Logo
শিরোনাম

প্রধানমন্ত্রীর জন্মদিনে শিশুদের নিয়ে আনন্দ উৎসবে সংসদ সদস্য

প্রকাশিত:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

 এম.পলাশ শরীফঃ

জানান, সারাদেশের ন্যায় শিশুদের আনন্দঘন উৎসবে বাগেরহাটের মোড়েলগঞ্জেও স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা-এঁর ৭৬ তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে।

বুধবার দুপুরে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে উপজেলা পরিষদ সভাকক্ষে দিবসটি উপলক্ষে শিশুদের নিয়ে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন বাগেরহাট-৪, আসনের সংসদ সদস্য, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য অ্যাড. আমিরুল আলম মিলন।

উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে বক্তৃতা করেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, থানা অফিসার ইনচার্জ মো. সাইদুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার মো. জালাল উদ্দিন খান, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক এ্যাড. তাজিনুর রহমান পলাশসহ স্থানীয় বিভিন্ন নেতৃবৃন্দ। অপরদিকে   শহীদ শেখ রাসেল মুজিব মাধ্যমিক বিদ্যালয়ে প্রধানমন্ত্রীর জন্মবার্ষিকীতে পুষ্প মাল্য অর্পন, আলোচনা সভা দোয়া  ও শেখ রাসেল দেওয়ালিকায় শিক্ষার্থীদের জন্ম  দিনের শুভেচ্ছা  বার্তা উপস্থাপন। এ সময় আলোচনা করেন  বিদ্যালয়ের সভাপতি খ. ম লুৎফর রহমান প্রধান শিক্ষক  মো. শহিদুল ইসলাম খান, সাবেক সভাপতি মোঃ  আবদুস সামাদ মুন্সি,  ইউপি সদস্য মোঃ রফিকুল ইসলাম, মাস্টার  অমৃত কুমার। দোয়া পরিচালনা করেন  ইসলাম ধর্মীয় শিক্ষক মাওলানা মো. আল আমিন। 


আরও খবর



ব্যাংকে টাকা নেই বলে গুজব ছড়াচ্ছে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

তফসিলি ব্যাংক কিংবা আর্থিক প্রতিষ্ঠান বন্ধ হলে আমানতের বিপরীতে গ্রাহকরা লাখ টাকা পাবে এই খবর গুজব বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এই বিভিন্ন মাধ্যমে প্রকাশিত সংবাদ দ্বারা জনগণকে বিভ্রান্ত বা আতংঙ্কিত না হওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলেন, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে টাকা রেখে সেই প্রতিষ্ঠান অবসায়ন হয়ে গেলে সকল আমানতকারী মাত্র এক লাখ টাকা পাবে এমন খবর গুজব। কোনো ব্যাংক যদি বন্ধ হয়ে যায় সেক্ষেত্রে মোট ১৮০ দিনের মধ্যে বাংলাদেশ ব্যাংক আমানতকারীকে এক লাখ টাকা দিয়ে দিবে। প্রথম ৯০ দিনের মধ্যে আমানতকারীরা আবেদন করবেন। পরবর্তী ৯০ দিনের মধ্যে টাকা বুঝিয়ে দেয়া হবে। পরবর্তীতে পুরো টাকা আইন অনুযায়ী ফেরত দেওয়া হবে। বিষয়ে শঙ্কিত হবার কোনো কারণ নেই।

সিরাজুল ইসলাম জানান, ২০১৯ সালের ১৯ ডিসেম্বর পর্যন্ত আমানত বিমা ট্রাস্ট তহবিলে হাজার ৭৪৭ কোটি ৫৭ লাখ টাকা জমা হয়েছে।

তিনি আরও জানান, এর আগে শুধুমাত্র ব্যাংকের আমানতকারীরা বিমা সুবিধা পেতেন। কিন্তু নতুন করে আর্থিক প্রতিষ্ঠান আমানতকারীদের এখানে যুক্ত করা হয়েছে। এখন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের সকল আমানতকারীরা এই সুবিধা পাবেন। প্রথমে ব্যক্তি গ্রাহকের টাকা এবং পর্যায়ক্রমে আর্থিক প্রতিষ্ঠানের টাকা ফেরত দেওয়া হবে। সবশেষে টাকা পাবেন প্রতিষ্ঠানের মালিক পক্ষ। আগামী কয়েক বছরের মধ্যে আর কোনো ব্যাংক বন্ধ হবে না বলেও আশ্বাস দিয়েছেন মুখপাত্র।

সিরাজুল ইসলাম বলেন, মাত্র শতাংশ আমানতকারী হিসাব বিমাকৃত নয়, অর্থাৎ শতাংশ আমানতকারী ঝুঁকিতে আছে। এছাড়া বাকি ৯২ শতাংশ আমানতকারীর হিসাব সম্পূর্ণ বিমাকৃত।

তিনি বলেন, ১৯৮৪ সালে আমানতকারীদের স্বার্থ সুরক্ষায় যে আইন করা হয় সেখানে আমানতের অর্থ ফেরত দেওয়ার পরিমাণ ছিল ৬০ হাজার টাকা। পরবর্তীতে ২০০০ সালে আমানত বিমা আইন প্রবর্তন করে এক লাখ টাকা করা হয়। বর্তমানে এই আইনে আমানতকারীরা এক লাখ টাকা পর্যন্ত পাওয়ার নিশ্চয়তা আছে। তবে সংশোধিত আইনে এটি বাড়িয়ে লাখ টাকা করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ব্যাংক।


