Logo
শিরোনাম
দীর্ঘদিনের অপেক্ষার অবসান ঘটিয়ে

নারায়ণগঞ্জে তৃতীয় শীতলক্ষ্যা সেতু দৃশ্যমান

প্রকাশিত:মঙ্গলবার ১৯ জুলাই ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ |
Image

বুলবুল আহমেদ সোহেল ; নারায়ণগঞ্জঃ

দীর্ঘদিনের অপেক্ষার অবসান ঘটিয়ে সম্পূর্ণ দৃশ্যমান হয়েছে নারায়ণগঞ্জের তৃতীয় শীতলক্ষ্যা সেতু। ইতোমধ্যেই  সরকার প্রয়াত সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এ কে এম নাসিম ওসমানের নামে এই সেতুটি নামকরণের সিদ্ধান্ত নিয়েছে। সেতুটি চালু হলে ঢাকা-চট্টগ্রাম মহাড়কের সঙ্গে পদ্মা সেতুর দূরত্ব কমবে ৯ কিলোমিটার। এছাড়া নারায়ণগঞ্জ  শহরের সঙ্গে মেলবন্ধন তৈরি হবে বন্দর উপজেলার। বেগবান হবে এ অঞ্চলের আর্থ সামাজিক উন্নয়নের অগ্রগতি। 

নারায়ণগঞ্জ শহর থেকে  বন্দর উপজেলাকে আলাদা করে রেখেছে শীতলক্ষ্যা নদী।  প্রতিদিন নৌকা ও ট্রলারে ভোগান্তি নিয়ে নদী পার হন এ অঞ্চলের লক্ষাধিক মানুষ। 

স্থানীয়রা জানান, সিটি করপোরেশন ও সংসদ নির্বাচনগুলোর আগে এই সেতুকেই প্রধান ইস্যু বানানো হতো বৈতরণী পার হওয়ার জন্য। আওয়ামী লীগ ও বিএনপি দুই দলই সেতুর ইস্যুতে জোর দিত জনমত টানার জন্য। ১৯৯১ সাল থেকে পরের সংসদ নির্বাচনগুলোতে (১৯৯৬, ২০০১, ২০০৮) নারায়ণগঞ্জ-৫ (শহর ও বন্দর) আসনের প্রার্থীরা প্রায় প্রত্যেকেই নির্বাচনি প্রচারণায় শীতলক্ষ্যা নদীর ওপর সেতু নির্মাণের আশ্বাস দিয়েছেন। কিন্তু গত ২৫ বছরেও সেই সেতু দৃশ্যমান হয়নি।

নারায়ণগঞ্জের অবহেলিত জনপদ হিসেবে শীতলক্ষ্যার পূর্ব পাড় বন্দরকে অনেক সময় উল্লেখ করা হয়। বন্দর উপজেলা প্রশাসনের ওয়েব পোর্টাল থেকে জানা যায়, এখানে মোট জনসংখ্যা ৩ লাখ ১২ হাজার ৮৪১ জন।  তবে সেখানে রয়েছে শতফুট চওড়া সড়ক, পর্যাপ্ত স্ট্রিট লাইট, ড্রেনেজ ব্যবস্থা সহ আধুনিক নাগরিক সুযোগ-সুবিধা। আক্ষেপ ছিল শুধু সেতুর জন্য। তবে অবশেষে গত ৮ ফেব্রুয়ারি সৌদি আরবের অর্থায়নে সড়ক ও জনপথ অধিদপ্তরের সঙ্গে চীনা কোম্পানি সিনো হাইড্রো করপোরেশন লিমিটেডের সেতু নির্মাণের চুক্তি স্বাক্ষর হয়। এর আগে ২০১৫ সালের ১৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। 

১৯৯১ সালে পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে বন্দরবাসীকে শীতলক্ষ্যা সেতুর প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনি বৈতরণী পার হন বিএনপির সাবেক এমপি অ্যাডভোকেট আবুল কালাম। তবে তিনি প্রতিশ্রুতি রাখতে পারেননি। ১৯৯৬ সালের জুনে অনুষ্ঠিত সপ্তম জাতীয় সংসদ নির্বাচনেও একই ধরনের প্রতিশ্রুতি দিয়ে আওয়ামী লীগ থেকে এমপি নির্বাচিত হন এস এম আকরাম। তবে তিনিও কিছুই করতে পারেননি।

