Logo
শিরোনাম

রাশিয়ার তেলের লাইন বন্ধ করল ইউক্রেন

প্রকাশিত:বুধবার ১০ আগস্ট ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

রাশিয়া থেকে ইউরোপে পৌঁছানো তেলের পাইপলাইন বন্ধ করে দিয়েছে ইউক্রেন। ইউক্রেনের রাষ্ট্রীয় তেল পাইপলাইন অপারেটর ইউক্রট্রান্সনাফতা ড্রুজবা সিস্টেমের দক্ষিণ শাখার মাধ্যমে ইইউতে রাশিয়ান অশোধিত তেল সরবরাহ বন্ধ করে দিয়েছে।

বার্তা সংস্থা আরআইএ-এর প্রতিবেদনে বলা হয়, পাইপলাইন বন্ধ হওয়ায় হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র এবং স্লোভাকিয়ায় তেল পাঠানো যাচ্ছে না। তবে বেলারুশ হয়ে পোল্যান্ড ও জার্মানির দিকে ট্রানজিট সচল বলে জানায় রাশিয়ার সরকার নিয়ন্ত্রিত পাইপলাইন ট্রান্সপোর্ট কোম্পানি ট্রান্সনেফ্টের।

কোম্পানির প্রেসিডেন্টের মুখপাত্র ইগর ডেমিন বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার কারণে ট্রানজিটের টাকা দিতে পারছে না রাশিয়া। এই অবস্থায় ইউক্রেনীয় কোম্পানি তেল পরিবহন পরিষেবার পুরো টাকা আগাম চাইছে।

ইউক্রেনের ভূখণ্ডের মধ্য দিয়ে ট্রানজিটের জন্য দেয়া টাকা ট্রান্সনেফ্টের অ্যাকাউন্টে ফেরত দেয়া হয়েছিল। বেসরকারি ব্যাংক গ্যাজপ্রমব্যাংক আমাদের জানিয়েছে, ইইউ প্রবিধান অনুযায়ী টাকা ফেরত পাঠিয়েছে।

ড্রুজবা বিশ্বের দীর্ঘতম পাইপলাইন নেটওয়ার্কগুলোর একটি। এটি ইউরোপীয় রাশিয়ার পূর্ব অংশ থেকে চেক প্রজাতন্ত্র, জার্মানি, হাঙ্গেরি, পোল্যান্ড এবং স্লোভাকিয়ার শোধনাগারগুলোতে প্রায় চার হাজার কিলোমিটার অপরিশোধিত তেল বহন করে।

এদিকে পাইপলাইন বন্ধের খবরে তেলের দামের পতন কমেছে। বেঞ্চমার্ক ব্রেন্ট ফিউচার ১.৬ শতাংশ বেড়ে ব্যারেল প্রতি ৯৮ ডলারের কাছাকাছি বাণিজ্য করছে। ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ব্যারেল প্রতি দাম নিচ্ছে ৯২ ডলার।


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




লালমনিরহাট সদরে ২৫ কেজি গাঁজাসহ প্রাইভেট কার আটক

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

নিজস্ব প্রতিনিধি,লালমনিরহাটঃ

লালমনিরহাট সদর থানার অফিসার ইনচার্জ এর নেতৃত্বে বিশেষ অভিযানে লালমনিরহাট থানাধীন গোকুন্ডা ইউনিয়নের পূর্ব দালালপাড়া মৌজাস্থ তিস্তা টোলপ্লাজা এলাকায় কুড়িগ্রাম টু রংপুর গামী ০১টি পুরাতন ব্যবহৃত খয়েরী রংয়ের প্রাইভেটকার মহাসড়কের উপর আসিলে ডিউটিরত অফিসার প্রাইভেট কারটি সংকেত দিলে ঘটনাস্থলে পুলিশের উপস্থিতি টের পাইয়া পুলিশের দেয়া সংকেত উপেক্ষা করে দ্রুতগতিতে টোল প্লাজা হইতে দক্ষিণ দিকে রংপুরের উদ্দেশ্যে চলে যায়। তখন বাদী সঙ্গীয় ফোর্সসহ সরকারি পিকআপ যোগে উক্ত প্রাইভেটকার টিকে ধাওয়া করিলে প্রাইভেট কারের অজ্ঞাতনামা চালক/মালিক টোলপ্লাজা হইতে অনুমান ৩০০ গজ দক্ষিনে রংপুরগামী পাকা রাস্তার উপর বাম পার্শ্বে   প্রাইভেটকারটি রাখিয়া পালাইয়া যায়। সেখানে উপিস্থিত স্বাক্ষীদের উপস্থিতিতে পলাতক চালক আসামীর ফেলে যাওয়া উক্ত প্রাইভেটকারটি প্রাইভেটকারটির পিছনের ডালার ভিতর হইতে ৬ পোটলা মাদকদ্রব্য গাঁজা, যাহার প্রতিটি পোটলা লাল রংয়ের পলিথিন দ্বারা মোড়ানো সাদা রংয়ের কসটেব পেঁচানো ও পাটের সুতলী দ্বারা বাঁধা অবস্থায়, যাহার প্রতিটি পোটলার ওজন ০৪ কেজি ৪০০ গ্রাম করে, যাহা সর্বমোট (৪.৪০০×৬)=২৬ কেজি ৪০০ গ্রাম (যাহা আমার সাথে থাকা ডিজিটাল পরিমাপ যন্ত্র দ্বারা পরিমাপ করা), যাহার মধ্যে প্রতিটি পোটলায় গাঁজার ওজন (৪.২০০×৬)=২৫ কেজি ২০০ গ্রাম, এবং পলিথিন, কসটেপ ও সুতলির ওজন (২০০×৬)= ০১ কেজি ২০০ গ্রাম, মাদকদ্রব্য গাঁজার মূল্য অনুমান-২,৫২,০০০/- টাকা এবং মাদক পরিবহনে ০১টি পুরাতন ব্যবহৃত খয়েরী রংয়ের প্রাইভেটকার, যাহার রেজিঃ নং-ঢাকা মেট্রো-গ-১৪-৯৯২৮, চেচিস নং-EE111-5017330, ইঞ্জিন নং-4E-FE, যাহার মূল্য অনুমান-২,১০,০০০/- টাকা পাইয়া ইং-১৩/০৯/২০২২ তারিখ ০৮.১০ ঘটিকার সময় ঘটনাস্থলে জব্দ তালিকা মূলে উক্ত মালামাল জব্দ করে। 

