Logo
শিরোনাম
বহুল পরিচিত পাঁচ তরিকার বিবরণ

নকশবন্দিয়া তরিকা

প্রকাশিত:শনিবার ০৮ অক্টোবর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

মাজহারুল ইসলাম মাসুম, সিনিয়র সাংবাদিক, লেখক, ও গবেষক :

নকশবন্দিয়া তরিকার প্রতিষ্ঠাতা হযরত শেখ খাজা বাহাউদ্দীন নকশবন্দ আল-বোখারী রহ.। এই তরিকা মূলতঃ হযরত আবু বকর সিদ্দিক রা. কর্তৃক উদ্ভাবিত। রাসূলুল্লাহ সা. গোপন ভাবে হযরত আবু বকর রা.কে ইলমে মারেফাতের যে খেলাফত দান করিয়াছিলেন, তাহা অদ্যাবধি বিশ্বের বিভিন্ন স্থানে বিভিন্ন তরিকা, উপ-তরিকার মাধ্যমে জারী রহিয়াছে। নক্শবন্দিয়া তরিকা উহার একটি উল্লেখ যোগ্য তরিকা। রাসূলুল্লাহ সা.-এর গোপন তালিম হযরত আবু বকর সিদ্দীক রা.- এর মাধ্যমে পীর বা খলিফা পরম্পরায় সিনা-ব-সিনায় ইমামে তরিকত শামসুল আরেফিন হযরত খাজা বাহাউদ্দীন নকশবন্দ রহ. পর্য্যন্ত খেলাফত প্রাপ্তির ষোড়শ স্তর পৌঁছিয়াছে।

নকশবন্দিয়া তরিকার গুরুত্বপূর্ণ তালিম হইল ছয় লতিফা এবং চার উপাদান তথা আব, আতশ, খাক, বাদ অর্থাৎ পানি, আগুন, মাটি ও বাতাস প্রভৃতির উপর মোরাকাবা করা। ছয় লতিফা: ক্বাল্ব, রূহ, ছের, খফী, আখফা, নফস প্রভৃতির উপর সাধনার প্রতিক্রিয়া পরিচালিত হয়। ইহা ব্যতীত পঞ্চ হাযরা তথা সায়ের ইলাল্লাহ, সায়ের ফিল্লাহ, সায়ের আনিল্লাহ, আলম-এ-মিসাল, আলম-এ-শাহাদাত প্রভৃতির উপর মোরাকাবা করিবার নিয়ম-পদ্ধতি এই তরিকায় বিদ্যমান রহিয়াছে। নকশবন্দিয়ার তালিম রাসূলুল্লাহ সা. হইতে সিনা-ব-সিনায় হযরত বাহাউদ্দীন নক্শবন্দিয়া রহ.- এর নিকট পৌঁছিলেও পূর্বে তাহা লিপিবদ্ধ আকারে ছিল না। হযরত বাহাউদ্দীন নক্শবন্দ রহ. তাহা সু-শৃঙ্খল ভাবে লিপিবদ্ধ করেন।

নক্শবন্দিয়া সাধকগণ আহাদিয়াত, ওয়াহিদাত ও ওয়াহেদিয়াতের স্তরে পরিভ্রমণ করেন। ওয়াহিদাত ও ওয়াহেদিয়াত স্তর দুইটি উপনীত হইতেছে সায়ের ইলাল্লাহতে। আলমে আমর ও আলমে খালক একই স্তরে অবস্থিত। আহাদিয়াতের স্তর কেবলই সায়ের ফিল্লায় অবস্থিত।

নকশবন্দিয়া তরিকা মতে ৮টি বিষয়ের উপর অধিক গুরুত্বারোপ করা হয় যথা:

১. হুঁশদম: শ্বাস-প্রশ্বাসের প্রতি খেয়াল রাখা।
২. নেগাহ্ বর কদম: পীরের পদাঙ্কানুসরণ করা।
৩. সফর দার ওয়াতন: দেহ রাজ্যে পরিভ্রমণ করা।
৪. খিলওয়াত দার আঞ্জুমান: চুপি চুপি বাক্যালাপ।
৫. ইয়াদ কার্দান: সার্ব্বক্ষণিক জিকিরে মশগুল থাকা।
৬. বাজগশত: আল্লাহর প্রতি ধাবিত হওয়া।
৭. নেগাহ দাশ্ত: আল্লাহতে অন্তর্দৃষ্টি নিবন্ধ রাখা।
৮. ইয়াদ দাশ্ত বা খোদগোজাশ্ত: নিজকে নিঃশেষ করিয়া আল্লাহতে চির জাগ্রত রাখা। এই তরিকা মতে নিচু স্বরে জিকির স্বীকৃত। এই তরিকার কোন কোন উপ-তরিকায় সামা জাতীয় গজলের প্রচলনও রহিয়াছে।

