Logo
শিরোনাম

সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ দামে সোনা

প্রকাশিত:রবিবার ১১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

দেশের বাজারে আবারও সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। ভালো মানের সোনার দাম ভরিতে এক হাজার ২৮৩ টাকা বাড়ানো হয়েছে। ফ‌লে ২২ ক্যারেটের প্রতি ভ‌রি সোনার দাম দাঁড়াচ্ছে ৮৪ হাজার ৫৬৪ টাকায়, যা ছিল ৮৩ হাজার ২৮১ টাকা।

বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। রবিবার থেকে সোনার এই নতুন দাম কার্যকর করা হবে বলে জানিয়েছে বাজুস। এর আগে কখনো দেশের বাজারে সোনার এতো দাম হয়নি।

নতুন দাম অনুযায়ী, ১১ সেপ্টেম্বর থেকে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম ১ হাজার ২৮৩ টাকা বাড়িয়ে ৮৪ হাজার ৫৬৪ টাকা নির্ধারণ করা হয়েছে। এর আগে, দেশের বাজারে ভালো মানের প্রতি ভরি সোনার সর্বোচ্চ দাম ৮৪ হাজার ৩৩১ টাকা হয়েছিল। সে হিসাবে অতীতের সব রেকর্ড ভেঙে রোববার থেকে সর্বোচ্চ দামে সোনা বেচাকেনা হবে।

এ ছাড়া, ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ১ হাজার ২২৫ টাকা বাড়িয়ে ৮০ হাজার ৭১৫ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের দাম বেড়েছে ১ হাজার ৫০ টাকা, এখন বিক্রি হবে ৬৯ হাজার ১৬৮ টাকায়। সনাতন পদ্ধতির সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৭ টাকা বাড়িয়ে বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ৫৭ হাজার ৩৮৭ টাকা।

তবে রুপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে। ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের রুপার দাম ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা অপরিবর্তিত আছে।


আরও খবর



সৌদি যুবরাজের পাকিস্তান সফর বাতিল

প্রকাশিত:রবিবার ১৩ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ইসলামাবাদ সফর স্থগিত করা হয়েছে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এমন তথ্য নিশ্চিত করেছে। নতুন করে অন্য এক তারিখে এ সফর আয়োজিত হবে বলে আশা করা হচ্ছে।

১৩ নভেম্বর তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক জানিয়েছে, পাকিস্তানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মমতাজ জাহরা বলেছেন যে, সৌদি যুবরাজের এ সফরের সময় পুনর্নির্ধারণ করা হচ্ছে। এখন সফরটির জন্য নতুন তারিখ নির্ধারণ করা হবে দু’পক্ষের সিদ্ধান্তের ওপর ভিত্তি করে।

পাকিস্তানের সরকারি কর্মকর্তাদের মতে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ২১ নভেম্বর দেশটিতে সফর করবেন এবং এখানকার ভঙ্গুর অর্থনীতিকে সহায়তা করার জন্য আরেকটি আর্থিক বেলআউট প্যাকেজ ঘোষণা করবেন।

এ সপ্তাহের শুরুর দিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ মিসরের শার্ম এল-শেখে কপ-২৭ জলবায়ু পরিবর্তন সম্মেলনের সময় সৌদি নেতার সঙ্গে দেখা করেন। ওই সময় তিনি আশা প্রকাশ করেন, এবারের আসন্ন সফর দ্বিপক্ষীয় সহযোগিতাকে আরো উন্নীত করবে।


আরও খবর

থাইল্যান্ডে গাড়িবোমা বিস্ফোরণ

মঙ্গলবার ২২ নভেম্বর 20২২

হেরে গেলেন মাহাথির

রবিবার ২০ নভেম্বর ২০22




আড়াইহাজারে নৈশ প্রহরীর টর্চ লাইটের আঘাতে আরেক নৈশ প্রহরী নিহত

প্রকাশিত:বুধবার ২৩ নভেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

বুলবুল আহমেদ সোহেল ঃ

নারায়ণগঞ্জের আড়াইহাজারে নৈশ প্রহরীর টর্চ লাইটের আঘাতে হোসন আলী নামে আরেক নৈশ প্রহরী নিহত হয়েছে। রাতে উপজেলার উচিতপুরা বাজারে রুস্তম আলির মুদি দোকানের সামনে এঘটনা ঘটে। সে আগুয়ান্দী গ্রামের মৃত হাসিব মিয়া ছেলে।

