Logo
শিরোনাম

স্ত্রীর মর্যাদা পেতে স্বামীর বাড়িতে ৩ দিন ধরে যুবতীর অনশন

প্রকাশিত:Monday ২৮ November ২০২২ | হালনাগাদ:Tuesday ০৭ February ২০২৩ |
Image

নিজস্ব প্রতিনিধিঃ 

লালমনিরহাটের আদিতমারীতে স্ত্রীর মর্যাদা পেতে স্বামীর বাড়িতে তিন দিন ধরে অনশন করছেন নমিতা রাণী রায় নামে এক যুবতী। নমিতা রাণী রায় লালমনিরহাট জেলা শহরের দ্বীনবন্ধুটারী এলাকার রায়ের মেয়ে।

রবিবার (২৭ নভেম্বর) বিকেলে উপজেলার ভাদাই ইউনিয়নের ভাদাই দক্ষিনপাড়া গ্রামে এই অনশনের চিত্র দেখতে পাওয়া যায়।

বিয়ের দেড় মাস অতিবাহিত হলেও আইন ও হিন্দু আচার অনুসারে স্ত্রীকে স্বীকৃতি দিচ্ছেন না তার স্বামী ও স্বামীর পরিবার। তাই এই অনশন করছেন নমিতা রাণী।

জানা গেছে, আদিতমারী উপজেলার ভাদাই দক্ষিনপাড়া গ্রামের বিপিন চন্দ্র রায়ের ছোট ছেলে অশোক চন্দ্র রায়ের সাথে গত অক্টোবর মাসে হিন্দু বিবাহ হিসেবে রেজিস্ট্রি হয় অশোক ও নমিতা দম্পতির। বিয়ের পর থেকেই অশোকের বড় ভাই গোপালের কুপরামর্শে ও পারিবারিক চাপে অশোক সমস্ত যোগাযোগ বন্ধ করে দেন বলে নমিতা রাণী জানান।

স্ত্রীর স্বীকৃতির দাবিতে অনশনকারী নমিতা রাণী জানান, অশোকের পরিবার তাকে মেনে নিচ্ছে না বাড়ির বধূ হিসেবে। আমাকে তারা মারপিট করেছে এবং অশোকের বড় ভাই গোপাল রায় তাকে বিভিন্ন রকম হুমকিসহ অপবাদ দিচ্ছে।

এ বিষয়ে অশোকের ভাই গোপাল রায় বলেন, অনেক ভেজালে আছি দাদা। আমরা বিষয়টি আপোষ করার চেষ্টা করছি। 

এ বিষয়ে ভাদাই ইউনিয়নের চেয়ারম্যান কৃষ্ণ কান্ত রায় বিদু চন্দ্র জানান, বিষয়টি আমি নিজে এবল আমার ভাদাই ইউনিয়নের ইউপি সদস্যরা সমাধান করার চেষ্টা করছি।

এদিকে সওজ লালমনিরহাট এ কর্মরত প্রতারক অশোক তার ভািকে দিয়ে নানান টালবাহানা করছে।  অপরদিকে নমিতা রানী তার জীবন সংসার নিয়ে বিপাকে পড়েছে।  লালমনিরহাট পৌরসভার ৯ নং ওয়ার্ড কাউন্সিলর আউয়াল জানান, মেয়েটির বিষয়ে জানি তার সাথে অশোকের বিয়ে হয়েছে। গোপালের নেতৃত্বে  স্থানীয় কয়েকজন কুচক্রী মহল বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা করছে।


আরও খবর



গ্যাস–বিদ্যুতে এত ভর্তুকি দেওয়া সরকারের পক্ষে সম্ভব না: প্রধানমন্ত্রী

প্রকাশিত:Sunday ০৫ February ২০২৩ | হালনাগাদ:Monday ০৬ February ২০২৩ |
Image

বিদ্যুৎ ও পানির ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, এত বিপুল পরিমাণ ভর্তুকি দেওয়া সরকারের পক্ষে সম্ভব নয়।

প্রধানমন্ত্রী রোববার সকালে রাজধানীর আগারগাঁও এলাকায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নবনির্মিত ‘বিনিয়োগ ভবন’ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান। 

বহির্বিশ্বেও গ্যাস-বিদ্যুতের দাম বেড়েছে জানিয়ে সরকার প্রধান বলেন, ইংল্যান্ড ১৫০ শতাংশ বিদ্যুতের দাম বাড়িয়েছে। এটা সবার মনে রাখতে হবে। আমরা কিন্তু সেই পর্যায়ে যাইনি। গ্যাস-বিদ্যুৎ দেওয়া যাবে ক্রয়মূল্যে। আর কত ভর্তুকি দেওয়া যায়। আর এ ক্ষেত্রে কেন দেব? আমরা ভর্তুকি দিচ্ছি কৃষিতে, খাদ্য উৎপাদনে।’

১ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদনে ১২ টাকা খরচ হয় উল্লেখ করে সরকার প্রধান বলেন, ‘সেখানে আমরা নিচ্ছি মাত্র ৬ টাকা। তাতেই আমরা অনেক চিৎকার শুনি। গ্যাস-বিদ্যুৎ সাপ্লাই দেওয়া যাবে, যদি সবাই ক্রয়মূল্য যা হবে, সেটা দিতে রাজি থাকে। তাহলে দেওয়া যাবে। তা ছাড়া আর কত ভর্তুকি দেওয়া যায়।’

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা শতভাগ বিদ্যুৎ দিতে পেরেছি। আমাদের লক্ষ্যই ছিল প্রতি ঘরে ঘরে বিদ্যুৎ পোঁছে দেওয়ার। আমরা পৌঁছে দিয়েছি। জেনারেটরের ওপর যে ট্যাক্স ছিল, সেই ট্যাক্স আমি প্রত্যাহার করে নিয়েছি। শিল্প-কলকারখানা যাতে বিদ্যুৎ উৎপাদন করতে পারে, সেই ব্যবস্থাও করে দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। স্বাগত বক্তব্য দেন বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। এ সময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া উপস্থিত ছিলেন।


আরও খবর



সাবেক এমপি সামসুল আলম এর মৃত্যু

প্রকাশিত:Monday ৩০ January ২০২৩ | হালনাগাদ:Tuesday ০৭ February ২০২৩ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টার :


বিএনপি'র কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও জাতীয় সংসদ নওগাঁ-৪, মান্দা আসনের সাবেক এমপি আবুল হায়াত মোহাম্মদ সামসুল আলম প্রামানিক (৭০) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

সোমবার ৩০ জানুয়ারী পূর্বরাত ৪ টা ২০ মিনিটে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় তিনি মৃত্যু বরণ করেন। 

তিনি নওগাঁর মান্দা উপজেলার ৮ নং কুসুম্বা ইউনিয়ন এর দেলুয়াবাড়ি গ্রামের মৃত ছবের আলী প্রামানিকের ছেলে।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে মান্দা উপজেলা বিএনপির আহবায়ক ও গণেশপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম বাবুল চৌধুরী বলেন, তিনি অসুস্থ ছিলেন এবং চিকিৎসা নিয়ে সুস্থতা লাভ করেন। তবে রবিবার দিনগত রাতে হঠাৎ করে বুক ও পেটে ব্যথা শুরু হলে রাত ২টার দিকে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় ভোর ৪টা ২০ মিনিটে তিনি মারা যান।

সামসুল আলম প্রামাণিক বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি থেকে জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁর মান্দা-৪, আসনে ১৯৯৬ সালে প্রথম ষষ্ঠ জাতীয় সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হোন। তিনি পরপর ৩ বার এমপি নির্বাচিত হোন। এমপি হওয়ার পূর্বে তিনি মান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং উপজেলা বিএনপি’র সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন।

পাশাপাশি তিনি বিভিন্ন সামাজিক সংগঠনের সাথেও জড়িত ছিলেন। তাঁর মৃত্যুতে নওগাঁ জেলা ও মান্দা উপজেলা বিএনপি সহ বিএনপি'র অঙ্গসংগঠনের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ সহ বিদেহী আত্মার মাগফিরাত কামনা করা হয়েছে। সোমবার বিকেল ৩টায় মান্দা উপজেলার কয়াপাড়া কামারকুড়ি উচ্চ বিদ্যালয় মাঠে ১ম' এবং বিকেল সারে ৪টায় দেলুয়াবাড়ি তার নিজ বাসভবনে ২য় জানাজা শেষে পারিবারিক করবস্থানে তাকে দাফন সম্পূর্ণ করা হয়। নওগাঁ জেলা ও মান্দা উপজেলা বিএনপি'র নেতা-কর্মীসহ হাজারো লোকজন জানাযাতে অংশ নেয়।


আরও খবর



মোরেলগঞ্জে মৎস্য ঘের দখলে মরিয়া একটি মহল

প্রকাশিত:Tuesday ৩১ January ২০২৩ | হালনাগাদ:Tuesday ০৭ February ২০২৩ |
Image

এম.পলাশ শরীফ, বাগেরহাট :

বাগেরহাটের মোরেলগঞ্জে জিউধরায় একটি মৎস্য ঘের দখলের পায়তারা জোরপূর্বক মাটি কেটে ভেরিবাঁধ দেওয়ার ঘটনায় থানায় অভিযোগ দায়ের হয়েছে ভূক্তভোগী কৃষক পরিবার।

