Logo
শিরোনাম

সাগরে ঘণীভূত হচ্ছে লঘুচাপ

প্রকাশিত:বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি ঘণীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

মৌসুমী বায়ু বাংলাদেশের দক্ষিণ ও উত্তরভাগে সক্রিয়। উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মৌসুমী বায়ু প্রবল অবস্থায় রয়েছে। দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ এবং পরবর্তী তিন দিনে সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘণীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর কাছাকাছি বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝাড়ো হাওয়া বয়ে যেতে পারে। মৌসুমী বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে না যেতে বলা হয়েছে।

মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় পটুয়াখালীতে সর্বোচ্চ ১৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়াও হাতিয়ায় ১৩, খেপুপাড়ায় ১২ এবং কক্সবাজার ও দিনাজপুরে ৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় ঢাকায় সামান্য বৃষ্টি হয় বলে আবহাওয়া অফিস জানায়।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। মঙ্গলবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক সেলসিয়াস এবং টেকনাফে সর্বনিম্ন ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।


সূত্র: বাসস


আরও খবর

পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জন নিহত

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

এবার ৩২ হাজার মণ্ডপে দুর্গাপূজা

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




কুমিল্লার বাঙ্গরায় পুলিশের ওপর হামলা করে আসামি ছিনতাই

প্রকাশিত:শনিবার ১০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ |
Image

কু‌মিল্লা ব্যুরো ঃ

কুমিল্লার বাঙ্গরায় পুলিশের ওপর হামলা করে আসামি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে।                                        শুক্রবার সন্ধ্যায় জেলার মুরাদনগর উপ‌জেলার বাঙ্গরা বাজার থেকে শেখ আকরাম নামের ওই আসামিকে হ্যান্ডকাফসহ ছিনতাই করা হয়। 

আসামি আকরামের বড় ভাই ওই ইউপি চেয়ারম্যান জাকির হোসেনের নেতৃত্বে এ ঘটনা ঘটেছে। এতে বাঙ্গরা থানারএসআই রনি নামে এক পুলিশ কর্মকর্তা আহত হয়েছে।

পুলিশ এবং স্থানীয়রা জানায়, গত ৪সেপ্টেম্বর ফুয়াদ নামে এক স্কুল ছাত্রকে মারধর করে মোবাইল ছিনিয়ে নেয়ার ঘটনায় বৃহস্পতিবার বাঙ্গরা বাজার থানায় মামলা দায়ের করেন দৌলতপুর গ্রামের ইকবাল হোসেন নামে এক অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা। এ ঘটনায় স্বেচ্ছাসেবকলীগ কর্মী ও সদর ইউপি চেয়ারম্যান জাকির হোসেনের ছোট ভাই শেখ আকরাম সহ ৪জনকে আসামি করা হয়। শুক্রবার সন্ধ্যায় গোপন সংবাদের ভিত্তিতে এসব আসামিদের গ্রেফতারে খাপুরা এলাকায় অভিযান চালায় পুলিশ। এ সময় শেখ আকরামকে গ্রেপ্তার করে থানায় নিয়ে আসার পথে বাঙ্গরা বাজারে ইউপি  চেয়ারম্যান জাকির হোসেনের নেতৃত্বে ৩০-৪০ জন পুলিশের ওপর হামলা করে। এ সময় হ্যান্ডকাফ  পরিহিত আকরামকে ছিনিয়ে নেয়া হয়। এতে পুলিশের এসআই রনি আহত হয়। 

তবে অভিযোগ অস্বীকার করে ইউপি চেয়ারম্যান জাকির হোসেন বলেন, আমরা পুলিশের ওপর হামলা করিনি, আমার ভাই শেখ আকরামকে অন্যায় ভাবে গ্রেপ্তার করা হয়েছে, এলাকার লোকজন তাকে গ্রেপ্তারের প্রতিবাদ করেছে, আসামি ছিনতাইয়ের ঘটনা সঠিক নয়। 

 মুরানগর উপ‌জেলার বাঙ্গরা বাজার থানার ওসি ইকবাল হোসেন জানান, এজহার নামীয় আসামি শেখ আকরামকে খাপুরা  গ্রাম থেকে গ্রেফতার করা হয়। তাকে থানায় নিয়ে আসার পথে বাঙ্গরা বাজারে পুলিশের উপর হামলা করে হ্যান্ডকাফসহ আসামী আকরামকে ছিনিয়ে নেওয়া হয়। ওই আসামিকে গ্রেফতারের চেষ্টা চলছে এবং এঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



