Logo
শিরোনাম

সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ শিরোপা কার ?

প্রকাশিত:শুক্রবার ০৫ আগস্ট ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

ইয়াশফি রহমান :  টুর্নামেন্ট শুরুর আগেই কোচ-ফুটবলারদের কণ্ঠে ছিল অভিন্ন সুর, আমরা ফাইনালে খেলব এবং চ্যাম্পিয়ন হব।’ সেই দুই লক্ষ্যের প্রথমটি পূরণ হয়েছে। এবার বাকি দ্বিতীয়টি পূরণ হওয়া। আর এই লক্ষ্য পূরণের দিন আজ। আজ লক্ষ্য পূরণের স্থান ভারতের ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়াম। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। আর লক্ষ্য পূরণের মঞ্চ সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ। এতক্ষণে নিশ্চয়ই আন্দাজ করতে পারছেন এই লক্ষ্য পূরণ করতে চায় যারা, তার হচ্ছে বাংলাদেশ জাতীয় অনূর্ধ্ব-২০ ফুটবল দল।

আগের তিন আসরের শেষ দুটিতেও ফাইনাল খেলেছিল লাল-সবুজ বাহিনী। কিন্তু কোনোবারই শিরোপা জেতার উল্লাসে করতে পারেনি। বরং ২০১৭ এবং ২০১৯ সালের ফাইনালে যথাক্রমে নেপাল ও ভারতের কাছে হেরে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল যুবাদের। এ নিয়ে টানা তৃতীয়বারের মতো ফাইনালে উঠেছে বাংলাদেশ।

তবে আগের দুবারের মতো ব্যর্থতার সাগরে নিমজ্জিত হতে নয় বরং চ্যাম্পিয়ন হওয়ার চিত্তসুখ পেতে মরিয়া বেঙ্গল টাইগার্সরা। এজন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। কিন্তু বাংলাদেশ দলের জন্য দুঃসংবাদ হলো শেষ লীগ-ম্যাচে নেপালের বিরুদ্ধে খেলতে গিয়ে লালকার্ড পেয়েছেন তাদের খেলোয়াড় শহীদুল ইসলাম। ফলে ফাইনালে তার সার্ভিস পাবে না দল।

তাছাড়া ফাইনালে বাংলাদেশ দলের জন্য আরেকটি সমস্যা হতে পারে দলের গোলরক্ষক মো. আসিফের ‘পজিশন সেন্স’ সমস্যা। টুর্নামেন্টে যে ৩টি গোল তিনি হজম করেছেন, প্রতিটি গোলের দায় তারই। কেননা প্রতিটি গোলের সময়ই তার পজিশন সেন্স ঠিক ছিল না। এখন ফাইনালেও যদি এমনটা অব্যাহত থাকে তাহলে দলের জন্য নিশ্চয়ই তা উদ্বেগের বিষয়!

বাংলাদেশ দলের কোচ পল স্মলি বলেন, ‘ফাইনালে উঠতে পারাটা আমাদের জন্য অনেক আবেগের। আমরা কোচিং স্টাফ সবাই ভীষণ খুশি। নেপাল অনেক কঠিন প্রতিদ্বন্দ্বিতা করেছে আমাদের সঙ্গে। লীগের শেষ ম্যাচটা খেলে ছেলেরা অনেক ক্লান্ত। তাদের বিশ্রাম দরকার। ফাইনালের আগে তারা দুই দিন বিশ্রাম পাচ্ছে, যা যথেষ্ট। আসরে আমরা ধাপে ধাপে এগিয়েছি।

এখন মনোযোগ দিচ্ছি ভারতের সঙ্গে ফাইনাল ম্যাচটি নিয়ে। লীগ পর্বে তাদের সঙ্গে কেমন খেলেছি বা তাদের কত গোলে হারিয়েছি, সেগুলো এখন একেবারেই অর্থহীন। ভারতের সঙ্গে ফাইনাল ম্যাচটা এখন সম্পূর্ণ নতুন এক লড়াই। দেখা যাক কি হয়। কোনো সন্দেহ নেই, ভারত অনেক শক্তিশালী দল। তবে আমরা তাদের মোকাবিলা করতে প্রস্তুত।