উল্লেখ্য, নকশবন্দিয়া তরিকার শাজারা মোবারকে ১৬তম পুরুষ ইমামুত তরিকত হযরত খাজা বাহাউদ্দীন নকশবন্দ রহ.। কিন্তু ভারতবর্ষে সর্ব প্রথম এই পবিত্র তরিকা প্রচার-প্রসার শুরু করেন হযরত খাজা রাজি উদ্দীন মুহাম্মদ বাকি বিল্লাহ রহ.। তিনি এই তরিকার ২২তম পুরুষ। তিনি স্বীয় পীর-মোর্শেদ হযরত মাওলানা খাজাগী আমাকনগী রহ.- এর নির্দেশে এই তরিকার প্রচার-প্রসারের উদ্দেশ্যেই ভারতবর্ষে আগমন করিয়াছিলেন। তখন তাঁহার সফর সঙ্গী ছিলেন তাঁহার স্ত্রী ও মহীয়সী মাতা।

হযরত বাকি বিল্লাহ রহ.- এর পবিত্র মাজার শরীফ নতুন দিল্লী রেল ষ্টেশনের নিকটে নবী করীম সড়কের একটি টিলার উপর অবস্থিত।



আরও খবর

আত্মিক জ্ঞান ও বাহ্যিক জ্ঞান

শুক্রবার ১৮ নভেম্বর ২০২২

সাধনার মাধ্যমে আত্মশুদ্ধি অর্জন

বুধবার ০৯ নভেম্বর ২০২২




বৈঠকে বসছেন চীনা এবং মার্কিন প্রেসিডেন্ট

প্রকাশিত:সোমবার ১৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথমবার স্বশরীরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার বালিতে জি-টুয়েন্ট সম্মেলনের আগে দু'নেতা বৈঠকে বসছেন।

সম্মেলনে অংশ নিতে রবিবার রাতে ইন্দোনেশিয়ায় পৌঁছান বাইডেন। আসিয়ান সম্মেলন শেষে কম্বোডিয়া ছাড়ার আগে তিনি জানান, চীনের সঙ্গে সংঘাতে জড়ানোর ইচ্ছে নেই যুক্তরাষ্ট্রের। চীনের সঙ্গে প্রতিযোগিতামূলক সম্পর্ক রাখা এবং মানবাধিকারসহ বিভিন্ন ইস্যুতে বেইজিংয়ের ভূমিকার প্রতিক্রিয়া জানাতেই আগ্রহী যুক্তরাষ্ট্র। ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ছায়াসঙ্গী চীনের সঙ্গে তাইওয়ান, দক্ষিণ চীন সাগর, উইঘুর মুসলিম নির্যাতনসহ বিভিন্ন ইস্যুতে দ্বন্দ্ব রয়েছে ওয়াশিংটনের। আসিয়ান সম্মেলনে অংশ নিয়ে বাইডেন বলেন, বেইজিংয়ের সঙ্গে সংঘাত এড়াতে যোগাযোগ ও আলোচনার দরজাও সবসময় উন্মুক্ত থাকবে।


আরও খবর

থাইল্যান্ডে গাড়িবোমা বিস্ফোরণ

মঙ্গলবার ২২ নভেম্বর 20২২

হেরে গেলেন মাহাথির

রবিবার ২০ নভেম্বর ২০22




যুবলীগ চেয়ারম্যানের হুঁশিয়ারি

প্রকাশিত:বুধবার ০৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

১১ নভেম্বরের পর স্বাধীনতা বিরোধী শক্তি আর মাথা উঁচু করে দাঁড়াতে পারবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ।

যুবলীগের সুবর্ণজয়ন্তীতে, সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলনের প্রস্তুতি নিয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। পরশ বলেন, করোনার পরে এটিই হবে সবচেয়ে বড় জনসভা, যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বশরীরে উপস্থিত থাকবেন। এসময় বিএনপি-জামাতকে হুঁশিয়ার করে তিনি বলেন, দেশে কোন অরাজকতা করতে চাইলে যুবলীগ তাদের শক্ত হাতে প্রতিরোধ।


আরও খবর



রূপগঞ্জে র‌্যাবের উপর হামলার ঘটনায় তিনজন গ্রেপ্তার

প্রকাশিত:শুক্রবার ২৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

বুলবুল আহমেদ সোহেল ঃ

নারায়ণগঞ্জের রূপগঞ্জের গত ২৭ সেপ্টেম্বর বিপুল পরিমান হেরোইন ও গাজাসহ দুই মাদক কারবারিকে গ্রেপ্তার করে নিয়ে যাবার সময়  র‌্যাবের উপর হামলার ঘটনায় অভিযুক্ত সন্ত্রাসী মাল্টা রনি, বিল্লাল ও সাইজুদ্দিনকে আটক করেছে র‍্যাব-১১। শুক্রবার ভোররাতে উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের চনপাড়া বস্তিতে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

