Logo
শিরোনাম

পদ্মা ও মেঘনা নদীর নামেই নতুন দুই বিভাগ

প্রকাশিত:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

বৃহত্তর ফরিদপুরের জেলাগুলো নিয়ে ‘পদ্মা’ আর কুমিল্লা ও আশপাশের জেলাগুলো নিয়ে ‘মেঘনা’ নামে নতুন দুটি প্রশাসনিক বিভাগ হচ্ছে, এমন ঘোষণা আগেই দিয়েছেন সরকারের নীতিনির্ধারকেরা। এটি হলে দেশে প্রশাসনিক বিভাগের সংখ্যা দাঁড়াবে ১০টি।

আগামী রোববার প্রশাসনিক পুনর্বিন্যাস–সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির সভা রয়েছে। এই সভার আলোচ্যসূচিতে নতুন দুটি বিভাগ অনুমোদনের প্রস্তাব ওঠার কথা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এসব সভা অনুষ্ঠিত হবে।

নতুন বিভাগ, জেলা, উপজেলা, সিটি করপোরেশন, পৌরসভা, থানা গঠন বা স্থাপনের প্রস্তাব সরকারের প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটিতে অনুমোদিত হয়। প্রধানমন্ত্রীর নেতৃত্বে নিকারের সদস্য হিসেবে থাকেন সরকারের কয়েকজন মন্ত্রী ও সচিব।

বর্তমানে দেশে আটটি প্রশাসনিক বিভাগ রয়েছে। এগুলো হলো ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ।


আরও খবর

কর্মবিরতিতে নৌযান শ্রমিকরা

রবিবার ২৭ নভেম্বর ২০২২




নওগাঁ জেলা স্বেচ্ছাসেবকলীগের ত্রি-বার্ষিক সম্মেলন উপলক্ষে সংবাদ সম্মেলন

প্রকাশিত:শনিবার ১৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন ঃ


আগামী ২০ নভেম্বর অনুষ্ঠিতব‍্য নওগাঁ জেলা স্বেচ্ছাসেবকলীগের কাউন্সিল অধিবেশন কে কেন্দ্র করে সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। নওগাঁ শহরের নওযোয়ান মাঠে কাউন্সিল মঞ্চে আয়োজিত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন নওগাঁ জেলা স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবুল কালাম আজাদ।

এ সময় নওগাঁ জেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ আব্দল মালেক, সাধারন সম্পাদক খাদ‍্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি, সংসদ সদস্য ব‍্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন, সংসদ সদস্য ছলিম উদ্দিন তরফদার সেলিম, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির ডিজিটাল আর্কাইভ বিষয়ক সম্পাদক প্রিন্সিপাল এম এ হান্নান, কেন্দ্রীয় কমিটির সম্পাদক, নওগাঁ জেলা স্বেচ্ছা সেবকলীগের সাবেক সভাপতি নাসিম আহম্মেদ নাসিম এবং জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক এ‍্যাড. ওমর ফারুক সুমন বক্তব‍্য রাখেন। 

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দরা বলেন, আসন্ন কাউন্সিল কোন মাদক ব‍্যবসায়ী, মাদকসেবী, অসামাজিক কার্ক্রমের জড়িত কেউ যাতে আগামী কমিটিতে নেতৃত্বে স্থান না পায় সেদিকে কঠোর নজরদারি রাখা হবে। কোন হাইব্রীড নেতারাও যাতে কমিটিতে আসতে না পারে সে বিষয়েও লক্ষ‍্য রাখা হচ্ছে। তারা বলেছেন আগামী জাতীয় সংসদ নির্বাচনে গঠনমুলক ভুমিকা রাখতে পারবে এমন গ্রহণযোগ্য নেতৃত্ব বাছাই করতে হবে সম্মলনের মধ‍্য দিয়ে। বর্তমান সরকারের অভাবনীয় উন্নয়নের কার্যক্রম সাধারন মানুষের মধ‍্যে ছড়িয়ে দিয়ে সরকারের ভাবমৃর্তি তুলে ধরতে নেতাকর্মীদের প্রতি আহবান জানানো হয়।