বিগত বিএনপি সরকারের শেষের দিকে সেতু নির্মাণের কোনও সম্ভাব্যতা যাচাই ও ফান্ড জোগাড় না করেই ২০০৬ সালের ৮ অক্টোবর ওই সময়ের প্রধানমন্ত্রী খালেদা জিয়া শহরের নবীগঞ্জ খেয়াঘাট এলাকায় সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তবে সেটা ছিল নিছক নির্বাচনি প্রচারণা। ২০০৮ সালের সংসদ নির্বাচনের আগে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদও সেতুর আশ্বাস দিয়েছিলেন। ওই বছরের ২৯ ডিসেম্বর সংসদ নির্বাচনের পর ২০১১ সালের ২০ মার্চ নারায়ণগঞ্জের বন্দর উপজেলার মদনগঞ্জ এলাকায় শীতলক্ষ্যা নদীর পাড়ে জেলা আওয়ামী লীগের উদ্যোগে অনুষ্ঠিত জনসভায় প্রধান অতিথি হয়ে এসেছিলেন তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখন তিনি মদনগঞ্জে সমাবেশ করে দ্রুত সেতু নির্মাণের ঘোষণা দেন।

সেতুটির প্রয়োজনীয়তা অনুধাবন করে ২০১৫ সালের ১৪ই ফেব্রুয়ারী নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই প্রকল্পে অর্থায়নকারী সংস্থা সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট (এসএফডি) এবং বাংলাদেশ সরকার। বন্দর  মদনগঞ্জ থেকে শহরের সৈয়দপুর প্রান্তে নির্মিত হয়েছে এ তৃতীয় শীতলক্ষ্যা সেতু, যার  নামকরণ করা হয়েছে বীর মুক্তিযোদ্ধা নাসিম ওসমান সেতু। নদীতে পাঁচটিসহ মোট ৩৮টি খুঁটির উপর এখন দাঁড়িয়ে আছে কাঙ্খিত সেই শীতলক্ষ্যা সেতু। এখন চলছে সংযোগ সড়কের কাজ ৬  লেন বিশিষ্ট  এই সেতুর ৪ লেনে দ্রুত গতির যানবাহন এবং ২ লেনে চলবে রিকশা সাইকেল ভ্যানসহ স্বল্পগতির যানবাহন। সেতুর দুই পাশের রেলিং ঘেঁষে রয়েছে ফুটপাত। তাই পায়ে হেঁটে পাড়ি দেওয়া যাবে এই সেতু।

নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান বলেছেন, ‘শীতলক্ষ্যা সেতুর পাশাপাশি মদনগঞ্জের শান্তিরচরেও উন্নয়ন হবে। এটি একটি বৃহৎ শিল্পনগরীতে পরিণত হবে। ইতোমধ্যে আমাদের চাহিদা অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তিরচরের জায়গাটি বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটির (বেইজা) কাছে হস্তান্তর করেছেন যেখানে অর্থনৈতিক অঞ্চল হিসেবে গড়ে তুলে প্রায় ২০ লাখ মানুষের কর্মসংস্থান করা সম্ভব হবে।’

দীর্ঘ দিনের লালিত স্বপ্ন  বাস্তবায়িত হওয়ায় খুশি এলাকার মানুষ। তাদের আশা যোগাযোগ ব্যাবস্থার উন্নয়নসহ সেতুটি নির্মাণের ফলে এ অঞ্চলে শিল্পায়ন সহ বেগবান হবে আর্থ সামাজিক উন্নয়নের অগ্রগতি।

