Logo
শিরোনাম

অশনির প্রভাবে উপকূলীয় রাঙ্গাবালীতে বৃষ্টি, সাগর উত্তাল

প্রকাশিত:Monday ০৯ May ২০২২ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

পটুয়াখালী জেলা প্রতিনিধিঃ

ঘূর্ণিঝড় অশনির প্রভাবে উপকূলীয় সাগরপাড়ের দ্বীপ রাঙ্গাবালীতে বৈরী আবহাওয়া বিরাজ করছে। সোমবার ভোর থেকে দিনভর কয়েক দফায় কখনো মুষলধারে, আবার কখনো মাঝারি বৃষ্টি হয়েছে। উত্তাল হয়ে উঠেছে বঙ্গোপসাগর। মাছ ধরার ট্রলারগুলো নিরাপদে আশ্রয় নিতে শুরু করেছে। 

অশনির আতঙ্ক দেখা দিয়েছে উপকূলবাসীর।  উপজেলার কলাগাছিয়া, চরকাশেম ও চরনজিরসহ কয়েকটি বেড়িবাঁধহীন এলাকা রয়েছে। ঝড়-বন্যায় দুর্যোগ ঝুঁকিতে থাকে সেখানকার কয়েক হাজার মানুষ। অন্যদিকে, চালিতাবুনিয়া ইউনিয়নের গোলবুনিয়া ও চরলতা এলাকার বন্যা নিয়ন্ত্রণ বেড়িবাঁধ এখনও ভাঙা রয়েছে।  অরক্ষিত ওইসব এলাকায় অশনির প্রভাবে  জোয়ারের পানি বাড়লে ঝুঁকিও বাড়বে। 

প্রশাসন বলছে, উপজেলার ৫৭টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। সতর্ক সংকেত বাড়লেই ঝুঁকিপূর্ণ এলাকার লোকজনদের নিরাপদ স্থানে সরিয়ে আনা হবে।  

উল্লেখ্য, আবহাওয়ার সর্বশেষ বুলেটিন অনুযায়ী ঘূর্ণিঝড়টি পায়রা সমুদ্র বন্দর থেকে ৯৯৫ কি.মি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। তাই পায়রা সমুদ্র বন্দরে দুই নম্বর দূরবর্তী হুশিয়ারি সংকেত বহাল রাখা হয়েছে। 


আরও খবর



লালমনিরহাটে বিডিটুডেস এর সাংবাদিককে হত্যার হুমকি

প্রকাশিত:Tuesday ১০ January ২০২৩ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

গৃহবধু ছবিতা রাণীর শরীরে গুরুত্বপূর্ণ রোগের চিকিৎসা করাতে লালমনিরহাটের নাম নিরাময় ক্লিনিকে গেলে তার পেট কেটে অপারেশন করা হয়। পরে যে কারণে অপারেশন করেন সেই রোগ না থাকায় তার পেটে সেলাই দিয়ে প্রথমে রংপুর রেফার করার কথা বললেও পরে ওই ক্লিনিকে চিকিৎসা দিয়ে   রোগাক্রান্ত ছবি রাণীর স্বামী শচীন রায়ের বাড়ীতে নিয়ে যেতে বললে বর্তমানে ছবিতা সদরের বেড়পাঙ্গা গ্রামে নিজ বাড়ীতে চিকিৎসাধীন অবস্থায় আছেন।  এ ব্যাপারে পৃথক ভাবে ছবিতার লোকজন ও কন্যা সঞ্চিতা বিষয়টি নিশ্চিত করেছেন।  এঘটনায় সংবাদ প্রচার ও স্টাটাস দিলে ক্লিনিক মালিক মোবাইল ফোনে পরিচয় দিয়ে অশ্লীল ভাষায় গালিগালাজ সহ নানানরকমের হুমকি ধামকি প্রদান করেন।  


