Logo
শিরোনাম

রাণীনগরে বাল্যবিবাহ প্রতিরোধে মতবিনিময় সভা

প্রকাশিত:Tuesday ১৫ November ২০২২ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

কাজী আনিছুর রহমান,রাণীনগর (নওগাঁ) :

নওগাঁর রাণীনগরে বাল্যবিবাহ প্রতিরোধে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বিবাহ নিবন্ধকদের নিয়ে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে রাণীনগর থানাপুলিশের আয়োজনে থানা চত্বরে এই মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

রাণীনগর থানার ওসি আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে এবং ইন্সপেক্টর (তদন্ত) সেলিম রেজার সঞ্চালনায় অনুষ্ঠিত মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন নওগাঁ জেলা অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ রকিবুল ইবনে রহমান। অন্যদের মধ্যে খট্রেশ^র রাণীনগর ইউপি চেয়ারম্যান চন্দনা সারমিন রুমকি, পারইল ইউনিয়নের চেয়ারম্যান জাহিদুর রহমান,গোনা ইউপি চেয়ারম্যান আব্দুল খালেক,বিবাহ নিবন্ধক রেজাউল ইসলাম.রাণীনগর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ওহেদুল ইসলাম মিলন,সম্পাদক শহিদুল ইসলাম প্রমূখ বক্তব্য রাখেন।


আরও খবর



শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে

প্রকাশিত:Friday ০৬ January ২০২৩ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

আবহাওয়া অফিসের এক পূর্বাভাসে বলা হয়েছে, কুয়াশার স্থায়ীত্ব কিছুটা কমায় দেখা মিলেছে সূর্যের। ফলে দিনের তাপমাত্রা কিছুটি বেড়েছে। আরও বাড়ার আভাস রয়েছে। তবে শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। এ ছাড়া আগামী দুই দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। আর বর্ধিত পাঁচদিনে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান জানিয়েছেন, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

শুক্রবার সন্ধ্যা পর্যন্ত আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের কোথাও কোথাও তা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এদিকে রাজশাহী, পাবনা, দিনাজপুর, পঞ্চগড়, নীলফামারী, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া অঞ্চল সমূহের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

দিন ও রাতের তাপমাত্রায় পার্থক্য কমে যাওয়ার কারণে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি থাকতে পারে। ঢাকায় উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ৬-১২ কিলোমিটার।


আরও খবর



রাণীনগর-আত্রাই উপজেলা

এক বছরে ৮১জনের অস্বাভাবিক মৃত্যু তালিকায় ৮বছরের শিশু ও ৮৩ বছরের বৃদ্ধ

প্রকাশিত:Saturday ৩১ December ২০২২ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

কাজী আনিছুর রহমান,রাণীনগর (নওগাঁ) :


নওগাঁর রাণীনগর- আত্রাই উপজেলায় গত এক বছরে ৮১জনের অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে। এসব অস্বাভাবিক মৃত্যুর মধ্যে আত্মহত্যার তালিকায় ৮বছরের শিশু থেকে শুরু করে ৮৩ বছরের বৃদ্ধ রয়েছে।এর মধ্যে ১১জন শিশু-কিশোরসহ ৫৪জন আত্মহত্যা,১১জন পানিতে ডুবে,৭জন বিদ্যুৎস্পর্শে,৭জন অজ্ঞাত কারনে এবং একজন বজ্রপাতে ও একজন ছাদ থেকে পরে মারা গেছে।