নারায়ণগঞ্জ ৫ আসনের সাবেক সংসদ সদস্য ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য প্রয়াত নাসিম ওসমানের শেষ নির্বাচনী প্রতিশ্রুতি ছিল শীতলক্ষ্যা সেতু। একেএম নাসিম ওসমানের স্ত্রী ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য পারভিন ওসমান বলেন,শেষ নির্বাচনে নাসিম ওসমান নির্বাচনী প্রতিশ্রুতিতে জনগনকে বলেছিলেন তিনি জয়ী হলে শীতলক্ষ্যায় সেতু করতে না পারলে তিনি আর নির্বাচন করবেন না। মৃত্যুর আগে তিনি এই সেতু নির্মানের জন্য সংসদে ভূমিকা পালনসহ সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে দিনরাত পরিশ্রম করে এ প্রকল্পটি পাশ করান। কাজের উদ্বোধনের পর তিনি প্রয়াত হন। কিন্তু এই সেতু নির্মানের মধ্যদিয়ে তার স্বপ্ন পূরণ হয়েছে।

নারায়ণগঞ্জ বাসির বহুদিনের প্রত্যাশা পূরণ হলো সেতুটি বাস্তবায়ন হওয়ায়। নাসিম ওসমানের নামে সতুটির নামকরণ করায় কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

সংশ্লিষ্ট মন্ত্রনালয় সূত্রে জানা গেছে, তৃতীয় শীতলক্ষ্যা সেতু প্রকল্পটি পাস করার সময় এর ব্যয় ধরা হয় ৩৭৭ কোটি টাকা। ২০১৩ সালের মধ্যে কাজ শেষ হওয়ার কথা ছিল।

তৃতীয় শীতলক্ষ্যা  সেতুর প্রকল্প পরিচালক শোয়েব আহমেদ জানিয়েছেন, বর্তমানে ২০২৩ সালের জুনের মধ্যে কাজ শেষ হওয়ার কথা রয়েছে। সময় মতো প্রকল্পটি কাজ শেষ না হওয়ার দীর্ঘ সূত্রতায় এর নির্মান ব্যায় বেড়ে এখন দাড়িয়েছে ৬০৮ কোটি টাকায়।  এখন সেতুর ৯২ ভাগ কাজ শেষ হয়েছে। মূল সেতুর কাজ সম্পূর্ণ শেষ। ফুটপাত ও লাইটিং এর কাজ চলছে।


আরও খবর

এক এনআইডিতে ১৫টির বেশি সিম নয়

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২




কুমিল্লায় ব্যবসায়ীদের অবস্থান কর্মসূচি

প্রকাশিত:শনিবার ১০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ |
Image

কুমিল্লা ব্যুরো ঃ

জেলা পরিষদের নির্বাচনে কুমিল্লা দোকান মালিক সমিতি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও মহানগর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকনকে আসন্ন জেলা প‌রিষদ নির্বাচ‌নে চেয়ারম্যান পদে আওয়ামীলীগের মনোনয়ন দেয়ার দাবী জানিয়ে অবস্থান কর্মসূচী পালন করেছে ব্যবসায়ীরা। 

শনিবার সকাল ১১টা থেকে শুরু হ‌য়ে ঘন্টাব‌্যা‌পি এ অবস্থান কর্মসূ‌চি‌ পালন ক‌রে কু‌মিল্লা ৬২‌টি ব‌্যবসায়ী স‌মি‌তির প্রায় ক‌য়েক হাজার মা‌লিক কর্মচারীরা। এ সময় তারা আতিক উল্লাহ খোকনকে মনোনয়ন দেয়ার জন্য দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আবেদন সম্বলিত ব্যানার নিয়ে নগরীর সকল বিপণী বিতান, বাজার ও নিজ নিজ ব্যবসা প্রতিষ্ঠানের সামনে অবস্থান নেন।  

অবস্থান কর্মসূচিতে কুমিল্লা দোকান মালিক সমিতি ফেডারেশনের সহ-সভাপতি আমিনুল ইসলাম, রেজাউল করিম রতন, যুগ্ম-সাধারন সম্পাদক জহিরুল ইসলাম জহির, কোষাধ‌্যক্ষ মাসুদুর রহমান মাসুদসহ ফেডারেশনের অর্ন্তভূক্ত বিভিন্ন সমিতির নেতৃবৃন্দ বক্তব্য দেন।