স্থানীয়দের বরাত দিয়ে আড়াইহাজার থানার অফিসার ইনচার্জ আজিজুল হক হাওলাদার জানায়, উচিতপুরা বাজারে নৈশ প্রহরী হিসেবে কর্মরত ছিল আলী হোসেন ও একই গ্রামের মৃত গণি মিয়ার ছেলে মোঃ হোসেন আলী।ভোরের তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে দুইজনের মধ্যে বাকবিতণ্ডার এক পর্যায়ে হাতাহাতির ঘটনা ঘটে। এসময় হোসেন আলীকে তার সহকর্মী মোঃ হোসেন টর্চ লাইট দিয়ে আঘাত করলে সে মাটিতে লুটিয়ে পড়ে। পরে আশপাশের লোকজন তাকে উদ্ধার করে আড়াইহাজর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। নিহতের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতাল (ভিক্টোরিয়া) মর্গে পাঠানো হয়েছে। ঘটনার পরই মোঃ হোসেন আলী পলাতক রয়েছে। তাকে গ্রেফতারের জন্য পুলিশের অভিযান চলছে।


আরও খবর



নারায়ণগঞ্জে অপহরণের ৪ দিন পর অপহহৃতাকে উদ্ধার,অপহরণকারী গ্রেফতার

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

বুলবুল আহমেদ সোহেল ঃ

নারায়ণগঞ্জের আড়াইহাজার থেকে ছাত্রীকে অপহরণ করে ১০ লাখ টাকা মুক্তিপণ দাবীর ৪ দিন পর ফতুল্লা থেকে অপহহৃতাকে উদ্ধার করেছে র‌্যাব-১১ সদস্যরা। গ্রেফতার করেছে অপহরণকারী সুজনকে। মঙ্গলবার রাতে ফতুল্লার হাজীগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে উদ্ধার ও গ্রেফতার করা হয়। বুধবার দুপুরে নারায়ণগঞ্জ আদমজীনগর র‌্যাব-১১ মিডিয়া অফিসার সহকারী পরিচালক মোঃ রিজওয়ান সাঈদ জিকু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। তিনি বিজ্ঞপ্তিতে বলেন, আড়াইহাজার থানার পুরিন্দা এলাকার সাদ্দেকুর রহমান উচ্চ বিদ্যালয়ের ২০২৩ সালের এসএসসি পরিক্ষার্থীকে গত ১০ নভেম্বর অপহরণ করা হয়। ভিকটিম প্রাইভেট পড়ার উদ্দেশ্যে স্কুলের সামনে গেলে অভিযুক্ত আসামী জোড়পূর্বক অপহরণ করে অজ্ঞাত স্থানে নিয়ে যায়। পরে ভিকটিমকে জিম্মি করে মোবাইল ফোনে ভিকটিমের পরিবারের কাছে ১০ লক্ষ টাকা মুক্তিপণ দাবি করে। এই ঘটনায় ভিকটিমের বাবা কে এম আহাদ (৩৯) র‌্যাব-১১, এর কাছে অভিযোগ করেন। অভিযোগের প্রেক্ষিতে র‌্যাব ১১ এর গোয়েন্দা টীম ছায়া তদন্ত শুরু করে। পরে নিশ্চিত হয়ে মঙ্গলবার রাতে ফতুল্লার হাজীগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে অপহৃত স্কুল ছাত্রীকে উদ্ধার ও অপহরণকারী  মোঃ হাসানুর রহমান সুজন (১৯) কে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে ভিকটিমের বাবা বাদী হয়ে আড়াইহাজার থানায় একটি নিয়মিত মামলা রুজু করেছেন।


আরও খবর



বাংলাদেশ-ভারত মহারণ আজ

প্রকাশিত:বুধবার ০২ নভেম্বর 2০২2 | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

ইয়াশফি রহমান : টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের চতুর্থ ম্যাচে আজ মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। অ্যাডিলেড ওভালে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়। 

ক্রিকেটের পরিসংখ্যানে ভারত অনেক এগিয়ে। তবে বিশ্বকাপের মঞ্চে এই মুহূর্তে বাংলাদেশ-ভারত একই কাতারে। কারণ এখন পর্যন্ত ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছে বাংলাদেশ। সমান তিন ম্যাচে ভারতের পয়েন্টও ৪। দুদলেই সেমিতে যাওয়ার সমান সুযোগ। তাই ম্যাচটি হতে পারে দুদলের ট্রাম্পকার্ড। অ্যাডিলেড ওভালে জয় তুলে সেমিফাইনালের পথে এক পা এগিয়ে যাওয়ার লক্ষ্য দুই দলেরই!

নখ কামড়ানো ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে হারানো আত্মবিশ্বাস ফিরে পেয়েছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার কাছে বিপর্যস্ত হয়ে ভারত কিছুটা ব্যাকফুটে। চলতি আসরে ৩ ম্যাচ শেষে দুই দলের জয় দুইটি করে, দুই দলই কাটা পড়েছে দক্ষিণ আফ্রিকার কাছে। 

অ্যাডিলেড ওভালে ভারত ও বাংলাদেশ উভয় দলের জয়ের সুখস্মৃতি কেবল একটি। ২০১৬ সালে টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে হারায় ভারত। অন্যদিকে বাংলাদেশের জয় ২০১৫ বিশ্বকাপে, ইংল্যান্ডের বিরুদ্ধে। 

