Logo
শিরোনাম
বেইন ঘর ও সুতা কাটার মধ্যদিয়ে

রাজবন বিহারে ২দিনব্যাপী ৪৯তম কঠিন চীবর দানোৎসব শুরু

প্রকাশিত:Thursday ০৩ November ২০২২ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

উচিংছা রাখাইন কায়েস রঙ্গামাটি প্রতিনিধি

দেশের বৌদ্ধ ধর্মীয় সম্প্রদায়ের সর্বোচ্চ ধর্মীয় তীর্থস্থান রাঙ্গামাটি রাজবন বিহারে বেইন ঘর ও সুতা কাটার মধ্যদিয়ে মহামতি বিশাখা প্রবর্তিত নিয়মে শুরু হয়েছে দু’দিনব্যাপী ৪৯তম কঠিন চীবর দানোৎসব। 

আজ বৃহস্পতিবার (৩ নভেম্বর) ৩টায় বৌদ্ধ ভিক্ষুদের কাছ থেকে পঞ্চশীল গ্রহণ ও সংঘদান করেন মহাপরিনির্বাণপ্রাপ্ত মহাসাধক শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের শিষ্যমন্ডলী শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির। ভিক্ষু সংঘদয় ধমীয় দেশনা প্রদান করেন। এসময় শত শত বৌদ্ধ নর নারী সাধু সাধু ধনীতে মুখরিত করে তোলে বিহার প্রাঙ্গন। 

পরে বেইন ঘর উদ্বোধন করেন চাকমা সার্কেল ব্যারিষ্টার রাজা দেবাশিষ রায়। চড়কায় তুলা থেকে সুতা কেটে বেইন বুনন কাজের উদ্বোধন করেন রাণী যেন যেন। 

এ সময় রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রæ চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানের সহধর্মিনী সহ রাজবন বিহার পরিচালনা কমিটির সিনিয়র সহ সভাপতি নিরূপা দেওয়ান, এ্যাডভোকেট সুষ্মিতা চাকমাসহ উপাসক-উপাসিকা পরিষদের সদস্যরা।


বেইন ঘর পরির্দশন শেষে সূত্রপাঠ করে করেন, মহাপরিনির্বাণপ্রাপ্ত মহাসাধক শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের শিষ্যমন্ডলী।

এর পর শুরু হয় ২৪ ঘন্টার মধ্যে চীবর প্রস্তুতের আনুষ্ঠানিকতা। এবার প্রায় দুইশত বেইন, ও দেড় শতাধিক চরকার  সহায়তায় ৬ শতাধিক দায়ক-দায়িকা অংশ নেয় কঠিন চীবর প্রস্তুতের কাজে অংশ নেন। সুতা সিদ্ধ ও রং করা, সুতা টিয়ানো, সুতা শুকানো, সুতা তুম ও নলীতে ভরা, বেইন টানা বেং বেইন বুননের মধ্যদিয়ে আজ বৃহস্পতিবার সারা রাত অতিক্রম করবেন দায়ক-দায়িকারা।

শুক্রবার সকাল ৬টা থেকে ১১টা পর্যন্ত চলে চীবর প্রস্তুত। আর এভাবেই ২৪ ঘন্টার মধ্যে প্রস্তুত করা হয় এই পূর্ণময় চীবর রাঙ্গামাটি রাজবন বিহারের আবাসিক প্রধান প্রজ্ঞালঙ্কার মহাস্থবিরের হাতে কঠিন চীবরটি উৎসর্গের মধ্যদিয়ে শেষ হবে পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধ ধর্মালম্বীদের সবচেয়ে বড় তীর্থস্থান রাঙ্গামাটি রাজবন বিহারে কঠিন চিবর দানোৎসব।

এদিকে, দেশের বৌদ্ধ ধর্মীয় সম্প্রদায়ের সর্বোচ্চ ধর্মীয় তীর্থস্থান রাঙ্গামাটি রাজবন বিহারে কঠিন চীবর দানোৎসবে তিন পার্বত্য জেলাসহ চট্টগ্রাম, কক্সবাজার এবং দেশের বিভিন্ন স্থান সহ বিভিন্ন দেশ থেকে হাজার হাজার পুর্ণার্থী অনুষ্ঠানে যোগ দেবেন। দানোৎসবে কানায় কানায় ভরে গেছে রাঙ্গামাটি রাজবন বিহার এলাকা। চার দিক পাহাড়ি-বাঙালীর মিলিন মেলায় পরিণত হয়েছে।

