেতের ভিতরে নিয়ে বলাৎকারের চেষ্টা করায় ঘটনায় অভিযুক্ত দুই কিশোর আটক পরেছে পুলিশ। মামলা দায়ের করার পর থানা পুলিশ অভিযুক্ত দুই কিশোরকে আটক পূর্বক বুধবার বিজ্ঞা আদালতে প্রেরণ করেছেন।

সম্পতি ঘটনাটি ঘটে নওগাঁর রাণীনগর উপজেলার মিরাট ইউনিয়ন এর তিন নম্বর সুইচগেট এলাকায়। এঘটনায় মঙ্গলবার রাতে ভিকটিম শিশুর বাবা বাদি হয়ে দুই কিশোর এর বিরুদ্ধে রাণীনগর থানায় মামলা দায়ের করেন। 

মামলার প্রেক্ষিতে থানা পুলিশ অভিযুক্ত ১২ ও ১৪ বছর বয়সী দুই কিশোরকে আটক করেন। আটককৃত দুই কিশোর হলেন, রানীনগর উপজেলার হামিদপুর তিন নম্বর সুইচগেট এলাকার বাসিন্দা।

এব্যাপারে রাণীনগর থানার (ওসি) আবুল কালাম আজাদ বলেন, সোমবার বিকেলে ঐ শিশু বাড়ি থেকে বেরিয়ে সুইচগেট এলাকায় তার এক সহপাঠীর সাথে খেলাধুলা করছিলো। এ সময় বরই খাওয়ানোর লোভ দেখিয়ে খেলার সহপাঠীকে কৌশলে পুকুরের পাশে বসে রেখে ৬ বছর বয়সী শিশুটিকে ভুট্টাখেতে নিয়ে যায় একই গ্রামের দুই কিশোর এবং শিশুটিকে বলাৎকারের চেষ্টা চালায়।এসময় শিশুর চিৎকারে তার খেলার সহপাঠী গিয়ে ঘটনাটি দেখে ফেলে। এসময় ঘটনাটি কাউকে না বলতে শিশু ও তার খেলার সহপাঠীকে হুমকি দিয়ে অভিযুক্ত দুই কিশোর সেখান থেকে পালিয়ে যায়।

ঘটনার পর বাড়ি ফিরে ঐ শিশু তার পরিবারকে বিষয়টি জানালে শিশুর বাবা বাদি হয়ে মঙ্গলবার রাতে রাণীনগর থানায় মামলা দায়ের করেন।

মামলার প্রেক্ষিতে অভিযুক্ত দুই কিশোরকে আটক করে বুধবার বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।


আরও খবর



গজারিয়ায় যুব মহিলা লীগের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ

প্রকাশিত:Saturday ২৮ January ২০২৩ | হালনাগাদ:Tuesday ০৭ February ২০২৩ |
Image

গজারিয়া প্রতিনিধি :


গজারিয়া উপজেলা আওয়ামী যুব মহিলা লীগের পক্ষ থেকে শীতার্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক, জাতীয় সংসদ সদস্য, আধুনিক মুন্সীগঞ্জের রুপকার, মুন্সীগঞ্জের মাটি ও মানুষের নেতা এ্যাড. মৃণাল কান্তি দাস। প্রধান পৃষ্ঠপোষক মো. রেফায়েত উল্লাহ খাঁন তোতা (সিআইপি),  সাবেক চেয়ারম্যান গজারিয়া উপজেলা পরিষদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইঞ্জিন সাহিদ মোঃ লিটন, চেয়ারম্যান ভবেরচর ইউনিয়ন পরিষদ, ইমামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মোঃ হাফিজুজ্জামান খাঁন জিতু প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, অধ্যাপিকা ফরিদা ইয়াসমিন, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান আহবায়ক, আওয়ামী যুব মহিলা লীগ গজারিয়া উপজেলা। এসময় প্রধান অতিথি গরীব ও অসহায় মানুষের মাঝে কম্বল তুলে দেন। 


আরও খবর



র‌্যাবের অভিযানে ৩৮৫ পিস বুপ্রেনরফিন ইঞ্জেকশনসহ একজন আটক

প্রকাশিত:Wednesday ১১ January ২০২৩ | হালনাগাদ:Sunday ০৫ February ২০২৩ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন :র‌্যাবের অভিযানে ৩৮৫ পিস বুপ্রেনরফিন ইঞ্জেকশনসহ একজন আটক।

