Logo
শিরোনাম

তমব্রু সীমান্তে থেমে থেমে গুলি

প্রকাশিত:মঙ্গলবার ০৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ |
Image

বান্দরবানের নাইক্ষংছড়ি উপজেলায় বাংলাদেশ সীমান্ত তমব্রু ঘেষে মিয়ানমারের অংশে আবারো থেমে থেমে গোলাগুলি শুরু হয়েছে।

ঘুমধুম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান একে এম জাহাঙ্গীর আলম জানান, মঙ্গলবার সকাল সাড়ে সাতটা থেকে মিয়ানমারের ওপারের সীমান্তে থেমে থেমে গোলাগুলি চলছে। যেকারণে বাংলাদেশ সীমান্তে মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। এদিকে সীমান্তে সতর্ক অবস্থায় আছে বাংলাদেশের সীমান্ত রক্ষী বাহিনী বিজিবি। এর আগে শনিবার ওই এলাকায় মিয়ানমারের সামরিক বাহিনীর যুদ্ধ বিমান এবং হেলিকপ্টার থেকে বোমা বর্ষণ শুরু হয়। এসময় দুটি গোলা এসে পড়ে তমব্রু সীমান্তের বাংলাদেশ ৪০, ৪১ নম্বর পিলারের কাছে । 


আরও খবর



কেমিস্ট এন্ড ড্রাগিষ্ট সমিতির নওগাঁ জেলা শাখার বার্ষিক সাধারণ সভা

প্রকাশিত:শনিবার ১৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৬ নভেম্বর ২০২২ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রির্পোটারঃ 


বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিষ্ট সমিতির নওগাঁ জেলা শাখার বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ  কেমিস্ট এন্ড ড্রাগিষ্ট সমিতির কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভাপতি  মোঃ শাহ জালাল। শনিবার দুপুরে নওগাঁ শহরের  মল্লিকা ইন কমিউনিটি সেন্টারে এর আয়োজন করে। কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সহ-সভাপতি ও জেলা শাখার সভাপতি আতাউর রহমান খোকার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায়  অন্যান্যের মধ্যে কেন্দ্রীয় সহ-সভাপতি সমীর কান্তি শিকদার ও এস এম কবির উদ্দিন, কেন্দ্রীয় পরিচালনা পরিষদের পরিচালক মোহাম্মদ আলী, ইকবাল লস্কর,আনোয়ার হোসেন, জাকির হোসেন, কাজী রফিকুল ইসলাম, তোফাজ্জল হোসেন, ফারুক আহমে, মিজানুর রহমান ও বজলুর রহমান, সমিতির সহ সভাপতি,স্বপন কুমার পোদ্দার প্রমুখ বক্তব্য রাখেন। পরে এক প্রীতিভোজ অনুষ্ঠিত হয়।


আরও খবর



চোরাকারবারি কর্তৃক বিজিবি'র উপর হামলা

চিকিৎসার জন্য হেলিকপ্টার যোগে ঢাকায় নেওয়া হলো ক্যাম্প ইনচার্জকে

প্রকাশিত:শনিবার ০৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রির্পোটারঃ


নওগাঁর ধামইরহাট ভারতীয় সীমান্তে চোরাচালান বিরোধী অভিযান পরিচালনার সময় চোরাকারবারিদের হামলায় ১৪ বিজিবির বস্তাবর ক্যাম্পের ইনচার্জ নায়েক সুবেদার মজিবর রহমান সহ সোর্স তারেক মারাত্মক জখম হয়েছেন। আহত মজিবর রহমানকে উন্নত চিকিৎসার জন্য হেলিকপ্টারযোগে ঢাকায় নেয়া হয়েছে। শুক্রবার ৪ নভেম্বর ভোর ৩টায় বস্তাবর সীমান্তের শাখাহাটি বাজারে এঘটনা ঘটে। পরিস্থিতি শান্ত রাখতে ঘটনাস্থলে অতিরিক্ত বিজিবি মোতায়েন করা হয়েছে।