অন্যদিকে, রাঙ্গামাটি রাজবন বিহারে কঠিন চীবর দানোৎসব উপলক্ষে আইন-শৃঙ্খলা বাহিরীর পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা জোড়দার করা হয়েছে। বৌদ্ধ ধর্মাবলম্বী মানুষরা যাতে সুষ্ট সুন্দর পরিবেশে উৎসব পালন করতে পারে সে বিষয়ে বিশেষ নজর দেওয়া হয়েছে। 


আরও খবর



নওগাঁয় র‍্যাবের অভিযানে ১১০ লিটার মদ সহ মাদক কারবারি আটক

প্রকাশিত:Monday ০২ January 2০২3 | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টার :


নওগাঁয় র‍্যাবের অভিযানে ১শ' ১০ লিটার চোলাই মদ সহ একজন মাদক কারবারি আটক। নওগাঁর বদলগাছী উপজেলার পাহাড়পুর এলাকায় অভিযান পরিচালনা করে ১শ ১০ লিটার চোলাই মদ সহ মনোরঞ্জন সরদার (৪৫) কে আটক করেন র‍্যাবের একটি চৌকস টিম। এছাড়া পৃথক অভিযানে জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলার কালির- বাজার এলাকা থেকে ৩ কেজি গাঁজা সহ মামুনুর রশিদ মামুন (৩৫) ও মাহফুজুর রহমান নয়ন (২৭)  নামে দু'জনকে আটক করেছে র‍্যাব।

সত্যতা নিশ্চিত করে র‍্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট কাম্প থেকে প্রতিবেদককে জানানো হয়, র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট ক্যাম্পের কোম্পানী অধিনায়ক মেজর মোঃ মোস্তফা জামান এবং সিনিয়র সহকারি পুলিশ সুপার মোঃ মাসুদ রানার নেতৃত্বে রবিবার দিনগত রাত সারে ৬টারদিকে নওগাঁর বদলগাছী উপজেলার পাহাড়পুর গ্রামের মৃত নরেশ সরদারের ছেলে শ্রী মনোরঞ্জন সরদারকে ১শ' ১০ লিটার চোলাই মদ সহ আটক করা হয়।  একইদিন রাত সাড়ে ১১ টার দিকে পৃথক অভিযানে ৩ কেজি গাঁজা সহ জয়পুরহাট জেলার রারকান্দি গ্রামের আবু তাহেরের ছেলে মামুনুর রশিদ মামুন ও কলন্দরপুর গ্রামের লুৎফর রহমানের ছেলে মাহফুজুর রহমান নয়ন কে হাতেনাতে আটক করা হয়।

র‍্যাব আরও জানান, আটককৃত ৩ জন দীর্ঘদিন যাবৎ নেশা জাতীয় মাদকদ্রব্য চোলাই মদ ও গাঁজা অবৈধভাবে সংগ্রহ করে নওগাঁ ও জয়পুরহাট জেলার বিভিন্ন এলাকায় মাদকসেবী ও মাদক কারবারীদের নিকট সরবরাহ করে আসছিল বলে শিকার করেছেন। পৃথক অভিযানে মাদক সহ আটককৃত ৩ জনের বিরুদ্ধে নওগাঁর বদলগাছী থানায় ও জয়পুরহাটের পাঁচবিবি থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ অনুসারে মামলা দায়ের পূর্বক গ্রেফতারকৃত ৩ জনকে সোমবার জেল হাজতে প্রেরণ করা হয়েছে।


আরও খবর



রাশিয়াকে অবহেলা বিপজ্জনক হবে :ন্যাটো

প্রকাশিত:Friday ০৬ January ২০২৩ | হালনাগাদ:Thursday ২৬ January ২০২৩ |
Image

রাশিয়াকে খাটো করে দেখালে সেটি বিপজ্জনক হবে বলে মন্তব্য করেছেন পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ।