অবস্থান কর্মসূচিতে ব্যবসায়ীরা বলেন, কুমিল্লা সিটি নির্বাচন পরিচালনার প্রধানসহ বিভিন্ন নির্বাচনে মুখ্য ভূমিকা পালন করে নৌকার পক্ষের প্রার্থীদের জয়ে ভূমিকায় অবদান রেখেছেন। একনিষ্টভাবে দীর্ঘকাল দলের জন্য কাজ করেছেন।  তাছাড়া দলের পাশাপাশি কুমিল্লা দোকান মালিক সমিতির অর্ন্তভূক্ত সকল সমিতিকে সুসংগঠিত করেছেন। জেলা পরিষদের চেয়ারম্যান পদে আতিক উল্লাহ খোকনের নৌকা প্রতীকের মনোনয়ন এখন গণদাবীতে পরিণত হয়েছে।

এ‌দি‌কে আওয়ামী লীগের প্রার্থী তা জানা যাবে আজ। বিকেল ৪ টায় গণভবনে আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভা অনুষ্ঠিত হবে। ওই সভায় সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 আগামী ১৭অক্টোবর কুমিল্লা জেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এদিকে কুমিল্লা জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী হতে ইতোমধ্যে ১৫ জন ব্যক্তি দলীয় মনোনয়নের আবেদন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন। এখন কেন্দ্রীয় সিদ্ধান্তের অপেক্ষা; আর এ নিয়ে জেলাজুড়ে চলছে আলোচনা কে হবেন আওয়ামী লীগের প্রার্থী।

গত ৮ সেপ্টেম্বর আওয়ামী লীগের মনোয়ন ফরম সংগ্রহের শেষ দিন পর্যন্ত মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন কুমিল্লা জেলা পরিষদের বর্তমান প্রশাসক ও সাবেক চেয়ারম্যান রিয়ার এডমিরাল (অব.) আবু তাহের, সাবেক প্রশাসক ও মহানগর আওয়ামী লীগের ঊর্ধ্বতন সহ সভাপতি আলহাজ্ব মোঃ ওমর ফারুক, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি মফিজুর রহমান বাবলু, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন, জেলা আওয়ামী লীগের অর্থ সম্পাদক আলী আকবর, ঔষধ প্রশাসনের সাবেক ডিজি মেজর জেনারেল অব. মোস্তাফিজুর রহমান, শহর আওয়ামী লীগের সাবেক প্রচার সম্পাদক শ্যামল চন্দ্র ভট্টাচার্য্য, উত্তর জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ড. আবদুল মান্নান জয়, উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরকার, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট কামরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক সংগঠক নাজমুল আহসান পাখি, দক্ষিণ জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. এবিএমখোরশেদ আলম, আদর্শ সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আবুল বাশার, উত্তর জেলা আওয়ামীলীগের সভাপতি রুহুল আমিন । 

কুমিল্লা জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, কুমিল্লা জেলা পরিষদ নির্বাচনে মোট ভোটর সংখ্যা ২ হাজার ৬৭৬ জন। এর মধ্যে ২ হাজার ৪৯ জন পুরুষ ভোটার এবং নারী ভোটার ৬২৭ জন। আগামী ১৭ অক্টোবর কুমিল্লা জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।তফসিল অনুযায়ী-মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৫ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাই ১৮ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়েরের সময় ১৯ থেকে ২১ সেপ্টেম্বর, আপিল নিষ্পত্তি ২২ থেকে ২৪ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ ২৬ সেপ্টেম্বর।

এর আগে বর্তমান প্রশাসক রিয়ার এডমিরাল (অব.) আবু তাহের সর্বশেষ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন এবং মেয়াদ শেষ হবার পর গত ২৭ এপ্রিল আবারো তাকে প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়।


আরও খবর



ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধন আইন

প্রকাশিত:সোমবার ১২ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ |
Image

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধন আইন--সিএএ মামলার শুনানি শুরু হয়েছে আজ। ২০১৯ সালের ডিসেম্বরে নরেন্দ্র মোদী সরকারের তৈরি এ আইনের সাংবিধানিক বৈধতা চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে এই জনস্বার্থ মামলাগুলো করা হয়েছিল।