বিজিবি ও স্থানীয় সূত্র জানায়, মজিবর রহমানসহ কয়েকজন বিজিবি সদস্য বৃহস্পতিবার ৩ নভেম্বর দিবাগত রাতে শাখাহাটি বাজারে টহল দিচ্ছিলেন। গোপন সংবাদের ভিত্তিতে ভোর ৩টায় তারা চোরাকারবারিদের ধরতে উপজেলার শিমুলতলী ব্রিজের পাশে কলাবাগানে যান। সেখানে চোরাকারবারিরা মজিবর রহমান ও সোর্স তারেককে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে মারাত্মক জখম করে পালিয়ে যায়। শুক্রবার সকালে মজিবর রহমানকে উন্নত চিকিৎসার জন্য হেলিকপ্টারযোগে ঢাকায় স্থানান্তর করা হয় এবং সোর্স তারেককে পত্নীতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করানো হয়। সেখানে তার অবস্থার অবনতি ঘটলে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়।

পত্নীতলা ১৪-বিজিবির কমান্ডিং অফিসার (সিও) লেফটেন্যান্ট কর্নেল হামিদ উদ্দিন পিএসসি বলেন, ‘একটা তথ্যের ভিত্তিতে বিজিবি সদস্যরা ঘটনাস্থলে যায়। যখন এক চোরাকারবারিকে ১৩৫ বোতল ফেনসিডিলসহ আটক করা হয় তখন পেছন থেকে আরও দু-তিনজন এসে হামলা চালিয়ে বিজিবি সদস্যকে কুপিয়ে জখম করে। উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় পাঠানো হয়েছে। ঘটনার পর তথ্য অনুসন্ধান করা হচ্ছে। তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। সীমান্তের পরিস্থিতি এখন স্বাভাবিক।

তিনি বলেন, ‘আমরা সম্পূর্ণ ঘটনা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং তদন্ত সাপেক্ষে দোষীদের গ্রেপ্তার করার চেষ্টা করছি। 

শুক্রবার সকালে উপজেলা নির্বাহী অফিসার আরিফুল ইসলাম, থানা পুলিশ ও পত্নীতলা সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আফতাফ উদ্দিন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি বলেন, বিজিবির সদস্যের ওপর চোরকারবারিরা হামলা করায় দুজন আহত হয়েছেন। ঘটনাস্থলে বিজিবি ও পুলিশ সদস্যরা আছে।


আরও খবর



কুমিল্লায় ধর্ষণের পর হত্যার ঘটনায় দুজনকে ফাঁসি

প্রকাশিত:মঙ্গলবার ০৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

কুমিল্লা ব্যুরো ঃ

কুমিল্লার মনোহরগঞ্জের হাতিমারা গ্রামে দশবছরের এক শিশুকে ধর্ষণের পর হত্যার ঘটনায় ২আসামীকে ফাসিঁ দিয়েছে  আদালত। সেই সঙ্গে প্রত্যককে একলক্ষটাকা অর্থদন্ড দেয় আদালত। 

মঙ্গলবার (৮নভেম্বর ) কুমিল্লার নারী ও শিশু দমন ট্রাইবুনাল-১ আদালতের বিচারক আবদুল্লাহ আল মামুন এ রায় দেন।

মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামীরা হলেন- বাচ্চু মিয়া, আমীর হামজা। দন্ডপ্রপ্তরা শিশুশিশু আক্তারকে ধর্ষণ করে কুপিয়ে হত্যা করেছিলেন। 

নারী ও শিশু দমন ট্রাইবুনাল-১এর স্পেশাল পিপি এড. প্রদীপ কুমার দত্ত জানান- ২০১৮ সালের ৫মার্চ দুপুরে কুমিল্লার মনোহরগঞ্জের হাতিমারা গ্রামের শিমু আক্তার(১০০কে নিজবসত ঘরে ধর্ষণের পর কুপিয়ে হত্যা করে।তারঁ বাবা ছায়েদুল হক এর দায়ের করা মামলায় ১৬জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে আদালতে প্রমাণিত হওয়ায় আসামী বাচ্চু মিয়া ও আমীর হামজাসহ দুইজনকে মৃত্যু না হওয়া পযর্ন্ত ফাসিঁর রুজ্জুতে ঝুলিয়ে তাদের মৃত্যুদন্ডাদেশসহ একলক্ষ টাকা অর্থ দন্ড প্রদান করেছে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল আদালত। 

 আদালতের রায়ে সন্তোষ প্রকাশ করে নিহতের পরিবার দাবী করেন যেকোন ধর্ষণ মামলায় যেন ফাসিঁ দেয়া আসামীদের পক্ষে যেন কোন আইনজীবি সহায়তা না করে। আর সেটা যেন সরকার একটি আইন প্রণয়নের দাবী নিহতের পরিবারের।