সত্যতা নিশ্চিত করে র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট কাম্প থেকে জানানো হয়, র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট ক্যাম্পের একটি চৌকশ অপারেশনাল দল কোম্পানি অধিনায়ক মেজর মোঃ মোস্তফা জামান এবং স্কোয়াড কমান্ডার সিনিয়র সহকারি পুলিশ সুপার মোঃ মাসুদ রানা এর নেতৃত্বে বুধবার বেলা ২ টারদিকে জয়পুরহাট জেলার সদর থানাধীন পুরানাপৈল রেলগেট এলাকায় অভিযান পরিচালনা করে ৩৮৫ পিস বুপ্রেনরফিন ইঞ্জেকশন সহ মোকলেছার রহমান (৩৫) নামে এক মাদক কারবারিকে হাতেনাতে আটক করা হয়। আটককৃত মোকলেছার রহমান জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলার শালুকা গ্রামের মৃত কামাল উদ্দিন মন্ডলের ছেলে।

র‌্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদে ধৃত আসামী দীর্ঘদিন যাবৎ নেশাজাতীয় মাদকদ্রব্য বুপ্রেনরফিন ইঞ্জেকশন অবৈধ্য ভাবে সংগ্রহ পূর্বক জয়পুরহাট জেলার বিভিন্ন এলাকায় মাদকসেবী ও মাদক কারবারীদের নিকট সরবরাহ করে আসছিল বলে শিকার করেছেন। 

এব্যাপারে জয়পুরহাট জেলা সদর থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ অনুসারে মামলা দায়ের করা হয়েছে বলেও নিশ্চিত করেছে র‌্যাব।


আরও খবর



ক্ষতির মুখে আইসিসি

প্রকাশিত:Monday ২৩ January 20২৩ | হালনাগাদ:Tuesday ০৭ February ২০২৩ |
Image

ইয়াশফি রহমান :বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। কমপক্ষে ২৫ লাখ ডলার বা প্রায় ২০ কোটি ৩০ লাখ টাকা ক্ষতির সম্মুখীন হয়েছে আইসিসি। তবে ক্ষতির সঠিক পরিমাণ এখনও জানা যায়নি। প্রাথমিক ভাবে জানা গেছে অপরাধটি সংগঠিত হয়েছে আমেরিকা থেকে। যা ২০২২ সালের ঘটনা।

আমেরিকার তদন্তকারী সংস্থা ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই) জানিয়েছে, প্রতারকরা বিজনেস ই-মেল কম্প্রোমাইজ (বিইসি) বা ই-মেল অ্যাকাউন্ট কম্প্রোমাইজ ব্যবহার করেছে। অনলাইন অপরাধের সব থেকে ক্ষতিকারক পদ্ধতি বলে জানিয়েছেন তদন্তকারীরা। যদিও আইসিসির বরাত দিয়ে এখনো এই ঘটনা নিয়ে কোনও কিছু বলা হয়নি।

প্রতারকরা আইসিসির অ্যাকাউন্ট থেকে ঠিক কী ভাবে টাকা সরিয়ে নিয়েছে তা এখনও জানা যায়নি। দুবাইয়ে সংস্থার সদর দফতরের কোনও কর্মী এই ঘটনার সঙ্গে জড়িত কিনা, তাও স্পষ্ট নয়। আইসিসির সঙ্গে যুক্ত অন্য কোনও সংস্থার জড়িত থাকার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না তদন্তকারীরা। এক বারে টাকা সরানো হয়েছে না একাধিক বারে সরানো হয়েছে, তা নিয়েও কিছু জানায়নি আইসিসি কিংবা এফবিআই।


আরও খবর



৯৩ হাজার টাকা ছাড়াল স্বর্ণের দাম

প্রকাশিত:Wednesday ১৮ January ২০২৩ | হালনাগাদ:Monday ০৬ February ২০২৩ |
Image

এক সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে স্বর্ণের দাম ভরিতে দুই হাজার টাকার বেশি বেড়েছে। নতুন দর অনুযায়ী প্রতি ভরি ভালো মানের স্বর্ণ কিনতে গ্রাহককে গুনতে হবে ৯৩ হাজার টাকার বেশি।

বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন-বাজুস দাম বাড়ানোর এই সিদ্ধান্ত নেয়। এর আগে গত ৭ জানুয়ারি স্বর্ণের দাম বাড়ায় বাজুস, যা ৮ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে। তখন প্রথমবারের মতো দেশের বাজারে প্রতি ভরি স্বর্ণের দাম ৯০ হাজার টাকা ছাড়ায়।

বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির ভাইস চেয়ারম্যান এনামুল হক ভূঁইয়া লিটন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, 

বাজুস ভালো মানের স্বর্ণ ভরিতে দুই হাজার ৬৮৩ টাকা বাড়িয়েছে। এতে প্রতি ভরি সোনার দাম বেড়ে দাঁড়িয়েছে ৯৩ হাজার ৪২৯ টাকা। আগে এই দাম ছিল ৯০ হাজার ৭৪৬ টাকা।


আরও খবর

কমছে আয়, বাড়ছে ব্যয়

Saturday ০৪ February ২০২৩