আরও খবর



কুমিল্লায় সড়ক দুর্ঘটনা চার যাত্রী নিহত

প্রকাশিত:সোমবার ৩১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

কুমিল্লার চান্দিনায় বাসের ধাক্কায় সিএনজি চালিত অটোরিক্সার চার যাত্রী নিহত হয়েছে। গুরুতর আহত হয়েছে দুইজন। দুপুর ১২টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চান্দিনা উপজেলার কাঠেরপুলে এই দুর্ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান,সিএনজি চালিত অটোরিক্সাটি কুমিল্লা যাওয়ার পথে কাঠেরপুলের ডাম্পিং এলাকায় আসলে বেপরোয়া গতি সম্পন্ন বাসটি অটোরিক্সাটিকে পিছন থেকে ধাক্কা দেয়। এসময় পেছন থেকে অপর একটি পিকআপও চাপা দেয় অটোরিক্সাটিকে। এতে অটোরিক্সাটি দুমড়ে মুচড়ে গেলে ঘটনাস্থলেই দুই নারী মারা যায়। পরে, এলাকাবাসী আহতদের উদ্ধার করে কাবিলা ইস্টার্ন মেডিকেল কলেজ হাসপাতালে পাঠালে মারা যায় আরো দুজন। 


আরও খবর



নওগাঁর নজিপুর প্রেস ক্লাবের সাধারণ সভা অনুষ্ঠিত

প্রকাশিত:শনিবার ০৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রির্পোটারঃ


নওগাঁর পত্নীতলা উপজেলার "নজিপুর প্রেস ক্লাবের" নির্বাহী কমিটির সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। 

শুক্রবার ৪ নভেম্বর দুপুরে  নজিপুর পৌরশহরে বাসস্ট্যান্ড এলাকার বিসমিল্লাহ হোটেল এন্ড বিরিয়ানি হাউজের মিটিং রুমে প্রেস ক্লাবের সভাপতি  ফরহাদ হোসেনের সভাপতিত্বে   

 এ সময় উপস্থিত ছিলেন, প্রেস ক্লাবের সহ সভাপতি টিপু সুলতান, সাধারণ সম্পাদক মাসুদ রানা, সাংগঠনিক সম্পাদক আল কোরাইশ রকি, সদস্য মনোয়ার হোসেন ও শাহরিয়ার শান্ত প্রমূখ। 

সভাপতি  ফরহাদ হোসেন  সদস্যদের বলেন নজিপুর প্রেস ক্লাবেরা সদস্যরা সততা ও সুনামের সাথে  সত্য ও  বস্তুনিষ্ঠ সংবাদ  প্রকাশ করে আসছে। এ ধারা অব্যাহত রাখতে হবে আগামীতেও। 

পরে প্রেস ক্লাবের সদস্য শাহরিয়ার শান্ত তার ভাইয়ের মৃত্যু বার্ষিকী উপলক্ষে দোয়া এবং মধ্যাহ্ন ভোজ এর আয়োজন করে। 


আরও খবর



ঢাকায় বায়ু দূষণ বেড়েছে

প্রকাশিত:রবিবার ১৩ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

রোকসানা মনোয়ার :  বায়ু দূষণে বিশ্বের প্রায় শীর্ষ অবস্থানে উঠে এসেছে ঢাকা। যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাই বিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘এয়ার ভিজ্যুয়ালের’ বায়ুমান সূচক (একিউআই) ইনডেক্সে ১৩ নভেম্বর সকাল থেকে প্রথম অবস্থানে আছে পাকিস্তানের লাহোর। সকাল ৮টার দিকে ঢাকা ছিল দ্বিতীয় অবস্থানে। বেলা ১০টার দিকে ভারতের রাজধানী দিল্লি সামনে চলে আসায় ঢাকার অবস্থান নেমে আসে তৃতীয় স্থানে। গত কয়েক দিন ঢাকার দূষণ কিছুটা কম ছিল। তবে আজ তা অনেক বেশি।

 ‘এয়ার ভিজ্যুয়ালের’ বায়ুমান সূচক (একিউআই) ইনডেক্সে ঢাকার মান ২৫৩, যা মাত্রার দিক থেকে খুবই অস্বাস্থ্যকর অবস্থায় আছে। তৃতীয় অবস্থানে যাওয়ার পর ঢাকার মান ছিল ২৩৭। এদিকে প্রথম অবস্থানে পাকিস্তানের লাহোরের মান ছিল ৩০৪। তৃতীয় অবস্থানে থাকার সময় দিল্লির বায়ু দূষণের মান ছিল ২০২, দুই ঘণ্টা পরে তা হয় ২৫৬।

সাধারণত ৫০ থেকে ১০০-এর মধ্যে একিউআই স্কোর ‘স্বাভাবিক অবস্থা’ বলা হয়। তবে কিছু মানুষের জন্য তা ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়। বিশেষ করে যারা বায়ু দূষণের প্রতি অস্বাভাবিকভাবে সংবেদনশীল। এই সংবেদনশীল গোষ্ঠীর জন্য একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে কর হয়।