আরও খবর

বিশ্বকাপ নিশ্চিত নারী ক্রিকেট দলের

শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২

মুকুট নিয়ে আজ ফিরছে বাঘিনীরা

বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২




৭ দফা দাবিতে রাঙ্গামাটিতে ৩২ ঘণ্টার হরতাল চলছে

প্রকাশিত:মঙ্গলবার ০৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন বাতিলসহ ৭ দফার দাবীতে রাঙ্গামাটি শহরে টানা ৩২ ঘন্টার হরতাল চলছেরাঙ্গামাটি শহর এলাকায় পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের ডাকা টানা ৩২ ঘন্টার হরতাল শান্তিপূর্ণ ভাবে পালিত হচ্ছে।

সোমবার দুপুরে রাঙ্গামাটির একটি স্থানীয় রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনের মাধ্যমে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন বাতিল, ৭ সেপ্টেম্বর রাঙ্গামাটিতে পার্বত্য ভূমি কমিশন চেয়ারম্যানের বৈঠক বাতিলসহ ৭দফার দাবীতে এই হরতালের ডাক দেয় পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ। আজ পূর্ণদিবস ও বুধবার অর্ধদিবস মোট ৩২ ঘন্টা এই হরতাল চলবে।
হরতালের কারণে সকাল থেকে রাঙ্গামাটি শহরের ভেদভেদী, কলেজ গেইট, বনরূপা, কাঁটালতলী, পৌরসভা, পুরাতন বাসষ্টেশন, রিজার্ভ বাজার ও তবলছড়ি এলাকায় হরতালের সমর্থনে পিকেটিং করছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ নেতাকর্মীর। তারা শহরের বিভিন্ন এলাকায় পিকেটিং এর পাশাপাশি পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন বাতিল ও ৭ দফা বাস্তবায়নের দাবীতে শহরের বিভিন্ন স্থানে মিছিল, পথসভা করছে।
হরতালের কারণে সড়ক ও নৌপথে অভ্যন্তরীণ ও দূরপাল্লার কোনো যানবাহন চলাচল করছে না। সকালে বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে কর্মরত লোকজন পায়ে হেঁটে কর্মস্থলে যেতে দেখা গেছে। আর শহরের বেশীর ভাগ দোকানপাট রয়েছে বন্ধ। 


আরও খবর



জনগণের শক্তি দিয়ে আওয়ামীগের পতন ধরাবো’

প্রকাশিত:বুধবার ০৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

লক্ষ্মীপুর প্রতিনিধি ঃ

কেন্দ্রিয় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন জনগণের শক্তি দিয়ে আওয়ামী লীগের পতন ধরাবো। আগামীতে সুষ্ঠ নির্বাচন হলে আওয়ামীলীগের এমপি-মন্ত্রী কারোর জামানত থাকবে না। আওয়ামীলীগ জনগণের আস্থা হারিয়ে ফেলেছে। মানুষের কাছে দাঁড়ানোর অবস্থা তাদের নেই। তিনি বলেন, দেশের লাখ লাখ মানুষ তাদেরন ভোটের অধিকার, গণতান্ত্রিক অধিকার ফেরত পেতে রাস্তায় নেমেছে। সফল না হওয়া পর্যন্ত রাস্তায় থাকবে। তিনি দাবী করেন সরকার এখন জনবিচ্ছিন্ন। দেশের বাধ ভেঙ্গে গেছে। হামলা- মামলা দিয়ে বাঁধ রক্ষা করতে পারবেনা আওয়ামীলীগ সরকার।তিনি বলেন বাজারের পণ্যকে আওয়ামীলীগ রাজনৈতিক পণ্য হিসেবে পরিণত করেছে। সরকার তেল, গ্যাস, বিদ্যুৎসহ সব জিনিসপত্রের মূল্য বৃদ্ধি করে মূলত তাদের দলীয় লোকজন কোটি কোটি টাকা বিদেশে পাচার করেছে।

আমির খসরু মাহমুদ চৌধুরী আরো বলেন, বিএনপি নেতাকর্মীদের উপর ও তাদের বাসা বাড়িতে হামলা- মামলা দিয়ে তাদের থামানো যাবেনা। আওয়ামী সন্ত্রাসী কর্তৃক লক্ষ্মীপুরে কেন্দ্রীয় বিএনপির প্রচার সম্পাদক ও জেলা বিএনপির আহবায়ক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি ও জেলা বিএনপির সদস্য সচিব সাহাবুদ্দিন সাবুর বাসায় হামলা নতুন কোন ঘটনা নয়। আওয়ামী সন্ত্রাসীরা সারাদেশে গুম খুন ও হামলা মামলা দিয়ে বিএনপির আন্দোলনকে পুলিশ বাহিনী দিয়ে দমন করতে চেয়েছে। মানুষ গণতন্তের জন্য,বাক সাধীনতা রাস্তা গণতন্ত্র, ভোটাধিকার ও মুক্তির জন্য রাস্তায় নেমেছে। সৈরাচারী সরকারের পতন না হওয়া পর্যন্ত জনগণকে নিয়ে আন্দোলন চলবে। আওয়ামী লীগের পতন না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরবো না।

