Logo
শিরোনাম

রানির অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

১১ দিনের রাষ্ট্রীয় শোক শেষে ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছে। সোমবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় সেন্ট জর্জ চ্যাপেলে রাজপরিবারের ব্যক্তিগত সমাধিস্থলে ‘ডিউক অফ এডিনবরা’ অর্থাৎ প্রিন্স ফিলিপের পাশে রানিকে সমাধিস্থ করা হয়।

তার শেষকৃত্যে উপস্থিত ছিলেন রাজপরিবারের সদস্য, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের সম্রাট নারুহিতো, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বনেতারা। এতে ২ হাজারেরও বেশি অতিথি যোগ দেন। বিশ্বের বিভিন্ন দেশের টেলিভিশনে রানির অন্ত্যেষ্টিক্রিয়া সরাসরি সম্প্রচার করা হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রানির কফিন সমাহিত করার সময় প্রখ্যাত সংগীতজ্ঞ জোহান সেবাস্তিয়ান বাখের কম্পোজিশন বাজান বাদকেরা। পরে চার্চ অব ইংল্যান্ডের প্রধান আর্চবিশপ অব ক্যান্টারবুরি জাস্টিন ওয়েলবি রানির জন্য আশীর্বাদ জ্ঞাপন করেন।

আর্চবিশপ অব ক্যান্টারবুরি বলেন, ‘পৃথিবীতে শান্তিতে বসবাস করো; সাহসী হও, যা ভালো তা দৃঢ়ভাবে ধরে রাখো, মন্দের বদলে কারও মন্দ করো না; দুর্বল হৃদয়কে শক্তিশালী করো, দুর্বলদের সমর্থন করো, দুঃখীকে সাহায্য করো, সকল মানুষকে সম্মান করো, ভালোবাসা এবং প্রভুর সেবা করো, পবিত্র আত্মার শক্তিতে নিজেকে বলীয়ান করো।

উল্লেখ্য, গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ৯৬ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। দীর্ঘ সাত দশক তিনি ব্রিটেনের রানির সিংহাসনে অধিষ্ঠিত ছিলেন।


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




জনগণের শক্তি দিয়ে আওয়ামীগের পতন ধরাবো’

প্রকাশিত:বুধবার ০৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

লক্ষ্মীপুর প্রতিনিধি ঃ

কেন্দ্রিয় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন জনগণের শক্তি দিয়ে আওয়ামী লীগের পতন ধরাবো। আগামীতে সুষ্ঠ নির্বাচন হলে আওয়ামীলীগের এমপি-মন্ত্রী কারোর জামানত থাকবে না। আওয়ামীলীগ জনগণের আস্থা হারিয়ে ফেলেছে। মানুষের কাছে দাঁড়ানোর অবস্থা তাদের নেই। তিনি বলেন, দেশের লাখ লাখ মানুষ তাদেরন ভোটের অধিকার, গণতান্ত্রিক অধিকার ফেরত পেতে রাস্তায় নেমেছে। সফল না হওয়া পর্যন্ত রাস্তায় থাকবে। তিনি দাবী করেন সরকার এখন জনবিচ্ছিন্ন। দেশের বাধ ভেঙ্গে গেছে। হামলা- মামলা দিয়ে বাঁধ রক্ষা করতে পারবেনা আওয়ামীলীগ সরকার।তিনি বলেন বাজারের পণ্যকে আওয়ামীলীগ রাজনৈতিক পণ্য হিসেবে পরিণত করেছে। সরকার তেল, গ্যাস, বিদ্যুৎসহ সব জিনিসপত্রের মূল্য বৃদ্ধি করে মূলত তাদের দলীয় লোকজন কোটি কোটি টাকা বিদেশে পাচার করেছে।

