Logo
শিরোনাম

সকালে লেবু পানি পানের স্বাস্থ্য উপকারিতা

প্রকাশিত:Saturday ১৩ August ২০২২ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

এক গ্লাস পানিতে লেবুর রস মিশিয়ে নিয়মিত পান করলে অনেক ছোট-বড় রোগ থেকে থাকা যায় দূরে। চাইলে মিশিয়ে নিতে পারেন স্বাদ মতো মধু। জেনে নিন লেবু পানি পানের কিছু উপকারিতা সম্পর্কে।

১. হজম ক্ষমতা বাড়ানোর পাশাপাশি শরীর ঝরঝরে করতে জুড়ি নেই লেবু পানির।

২. গরম পানিতে একটি লেবুর রস মিশিয়ে পান করুন রোজ। বাড়তি ওজন ঝরবে দ্রুত।

৩. লেবুতে থাকা ভিটামিন সি ত্বকে বলিরেখা পড়তে দেয় না সহজে। পাশাপাশি ত্বক করে উজ্জ্বল ও সুন্দর।

৪. শরীরের দূষিত বিভিন্ন উপাদান সহজে দূর হয় লেবু পানি নিয়মিত পান করলে।

৫. গবেষণা মতে, লেবু পানি পান করলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমে।

তথ্য: হেলথলাইন।


আরও খবর



রাণীনগরে ইরি-বোরো ধান রোপন শুরু

প্রকাশিত:Thursday ২৯ December ২০২২ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

 কাজী আনিছুর রহমান,রাণীনগর (নওগাঁ) :


নওগাঁর রাণীনগরে চলতি ইরি-বোরো মৌসুমে ধান লাগানো শুরু করেছে চাষীরা। উপজেলার নিন্মাঞ্চলে বন্যার পানি জমি থেকে নেমে যাওয়ায় কিছুটা আগেই ধান লাগানো শুরু করেছেন কৃষকরা। গত আমন মৌসুমে ধানের ভাল ফলন এবং সর্বোচ্চ দাম পাওয়ায় ধান চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের। 

উপজেলা কৃষি অফিস সুত্র জানায়, চলতি ইরি-বোরো মৌসুমে উপজেলার ৮টি ইউনিয়নে প্রায় সাড়ে ১৯ হাজার হেক্টর জমিতে ধান চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি ওই পরিমাণ জমিতে ধান রোপণের বিপরীতে ১১শ” ৭৭ হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হয়েছে।আবহাওয়া ভালো থাকায় এবং রোগবালাই না থাকায় চারাও ভালো হয়েছে। ইতি মধ্যে উপজেলার মিরাট,গোনা, রক্তদহ বিল এলাকা এবং বিভিন্ন খাড়ি এলাকায় ধান রোপন শুরু হয়েছে। তবে নির্ধারিত জমির মধ্যে প্রায় ৬হাজার হেক্টর জমিতে সরিষা এবং সাড়ে ১১শ” হেক্টর জমিতে আলু রয়েছে। এসব আলু-সরিষা ঘরে তোলার পর ধান রোপন শুরু হবে। কর্মকর্তারা বলছেন,গত আমন মৌসুমে কৃষকরা প্রতি বিঘা জমি থেকে ধান বিক্রি করে প্রায় ১৫-২০ হাজার টাকা লাভ করেছেন। ফলে ধান চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের। উপজেলার মিরাট ইউনিয়নের হরিশপুর গ্রামের কাজী মোবারক হোসেন,গোনার জাহাঙ্গীর আলম রক্তদহ বিল এলাকার কৃষক শহিদুল ইসলামসহ কৃষকরা বলেন,গত ইরি/বোরো মৌসুমে জমিতে ধান পেকে গেলেও বৈরি আবহাওয়ার কারনে সম্পন্ন ধান কেটে ঘরে তুলতে পারিনি। ফলে ওই মৌসুমে ব্যপক লোকসান হয়েছে। আমন মৌসুমে ধানের ভাল ফলন ও সর্বোচ্চ দাম পাওয়ায় বেশ লাভ হয়েছে। ফলে বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে বীজবোপন করা হয়েছিল। বীজ প্রস্তুত হওয়ায় এবং আবহাওয়া ভাল থাকায় জমিতে ধান লাগানো শুরু করেছি।

রাণীনগর উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন,চলতি ইরি-বোরো মৌসুমে এই উপজেলায় লক্ষ্য মাত্রার চেয়ে বেশি পরিমাণ জমিতে ধান লাগানোর সম্ভাবনা রয়েছে। কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী আগেই বীজতলা তৈরি করে চারা প্রস্তুত করেছেন কৃষকরা। ইতি মধ্যে ধান রোপন শুরু হয়েছে। আগামী সপ্তাহ থেকে যেসব জমিতে আলু-সরিষা নেই সেসব জমিতে পুরোদমে ধান রোপন শুরু হবে।