   র‍্যাব-১১ এর সহকারী পরিচালক এএসপি রেজওয়ান সাইদ জিকু জানান, ২৭ সেপ্টেম্বর  র‌্যাব-১ এর একটি অভিযানিক দল  চনপাড়া বস্তিতে মাদক বিরোধী অভিযান চালিয়ে বিপুল পরিমান গাজা ও হেরোইনসহ দুই মাদক কারবারিকে গ্রেপ্তার করে নিয়ে যাবার সময় সন্ত্রাসী ও মাদক কারবারিদের মূলহোতা ইউপি সদস্য বজলুর নেতৃত্বে ৪/৫'শ সন্ত্রাসী র‍্যাবের উপর হামলা করে। এসময় তারা কয়েকজন র‍্যাব সদস্যকে আহত এবং সরকারি গাড়ি ভাংচুর করে। এঘটনায় ২৮ সেপটেম্বর র‍্যাব বাদী হয়ে রূপগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন। শুক্রবার ভোররাতে  র‍্যাব-১১ এর একটি দল চনপাড়া বস্তিতে অভিযান চালিয়ে উক্ত ঘটনায় অভিযুক্ত  ওই তিন সন্ত্রাসীকে গ্রেপ্তার করে। পরে গ্রেপ্তারকৃত আসামীদের রূপগঞ্জ থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন র‍্যাব। 


আরও খবর



আড়াইহাজারে লেগুনা কাভার্ডভ্যান সংঘর্ষে ১ জন নিহত

প্রকাশিত:বুধবার ০৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

নারায়ণগঞ্জের  আড়াইহাজারে লেগুনা কাভার্ডভ্যান সংঘর্ষে লেগুনা চালক রতন মিয়া ও যাত্রী দিন ইসলাম নিহত

নারায়ণগঞ্জের আড়াইহাজারে লেগুনা ও কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষে দুই জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে অন্তত আরও দুইজন। উপজেলার মদনপুর গাজীপুর সড়কের শাখায় নরসিংদী - মদনগঞ্জ অংশের লঙ্গুরদী এলাকায় বুধবার বিকেলে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন লেগুনার চালক রতন মিয়া । তিনি উপজেলা কৃষ্ণপুরা এলাকার গিয়াসউদ্দিনের ছেলে। অপরজন লেগুনা যাত্রী  ইজিবাইকের চালক উপজেলার লসকুরদী গ্রামের বিল্লাল মিয়ার ছেলে দিন ইসলাম ।  

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান,  লঙ্গুরদী এলাকায় বিকেল ৪ টার দিকে দ্রুতগামী একটি কাভার্ড ভ্যানের সাথে বিপরীত দিক থেকে আসা লেগুনার সঙ্গে মুখো মুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই লেগুনা চালক রতন মিয়া নিহত হন। এসময় স্থানীয়রা লেগুনার যাত্রীসহ তিনজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানে মারা যান দিনইসলাম।

আড়াইহাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিজুল ইসলাম জানান, নিহতের মরদেহ মর্গে রাখা হয়েছে। ঘটনার পরপরই কাভার্ড ভ্যানটি ফেলে রেখে পালিয়েছে চালক। তাকে আটকের চেষ্টা করা হচ্ছে। ক্ষতিগ্রস্থ লেগুনাটি জব্দ করা হয়েছে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।


আরও খবর



কুমিল্লা বরুড়ার শাহজাহান হত্যাকারীদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন

প্রকাশিত:বুধবার ১৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

কুমিল্লা ব্যুরো ঃ


কুমিল্লা বরুড়ার আদ্রায় শাহজাহান ড্রাইভার হত্যাকারীদের গ্রেপ্তারসহ বিচারের দাবিতে মানববন্ধন করেছে নিহতের পরিবারসহ এলাকাবাসী।

 বুধবার দুপুরে জেলার বরুড়া উপজেলোর আদ্রা এলাকার সড়কে ব‌্যানার ফেস্টুন নিয়ে শাহজাহান ড্রাইভারের স্ত্রী আয়েশা বেগম, তার সন্তান মোঃ রাসেল হোসেন ও রায়হান হোসেনসহ আদ্রা এলাকার মানুষ মানববন্ধনে অংশ নেন। এসময় পথ প্রতিবাদ সভায় বক্তব‌্য রাখেন সমাজ সেবক মোঃ আনোয়ার হোসেন, মোঃ বিল্লাল হোসেন, শিক্ষার্থী ফরহাদ মজুমদার সহ আরো অনেকে।পরে একটি বিক্ষোভ মিছিল বের করে এলাকাবাসীরা। 

মানববন্ধন পথপ্রতিবাদ সভায় বক্তারা মামলার অন্যতম দুই আসামী মাসুদ ও রোবেল এখনো গ্রেপ্তারের দাবী জানান। 

উল্লেখ্য গত বছরের ১৩ মার্চ রাত আনুমানিক একটায় শাহজাহান মিয়ার নিজ বাড়ির উঠানে শরীফ হোসেন, মাসুদ, রুবেল , জুয়েল ও সোলেমানরা দেশীয় অস্ত্র দিয়ে কুপিয়ে নির্মম ভবে হত্যা করে।


আরও খবর