আমির খসরু মাহমুদ চৌধুরী আরো বলেন, বিএনপি নেতাকর্মীদের উপর ও তাদের বাসা বাড়িতে হামলা- মামলা দিয়ে তাদের থামানো যাবেনা। আওয়ামী সন্ত্রাসী কর্তৃক লক্ষ্মীপুরে কেন্দ্রীয় বিএনপির প্রচার সম্পাদক ও জেলা বিএনপির আহবায়ক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি ও জেলা বিএনপির সদস্য সচিব সাহাবুদ্দিন সাবুর বাসায় হামলা নতুন কোন ঘটনা নয়। আওয়ামী সন্ত্রাসীরা সারাদেশে গুম খুন ও হামলা মামলা দিয়ে বিএনপির আন্দোলনকে পুলিশ বাহিনী দিয়ে দমন করতে চেয়েছে। মানুষ গণতন্তের জন্য,বাক সাধীনতা রাস্তা গণতন্ত্র, ভোটাধিকার ও মুক্তির জন্য রাস্তায় নেমেছে। সৈরাচারী সরকারের পতন না হওয়া পর্যন্ত জনগণকে নিয়ে আন্দোলন চলবে। আওয়ামী লীগের পতন না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরবো না।

মঙ্গলবার বিকালে বশির উল্যাহ্ চৌধুরীর হাউজিং এলাকায় সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।  

তিনি আরো বলেন,বিএনপি জনগণকে সাথে নিয়ে আন্দোলন করছে। প্রেসিডিয়েন্ট শহীদ জিয়াউর রহমান  বলেন,জনগণই সকল  ক্ষমতার উৎস। তাই জনগণের সরকার প্রতিষ্টার জন্য বিএনপিসহ অন্যান্যদল যুগপথ আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে। তিনি আওয়ামী লীগের আকাম কুকাম করা ছাড়া আর কোন পথ নেই। রাজনৈতিক দল হিসেবে এখন দেওলিয়া। জনগণের উপর তাদের কোন আস্থা নেই। তারা কিছু সংখ্যক দুর্নীতিবাজ ব্যবসায়ী কতিপয় পুলিশ অফিসার সকারি কর্মকর্তা র‌্যাব কর্মকর্তা ও রাজনৈতিক ব্যক্তিদের নিয়ে দেশ চালাচ্ছেন। তারা এখন জন বিচ্ছিন্ন। 

 জেলা বিএনপির আহবায়ক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানির সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন চেয়ারপার্সনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, কেন্দ্রিয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহাবুবের রহমান শামীম, বিএনপির মিডিয়া সেলের আহবায়ক জহির উদ্দিন স্বপন, সহ-সাংগঠনিক সম্পাদক হারুন অর রশিদ, সহ-বাণিজ্য বিষয়ক সম্পাদক এবি এম আশরাফ উদ্দিন নিজান, নিবার্হী সদস্য নাজিম উদ্দিন আহমেদ,জেলা কমিটির সদস্য সচিব শাহাব উদ্দিন সাবু, যুগ্ন আহবায়ক এ্যাড: হাছিবুর রহমান প্রমুখ। 

এছাড়া স্থানীয় ছাত্রদল,যুবলদল ও বিএনপির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


আরও খবর



মোরেলগঞ্জে ফল মেলার উদ্ধোধন

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদক ঃ

বাগেরহাটের মোরেলগঞ্জে ফল মেলার আনুষ্ঠানিক উদ্ধোধন  ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার  বেলা ১১ টায় উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে একদিন ব্যাপী এ মেলার আনুষ্ঠানিক প্রধান অতিথি হিসেবে উদ্ধোধন করেন উপজেলা চেয়ারম্যান এ্যাড. শাহ-ই আলম বাচ্চু।

 এ উপলক্ষে উপজেলা কৃষি ইনস্টিটিউটে  আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে স্বাগত বক্তৃতা করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আকাশ বৈরাগী, বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা খানম। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারি কৃষি অফিসার আব্দুল কুদ্দুস মোল্লা। এবারের মেলায়  ৩টি স্টলে বিভিন্ন প্রজাতের ফলজ প্রদশর্নী করা হয়। 


আরও খবর



ইভিএম নিয়ে ইসিতে বৈঠক

প্রকাশিত:সোমবার ১৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

জাতীয় সংসদ নির্বাচনের জন্য নতুন করে, আরো ২ লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন কেনার বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ আবারো বৈঠকে বসেছে নির্বাচন কমিশন।

এর আগে, গত মঙ্গলবারের বৈঠকে, ইভিএমের দাম যাচাই করতে, বাজার দর যাচাই সংক্রান্ত কমিটিকে নির্দেশ দেয়া হয়। আজকের বৈঠকেই, প্রকল্পের ব্যয় ঠিক করা হবে। এরপরই কোন দেশ থেকে ইভিএম কেনা হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। তবে মেশিন কেনা, রক্ষণাবেক্ষণ ও জনবল নিয়োগসহ পুরো প্রকল্পে, সম্ভাব্য ৮ হাজার কোটি টাকার বাজেট ধরা হয়েছে বলে জানিয়েছেন ইসির কর্মকর্তারা।