 রাণীনগর থানাপুলিশের দেয়া তথ্য মতে,চলতি বছরের শুরু থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত উপেজলায় কেউ বিষপানে কেউ গলায় ফাঁস দিয়ে শিশু,কিশোর ও নানান বয়সি মোট ২৯জন আত্মহত্যা করেছে। এর মধ্যে গত ২এপ্রিল চরকানাই গ্রামের সুমাইয়া আক্তার (১৭) গলায় ফাঁস দিয়ে,১২মে কালীগ্রামের ফারজানা খাতুন (১৫) গ্যাস ট্যাবলেট খেয়ে,৭জুলাই কালীগ্রামের তাসকিয়া খাতুন (১৫) গ্যাস ট্যাবলেট খেয়ে,১৮ আগষ্ট শিয়ালা গ্রামের আমির হামজা (১০) বিষপান করে,২৩ আগষ্ট বনপুকুর গ্রামের বাদল হোসেন (১৩) গলায় ফাঁস দিয়ে,২৭নভেম্বর যাত্রাপুর গ্রামের শিশু ছালমা ওরফে শারমিন আক্তার (৮) গলায় ফাঁস দিয়ে এবং ২৬ডিসেম্বও বড়িয়া গ্রামের সৃষ্টি হোসেন (১৭) গ্যাসের ট্যাবলেট খেয়ে আত্মহত্যা করে। এসব আত্মহত্যার ঘটনায় পরিবারের পক্ষ থেকে কেউ অভিমান করে,কেউ পেটের পিঁরা,কেউ মানষিক সমস্যাজনিত কারনে আত্মহত্যা করেছে বলে থানায় দায়েরকৃত অস্বাভাবিক মৃত্যু মামলায় দাবি করা হয়েছে।এছাড়া পানিতে ডুবে ৬জন,বিদ্যুৎস্পর্শে ৪জন,অজ্ঞাত কারনে ৩জন এবং বাসার ছাদ থেকে পরে ১জনের মৃত্যুসহ মোট ৪২জনের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। 

অপর দিকে আত্রাই থানাপুলিশ জানায়,উপজেলায় চলতি বছরে ২৫জনের আত্মহত্যাসহ মোট ৩৮জনের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। এর মধ্যে গত২৬জানুয়ারী সুবর্ণ গ্রামের শিশু চিত্রারাণী (১১) গলায় ওড়নার ফাঁস দিয়ে,২২মার্চ উলাবাড়িয়া গ্রামের শিশু আরমান (১১) গলায় ফাঁস দিয়ে,২৫জুন সাহেবগঞ্জের মারুফ হোসেন (১৭) বিষপান করে এবং ২ফেব্রুয়ারী নৈদিঘী গ্রামের নছিরন বেওয়া (৮৩) গলায় ফাঁস দিয়ে এবং ১৭জুলাই রাতে সুদরানা গ্রামের দম্পতি মাসুম সরদার (২২) ও তার স্ত্রী লিমা বিবি (১৮) এক সঙ্গে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে।এছাড়া পানিতে ডুবে ৫জন,বিদ্যুৎস্পর্শে ৩জন,বজ্রপাতে ১জন এবং অজ্ঞাত কারনে ৪জনের মৃত্যু হয়েছে।

রাণীনগর থানার ওসি আবুল কালাম আজাদ বলেন, বিশেষ করে শিশুরা অনেক আবেগ প্রবোন হয়। এরা সামান্য বিরুপ আচরণে মান-অভিমান করে আত্মহত্যার পথ বেছে নেয়। সুতরাং প্রত্যেক বাবা-মা বা অভিভাবকদের উচিত শিশুদের সাথে ভাল ব্যবহার এবং ভালবাসা দিয়ে আগলে রাখা। তাহলেই অনেকাংশেই আত্মহত্যা রোধ করা সম্ভব।


আরও খবর



শচিন ছাড়িয়ে উচ্চতায় কোহলি

প্রকাশিত:Wednesday ১১ January ২০২৩ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

ইয়াশফি রহমান :শ্রীলঙ্কার বিপক্ষে গোহাটিতে প্রথম একদিনের ম্যাচে খেলতে নামার আগে বিরাট কোহলির সামনে সুযোগ ছিল তিনটি নজির গড়ার। তার মধ্যে দু’টি নজির গড়লেন তিনি। একটি ক্ষেত্রে শচিন টেন্ডুলকারকে ছাপিয়ে গেলেন, অপর এক ক্ষেত্রে ধরে ফেললেন ব্যাটিং মাস্টারকে।

ঘরের মাঠে ১৬৪টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে শচিনের শতকের সংখ্যা ২০টি। তার এই বিশ্বরেকর্ড থেকে মাত্র একটি শতক দূরে ছিলেন কোহলি। আজ গোহাটিতে শচিনের সেই নজির স্পর্শ করলেন এই তারকা। দেশের মাটিতে ২০টি শতরান হলো প্রাক্তন অধিনায়কের। তার জন্য শচিনের থেকে ৬২টি ম্যাচ কম, ১০২ ম্যাচ সময় নিয়েছেন তিনি।

গোহাটিতে এদিন শ্রীলঙ্কার বিপক্ষে নিজের নবম শতরান তুলে নিলেন কোহলি। আর এ জন্য তিনি সময় নিয়েছেন মাত্র ৪৮টি ম্যাচ। যেখানে শচিনকে খেলতে হয় ৮৪টি ম্যাচ।