আরও খবর



প্রধানমন্ত্রীর জনসভা সফল করার লক্ষ্যে চারঘাটে যুবলীগের প্রস্ততি সভা

প্রকাশিত:Sunday ১৫ January ২০২৩ | হালনাগাদ:Thursday ২৬ January ২০২৩ |
Image

চারঘাট (রাজশাহী) প্রতিনিধি: আগামী ২৯ জানুয়ারী  রাজশাহী ঐতিহাসিক মাদ্রাসা ময়দানে প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার জনসভা সফল করার লক্ষ্যে চারঘাট আওয়ামী যুবলীগ শাখার আয়োজনে প্রস্ততি সভা ও প্রচার মিছিল অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বিকেলে চারঘাট ফরহাত আলাউদ্দিন মডেল স্কুল প্রাঙ্গনে উপজেলা যুবলীগ শাখার সাধারন সম্পাদক নাজমুল আলম এর সঞ্চালনায় চারঘাট যুবলীগের সভাপতি আমিনুল ইসলাম লিটনের সভাপতিত্বে এই প্রস্ততি সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা যুবলীগের সভাপতি আবু সালেহ। এসময় প্রধান বক্তা হিসাবে বক্তব্য রাখেন রাজশাহী জেলা যুবলীগের (ভারপ্রাপ্ত) সাধারন সম্পাদক আলী আজম সেন্টু, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ফকরুল ইসলাম, সহসভাপতি জেলা যুবলীগ হাসান মাহাম্মদ ফয়সাল, মোজাহিদ হোসেন মানিক, জেলা যুবলীগ সাংগঠনিক সম্পাদক মোবারক হোসেন মিলন, জেলা যুবলীগ সদস্য মোক্তার হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া বিল্পবসহ স্থানীয় নেতাকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।     

অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রীর জনসভা সফল করার লক্ষ্যে অত্র বিদ্যালয় থেকে একটি প্রচার মিছিল চারঘাট বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন এবং যোগদান ও জনসভা সফল করার জন্য সকলকে আহবান জানান।



আরও খবর



মুন্সীগঞ্জে শ্রীনগরে ঐতিহ্যবাহী পুকুর রক্ষার দাবীতে মানববন্ধন

প্রকাশিত:Monday ২৩ January 20২৩ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

শ্রীনগর সংবাদদাতা :

মুন্সীগঞ্জের শ্রীনগরের ভাগ্যকুল ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের পূর্ব কামারগাও বাবুর বাড়ীর পুকুরটি  ভূমি দস্যুরা ভরাট করার চেষ্টা করছে।আর এ পুকুরটি রক্ষার দাবীতে শনিবার সকাল ১১ টায় মানববন্ধন করে এলাকাবাসী। এতে এলাকার শতাদিক নারী পুরুষ অংশ গ্রহন করে। এ সময়ে বক্তব্য রাখেন ইউপি সদস্য পারভেজ কবির ,ইউনিয়নটির সাবেক চেয়ারম্যান একুল খান,ইউনিয়ন আ"লীগের সাধারণ সম্পাদক মনির হোসেন মিটুলসহ আরো অনেকেই। বক্তারা পুকুরটি রক্ষার জন্য স্থানীয় প্রশাষনের হস্তক্ষেপ কামনা করেন।


আরও খবর



গণধর্ষণের শিকার কিশোরী থানায় মামলা

প্রকাশিত:Wednesday ১১ January ২০২৩ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

অনুপ সিংহ,নোয়াখালী প্রতিনিধি :


নোয়াখালীর বেগমগঞ্জে এক কিশোরীকে (১৫) ধর্ষণের অভিযোগে মামলা হয়েছে।  

আসামিরা হলেন,উপজেলার আলাইয়াপুর ইউনিয়নের ৪নম্বর ওয়ার্ডের আপ্তারামপুর গ্রামের মুন্সি বাড়ির মৃত মো.সাহাব উদ্দিনের ছেলে জুয়েল (২৪) এবং একই ইউনিয়নের হীরাপুর গ্রামের পাটোয়ারী বাড়ির মৃত নুরুল ইসলামের ছেলে ইমন (২৩)।  


মঙ্গলবার (১০ জানুয়ারি) দুপুরে গ্রাম পুলিশ মিজানুর রহমান বাদী হয়ে এই মামলা দায়ের করেন।