লালমনিরহাটে মোবাইল ফোনে বিডিটুডেস এর সাংবাদিককে হত্যার হুমকি; থানায় জিডি

রোববার (৮ জানুয়ারি) রাত ৮টা ৩মিনিটের দিকে সামসুল আলম পরিচয় দিয়ে সাংবাদিক উত্তম কুমার রায়-এঁর মোবাইল ফোনে তাকে অকথ্য ভাষায় গালিগালাজসহ দেখে নেবোসহ নানা হুমকি ধামকি দেয়।

এ ঘটনায় লালমনিরহাট সদর থানায় একটি সাধারণ ডায়েরী করা হয় (জি. ডি নং-৩৮২, তাং ০৯/০১/২৩ইং)।

সাধারণ ডায়েরীতে সাংবাদিক উত্তম কুমার রায় উল্লেখ করেছেন, ‘পেশাগত দায়িত্ব পালন করায় ইং ৮ জানুয়ারি, ২০২৩ রাত ৮:০৩ঘটিকার সময় আমার ব্যবহৃত মুঠোফোন ০১৮৪১৭১০৩৫৭ নম্বরে অপরিচিত ০১৭১৬৫৩৩৮৩৯ নম্বর হতে কল আসলে আমি রিসিভ করি। এমতাবস্থায় আমাকে অকথ্য ভাষায় গালিগালাজ করতে থাকে। পরিচয় জানতে চাইলে কলদাতা বলেন, আমি সামসুল আলম নিরাময় ক্লিনিকের মালিক, এখন চিনছিস। গালিগালাজের কারণ জানতে চাইলে কলদাতা বলেন, তুই আমার প্রতিষ্ঠান নিরাময় ক্লিনিক সম্পর্কে এতো লেখা-লিখি করিস কেন? তুই লালমনিরহাটের কে? তোকে দেখে নেবোসহ নানা হুমকি ধামকি দিতে থাকে। কথার এক পর্যায়ে সে চাঁদাবাজির মামলা দিবে বলে কল বিচ্ছিন্ন করে দেয়।


সাংবাদিক উত্তম কুমার রায় সাধারণ ডায়েরীতে আরও উল্লেখ করেছেন, উক্ত ঘটনার পর থেকে আমি আশঙ্কা করিতেছি যে, হুমকি দাতা সামসুল আলমের দ্বারা বা তার লোকজনের দ্বারা আমার প্রাণনাশের ও সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করিতে পারে।


আরও খবর



সৌদিতে প্রথম হজকারীদের অগ্রাধিকার

প্রকাশিত:Tuesday ১০ January ২০২৩ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

সৌদি আরবের হজ ও ওমরাহ-বিষয়ক মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ জানিয়েছেন, এ বছর হজ করার জন্য হাজির সংখ্যা নির্ধারিত থাকবে না। এছাড়া হজ করার ক্ষেত্রে যে নির্দিষ্ট একটি বয়স নির্ধারণ করে দেওয়া হয়েছিল, সেটিও থাকবে না।

প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর নিজ দেশে বিধিনিষেধ আরোপ করে সৌদি আরব। মানুষের সমাগম নিয়ন্ত্রণে রাখতে দেশটি হাজিদের সংখ্যা নির্ধারণ করে দেয়। অবশেষে তিন বছর পর সেসব বিধিনিষেধ তুলে দেওয়া হচ্ছে।

হজ ও ওমরাহ-বিষয়ক মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ সোমবার হজ মেলা-২০২৩ উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। সেখানেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেন। তিনি বলেছেন, মহামারির আগে হাজির সংখ্যা যত ছিল, সেটি আগের সংখ্যায় ফিরে যাবে। 

তবে সৌদির স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, যেসব মানুষ এখন পর্যন্ত একবারও হজ করেননি, এবার তাদের অগ্রাধিকার দেওয়া হবে। এ বছর ২৬ জুন থেকে হজের মৌসুম শুরু হবে।