দরজায় কড়া নাড়ছে দুর্ভিক্ষ

প্রকাশিত:শনিবার ১৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

রোকসানা মনোয়ার :  বিশ্বের সাড়ে ৩৪ কোটি মানুষ অনাহারের দিকে যাচ্ছে বলে সতর্ক বার্তা উচ্চারণ করেছেন জাতিসংঘের খাদ্যবিষয়ক প্রধান ডেভিড বিসলে। এ ছাড়া ইউক্রেন যুদ্ধ অন্তত ৭ কোটি মানুষকে ক্ষুধার দিকে ঠেলে দিয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) নির্বাহী পরিচালক ডেভিড বিসলে বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে বলেছেন, বিশ্ব এক অভূতপূর্ব জরুরি পরিস্থিতির দিকে যাচ্ছে। জাতিসংঘ বিশ্বের ৮২টি দেশে কাজ করে। এসব দেশের সাড়ে ৩৪ কোটি মানুষ এখন তীব্র খাদ্য নিরাপত্তার ঝুঁকিতে আছে। করোনা মহামারির আগে বিশ্বে যত মানুষ খাদ্য নিরাপত্তা ঝুঁকিতে ছিল, বর্তমানে সেই সংখ্যা দ্বিগুণেরও বেশি হয়েছে।

বিশ্বের ৪৫টি দেশের ৫ কোটি মানুষ তীব্র অপুষ্টিতে ভুগছে বলেও জানিয়েছেন ডেভিড বিসলে। তিনি বলেছেন, দুর্ভিক্ষ দরজায় কড়া নাড়ছে। আগে ক্ষুধা ছিল ঢেউয়ের মতো, এখন তা সুনামিতে পরিণত হয়েছে। বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা বাড়ার পেছনে মহামারি, যুদ্ধ, বৈশ্বিক মন্দা, জলবায়ু পরিবর্তন, জ্বালানির দাম বৃদ্ধি ইত্যাদির দিকে ইঙ্গিত করেছেন তিনি।

ডেভিড বিসলে বলেছেন, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর খাদ্য, জ্বালানি ও সারের দাম বেড়েছে। এ কারণে ৭ কোটি মানুষ অনাহারের দিকে এগিয়ে গেছে। গত জুলাইয়ে কৃষ্ণ সাগরে রুশ বাহিনীর অবরুদ্ধ করে রাখা তিনটি বন্দর থেকে ইউক্রেনে শস্য পাঠানোর অনুমতি সংক্রান্ত চুক্তি হওয়া এবং বিশ্ব বাজারে রাশিয়ার সার ফিরিয়ে আনার চেষ্টা সত্ত্বেও এ বছর বিশ্বে একাধিক দুর্ভিক্ষ দেখা দেওয়ার ঝুঁকি রয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।


আরও খবর

জাতিসংঘে রুশ পররাষ্ট্রমন্ত্রী

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২

জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২




মিথ্যা মামলা থেকে পরিত্রাণ পেতে দরিদ্র গৃহিণীর সংবাদ সম্মেলন

প্রকাশিত:শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ |
Image

কুমিল্লা ব্যুরো ঃ

কুমিল্লার লালমাইয়ে মিথ্যা মামলার হয়রানি থেকে পরিত্রাণ পেতে সংবাদ সম্মেলন করেছেন সিরাজের নেছা নামের এক দরিদ্র গৃহিণী। তিনি লালমাই উপজেলার গজারিয়া গ্রামের আব্দুল মতিনের স্ত্রী। শনিবার (৩ সেপ্টেম্বর) সকালে স্থানীয় একটি রেস্টুরেন্টে তিনি এ সংবাদ সম্মেলন করেন।

সংবাদ সম্মেলনে ভুক্তভোগী সিরাজের নেছা জানান, একই গ্রামের গোলাম মোস্তফার স্ত্রী রাহেলা বেগমের সাথে তাদের সম্পত্তি সংক্রান্ত বিরোধ চলছে। এ বিরোধকে কেন্দ্র করে তাদেরকে পরাস্থ করতে সম্প্রতি প্রতিপক্ষ রাহেলা বেগম বাদি হয়ে তার কন্যাকে ভিকটিম সাজিয়ে সিরাজের নেছার স্বামী আবদুল মতিনের বিরুদ্ধে লালমাই থানায় নারী ও শিশু নির্যাতন আইনে মামলা দায়ের করেন। এ মামলায় আব্দুল মতিন কারাবাসে থাকাকালীন পুনরায় রাহেলা বেগম তার ননশের ছেলে রুবেলকে দিয়ে কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আরেকটি মামলা দায়ের করেন। যা বর্তমানে তদন্তাধীন রয়েছে।