 অভিযোগে জানাগেছে, মঙ্গলবার সকালে জিউধরা ইউনিয়নের ঠাকুরান তলা গ্রামে কৃষক জাকির হোসেন খানের পৈত্রিক সম্পত্তি দুই একর ৬৯ শতক জমির মৎস্য ঘেরের মধ্যে একটি অংশে জোরপূর্বক মাটি কেটে ভেরিবাঁধ দিয়ে ঘেরটি দখলে নেওয়ার জন্য হামলা করে একই গ্রামের শাহাদৎ শরীফের নের্তৃত্বে মনির শরীফসহ ৮/১ জনের একটি সংর্ঘবদ্ধ হয়ে মাটি কাটে ভেরিবাঁধ দেয়। এ সময় তাদের বাঁধা দিলে কৃষক জাকিরকে জমি থেকে তাড়িয়ে দেয়। এ ঘটনার পরপরই ক্ষতিগ্রস্ত কৃষক জাকির হোসেন খান বাদি হয়ে শাহাদৎ শরীফসহ ৫ জনের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের করে। কৃষক জাকির খান ও তার স্ত্রী পলি বেগম বলেন, জমিতে হামলাকারিরা এলাকার প্রভাবশালী। ৩০/৪০ বছর ধরে পৈত্রিক জমিতে মৎস্য ঘের করে আসছি। হঠাৎ করে লোকজন নিয়ে ঘেরটি দখলের চেষ্টা করেছে। আমরা ন্যায় বিচার দাবি করছি প্রশাসনের প্রতি।

 এ বিষয়ে থানার ডিউটিরত অফিসার এএসআই মিঠুন বলেন, অভিযোগের প্রেক্ষিতে তাৎক্ষনিক ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। পরিস্থিতি শান্ত করে মাটি কাটা বন্ধ করে দেয়া হয়েছে।

এ সর্ম্পকে মো. শাহাদৎ শরীফ বলেন, আমাদের জমির মাটি আমরা কেটেছি। জাকির খান জাল দলিল করেছে। সে বিষয়ে আদালতে মামলাও রয়েছে। #


আরও খবর



নওগাঁয় ৩৫ কোটি টাকা মূল্যের কষ্টিপাথরের মূর্তি উদ্ধার করেছে পুলিশ

প্রকাশিত:Thursday ০২ February 2০২3 | হালনাগাদ:Monday ০৬ February ২০২৩ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন :

নওগাঁয় ৩৫ কোটি টাকা মূল্যের একটি কষ্টি পাথরের নারায়ণ মূর্তি উদ্ধার করেছে থানা পুলিশ। বুধবার পূর্বরাতে নওগাঁর ধামুরহাট থানা পুলিশ ধামুরহাট উপজেলার কুলফৎপুর নামক স্থান থেকে আনুমানিক ৩৫ কোটি টাকা মূল্যের ৪৫ কেজি ৭শ' গ্রাম ওজনের মূর্তিটি উদ্ধার করেন।সত্যতা নিশ্চিত করে নওগাঁর

ধামইরহাট থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাম্মেল হক কাজী প্রতিবেদক কে জানান, ধামুরহাট উপজেলার উমার ইউনিয়নের কুলফৎপুর এলাকায় জাহেদুল ইসলাম হেলাল নামে একজন পুকুর খননকালে (মাটির নিচ থেকে বের হওয়া ) পুকুরের মাটিতে একটি মূর্তি জাতীয় কিছু দেখতে পান। 

এমন খবর পেয়ে ধামুরহাট থানার অফিসাার ইনচার্জ (ওসি) মোজাম্মেল হক কাজী সঙ্গীয় অফিসার ও পুলিশ ফোর্সসহ দ্রুত ঘটনাস্থলে পৌছে মূর্তিটি উদ্ধার পূর্বক থানা হেফাজতে নেয়।

ওসি আরো জানান, উদ্ধারকৃত মূর্তিটির ওজন ৪৫ কেজি ৭শ' গ্রাম এবং কষ্টিপাথরের নারায়ণ মূর্তিটি'র আনুমানিক মূল্য ৩৫ কোটি টাকা বলেও নিশ্চিত করেন ওসি।


আরও খবর



রাজধানীতে আজ আ.লীগের সমাবেশ

প্রকাশিত:Wednesday ২৫ January ২০২৩ | হালনাগাদ:Monday ০৬ February ২০২৩ |
Image

ক্ষমতাসীন আওয়ামী লীগ আজ বিএনপির বিক্ষোভ সমাবেশের দিন ঢাকায় সমাবেশ কর্মসূচি পালন করবে।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবি আদায়ে বুধবার দেশব্যাপী সমাবেশ করার ঘোষণা দিয়েছে বিএনপি। একই দিনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের দুটি স্থানে আওয়ামী লীগের কার্যক্রম রয়েছে। এ কার্যক্রমে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের অংশ নেবেন। তবে আওয়ামী লীগের এসব কার্যক্রম বিএনপির সঙ্গে পাল্টাপাল্টি নয় বলে দবি ক্ষমতাসীন দলের নেতাদের।

দলীয় সূত্রে জানা গেছে, বুধবার ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ সমাবেশের আয়োজন করছে। নগর দক্ষিণের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ বিষয়টি নিশ্চিত করে জানান, সমাবেশটি সকালে বঙ্গবন্ধু ২৩ অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের প্রধান কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হবে। এতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নেতারা উপস্থিত থাকবেন।

মহানগর উত্তর আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, বিকেলে বনানীতে উত্তরের শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানের আয়োজন করেছে মহানগর উত্তর আওয়ামী লীগ। সেখানে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতারা বক্তব্য দেন।


আরও খবর