করোনা মহামারির আগে ২০১৯ সালে প্রায় ২৬ লাখ মানুষ পবিত্র হজ পালন করেন। কিন্তু পরের দুই বছর নির্দিষ্ট সংখ্যক মানুষ হজের সুযোগ পান। যাদের প্রায় সবাই ছিলেন সৌদিতে বসবাসকারী।

এরপর ২০২২ সালে প্রায় ১০ লাখ মানুষ হজ পালন করার সুযোগ পান। কিন্তু সে সময় বয়স নির্ধারণ করে দেওয়া হয়েছিল। বলা হয়েছিল, যাদের বয়স ১৮-৬৫ এবং পরিপূর্ণ সুস্থ শুধু তারাই হজ পালন করতে পারবেন। এছাড়া করোনার ভ্যাকসিন নেওয়ার বিষয়টি বাধ্যতামূলক ছিল।


আরও খবর

বিশ্ব ইজতেমা শুরু

Friday ১৩ January ২০২৩




মেট্রোরেলে চড়তে যাত্রীদের ভিড়

প্রকাশিত:Saturday ৩১ December ২০২২ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

তৃতীয় দিনেও সকাল থেকেই মেট্রোরেলে ভ্রমণ করতে আগারগাঁও স্টেশনে হাজির হয়েছেন যাত্রীরা। আগেভাগে টিকেট পেতে অনেকেই সকাল সাতটায় এসেই লাইনে দাঁড়িয়েছেন।

যাত্রীদের ভিড়ে, আগারগাঁস্টেশনের দুই পাশেই তৈরি হয় লম্বা লাইন।। সকাল সাড়ে সাতটার কিছু পর খুলে দেয়া হয় গেট।। লাইনে দাঁড়িয়ে মেশিনের মাধ্যমে টিকেট নেন যাত্রীরা। তবে টিকেট কাটার বিষয়টি এখনও স্পষ্ট নয় যাত্রীদের কাছে। কেউ অটোমেশিনে টিকেট কাটতে না চাইলে তারা কাউন্টারেও টিকেট কাটতে পারছেন।তবে অফিসগামী যাত্রীর চেয়ে মেট্রোরেলে ভ্রমণ করতে আসা যাত্রীর সংখ্যাই বেশি।। তারা বলছেন, পুরোপুরি মেট্রোরেল চালু হলে সময় বাঁচবে, নিশ্চিত হবে স্বস্তির যাত্রা।


আরও খবর



র‌্যাবের অভিযানে ৭১ বোতল ফেন্সিডিল সহ যুবক আটক

প্রকাশিত:Thursday ১৯ January ২০২৩ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টার :


র‌্যাব-৫, সিপিসি-৩ জয়পুরহাট কাম্পের মাদক বিরোধী অভিযানে ৭১ বোতল ফেন্সিডিল সহ এক যুবক আটক।

সত্যতা নিশ্চিত করে র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট কাম্প থেকে প্রতিবেদক কে জানানো হয়, র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট র‌্যাব ক্যাম্পের একটি চৌকশ অপারেশনাল দল কোম্পানি অধিনায়ক মেজর মোঃ মোস্তফা জামান এর নেতৃত্বে মঙ্গলবার দিনগত রাত ৮ টারদিকে জয়পুরহাট জেলার সদর থানাধীন নতুনহাট এলাকায় অভিযান পরিচালনা করে ৭১ বোতল ফেন্সিডিল সহ মাদক কারবারি যুবক বাপ্পি মন্ডল (৩০) কে হাতেনাতে আটক করেন। আটককৃত বাপ্পি মন্ডল হলেন, জয়পুরহাট জেলা সদর উপজেলার প্রফেসরপাড়ার মোঃ হামিদ মন্ডলের ছেলে বলেও নিশ্চিত করেছে র‌্যাব।