সিরাজের নেছা বলেন, ‘সম্পত্তি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে তারা মিথ্যা মামলা দিয়ে আমার স্বামীকে কারাগারে পাঠিয়েই ক্ষান্ত হয়নি। আবারো আমাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেছে। এর আগেও তারা আমার বাড়ি ঘরে হামলা, ভাঙচুর ও আমার কন্যা সহ আমাদেরকে মারধর করেছে। যা এলাকাবাসী অবগত আছেন। বর্তমানেও আমাদেরকে বিভিন্ন ধরণের হুমকি-ধমকি দিচ্ছে। আমরা দরিদ্র মানুষ। আমার এক ছেলে রিকশাচালক, দুই ছেলে নির্মাণ শ্রমিক। স্বামীর অবর্তমানে সন্তান-সন্তুতি নিয়ে আমি খুবই কষ্টে দিনাতিপাত করতেছি। প্রতিপক্ষের হামলা-মামলা ও হুমকি-ধমকিতে আমি সপরিবারে নিরাপত্তাহীনতায় ভুগতেছি।’

সঠিক তদন্তের মাধ্যমে সত্য উদ্ঘাটন ও মিথ্যা মামলা থেকে পরিত্রাণ পেতে সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন ভুক্তভোগী সিরাজের নেছা। এসময় তার বোন নিলুফা বেগম, ছেলে কবির হোসেন ও নাসির উদ্দিন সহ পরিবারের অন্যান্যরা উপস্থিত ছিলেন।


আরও খবর



আ.লীগের মনোনয়ন বোর্ডের যৌথসভা

প্রকাশিত:শনিবার ১০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ |
Image

আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভা আগামীকাল শনিবার অনুষ্ঠিত হবে। এদিন বিকেল ৪টায় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে এ যৌথসভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

শুক্রবার আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে৷

এতে আরও বলা হয়, সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি সংশ্লিষ্ট সকলকে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে যথাসময়ে উপস্থিত থাকার জন্য আহ্বান জানিয়েছেন।

সূত্র : বাসস


আরও খবর



প্রবাসী ভাইয়ের ঘর থেকে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ |
Image

মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধীঃ

পটুয়াখালীর মির্জাগঞ্জে প্রবাসী ভাইয়ের ঘর থেকে জাহিদুল ইসলাম (২৪) নামের এক যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে থানা পুলিশ।

সোমবার (১৯ সেপ্টেম্বর) রাত ৮ টায় উপজেলার আমড়াগাছিয়া ইউনিয়নের মহিষকাটা বাজারের উত্তর পাশে ভাইয়ের বাসা থেকে এ মরদেহ উদ্ধার করা হয়। এ সময় শয়ন কক্ষের খাটের উপর থেকে "আমি আর উপায় খুঁজে পাই নাই। পারলে ক্ষমা করবেন " লেখা চিরকুটও উদ্ধার করে পুলিশ। মৃত জাহিদ উপজেলার উত্তর ঝাঁটিবুনিয়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা মৃত শাহ আলম শিকদারের ছেলে।

মৃতের খালা হামিদা বেগম বলেন, বাবা-মা মারা যাওয়ার পরে বোন আসমার সাথে বরিশালে থাকতো জাহিদ। ভোটার হওয়ার জন্য গত রবিবার মেঝ ভাই প্রবাসী শামীমের বাসায় আসেন জাহিদ। গতকাল রবিবার মেঝ ভাইয়ের স্ত্রী জুবাইদা বরিশাল ননদের বাসায় বেড়াতে যান। ঘটনার দিন বোন আসমা সকাল থেকে জাহিদের মুঠোফোন কল করলে সে রিসিভ না করলে সকালে খালা হামিদাকে খোঁজ নিতে বলেন। হামিদা রান্না শেষ করে আসরের সময় বাড়ী গিয়ে ঘরের দরজা বন্ধ দেখে ডাকাডাকি করলেও ভিতর থেকে কোন সাড়া শব্দ না পেয়ে পাশের বাসায় গিয়ে মাগরিবের নামাজ আদায় করে আবারো দরজার কাছে এসে ডাকাডাকি করে,এ সময় বাড়ীর পার্শ্ববর্তী রাস্তা দিয়ে তার ভাইয়ের ছেলে সমীর মৃধা (১৪) কে দেখতে পেয়ে ডাক দেয়। পরে সমীর ঘরের পার্শ্বে গাছ উঠে ঘরের চালের টিন সরিয়ে ঘরের ভিতর প্রবেশ করে জাহিদকে মাঝ ঘরের রুয়ার (আড়া) সাথে ঝুলন্ত অবস্থায় দেখতে পেয়ে চিৎকার দিয়ে দরজা খুললে প্রতিবেশীরা তাকে ঝুলন্ত অবস্থায় দেখে পুলিশে খবর দেয়।

এ বিষয়ে মির্জাগঞ্জ থানার অফিসার ইনচার্জ আনোয়ার হোসেন তালুকদার ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, লাশ উদ্ধার করা হয়েছে, সুরতহাল প্রতিবেদন তৈরী করা হচ্ছে, নিহতের স্বজন ও উর্ধতন কর্মকর্তাদের সাথে কথা বলে পরবর্তী ব্যবস্থা গ্রহন করা হবে।


আরও খবর