মঙ্গলবার বিকালে বশির উল্যাহ্ চৌধুরীর হাউজিং এলাকায় সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।  

তিনি আরো বলেন,বিএনপি জনগণকে সাথে নিয়ে আন্দোলন করছে। প্রেসিডিয়েন্ট শহীদ জিয়াউর রহমান  বলেন,জনগণই সকল  ক্ষমতার উৎস। তাই জনগণের সরকার প্রতিষ্টার জন্য বিএনপিসহ অন্যান্যদল যুগপথ আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে। তিনি আওয়ামী লীগের আকাম কুকাম করা ছাড়া আর কোন পথ নেই। রাজনৈতিক দল হিসেবে এখন দেওলিয়া। জনগণের উপর তাদের কোন আস্থা নেই। তারা কিছু সংখ্যক দুর্নীতিবাজ ব্যবসায়ী কতিপয় পুলিশ অফিসার সকারি কর্মকর্তা র‌্যাব কর্মকর্তা ও রাজনৈতিক ব্যক্তিদের নিয়ে দেশ চালাচ্ছেন। তারা এখন জন বিচ্ছিন্ন। 

 জেলা বিএনপির আহবায়ক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানির সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন চেয়ারপার্সনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, কেন্দ্রিয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহাবুবের রহমান শামীম, বিএনপির মিডিয়া সেলের আহবায়ক জহির উদ্দিন স্বপন, সহ-সাংগঠনিক সম্পাদক হারুন অর রশিদ, সহ-বাণিজ্য বিষয়ক সম্পাদক এবি এম আশরাফ উদ্দিন নিজান, নিবার্হী সদস্য নাজিম উদ্দিন আহমেদ,জেলা কমিটির সদস্য সচিব শাহাব উদ্দিন সাবু, যুগ্ন আহবায়ক এ্যাড: হাছিবুর রহমান প্রমুখ। 

এছাড়া স্থানীয় ছাত্রদল,যুবলদল ও বিএনপির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


আরও খবর



মোরেলগঞ্জে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা ও দোয়া অনুষ্ঠিত

প্রকাশিত:সোমবার ০৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

নিজস্ব প্রতিবেদকঃ 

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মোরেলগঞ্জে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত।  

 সোমবার বিকেলে মিম কমিউনিটি সেন্টারে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন জেলা বিএনপির উপদেষ্টা ও কেন্দ্রীয় তাঁতীদলের সিনিয়র যুগ্ম আহবায়ক ড. কাজী মনিরুজ্জমান মনির।  

উপজেলা তাঁতীদলের সভাপতি মো. দুলাল শিকদারের সভাপতিত্বে বক্তৃতা করেন নিশানবাড়িয়া ইউনিয়নের তাঁতীদলের সভাপতি মো. বেল্লাল হোসেন, জাতীয়তাবাদী পল্লী চিকিৎসক এ্যাসোসিয়েশনের সভাপতি মো. মারুফ হোসেন, পৌর যুবদলের আহবায়ক মিজানুর রহমান পলাশ, সদস্য সচিব মো. শহিদুল ইসলাম মিঠু,  জেলা ছাত্রদলের সহ-সভাপতি মামুন তালুকদার, জিউধরা ইউনিয়ন বিএনপির সভাপতি মো. কামাল হোসেন খানস উপজেলা মৎস্যজীবী দলের সাধারণ সম্পাদক মো. ইউসুফ আলীসহ বিভিন্ন নেতৃবৃন্দ।

  এ সময় ড. কাজী মনিরুজ্জমান মনির বলেন, জাতীয়তাবাদী দল বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনা সভা চলাকালে অনুমতি না নেওয়ার অভিযোগে আলোচনা সভা না করে শুধু দোয়া অনুষ্ঠান করার অনুমতি দিয়ে চলে যান এবং দ্রুত আলোচনা বন্ধ করতে বলেন পুলিশ বলে কাজী মনিরের অভিযোগ।