আরও একটি নজিরের কাছাকাছি রয়েছেন বিরাট কোহলি। একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় প্রথম পাঁচে আসতে গেলে কোহলির দরকার ছিল ১৮০ রান। তার মধ্যে গোহাটিতে এদিন ১১৩ রানের ইনিংস খেলেন তিনি।

অর্থাৎ আর মাত্র ৬৭ রান করলেই লঙ্কান গ্রেট মাহেলা জয়াবর্ধনেকে টপকে তালিকায় পাঁচ নম্বরে চলে আসবেন ভারতের প্রাক্তন অধিনায়ক। এই তালিকার শীর্ষে যথারীতি শচিনই। তিনি ৪৬৩টি ম্যাচ খেলে করেন ১৮,৪২৬ রান। কোহলির রান এখন ১২,৫৮৪।

চট্টগ্রামের পর গোহাটি, পর পর দুটি এক দিনের ম্যাচে শতরান করলেন বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে ৭৩তম শতরান করে ফেললেন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে এদিন ৮০ বলে শতরান করলেন বিরাট।

যদিও এই ইনিংসে দুবার তার সহজ ক্যাচ ফেলে দেয় শ্রীলঙ্কা। বিরাটের ক্যাচ ফেলা যে কত ভয়ঙ্কর হতে পারে, তা দেখলেন দাসুন শনাকারা। বিরাটের ইনিংস শেষ হয় ৮৭ বলে ১১৩ রান করে। যাতে ভর করে এদিন ৭ উইকেটে ৩৭৩ রানের স্কোর গড়ে ভারত।

দলের পক্ষে এদিন কোহলি ছাড়া অন্যদের মধ্যে রোহিত ৮৩, শুভমন গিল ৭০ ও লোকেশ রাহুল ৩৯ রান করেন।


আরও খবর



অধ্যক্ষ শাহজাহান সাজুর মনোনয়ন দাবীতে ব্রাহ্মণবাড়িয়ায় সংবাদ সম্মেলন

প্রকাশিত:Thursday ২৯ December ২০২২ | হালনাগাদ:Thursday ২৬ January ২০২৩ |
Image
মুহাম্মদ মাসুম খান: আসন্ন ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনে স্বাধীনতা শিক্ষক পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপকমিটির সদস্য অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজুকে আওয়ামী লীগ থেকে মনোনয়ন দেওয়ার দাবিতে  বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দুপুরে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব মিলনায়তনে স্বাধীনতা শিক্ষক পরিষদ ব্রাহ্মণবাড়িয়ার উদ্যোগে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন, স্বাধীনতা শিক্ষক পরিষদ ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার সভাপতি অধ্যক্ষ মো. আকরাম খান। লিখিত বক্তব্যে অধ্যক্ষ মোঃ আকরাম খান বলেন, শাহজাহান আলম সাজু একজন কারা নির্যাতিত সাবেক ছাত্র নেতা।তিনি ছাত্রলীগের ৪ কেন্দ্রিয় কমিটিতে প্রতিনিধিত্ব করার বিরল কৃতিত্ব অর্জনকারী মৃত্যঞ্জয়ী ছাত্রনেতা। তিনি ছাত্র জীবনে নিজের  টিউশনির টাকা দিয়ে বঙ্গবন্ধু ট্রাস্টের নামে জমি কিনেছিলেন।

বক্তাগন বলেন, অধ্যক্ষ শাহজাহান আলম জননেত্রী শেখ হাসিনার ভ্যানগার্ড হয়ে সারা বাংলার শিক্ষক সমাজকে নিয়ে সরকারের ভাল দিকগুলি সম্পর্কে জনগনকে সচেতন করেছেন,সাম্প্রদায়িক ও স্বাধীনতা বিরোধী ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলেছলেন। তার বলিষ্ঠ নেতৃত্বের   শিক্ষা প্রতিষ্ঠানে গত ১২ বছরে একদিনের জন্যই অবরোধ বা বন্দ হয় নি।

নিজ এলাকায় শিক্ষা বিস্তারে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনসহ জনকল্যাণমূলক কাজে তার অনেক অবদান রয়েছে। করোনা মহামারির মধ্যেও তিনি জীবনের ঝুঁকি নিয়ে সাধারণ মানুষের পাশে থেকেছেন। সভাপতি আরও জানান, ১৯৭৫ সালের পর ব্রাহ্মণবাড়িয়া-০২ আসনটি আওয়ামী লীগের হাত ছাড়া হয়ে যায়। বিগত তিনটি নির্বাচনে এই আসনে আওয়ামী লীগের দলীয় কোনো প্রার্থী না দেওয়ায় নিশ্চিত বিজয় থেকে দল বঞ্চিত হয়।