নারী ও শিশু দমন ট্রাইবুনাল-১এর স্পেশাল পিপি এড প্রদীপ কুমার দত্ত বলেন, ২০১৮ সালের ৫ মার্চ বাচ্চু মিয়া ও আমীর হামজা হাতিমারা গ্রামের শিমু আক্তারকে (১০) ধর্ষণ করে। পরে শিমু তার বাবাকে এঘটনার বিস্তারিত বলে দিবে বলে। তখন আসামী বাচ্চু মিয়া ও আমীর হামজা ঘরে থাকা বটি দা ও দা দিয়ে শিমু আক্তারকে কুপিয়ে ভিকটিমের নাকে, মুখে, তলপেটে, মাথার পিছনের দিকে, কপালে নীচে ডান চোখের কোনায় ঠোটে মুখে, গলার বাম পার্শ্বে এবং যৌনাঙ্গে মোট ১৩টি আঘাত করে তাকে খুন করে। এঘটনার পর শিমুর বাবা মো. ছায়েদুল হক মনোহরগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন। তদন্তকালে আসামী বাচ্চু মিয়া ও আমীর হামজাকে গ্রেপ্তার করার পর তারা ম্যাজিস্ট্রেটের কাছে শিমুকে ধর্ষণ করে কুপিয়ে হত্যা করেছে বলে স্বীকার করে। 

কোর্ট পুলিশের পরিদর্শক মুজিবুর রহমান বলেন, রায় ঘোষণার সময় আসামীরা আদালতে উপস্থিত ছিলেন। তাদের সামনে রায় ঘোষণা হয়েছে। আদালতের আইনি প্রক্রিয়া শেষে তাদের কারাগারে পাঠানো হবে।


আরও খবর



শুষ্ক আবহাওয়া, পড়তে পারে হালকা কুয়াশা

প্রকাশিত:শনিবার ১২ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

আজ অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী তিন দিনে রাত ও দিনের তাপমাত্রা কমতে পারে ।

দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ১৬ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস এবং পঞ্চগড়ের তেতুলিয়ায় ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সেখানে শীত পড়েছে। ভোর রাতে কুয়াশাও পড়ছে। তবে মধ্যাঞ্চল ও অন্যান্য অঞ্চলে শীত আসতে কিছুটা সময় লাগবে। দক্ষিণাঞ্চলে শীত পড়বে আরও পরে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ২০ দশমিক ০, রাজশাহীতে ১৮ দশমিক ৭, রংপুরে ১৯ দশমিক ৭, ময়মনসিংহে ১৮ দশমিক ৫, সিলেটে ১৯ দশমিক ২। এছাড়াও আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা চট্টগ্রাম,কক্সবাজার ও শ্রীমঙ্গলে ৩৩ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়, শ্রীলংকার উপকূলের অদূরে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিনত হয়েছে এবং এটি বর্তমানে উত্তর-পূর্ব শ্রীলংকা উপকূলের অদূরে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। ঢাকায় আজ উত্তর অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৭ শতাংশ।

.. বাসস 


আরও খবর

কর্মবিরতিতে নৌযান শ্রমিকরা

রবিবার ২৭ নভেম্বর ২০২২




৮ ডিসেম্বর ছাত্রলীগের সম্মেলন

প্রকাশিত:শনিবার ১৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ |
Image

বাংলাদেশ ছাত্রলীগের ৩০তম কেন্দ্রীয় সম্মেলন আগামী ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক দলীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছেন।

এছাড়া আওয়ামী লীগের সহযোগী সংগঠন আওয়ামী যুব মহিলা লীগের সমাবেশ ১৫ ডিসেম্বর পুনঃনির্ধারিত হয়েছে।

এর আগে গত মঙ্গলবার সকালে গণভবনে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিসেম্বরের ৩ তারিখের পরিবর্তে ওই মাসের অন্য কোনো তারিখে সম্মেলনের প্রস্তুতি নেয়ার নির্দেশনা দেন।

আগামী ২৯ নভেম্বর রাষ্ট্রীয় সফরে জাপান যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩ ডিসেম্বর দেশে ফিরবেন। এ কারণে ৩ ডিসেম্বরের পরিবর্তে ওই মাসের অন্য কোনো দিন সম্মেলনের প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন তিনি। একই কারণে ৯ ডিসেম্বর অনুষ্ঠেয় যুব মহিলা লীগের সম্মেলনও পেছানো হয়।


আরও খবর