আরও খবর

পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জন নিহত

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

এবার ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




নতুন রাজা প্রিন্স চার্লস

প্রকাশিত:শুক্রবার ০৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ |
Image

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর যুক্তরাজ্যের নতুন রাজা হয়েছেন তার বড় ছেলে চার্লস। তিনি প্রিন্স অব ওয়েলস হিসেবে এতদিন পরিচিত ছিলেন।

আগামী শনিবার এক অনুষ্ঠানের মাধ্যমে তিনি নিজেকে রাজা হিসেবে ঘোষণা দিতে পারেন। লন্ডনের সেন্ট জেমস প্যালেসে আয়োজিত অনুষ্ঠানে তিনি এই ঘোষণা দেবেন। বৃহস্পতিবার রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর খবর ঘোষণা করার সময় রাজ পরিবারের টুইট বার্তায় চার্লসকে রাজা ও তাঁর স্ত্রী ক্যামিলাকে ‘দ্য কুইন কনসোর্ট’ বলে উল্লেখ করা হয়। চার্লস মাত্র তিন বছর বয়সে যুবরাজ হয়েছিলেন। চলতি বছর বয়সের কারণে রানি দ্বিতীয় এলিজাবেথ দুর্বল হয়ে পড়ায় চার্লস বেশকিছু দায়িত্ব পালন করে আসছিলেন।


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




হার দিয়ে এশিয়া কাপ শুরু টাইগারদের

প্রকাশিত:বুধবার ৩১ আগস্ট ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

জয় দিয়ে এবারের এশিয়া কাপের মিশন শুরু করেছিল আফগানিস্তান। নিজেদের প্রথম ম্যাচে প্রতিপক্ষ শ্রীলঙ্কাকে তারা উড়িয়ে দিয়েছিল ৮ উইকেটের বড় ব্যবধানে। মঙ্গলবার (৩০ আগস্ট) গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে ১২৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে ৯ বল বাকি থাকতেই জয় তুলে নিয়ে মাঠ ছাড়লো রশিদ-নবীরা। 

৭ উইকেটের জয়ে এশিয়া কাপের সুপার ফোর নিশ্চিত হলো আফগানদের। অন্যদিকে সুপার ফোরে যেতে হলে শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারাতে হবে বাংলাদেশকে। লঙ্কানদের কাছে হেরে গেলে বিদায় নিতে হবে খালি হাতে।

পরাজয়ের পর ম্যাচ শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে বাংলাদেশ অধিনায়ক,  আপনি প্রথম ৭-৮ ওভারে ৪ উইকেট হারিয়ে ফেললে ম্যাচে ফেরাটা সবসময় কঠিন। উইকেট বিবেচনায় আমরা ১০-১৫ রান কম করেছি। তবে আমি মনে করি বোলাররা দারুণ পারফর্ম করে আমাদের খেলায় ফিরিয়ে এনেছিল। তারা অসাধারণ বোলিং করেছে। প্রথম ১৫ ওভার দারুণ কেটেছে বোলারদের। কিন্তু আফগানিস্তানকে কৃতিত্ব দিতেই হয়, তারা সত্যিই ভালো খেলে (জয় নিজেদের করে নিয়েছে)। পরের ৩-৪ ওভারেই তারা আমাদের থেকে ম্যাচটি বের করে নিয়েছে। 

আফগান ব্যাটার নাজিবুল্লাহর প্রশংসা করেন সাকিব। বললেন, এটা বলতেই হয় নাজিবুল্লাহ একজন বিপজ্জনক খেলোয়াড়। আমরা ভেবেছিলাম এই ধরনের উইকেটে আমরা ভালো পারফর্ম করব। কিন্তু তারা (আফাগানিস্তানের ব্যাটার) দারুণ ব্যাটিং করেছে। এটা তাদের কৃতিত্ব।


আরও খবর

বিশ্বকাপ নিশ্চিত নারী ক্রিকেট দলের

শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২

মুকুট নিয়ে আজ ফিরছে বাঘিনীরা

বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২