মামলা ও স্থানীয় সূত্রে জানা যায়,ওই কিশোরীর বাবা পাঁচ বছর আগে মারা যায়। মা বিয়ে করে অন্যত্র চলে যায়। এরপর থেকে ভিকটিম ও তার এক প্রতিবন্ধী বোনসহ তাদের ঘরে বসবাস করে আসছে। তার প্রতিবন্ধী বোন অসুস্থতার কারণে খালার বাড়ি চলে যায়। এই সুযোগে আসামি জুয়েল গত ৫ জানুয়ারি ও ৬ জানুয়ারি রাত সাড়ে নয়টা ও ১০টার দিকে কৌশলে বসত ঘরে ঢুকে জোরপূর্বক কিশোরীকে ধর্ষণ করে। গত ৮ জানুয়ারি রাত সাড়ে ১০টার দিকে প্রধান আসামির সহযোগীতায় ইমন কিশোরীকে মুঠোফোনে কল দিয়ে দরজা খুলতে বলে। ভিকটিম ভয়ে দরজা খুললে তাকে মুখ চেপে ধরে বসত ঘর থেকে তুলে নিয়ে রান্না ঘরে নিয়ে ধর্ষণ করে। বিষয়টি জানাজানি হলে ভিকটিমের নিকটতম কোন আত্মীয় না থাকায় গ্রাম পুলিশ মিজানুর রহমান বাদী হয়ে মামলা দায়ের করেন।  

বেগমগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর জাহেদুল হক রনি বলেন,এই ঘটনায় নারীও শিশু নির্যাতন দমন আইনে দুজনকে আসামি করে মামলা হয়েছে।  পুলিশ আসামিদের গ্রেফতারে চেষ্টা চালাচ্ছে।


আরও খবর



ডলারের অস্থিরতা আর কতদিন ?

প্রকাশিত:Saturday ০৭ January ২০২৩ | হালনাগাদ:Friday ২৭ January ২০২৩ |
Image

জহিরুল কবীর আমজাদ :আলোচনা টেবিলে বার বার ঘুরে-ফিরে বিষয় এখন একটাই। আর তা হলো ডলার। সরকারের পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকের নানা উদ্যোগের পরও ডলার নিয়ে অস্থিরতা কাটছে না। বরং দিনের পর দিন টাকার মান কমছে, বাড়ছে ডলারের দাম। কেন্দ্রীয় ব্যাংকের বেঁধে দেওয়া দাম থেকে অনেক বেশি দরে বিক্রিও হচ্ছে। সবশেষ খোলাবাজারে ১২১ টাকা ছুঁয়েছে এক ডলারের বিনিময়মূল্য। সামনে আরও বাড়বে এমন গুঞ্জনও আছে বাজারে। তাই কোথায় গিয়ে থামবে ডলারের দাম আর সংকট কবে কমবে তা কারো বলার যেন সাধ্য নেই!

বিশেষজ্ঞরাও বলছেন, ডলারের এই অবস্থা দিনে দিনে কেটে যাবে এমনটা মনে করার কারণ নেই। তবে পরিস্থিতি সামাল দিতে আমদানির বিষয়ে নির্দেশনাসহ সরকারের নেওয়া উদ্যোগের সঠিক প্রয়োগ, স্বল্প এবং মধ্যমেয়াদে পদক্ষেপগুলো বাস্তবায়নের কৌশল ঠিক করতে হবে। অন্যথায় পরিস্থিতি আরও বেশি খারাপ হওয়ার আশঙ্কার কথাও বলেছেন বিশেষজ্ঞরা। ইতোমধ্যেই ডলার-সংকট নিরসনে সরকার নানামুখি উদ্যোগও নিয়েছে।


এদিকে আনুষ্ঠানিক দরের বালাই নেই খোলা বাজারে। খোলা বাজারে ১১৫ টাকার বিক্রি হওয়া ডলার মাঝে একদিন আশুরার বন্ধের পর বুধবার এক লাফে সাত টাকা বেড়ে খোলা বাজারে ১২১ টাকায় পৌঁছেছে। যা দেশের ইতিহাসে খোলাবাজারে সর্বোচ্চ দর। গত সোমবারও এই দাম ছিল ১১৫ টাকা ৬০ পয়সা। অন্যদিকে বাণিজ্যিক ব্যাংকগুলোতেও ১০৮ থেকে ১১০ টাকার ওপরে বিক্রি হচ্ছে ডলার। কিন্তু দামে রেকর্ড হওয়ার পরও ডলার সংকট কাটছে না। এর প্রভাব পড়ছে বিদেশগামী সাধারণ মানুষ, ভোক্তা, ব্যবসায়ী থেকে শুরু করে সবার ওপর।


আরও খবর