অস্ট্রেলিয়ার মাঠ মানেই আগুনের গোলা। পেসবান্ধব উইকেটের ফায়দা তুলে তাসকিন আহমেদ আছেন দুর্দান্ত ছন্দে। এখন পর্যন্ত শিকার করেছেন আট উইকেট। তাকে যোগ্য সঙ্গ দিচ্ছেন মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদরা। ব্যাট হাতে নাজমুল হোসেন শান্ত জিম্বাবুয়ের বিপক্ষে খেলেছেন ৭১ রানের চমৎকার ইনিংস। সাকিব আল হাসানের নেতৃত্বে চলতি আসরে বাংলাদেশ যেন ফিনিক্স পাখি।

অন্যদিকে বিরাট কোহলিও ফিরেছেন চেনা অবতারে। নেদারল্যান্ডসের সঙ্গে ফিফটি পেয়েছেন রোহিত শর্মা। ব্যাটিং নির্ভর ভারতকে দক্ষিণ আফ্রিকার পেসের সামনে অসহায় দেখালেও সূর্যকুমার যাদব ছিলেন অনঢ়। ভারতীয় দলে দিনেশ কার্তিকের চোট থাকলেও এখনও সিদ্ধান্ত নেয়নি দল। 

২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বশেষ মুখোমুখি হয় দুই দল। জিততে জিততেও ভারতের হাতে ম্যাচ তুলে দেয় বাংলাদেশ। মুখোমুখি হওয়ার আগে সেই স্মৃতি ভুলতে চাইবে টাইগাররা। শেষ ওভারে নায়ক বনে যাওয়া হার্দিক পান্ডিয়া নিশ্চয়ই মনে করিয়ে দেবেন একটু হলেও। 


আরও খবর

ডু অর ডাই ম্যাচ মেসিদের

শনিবার ২৬ নভেম্বর ২০২২

আর্জেন্টিনাকে মাটিতে নামাল সৌদি

বুধবার ২৩ নভেম্বর ২০২২




নওগাঁয় এমপি পুত্র রকিকে লক্ষ্য করে হেলমেট বাহীনির ককটেল হামলা

প্রকাশিত:সোমবার ২১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টারঃ


নওগাঁর মহাদেবপুরে এমপি পুত্র ও যুবলীগ নেতাকে লক্ষ্য করে ককটেল হামলার ঘটনা ঘটেছে। সোমবার ২১ নভেম্বর সন্ধ্যা সাড়ে ৭টারদিকে মহাদেবপুর উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ের পাশে অবস্থিত বুলবুল সিনেমা হলের সামনে এ ঘটনা ককটেল হামলার ঘটনা ঘটে। 

প্রত্যক্ষদর্শীরা জানায়, জাতীয় সংসদ-৪৮, নওগাঁ-৩ মহাদেবপুর- বদলগাছী আসনের এমপি আলহাজ্ব মোঃ ছলিম উদ্দিন তরফদার সেলিম এর পুত্র ও মহাদেবপুর উপজেলা যুবলীগের অন্যতম সদস্য সাকলাইন মাহমুদ রকি এবং মহাদেবপুর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও তরুন সমাজ সেবক মোঃ সাঈদ হাসান তরফদার শাকিল স্থানীয় যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ এবং ছাত্রলীগের নেতৃবৃন্দদের নিয়ে প্রতিদিনের মতো ঐ স্থানে মত বিনিময় করছিলেন। এ সময় ২ টি মোটরসাইকেল যোগে হেলমেট পড়া কয়েকজন এসে যুবলীগ নেতা সাকলাইন মাহমুদ রকি ও সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাঈদ হাসান তরফদার শাকিলকে লক্ষ্য করে ৩টি ককটেল নিক্ষেপ করে দুষ্কৃতকারীরা মটরসাইকেল যোগে পালিয়ে যায়।


ককটেল গুলো ঘটনাস্থলে বৈদ্যুতিক খুঁটিতে লেগে বিকট শব্দে বিষ্ফোরন ঘটে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি বলে পুলিশ জানায়। যুবলীগ নেতাকে লক্ষ্য করে ককটেল হামলার ঘটনার প্রতিবাদে তৎক্ষনিক আওয়ামীলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও ছাত্রলীগের বিক্ষুদ্ধ কর্মীরা ঘটনাস্থলে পৌছে নওগাঁ-নজিপুর আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন শুরু করেন। ঘটনার খবর পেয়ে মহাদেবপুর থানা পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌছে বিক্ষোভকারীদের শান্ত করেন এবং অবরোধ প্রত্যাহার করে নেয়। ঘটনার সত্যতা নিশ্চিত করে থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাফ্ফর হোসেনের বলেন, ঘটনার পর থেকেই থানা পুলিশের কয়েকটি টিম ঘটনাস্থল পরিদর্শণ সহ হামলাকারীদের গ্রেফতার পূর্বক আইনের আওতায় আনতে কাজ করছে।


আরও খবর