র‌্যাব আরো জানান, আটককৃত বাপ্পি মন্ডল নতুনহাট এলাকার একজন মাদক ব্যবসায়ী।

এব্যাপারে থানায় মামলা করা হয়েছে বলেও নিশ্চিত করেছে র‌্যাব।


আরও খবর



সংসদে মুন্সিগঞ্জের জন্য বিশ্ববিদ্যালয়-মেডিকেল কলেজ চাইলেন মৃণাল কান্তি দাস

প্রকাশিত:Monday ২৩ January 20২৩ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

মুন্সীগঞ্জ  প্রতিনিধি: মহান জাতীয় সংসদে বক্তব্য দিতে গিয়ে মুন্সিগঞ্জ ৩ আসনের সংসদ সদস্য মৃণাল কান্তি দাস বলেছেন, ‘ইতিহাস প্রসিদ্ধ একটি এলাকা। যে এলাকায় জন্মগ্রহণ করেছিলেন শ্রী অতীশ দীপঙ্কর। জ্ঞান বিস্তারের জন্য যিনি সেই সময়ে সূদুর চিন পর্যন্ত গিয়েছিলেন। সেই এলাকার মানুষ একটি পাবলিক ইউনিভার্সিটি, একটি পাবলিক মেডিকেল কলেজ পাবে না। সরকারের দ্বিঘোষিত নীতি অনেক জেলায় হচ্ছে। আমার জেলার মানুষ শুধু জিজ্ঞেস করে, এটি আমাদের কবে হবে। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমি কড়জোরে আবেদন করবো- নিবেদন করবো, ইতিহাস প্রসিদ্ধ এই এলাকা শ্রী অতীশ দীপঙ্কর, জগদীশ চন্দ্র বসু, সিআর দাসসহ (দেশবন্ধু চিত্তরঞ্জন দাস) বহু মনিষীর এই প্রিয় জন্মস্থলে আপনি এই বিশ্ববিদ্যালয় দুইটি নির্মাণ করলে আমরা কৃতজ্ঞ হবো।’

জাতীয় সংসদের ২১তম অধিবেশনে মহামান্য রাষ্ট্রপতির ভাষণের উপর বক্তব্য দিতে গিয়ে প্রসঙ্গক্রমে মুন্সিগঞ্জ ৩ আসনের সংসদ সদস্য মৃণাল কান্তি দাস বলেন, ‘পদ্মা নদীর পাড়, মেঘনা নদীর পাড়, গোমতি নদীর পাড়, ধলেশ্বরীর পাড়, শীতলক্ষ্যার পাড় এই এলাকায় রয়েছে অনেক চর, অনেক হাওর-বাঁওর সেখানকার মানুষ অনেক কষ্টে আছে। বন্যায় নদী ভাঙে, জায়গা নষ্ট হয়। রয়েছে ভূমিদস্যুতা, রয়েছে বালুদস্যুতা। বালুদস্যুরা মানুষের ভূমি কেড়ে নিয়ে যাচ্ছে আর ভূমিদস্যুরা আমার প্রধানমন্ত্রী চান এক ইঞ্চি জমিও যাতে বিনাচাষ না থাকে। আর এই বালুদস্যুরা মানুষের জমিগুলো দিনেদুপুরে প্রশাসনের নাকের ডগায় ভেকু দিয়ে চার-পাঁচ ফিট মাটি কেটে নিয়ে যাচ্ছে। কৃষকরা চাষ-বাস করতে পারে না। জেলা প্রশাসনকে জানাই, পুলিশ প্রশাসনকে জানাই। কোথাও সহযোগিতা পাই না। অসহায় এমপি- তার এলাকার মানুষের জান-মালের, জীবন রক্ষা করতে।’

গত রোববার সন্ধ্যায় প্রায় ১৭ মিনিটের বক্তব্যকালে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত ছিলেন।