এর পূর্বে কাজী মনিরুজ্জামান মনির মোরেলগঞ্জ পৌর বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি প্রয়াত হারুন অর রশীদ দাদু’র কবর জিয়ারত করেন। এ সময় বিএনপি, যুবদল, ছাত্রদলের বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 


আরও খবর



মোরেলগঞ্জে মিনা দিবস উপলক্ষে গল্প বলার আসর

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদকঃ 

 বাগেরহাটের মোরেলগঞ্জে মিনা দিবস উপলক্ষে ছোটদের কার্টুন চরিত্রে মিনা’র ভূমিকা ও বৈশিষ্ট্যের ওপর গল্প বলার আসর ও র‌্যালী অনুষ্ঠিত।

 উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে শনিবার অনুষ্ঠিত এ আসরে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম। এ ছাড়াও দিবসটি উপলক্ষে র‌্যালি, শিশুদের অংশ গ্রহনে কবিতা আবৃত্তি, গান ও নাচ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে শেখ রাসেলকে নিয়ে কবিতা আবৃত্তি করেন কাঠালতলা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী আশফাহ ইসলাম সহ অনেকে। শিশুদের উদ্দেশে বক্তৃতা করেন জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি উপজেলা চেয়ারম্যান শাহ্-ই-আলম বাচ্চু, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. জালাল উদ্দিন খান, সহকারি শিক্ষা অফিসার মনিরুজ্জামান, উপজেলা স্কাউটস কমিশনার হোসনেয়ারা হাসি, প্রধান শিক্ষক হারুন-অর রশিদ, ওমর ফারুক, মেরাজুল ইসলাম খসরু, মাসুম জাকারিয়া, স্কাউটার শারমিন আক্তার মিনার জীবনীর ওপর গল্প বলেন। 


আরও খবর



তিনবিঘা সীমান্ত দিয়ে লাশ হস্তান্তর

প্রকাশিত:বুধবার ০৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ |
Image

নিজস্ব প্রতিবেদক লালমনিরহাট ;

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম ইউনিয়নে চলাচলে ভারত নিয়ন্ত্রিত একমাত্র সড়ক তিনবিঘা করিডর দিয়ে ভারতীয় নাগরিকের মরদেহ হস্তান্তর করা হয়েছে। বাংলাদেশ-ভারতের পুলিশ ও সীমান্তরক্ষীদের উপস্থিতিতে ৬ সেপ্টেম্বর মঙলবার রাত ৮ টা ২০ মিনিটে নিকট আত্মীয়ের কাছে লাশটি দেওয়া হয়।

পুলিশ জানায়, গত এক সপ্তাহ আগে (৩১ আগস্ট) সকাল ৮ টায় বাংলাদেশের অভ্যন্তরের লালমনিরহাট সদর উপজেলার তিস্তা সেতুর প্রায় ৫ শ মিটার দূরে নদী ও চর অংশে আটকে থাকা অবস্থায় অজ্ঞাত যুবকের লাশ (২২) ভাসতে দেখে স্থানীয়রা। খবর পেয়ে লালমনিরহাট সদর থানা পুলিশ লাশটি উদ্ধার করে ও সদর হাসপাতালের মর্গে রাখে। অপরদিকে ভারতের কুচবিহার জেলার মেখলিগঞ্জ থানায় যুবক হারানোর সাধারণ ডায়েরী করে একটি পরিবার। ভারতীয় মেখলিগঞ্জ থানার পুলিশ তিস্তা নদীর বাংলাদেশ অংশে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধারের সংবাদ জানতে পারে। পরবর্তীতে বর্ডারগার্ড বাংলাদেশ ৫১ বিজিবি ব্যাটালিয়ন ও বর্ডার সিকিউরিটি ফোর্স ৬ বিএসএফ ব্যাটালিয়নের সহায়তায় উভয় দেশের পুলিশ উদ্ধারকৃত মরদেহের ছবি, হারানো ডায়েরীর তথ্য/পরিচয় আদান প্রদান করে। এতে ভারতীয় পুলিশ হারিয়ে যাওয়া যুবকের নিকট আত্মীদেরকে ছবি দেখিয়ে নিশ্চিত হয় বাংলাদেশে তিস্তা নদী হতে উদ্ধারকৃত মরদেহের যুবক ভারতীয় নাগরিক শিবনাথ দাস (২২)। তাঁর বাবার নাম মৃত নারায়ন দাস। বাড়ি ভারতের কুচবিহার জেলার মেখলিগঞ্জ থানার ওয়েস্ট বাংলা এলাকায়।


আরও খবর