দিল্লির গণমাধ্যমের বরাত দিয়ে জানা যায়, একিউআই অনুযায়ী ৫ নভেম্বর দূষণের মাত্রা ছিল ৪০৮ একিউআই। এত বেশি বায়ু দূষণের কারণে অসুস্থ হয়ে পড়ছে শিশুরা। গাড়ির ধোঁয়া এবং পাশের অঞ্চলগুলোতে খড় পোড়ানোর জেরে দিল্লির বাতাস আরও বিষাক্ত হয়েছে। ৪ নভেম্বর সন্ধ্যায় বাতাসে দূষণের পরিমাণ ছিল ৩৭৬ একিউআই। ৫ নভেম্বর সকালে তা পৌঁছে যায় ৪০৮ একিউআইয়ে। যাকে দুর্যোগপূর্ণ পরিবেশ বলে থাকেন বায়ু দূষণ বিশেষজ্ঞরা। এ সময় জরুরি প্রয়োজন ছাড়া বের হতে বারণও করা হয়ে থাকে।

ভারতের পরিকল্পনা অনুযায়ী, স্কুল বন্ধের পাশাপাশি দিল্লিতে নিষিদ্ধ করা হচ্ছে পুরনো ইঞ্জিনের ডিজেল গাড়ির ব্যবহার। এছাড়া বৈদ্যুতিক ও সিএনজি চালিত ট্রাক ছাড়া অন্য ট্রাকের দিল্লিতে প্রবেশ করার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বাংলাদেশের বিশেষজ্ঞরা বলছেন, ঢাকার এই দূষণের মাত্রা আরও বাড়তে পারে। শুষ্ক মৌসুম এলেই বেড়ে যায় এই শহরের দূষণের মাত্রা। সরকারি নানা উদ্যোগের কথা বলা হলেও বাস্তবে দিনের পর দিন বেড়েই চলেছে এই মাত্রার পরিমাণ।

গাজীপুরের পর ঢাকা দ্বিতীয় এবং নারায়ণগঞ্জ তৃতীয় অবস্থানে রয়েছে বলে উঠে এসেছে তাদের গবেষণায়। ক্যাপসের পরিচালক ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আহমদ কামরুজ্জামান মজুমদার এক সংবাদ সম্মেলনে তাদের গবেষণার তথ্য তুলে ধরেছিলেন।

বিশেষজ্ঞরা জানান, সাধারণত ছয় ধরনের পদার্থ এবং গ্যাসের কারণে দূষণের মাত্রা বেড়ে যায়। এর মধ্যে ক্ষুদ্রাতিক্ষুদ্র ধূলিকণা অর্থাৎ পিএম ২.৫-কে ঢাকায় দূষণের জন্য বেশি দায়ী করা হয়।


আরও খবর

ই-টিকেটিংয়ে বন্ধ অতিরিক্ত ভাড়া

শুক্রবার ২৫ নভেম্বর ২০২২




আগেই আসছে শীত

প্রকাশিত:শনিবার ০৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সারাদেশে  অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতেপারে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, আজ সারাদেশে রাতে তাপমাত্রা সামান্য কমতে পারে। এ জন্য উত্তরাঞ্চলে হিমেল হাওয়া বইছে। এটা শীতের আগাম বার্তা বলেও জানিয়েছেন তিনি। এ বছর আগেই শীত আসতে পারে বলেও জানান তিনি।

তিনি জানান, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে প্রচুর বৃষ্টি হয়েছে। কোথাও কোথাও ভারি থেকে অতিভারি বর্ষণ হয়। সে কারনে তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে। তিনি আরও জানান, দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেতুলিয়ায় ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সেখানে শীত পড়েছে। ভোর রাতে কুয়াশাও পড়ছে। তবে মধ্যাঞ্চল ও অন্যান্য অঞ্চলে শীত আসতে কিছুটা সময় লাগবে। দক্ষিণাঞ্চলে শীত পড়বে আরও পরে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ২১ দশমিক ১, রাজশাহীতে ১৯ দশমিক ৫, রংপুরে ২০ দশমিক ৮, ময়মনসিংহে ২০ দশমিক ৫, সিলেটে ২১ দশমিক ৭, চট্টগ্রামে ২৪ দশমিক ৪, খুলনায় ২০ দশমিক ২ এবং বরিশালে ১৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়া আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা সীতাকুন্ডে ৩৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।


সূত্র : বাসস


আরও খবর

কর্মবিরতিতে নৌযান শ্রমিকরা

রবিবার ২৭ নভেম্বর ২০২২