এ সংক্রান্তে লালমনিরহাট থানার মামলা নং-২২, তারিখ-১৩/০৯/২০২২ ইং, ধারা-৩৬(১) সারণির ১৯(গ)/৩৮/৪১ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮; রুজু করা হয়।

উদ্ধারকারী অফিসার এসআই মোঃ নজরুল ইসলামসহ সঙ্গীয় অফিসার ও ফোর্স, লালমনিরহাট থানা, লালমনিরহাট।


আরও খবর



যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ

প্রকাশিত:মঙ্গলবার ০৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ |
Image

আরো একজন নারী প্রধানমন্ত্রী পেল যুক্তরাজ্য। প্রতিদ্বন্দ্বী ঋষি সুনাককে বিপুল ব্যবধানে হারিয়ে দেশটির নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন লিজ ট্রাস।

সাধারণ ভোটারদের বদলে এবারের নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীকে বেছে নিয়েছেন কনজারভেটিভ পার্টির ১ লাখ ৬০ হাজার সদস্য। সাধারণ নির্বাচনে জয়ী না হয়েই ডাউনিং স্ট্রিটে প্রবেশ করা ষষ্ঠ প্রধানমন্ত্রী হলেন লিজ ট্রাস। তিনি দেশটির তৃতীয় নারী প্রধানমন্ত্রীও। বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসনের সরকারে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করছেন ৪৭ বছর বয়সী লিজ ট্রাস। নির্বাচিত হওয়ার পর সোমবার ট্রাসের কাছে ক্ষমতা হস্তান্তর করেন বরিস। আজ রানি দ্বিতীয় এলিজাবেথের সাথে সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর দায়িত্ব পাবেন লিজ। 


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




এশিয়া কাপ ২০২২

বাংলাদেশের আফগান চ্যালেঞ্জ আজ

প্রকাশিত:মঙ্গলবার ৩০ আগস্ট ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

আইসিসির টি-২০ র‍্যাংকিংয়ের অবস্থান নিশ্চিতভাবেই এই ফরম্যাটে দুই দল সম্পর্কে হয়তো সঠিক বার্তা দিতে পারছে না। সংক্ষিপ্ত সংস্করণে টাইগারদের চেয়ে পরিণত দল আফগানিস্তান। এই তথ্যে বিভ্রান্তির সুযোগ কম।

চলমান এশিয়া কাপে দারুণ ফর্মে আছে মোহাম্মদ নবির দল। শ্রীলঙ্কাকে উড়িয়ে দেওয়া আফগানদের বিপক্ষেই আজ বাংলাদেশের এশিয়া কাপ মিশন শুরু হবে, যে ম্যাচে নবির দলটার সঙ্গেই থাকছে ‘ফেভারিটের’ তকমা। শারজা ক্রিকেট স্টেডিয়ামে আজ বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

তবে উড়তে থাকা আফগানদের ওপর হামলে পড়ার উপলক্ষ্য আছে বাংলাদেশের ক্রিকেটারদের সামনে। কারণ আজ মাঠে নামতেই দেশের তৃতীয় ক্রিকেটার হিসেবে টি-২০তে ম্যাচ খেলার ‘সেঞ্চুরি’ পূর্ণ করবেন সাকিব আল হাসান। অধিনায়কের শততম ম্যাচটা জয়ের আবিরে রাঙাতে প্রয়োজন সম্মিলিত প্রয়াস। জ্বলে উঠতে হবে দল হিসেবে।