বৃহস্পতিবার নরওয়েতে এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি। স্টোলটেনবার্গ বলেন, প্রেসিডেন্ট পুতিন তার পরিকল্পনা ও ইউক্রেনে লক্ষ্য পাল্টেছেন বলে কোনও ইঙ্গিত নেই। ফলে রাশিয়াকে খাটো করে দেখা হবে বিপজ্জনক। তবে, এই মুহুর্তে রাশিয়া ব্যাপক ক্ষয়ক্ষতি ও দুর্ভোগ মেনে নেয়ার সদিচ্ছা দেখাচ্ছে। এদিকে, এদিন ইউক্রেনের পূর্বাঞ্চলের রাশিয়ার সাথে তুমুল লড়াইয়ের কথা জানিয়েছেন ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পশ্চিমা মিত্রদেরকে ইউক্রেনে সেনাবাহিনীকে ট্যাংক সরবরাহের আহ্বান জানিয়েছেন।  


আরও খবর



আবারও শৈত্যপ্রবাহের শঙ্কা

প্রকাশিত:Tuesday ১০ January ২০২৩ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

রোকসানা মনোয়ার :টানা কয়েকদিন তীব্র শীতের পর সোমবার তাপমাত্রা কিছুটা বাড়লেও ফের শৈত্যপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এবার তীব্র শীতের সঙ্গে রয়েছে বৃষ্টিরও আশঙ্কা। ৯ জানুয়ারি সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য এই পূর্বাভাস দেয়া হয়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

পাশাপাশি চুয়াডাঙ্গা জেলাসহ রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এ ছাড়া সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময়ের মধ্যে দিন ও রাতের তাপমাত্রা আরও কমতে পারে। ফলে শীতের তীব্রতা আরও বেশি অনুভূত হবে। এছাড়া এ সময়ের শেষ দিকে এবং আগামী পাঁচ দিনের মধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির আশঙ্কা রয়েছে।


আরও খবর



কুমিল্লায় সাংবাদিকের ওপর হামলা; ক্যামেরা ছিনতাই

প্রকাশিত:Wednesday ২৮ December ২০২২ | হালনাগাদ:Thursday ২৬ January ২০২৩ |
Image

কু‌মিল্লা ব্যুরো  

 

কুমিল্লায় পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকের ওপর হামলা; ক্যামেরা ও মোবাইল ছিনতাই 

আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে জমি জবরদখল করে গৃহ নির্মাণ। ভুক্তভোগীর অভিযোগ পেয়ে তথ্য সংগ্রহে ভিডিও ও স্থীরচিত্র ধারনের সময় সাংবাদিকের ওপর হামলা ক্যামেরা ও ফোন ছিনতাই করা হয়। এসময় সাংবাদিকদের বহনকারী গাড়ির গ্লাস ভাংচুর করা সহ মারধর করা হয়। বুধবার দুপুর ২ টরি দি‌কে কুমিল্লা সদরের কালির বাজার ইউপির আনন্দপুর এলাকায় এ ঘটনা ঘটে। 