আরও খবর

কর্মবিরতিতে নৌযান শ্রমিকরা

রবিবার ২৭ নভেম্বর ২০২২




'বিএনপির পদত্যাগে সংসদ অচল হবে না'

প্রকাশিত:রবিবার ৩০ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

বিএনপির সদস্যরা সংসদ থেকে পদত্যাগ করলে সংসদ অচল হবে না। এটি তাদের দলীয় বিষয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে সম্মেলন উপলক্ষ্যে আয়োজিত সম্পাদক মণ্ডলীর সভার আগে এসব কথা বলেন তিনি। বলেন, বিএনপির সাথে পাল্টাপাল্টি সমাবেশে বিশ্বাস করে না আওয়ামী লীগ। এবার বিএনপিকে আর আগুন সন্ত্রাস করতে দেয়া হবে না বলেও জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।বলেন, নির্বাচনের আরও এক বছর বাকি আছে, এর আগে রাজনীতিতে অনেক নাটকই হবে।


আরও খবর



সিলেটে বিএনপির গণসমাবেশ

প্রকাশিত:শনিবার ১৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৬ নভেম্বর ২০২২ |
Image

জ্বালানি তেলসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি, দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তিসহ বেশ কিছু দাবিতে সিলেট নগরীর সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে বিএনপির বিভাগীয় গণসমাবেশ আজ।

সকাল থেকেই খন্ড খন্ড মিছিল নিয়ে সমাবেশস্থলে আসছেন নেতাকর্মীরা। এরই মধ্যে হাজারো নেতা-কর্মী মাঠে অবস্থান নিয়েছেন ।বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন। এছাড়া কেন্দ্রীয় নেতৃবৃন্দও সমাবেশে অংশ নেবেন। বিশৃঙ্খলা এড়াতে নগরীর প্রবেশপথসহ ১৯টি স্থানে পুলিশের চেকপোস্ট বাসানো হয়েছে। সমাবেশে ৪ লাখেরও বেশি নেতা-কর্মীর সমাগম হবে বলে আশা করছে দলটি।  


আরও খবর



জি-টোয়েন্টি সম্মেলন শুরু

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

 বৈশ্বিক খাদ্য নিরাপত্তাকে গুরুত্ব দিয়ে শুরু হয়েছে ২০টি বৃহৎ অর্থনীতির দেশের জোট জি-টোয়েন্টি সম্মেলন। মঙ্গলবার, ইন্দোনেশিয়ার বালিতে এ সম্মেলন শুরু হয়েছে।

সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো যুদ্ধ বন্ধে বিশ্বনেতাদের আহবান জানান। এর আগে, সোমবার রিসোর্ট দ্বীপটিতে উপস্থিত হন বিশ্বনেতারা। যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্মকর্তারা সাংবাদিকদের বলেন, ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের ফলে সারাবিশ্বে যে খাদ্য সংকট তৈরি হয়েছে সেটি নিরসনে খাদ্যনিরাপত্তার বিষয়টি প্রাধান্য পাবে এই সম্মেলনে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবার সরাসরি জি-টোয়েন্টি সম্মেলনে অংশ নিচ্ছেন না। তবে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ মঙ্গলবার সকালে পৌঁছেছেন বালিতে। 


আরও খবর

থাইল্যান্ডে গাড়িবোমা বিস্ফোরণ

মঙ্গলবার ২২ নভেম্বর 20২২

হেরে গেলেন মাহাথির

রবিবার ২০ নভেম্বর ২০22




ক্ষতিপূরণ বিষয়ে ক্ষুব্ধ রাশিয়া

প্রকাশিত:বুধবার ১৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

ইউক্রেনে হামলার জন্য ক্ষতিপূরণ দিতে আন্তর্জাতিক আহ্বান ক্ষোভের সাথে প্রত্যাখ্যান করেছে রাশিয়া। জাতিসংঘের সাধারণ পরিষদে একটি রেজুলেশন পাস হওয়ার পর এই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় মস্কো।

ওই প্রস্তাবে বলা হয়েছে, রাশিয়াকে ক্ষতিপূরণ প্রদানসহ আক্রমণের পরিণতি ভোগ করতে হবে। রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন বলেছে, পশ্চিমাদের জব্দকৃত রাশিয়ার আন্তর্জাতিক রিজার্ভ থেকে ক্ষতিপূরণ দেয়া ঠেকানোর জন্য কাজ করবে মস্কো। ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ অভিযোগ করেছেন, পশ্চিমারা ডাকাতিকে বৈধতা দেয়ার চেষ্টা করছে এবং ব্যক্তিগত সম্পত্তি ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করছে। জাতিসংঘের সাধারণ পরিষদের এই রেজুলেশনের প্রতীকী গুরুত্ব রয়েছে। তবে এটি কার্যকর বা বাস্তবায়নের আবশ্যকতা নেই।


আরও খবর

থাইল্যান্ডে গাড়িবোমা বিস্ফোরণ

মঙ্গলবার ২২ নভেম্বর 20২২

হেরে গেলেন মাহাথির

রবিবার ২০ নভেম্বর ২০22