আজ আফগান পরীক্ষায় টাইগারদের পক্ষে নেই পরিসংখ্যান, পারিপার্শ্বিকতা। এটুকু বিশ্বাস অবশ্য আছে যে, আফগানদের মাটিতে নামানোর সামর্থ্য আছে টিম বাংলাদেশের। আগের আট বারের সাক্ষাতে তাদের কাছে পাঁচ বার হেরেছে বাংলাদেশ, জিতেছে তিন বার। আবার শেষ পাঁচ ম্যাচে মাত্র একটি জয় চিন্তার কারণ বটে। অধিনায়ক সাকিবের অভিজ্ঞতা ও দক্ষতা দলের বড় সাহস। ক্যারিয়ারের শততম ম্যাচে বাঁহাতি এই অলরাউন্ডারের কাছেও ব্যবধান গড়া পারফরম্যান্স চায় বাংলাদেশ। সঙ্গে এই ফরম্যাটের অভিজ্ঞ বোলার মুস্তাফিজুর রহমানের জ্বলে ওঠা প্রয়োজন। বিজয়, মুশফিক, মাহমুদউল্লাহ, শেখ মেহেদীরা পারফর্ম করতে পারলে আফগানদের হারানো সম্ভব।

দুরন্ত ছন্দে থাকা আফগানিস্তান দলের মূল শক্তি বোলিং। স্পিনার রশিদ খান, মুজিব, নবিদের সঙ্গে যুক্ত হয়েছে ফজল হক ফারুকির ক্ষুরধার পেস বোলিং। সামনে তাই কঠিন চ্যালেঞ্জ, যা উতরে যেতে হবে সাহসী ব্যাটিং দিয়ে। সাকিব-মুস্তাফিজ-মেহেদীকে নিয়ে বাংলাদেশের বোলিংটাও নেহাত খারাপ নয়। ভারতীয় ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জেরকারের মতে, আজকের ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেবেন ব্যাটসম্যানরা। যে দলের ব্যাটিং ভালো হবে, তারাই জয়ের হাসি হাসবে।

এখন দেখার বিষয় সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহর ৩১৮ ম্যাচের অভিজ্ঞতা বাংলাদেশকে স্বস্তি এনে দিতে পারে কি না।


আরও খবর

বিশ্বকাপ নিশ্চিত নারী ক্রিকেট দলের

শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২

মুকুট নিয়ে আজ ফিরছে বাঘিনীরা

বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২




ইউক্রেনকে আরও সামরিক সহায়তা

প্রকাশিত:শুক্রবার ০৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

 রাশিয়ার আগ্রাসন মোকাবেলায় ইউক্রেনের জন্য নতুন করে প্রায় ২৭০ কোটি ডলারের সাহায্য অনুমোদন করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার একথা জানিয়েছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন।

ভবিষ্যত রুশ আগ্রাসনের ঝুঁকিতে থাকা ইউরোপের কয়েকটি দেশও পাবে এই সহায়তা। এদিন পেন্টাগন প্রধান লয়েড অস্টিন জানিয়েছেন, ইউক্রেনের জন্য ভারী অস্ত্র, গোলাবারুদ এবং সাঁজোয়া যানের জন্য ৬৭ কোটি ডলারের প্যাকেজ বরাদ্দ দেয়া হবে। তিনি আরও বলেন, মিত্র দেশগুলোকে ইউক্রেনকে আরও সহায়তা দেয়ার জন্য এগিয়ে আসা উচিত। এদিকে পোল্যান্ড এবং ইউক্রেন সীমান্তের কাছে অবস্থিত ব্রিস্ট শহরে সামরিক মহড়া শুরু করেছে রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশ। আগামী ১৪ সেপ্টেম্বর পর্যন্ত এই মহড়া চলবে। 


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলেছে

প্রকাশিত:সোমবার ১৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

রাজধানীসহ সারাদেশে ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলেছে। কয়েক দিনের বৃষ্টিতে এডিস মশার প্রকোপ আরো বাড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, রোববার ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৩৯৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। যা এবছর একদিনে সর্বোচ্চ। এই সময়ে আরো একজনের মৃত্যু হয়েছে। এনিয়ে চলতি বছরে ডেঙ্গুতে প্রাণ হারালেন ৪৫ জন। এর আগে গত ১৫ সেপ্টেম্বর সর্বোচ্চ ৩৯১ জন ডেঙ্গুতে আক্রান্ত হন। ৬ সেপ্টেম্বরে ডেঙ্গু আক্রান্ত হয়ে পাঁচজনের মারা যান। এটি এবছরের একদিনে সর্বোচ্চ মৃত্যুর ঘটনা। 


আরও খবর

পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জন নিহত

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

এবার ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২