ভুক্তভুগী সাংবাদিক বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম কুমিল্লা জেলা শাখার সদস্য সচিব, বুড়িচং প্রেস ক্লাবের সহ সভাপতি  দৈনিক ভোরের কলাম এর স্টাফ রিপোর্টার মাহফুজ বাবু জানান, "কালির বাজার ইউপির আনন্দপুর উত্তরপাড়া এলাকার সন্ত্রাসী আব্দুল মান্নান, আব্দুল লতিফ খোকন, আবু হানিফ নোমান, হাবিব গং এর সাথে জমি সংক্রান্ত বিবাদ রয়েছে প্রতিবেশী জান্নাতুল ফেরদৌস কল্পনা'র। ভুক্তভোগী কল্পনা আক্তার এবিষয়ে জবর দখল ও নারী নির্যাতন সহ একাধিক মামলা দায়ের করেছেন। বিবাদপূর্ণ সম্পত্তিতে স্থাপনা নির্মাণে আদালতের নিষেধাজ্ঞাও রয়েছে। আদলতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে বাড়ি নির্মাণ করা হচ্ছে এবং ঘটনাস্থলে মারামারি ও প্রাণহানী ঘটাতে পারে, অভিযোগে দৈনিক যুগান্তর প্রতিনিধি ইকবাল হোসেন সুমন সহ ঘটনাস্থলে যাই। ভুক্তভোগী নারী সাংবাদিকদের সরেজমিনে দেখানের সময় অভিযুক্ত হানিফ সহ তার সহযোগীরা ঐ নারীর ওপর হামলা করে মারধর শুরু করে। এসময়  ভিডিও চিত্র ধারণ ও ছবি তোলার সময় আমার ওপর হামলা চালায় আবু হানিফ। হামলা ও মারধরের একপর্যায়ে ক্যামেরা ও মোবাইল ফোন ছিনিয়ে নেয়। উপস্থিত সন্ত্রাসীরা আমার ব্যবহৃত প্রাইভেট কার এর গ্লাস ভাংচুর করে। এসময় বাঁধা দিয়ে প্রতিবাদ করলে যুগান্তর প্রতিনিধি ইকবাল হোসেনকেও লাঞ্ছিত করা হয়। এসময় আইনি সহায়তা পেতে তাৎক্ষণিক ভাবে পুলিশ কে ফোন দেয়া হয়। খবর পেয়ে কোতোয়ালি মডেল থানার আওতাধীন নাজিরা বাজার ফাঁড়ি পুলিশের এএসআই রিন্টু সহ সঙ্গীয় ফোর্স ঘটনাস্থলে আসার আগেই অভিযুক্ত সন্ত্রাসী আবু হানিফ সহযোগীদের নিয়ে পালিয়ে যায়। 

প্রাথমিক চিকিৎসা শেষ মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছি।

কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহম্মেদ সানজুর মোরশেদ বলেন, বিষয়টি শুনেছি। সাংবাদিকের ওপর হামলার বিষয়টি দুঃখজনক। খবর পেয়ে তাৎক্ষণিক ভাবে ঘটনাস্থলে ফোর্স পাঠানো হয়েছে। এখনো লিখিত অভিযোগ পাইনি। তদন্ত সাপেক্ষে অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।


আরও খবর



মহাদেবপুরে ভীমপুর ইউনিয়ন

আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত:Monday ২৩ January 20২৩ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টার :


নওগাঁর মহাদেবপুরে ভীমপুর ইউনিয়ন আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।  ২৩ জানুয়ারী সোমবার দুপুরে ভীমপুর ইউনিয়নের হাটচকগৌরী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত সম্মেলনে সভাপতিত্ব করেন, সাবেক ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ হাসান আলী মন্ডল।

উদ্বোধক ও প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, জাতীয় সাংসদ-৪৮, নওগাঁ-৩, মহাদেবপুর-বদলগাছী আসনের এমপি জননেতা আলহাজ্ব মোঃ ছলিম উদ্দিন তরফদার সেলিম এমপি। এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, নওগাঁ জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি শাকিল আহম্মেদ বাদল, নওগাঁ জেলা আওয়ামীলীগের যুগ্ন-সাধারন সম্পাদক জাভেদ জাহাজ্ঞীর সোহেল, নওগাঁ জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক তাজুল ইসলাম তোতা,  জেলা আওয়ামীলীগের সদস্য ও বীর মুক্তিযোদ্ধা অজিত কুমার মন্ডল, নওগাঁ জেলা পরিষদ সদস্য ও মহাদেবপুর উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি গোলাম নূরানী আলাল, মহাদেবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আহসান হাবীব ভোদন, মহাদেবপুর সদর ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান ও সদর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক তরুন সমাজ সেবক সাঈদ হাসান তরফদার ( শাকিল), মহাদেবপুর উপজেলা সেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি রাজু আহম্মেদ। অনুষ্ঠান পরিচালনা করেন, ভীমপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক হাসানুল ইসলাম স্বপন তরফদার। সম্মেলনের শেষ পর্বে প্রধান অতিথি আলহাজ্ব মোঃ ছলিম উদ্দিন তরফদার সেলিম এমপি আলহাজ্ব মোঃ মোস্তাফিজুর রহমান কে সভাপতি ও আতাউর রহমানকে সাধারন সম্পাদক করে ভীমপুর ইউনিয়ন আওয়ামীলীগের কমিটি গঠনের ঘোষনা দেন। 


আরও খবর