মৃণাল কান্তি দাস জাতীয় সংসদে তার বক্তব্যে আরও বলেন ‘এলাকার মানুষের কল্যাণে আমি এই পার্লামেন্টে আসার সুযোগ পেয়েছি। মনোনয়ন দিয়েছেন দেশরত্ম শেখ হাসিনা। কিন্তু এলাকার মানুষও তো আমার আছে। সেখানকার সমস্যা সমাধানের জন্যে প্রধানমন্ত্রী অনেক কিছু দিয়েছেন। সেতুমন্ত্রীও দিয়েছেন। তারপরও আমি বলবো ছনবাড়ি থেকে মুক্তারপুর পর্যন্ত যে সড়কটি প্রশস্তকরণ চলছে, ব্রিজগুলো নির্মাণ চলছে। গতি শ্লথ, একটু দ্রুত যদি করেন তাহলে আমার এলাকার মানুষ কষ্ট থেকে বাঁচে।’

তিনি এসময় আরও বলেন, ‘২২৫০ কোটি টাকা দিয়েছেন সেতুমন্ত্রী। পঞ্চবটি থেকে মুক্তারপুর ফ্লাইওভার এবং ফোরলেন করতে। জমি অধিগ্রহণের প্রক্রিয়া আমলাতান্ত্রিক কারণে শ্লথ হয়ে আছে। একটু গতি দিন। কাজগুলো যদি একটু দৃশ্যমান হয় এলাকার মানুষের কাছে আমরা মুখটা, আপনাদের মুখটা, আওয়ামী লীগের মুখটা, সরকারের মুখটা, শেখ হাসিনার মুখটা ওবায়দুল কাদেরের মুখটা আমার চেয়েও অনেক অনেক ‍গুন বড় হবে। আওয়ামী লীগের প্রতি এই এলাকার মানুষের সমর্থন আরও বাড়বে।’

মৃণাল আরও বলেন, ‘একটি ব্রিজ অনেকদিন যাবৎ চেষ্টা করে যাচ্ছি। গজারিয়ার মানুষের দুর্ভোগ- ফুলদি নদীর উপর একটি ব্রিজ যদি করে দেন আমি তার কাছে কৃতজ্ঞ থাকবো। পদ্মা নদীর উপর সেতু নির্মাণের পর বাংলাদেশের মানুষের অর্থনৈতিক গতিতে সঞ্চার আসবে। যদি মোংলা পোর্টের সাথে চিটাগং পোর্টের দূরত্ব কমাতে হয়। ঢাকা শহরের উপর যদি যানজট কমাতে হয় তাহলে মেঘনা নদীর উপর একটি ব্রিজ নির্মাণের অবশ্যই প্রয়োজনীয়তা রয়েছে। মুন্সিগঞ্জ শহরের পাশ দিয়ে যদি সেই সড়কটি বেরিয়ে যায় তাহলে আমার এলাকার মানুষ যেমন লাভবান হবে জাতীয় অর্থনৈতিক অগ্রগতিতেও সমধিক ভূমিকা রাখবে।’

সংসদ সদস্য মৃণাল কান্তি দাস তার বক্তব্যে বলেন, ‘আমার শহরে একটি মিলনায়তন ছিলো (গণসদন)। বেশ কয়েক বছর যাবৎ বন্ধ। আমলাতান্ত্রিক জটিলতার কারণে তাও নির্মাণ করতে পারছি না। শিল্পকলা একাডেমিটির অবস্থা খুবই খারাপ। সংস্কৃতি মন্ত্রীকে একাধিকবার বলেছি যে, এই উপমহাদেশের সংস্কৃতি আন্দোলনের সূতিকাগার মুন্সিগঞ্জ তথা বিক্রমপুরের জেলা সদরে কেন একটি আধুনিক শিল্পকলা একাডেমি হবে না। তার দিকেও নজর দেয়ার জন্য আমি অনুরোধ জানাচ্ছি।’


আরও খবর