শুনানি হচ্ছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত ও বিচারপতি এস রবীন্দ্র ভাটের এজলাসে। সুপ্রিম কোর্টের ১৫টি বেঞ্চে মোট ২২৮টি জনস্বার্থ মামলার শুনানির দিন ধার্য হয়েছে। এর মধ্যে প্রধান বিচারপতির এজলাসেই হবে ২০৫টির শুনানি, যার মধ্যে ১৮৯টি মামলা সিএএর সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা করা হয়েছিল। সংশোধিত আইনে বলা হয়েছে, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের সংখ্যালঘু সম্প্রদায়, যদি ধর্মীয় অত্যাচারের কারণে ভারতের নাগরিকত্ব চায়, তাহলে তাদের তা দেওয়া হবে। 


আরও খবর

তেলের দাম কমে ৯ মাসে সর্বনিম্ন

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২

মিয়ানমারে জান্তার গোলায় নিহত ২ শিশু

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২




শ্রীনগরের হাঁসাড়ায় সামাজিক সম্প্রীতি সমাবেশ

প্রকাশিত:বুধবার ০৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ |
Image

শ্রীনগর সংবাদদাতা  ঃ

 শ্রীনগরে সামাজিক সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১ টার দিকে হাঁসাড়া ইউনিয়ন পরিষদে এই সভা অনুষ্ঠিত হয়। 

শ্রীনগর উপজেলার হাঁসাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোলায়মান খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথী হিসাবে বক্তব্য রাখেন শ্রীনগর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ হোসেন পাটোয়ারী। বিশেষ অতিথী হিসাবে বক্তব্য রাখেন শ্রীনগর থানার অফিসার ইনচার্জ মোঃ আমিনুল ইসলাম। হাঁসাড়া কালী কিশোর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আব্দুল হালিমের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন সাবেক চেয়ারম্যান মোশারফ হোসেন, হাঁসাড়া ইউপি সদস্য সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন।

শ্রীনগর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ হোসেন পাটোয়ারী বলেন, শ্রীনগর উপজেলায় সামাজিক সম্প্রীতি বজায় রয়েছে। কেউ যাতে এই সম্প্রীতি বিনষ্ট করতে না পারে সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে।  


আরও খবর

ফকিরহাটের জন্য সম্মান বয়ে আনলেন

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২




বঞ্চনা ও ক্ষোভ থেকে জঙ্গিবাদের সৃষ্টি হয়

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ |
Image

জাতীয় ও আন্তর্জাতিকভাবে এদিকে আমাদের ও আন্তর্জাতিক মহলকে খেয়াল রাখতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা মহানগর পুলিশ-ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম। সোমবার রাজধানীর বসুন্ধরা কনভেনশন হলে অ্যান্টি টেরোরিজম ইউনিটের (এটিইইউ) এর পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকীতে তিনি কথা বলেন।

ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম বলেন, ‘বাংলাদেশের জঙ্গিবাদের প্রেক্ষাপটে দেখা গেছে, আমাদের দেশের কোনও কারণে জঙ্গিবাদ মাথাচাড়া দেয় না, আমাদের দেশে জঙ্গিবাদ আন্তর্জাতিক কারণে মাথাচাড়া দেয়। প্রথমে আফগান যুদ্ধ, তারপর ইরাক যুদ্ধ, এরপর আইএস সৃষ্টি হলে দেশেও জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠেছিল। আমরা সবকিছু মোকাবিলা করেছি, দমন করেছি।

তিনি বলেন, ‘জঙ্গিবাদ ক্ষোভ ও বঞ্চনা থেকে সৃষ্টি হয়। যত দ্রুত এই ক্ষোভ প্রশমিত করা যাবে, তত তাড়াতাড়ি দমন হবে। আমরা ছোটবেলা মসজিদে যাবার সময় থেকে শুনে আসছি— ফিলিস্তিনে আমাদের মুসলিম ভাইদের খুন করা হচ্ছে, এই বঞ্চনা থেকেই জঙ্গিবাদের সৃষ্টি হয়। আমাদের দেশের বড় কোনও কারণে জঙ্গিবাদ সৃষ্টি হবে না। এটা জাতীয় ও আন্তর্জাতিকভাবে খেয়াল রাখতে হবে।