আসন্ন উপ-নির্বাচনে সার্বিক বিবেচনায় এবং জাতীয় সংসদে শিক্ষকদের পক্ষে কথা বলার জন্য তিনি অধ্যক্ষ শাহজাহান আলম সাজুকে দলীয় মনোনয়ন দেওয়ার দাবি জানান। তিনি বলেন অধ্যক্ষ শাহজাহান আলম সাজুকে মনোনয়ন দেওয়া হলে তিনি বিপুল ভোটে বিজয়ী হয়ে ১৯৭৫ এর পর বেহাত হয়ে যাওয়া এই আসনটি নিশ্চিত উদ্ধার করতে সক্ষম হবেন। 
 
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্বাশিপ আশুগঞ্জ উপজেলা শাখার সভাপতি সহ: অধ্যাপক শাহজাহান ভুইয়া, সরাইল উপজেলা আহবায়ক সহ: অধ্যাপক কাউসার আহমেদ বাবুল, সদস্য সচিব শাহগীর মৃধা প্রমুখ সংবাদ সম্মেলনে বিপুল সংখ্যক শিক্ষক ও সাংবাদিক উপস্থিত ছিলেন।

আরও খবর



গিনেস বুকে ইলন মাস্কের রেকর্ড

প্রকাশিত:Tuesday ১৭ January ২০২৩ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

টুইটার চিফ ইলন মাস্ক বছরের শুরুতে লজ্জার রেকর্ড গড়ে গিনেস বুকে নাম লেখালেন! এহেন নজির যে তিনি গড়বেন, তা হয়তো তার বড় শত্রুও ভাবেননি। কিন্তু সত্যিটা ভাবনার থেকেও বড় হয়ে দাঁড়াল। টুইটার কিনে বিপুল অর্থ খুইয়ে রেকর্ড গড়লেন মার্কিন ধনকুবের। ব্যক্তিগতভাবে সবচেয়ে বেশি লোকসান করে ইতিহাস তৈরি করেছেন মাস্ক।

এমন খবরই প্রকাশ্যে আনে গিনেস বুক কর্তৃপক্ষ। তারা জানিয়েছে, ফোর্বসের হিসাব অনুযায়ী, ২০২১ সালের নভেম্বরের পর থেকে অন্তত ১৮২ বিলিয়ন ডলার লোকসান করেছেন মাস্ক। অন্য সূত্রের আবার দাবি, হিসাবের অঙ্কটা প্রায় ২০০ বিলিয়ন ডলার। অর্থাৎ ভারতীয় মুদ্রায় আনুমানিক ২০ হাজার কোটি টাকা!

জানা গেছে, ২০২১ সালের নভেম্বরের আগে মাস্কের মোট সম্পত্তির মূল্য যেখানে ৩২০ বিলিয়ন ডলার ছিল, সে মাসের পর থেকে নামতে নামতে ২০২৩ সালের জানুয়ারিতে এসে তা দাঁড়িয়েছে ১৩৭ বিলিয়ন ডলারে। এর থেকেই মাস্কের বিপুল লোকসানের অঙ্কটা অনেকটাই স্পষ্ট।

এর একটি কারণ তার কোম্পানি টেসলা স্টকের খারাপ পারফরম্যান্স। একটি সংবাদমাধ্যমের খবর বলছে, টুইটার কেনার জন্য প্রথম দফায় টেসলার ৭ বিলিয়ন ডলার, পরে ৪ বিলিয়ন ডলার এবং পরে আরও ৩.৫৮ বিলিয়ন ডলার স্টক বিক্রি করেছেন মাস্ক। এ বিপুল অর্থ খুইয়েই লজ্জার রেকর্ড করে গিনেস বুকে নাম তুলেছেন তিনি। আর এর সঙ্গেই বিশ্বের ধনীতম ব্যক্তি হওয়ার তকমাও হারিয়েছেন। বিশ্বের ধনীতমদের শীর্ষে ফ্রান্সের বার্নার্ড আরনল্ট। তার সম্পত্তির মূল্য ১৯০ বিলিয়ন ডলার।


আরও খবর