শফিকুল ইসলাম বলেন, ‘আরেকটি বিষয় হলো— পাঁচ বছর পর পর আমাদের দেশে রাজনৈতিক বিভিন্ন কর্মকাণ্ড হয়। সে সময় পুলিশ রাজনৈতিক মিছিল-মিটিং নিয়ে ব্যস্ত থাকে। এসময় জঙ্গিরা মাথাচাড়া দেয়। এ সময় সতর্ক দৃষ্টি রাখতে হবে।


আরও খবর

এক এনআইডিতে ১৫টির বেশি সিম নয়

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২




জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে হবে.. প্রধানমন্ত্রী

প্রকাশিত:রবিবার ১১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ |
Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার এবং সংশ্লিষ্ট অংশীজনদের সম্মিলিত এবং সময়োপযোগী প্রচেষ্টা কোভিড-১৯ মহামারি থেকে বহু জীবন বাঁচিয়ে সম্ভাব্য বিপর্যয় এড়াতে পারে।

সরকারপ্রধান বলেন, ‘বাংলাদেশ সফলভাবে কোভিড-১৯ মহামারি মোকাবিলা করেছে এবং অনেক জীবন বাঁচাতে সক্ষম হয়েছে। জনসংখ্যার ঘনত্ব বিবেচনা করে অনেকেই আশঙ্কা করেছিলেন যে, মহামারির কারণে বিপুলসংখ্যক মানুষ মারা যাবে। তবে সরকার এবং সংশ্লিষ্ট অংশীজনদের সমন্বিত এবং সময়োপযোগী প্রচেষ্টা সম্ভাব্য বিপর্যয় এড়াতে পারে।

এই সম্মেলন সর্বশেষ গবেষণার তথ্য ও কৌশল শেয়ার করার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করবে এবং ব্যথা, ব্যথার ওষুধ, মূল্যায়নের সরঞ্জাম এবং ব্যথা ব্যবস্থাপনার বিভিন্ন ক্ষেত্র থেকে আন্তর্জাতিক গবেষকদের জন্য একটি ফোরাম গঠনে সহায়তা করবে বলে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন।

শেখ হাসিনা এই গুরুত্বপূর্ণ সম্মেলন আয়োজনের জন্য বাংলাদেশ সোসাইটি অব অ্যানেস্থেসিওলজিস্টস ক্রিটিক্যাল কেয়ার অ্যান্ড পেইন ফিজিশিয়ানস-বিএসএ-সিসিপিপিকে অভিনন্দন জানান এবং দেশ-বিদেশের অংশগ্রহণকারীদের স্বাগত জানান।

দেশের স্বাস্থ্য খাতের সার্বিক উন্নয়নে তার সরকারের পদক্ষেপের সংক্ষিপ্ত বিবরণ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘সাম্প্রতিক সময়ে বাংলাদেশ স্বাস্থ্য খাতে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে।’

তিনি বলেন, ‘বর্তমানে দেশে ৫টি মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং ১১৬টি মেডিকেল কলেজ রয়েছে। গত এক দশকে সরকারি হাসপাতালের শয্যা সংখ্যা দ্বিগুণ হয়েছে। বেসরকারি খাতে দেশে প্রচুর সুপার-স্পেশালিটি হাসপাতাল প্রতিষ্ঠিত হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘তার সরকার জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সারা দেশে প্রায় সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যসেবা কেন্দ্র প্রতিষ্ঠা করেছে। দরিদ্র মানুষকে বিনামূল্যে ৩০টি বিভিন্ন ধরনের ওষুধ দেওয়া হচ্ছে।


আরও খবর

এক এনআইডিতে ১৫টির বেশি সিম নয়

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২